গ্যাস্টিক হলে কি কি খাবার খাওয়া যাবেনা - গ্যাস্ট্রিক রোগীর খাবার তালিকা

আপনি কি জানতে চান গ্যাস্ট্রিক হলে কি খাওয়া যাবে না। গ্যাস্ট্রিক হলে রোগীর খাবার তালিকা তুলে ধরেছি আজকের এই আর্টিকেলে। আপনি যদি গ্যাস্ট্রিক হলে কি খাওয়া যাবেনা এবং গ্যাস্ট্রিক রোগীর খাবার তালিকা সম্পর্কে জানতে চান তাহলে আমাদের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।
গ্যাস্টিক হলে কি কি খাবার খাওয়া যাবেনা
আপনি যদি আমাদের আর্টিকেলটি মনোযোগ দেন না পড়েন তাহলে গ্যাস্ট্রিক হলে কি খাওয়ার যাবেনা এ সম্পর্কে ভালোভাবে বুঝতে পারবেন না। তাই সম্পূর্ণ কিছু ভালোভাবে বুঝতে অবশ্যই আঁটিকাটি মনোযোগ দিয়ে পড়বেন।
DMCA Obey the low

ভূমিকা

যারা গ্যাস্ট্রিকের ব্যথায় কোন কিছু করতে পারে না এবং সব সময় কষ্ট সহ্য করতে হয় আমি তাদেরকে বলছি আপনারা তেল জাতীয় বা কোন ভাষা পড়া জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকবেন। কারণ আপনি যখন এ ধরনের তেল যুক্ত বা ভাজা পড়ে জাতীয় জিনিস খাবেন তখন আপনার গ্যাস্ট্রিকের ব্যথা বৃদ্ধি হবে। এতে করে আপনার যন্ত্রনার পরিমাণ বেড়ে যাবে। তাই আপনি সবসময় চেষ্টা করবেন সব ধরনের ভাজাপোড়া থেকে দূরে থাকতে।

শুধু ভাজাপোড়া খাওয়া বাদ দিলেই যে গ্যাস্টিক হবে না এমনটা নয় আরো কিছু খাবার রয়েছে যে খাবারগুলো আপনাকে বাদ দিতে হবে আর এই খাবারগুলো এভাবে বললে বোঝানো সম্ভব না তাই আমি নিচে সেই খাবারগুলোর তালিকা তুলে ধরলাম। আপনি সম্পূর্ণ কিছু ভালোভাবে মনোযোগ দিয়ে পড়ে নিন। এবং কোন কোন খাবার আপনি খেতে পারবেন সেটাও আমি বলে দিয়েছি এই আর্টিকেলটির মধ্যে।

গ্যাস্ট্রিক হলে কি কি খাবার খাওয়া যাবে না

আপনার যদি গ্যাস্ট্রিক থেকে থাকে তাহলে আপনি যদি সবকিছু মেনটেইন করে খাবার খান এবং আপনি যদি আগে থেকে জানেন কোন খাবারটা আপনার খাওয়া উচিত কোন খাবারটা আপনার খাওয়া উচিত নয়। তাহলে আপনি যদি এই বিষয়টা আগে থেকে জানেন।


আপনার পরবর্তীতে আর গ্যাস্টিকের সমস্যা নাও হতে পারে এবং হলেও খুবই কম হবে। তাই আপনার জানা উচিত গ্যাস্ট্রিক হলে কি কি খাবার খাওয়া যাবেনা কারণ আপনাকে সবসময় সতর্ক থাকতে হবে। আপনি যদি গ্যাস্টিক হয়ে থাকে তাহলে নিচের এই কয়েকটি খাবার না খাওয়াই ভালো হবে।
  • উপান্ত খাদ্য
  • অতিরিক্ত চিংড়ি পরিহার
  • তীক্ষ্ণ চৌম্বক খাদ্য বা চিংড়ি
  • স্পাইস বা তীক্ষ্ণ খাবার
  • অতিরিক্ত ধূমপানু অতিরিক্ত অ্যালকোহল

উপান্ত খাদ্য

  • উপান্ত খাদ্য বলতে আমরা বুঝাচ্ছি যেমন পোলাও খিচুড়ি বিস্কুট ব্রেড ইত্যাদি এ ধরনের খাবারকে আমরা উপান্ত খাদ্য বলি। আপনার যদি গ্যাস্ট্রিক হয়ে থাকে তাহলে আপনি এসব খাবার থেকে বিরত থাকবেন এটা করে আপনার গ্যাস্ট্রিক আস্তে আস্তে কমে যাবে।

অতিরিক্ত চিংড়ি পরিহার

  • আপনি যদি কফি চকলেট মিষ্টি কাঁচা আম টমেটো ইত্যাদি কিছু খাবার গ্যাস্ট্রিক রোগীদের জন্য মোটেও ভালো না। তাই আপনি যদি পারেন তো এগুলা খাবার থেকে দূরে থাকেন।

তীক্ষ্ণ চৌম্বক খাদ্য চিংড়ি

  • আপনি যদি গ্যাস্ট্রিকের রোগী হয়ে থাকেন তাহলে আপনি তীক্ষ্ণো চুম্বক খাবার এবং চিংড়ি থেকে বিরত থাকুন। কারন এ ধরনের খাবার খেলে আপনার গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।

স্পাইস এবং তীক্ষ্ণ খাবার

  • স্পাইস এবং তীক্ষ্ণ খাবার বলতে আমরা ধনেপাতা, গোঁজা, মাস্টার্ড এটা থেকে বুঝে থাকি। আপনি যদি গ্যাস্ট্রিকের রোগী হয়ে থাকেন তাহলে আপনার যদি বুদ্ধি থাকে এ ধরনের খাবার আপনি খাবেন না।

অতিরিক্ত ধূমপান ও অতিরিক্ত অ্যালকোহল

  • আসক্তি হন কিংবা অতিরিক্ত অ্যালকোহলে আসক্তি হন তাহলে আপনি এখান থেকে বিরত হন কারণ আপনার যদি গ্যাস্ট্রিক হয়ে থাকেন এবং আপনি যদি এসব সেবন করেন তাহলে আপনার আরও গ্যাস্ট্রিক বৃদ্ধি পেতে পারে। এবং আপনার শরীরের ক্ষতি হতে পারে। তাই এসব থেকে অবশ্যই দূরে থাকার চেষ্টা করুন এসব সেবন না করা আপনার জন্য ভালো।

গ্যাস্ট্রিক রোগীদের জন্য ক্ষতিকারক খাবার

আমরা উপরে কিছু খাবারের কথা জানালাম আপনি এসব ছাড়াও আরো অনেক খাবার রয়েছে যেগুলি আপনার পক্ষে ক্ষতিকর যদি আপনার গ্যাস্ট্রিক হয়ে থাকে। নিচে আরও কয়েকটি খাবারের তালিকা দেয়া হলো এই খাবারগুলি আপনি খাবেন না যদি আপনার।
  • আপনার যদি গ্যাস হয়ে থাকে তাহলে আপনি অবশ্যই গমের তৈরি কোন কিছু খাবেন না। কারণ ঘুমের কোন কিছু তৈরি করে খেলে আপনার পেটের সমস্যা হতে পারে এবং আপনার গ্যাস্ট্রিক আরো বৃদ্ধি পেতে পারে। তাই আপনি চেষ্টা করবেন ঘুম থেকে জেগে খাদ্যগুলো তৈরি হয় এইসব খাদ্য কম খাবার।
  • এবং অতিরিক্ত লবণযুক্ত খাবার আপনি খাওয়া বাদ দিবেন। কারণ লবণ একটি পানি গ্রহী খাবার। আপনি যদি অতিরিক্ত লবণযুক্ত খাবার খান তাহলে আপনার গ্যাস্ট্রিকের সমস্যা আরো বৃদ্ধি পেতে পারে। তাই আপনি অতিরিক্ত লবণযুক্ত খাবার থেকে বিরত থাকুন।
  • আপনি যদি পিজা বার্গার এসব খাবার খেয়ে থাকেন তাহলে আপনি এসব খাবার থেকে বিরত থাকুন। এসব খাবার আপনার পেটের আরো গ্যাস্ট্রিক বৃদ্ধি করে।
  • আপনি চেষ্টা করবেন তথ্য জাতীয় খাবার না খাবার। কারণ এই খাবারটি আপনার গ্যাস্ট্রিক আরো বৃদ্ধি করতে পারে।
  • ছোলা জাতীয় খাবার যেমন বুট। অনেকে বিশেষজ্ঞ আমাদেরকে পরামর্শ দেয় কাঁচা ছোলা খাওয়ার জন্য। কিন্তু আপনি হয়তো এটা জানেন না কাঁচা ছোলা শরীরের জন্য উপকারী কিন্তু আপনার যখন গ্যাস থাকবে তখন আপনি যদি এই কাঁচা ছোলা খান তাহলে আপনার গ্যাস্ট্রিক আরো বৃদ্ধি পেতে পারে। তাই আপনি এই খাবারটি থেকে অবশ্যই দূরে থাকার চেষ্টা করুন।
  • কচুরমুখী আপনি যদি কচুরমুখি এই সবজিটি খান তাহলে আপনার আরো গ্যাস্ট্রিক বৃদ্ধি হতে পারে। কারণ যাদের গ্যাস্ট্রিক আছে তাদের জন্য এই উপযোগী নয়। তাই আপনি এই খাদ্য থেকে দূরে থাকুন।
  • আপনি যদি কাঁঠালের তরকারি খান তাহলে আপনার গ্যাস্ট্রিক আরো বৃদ্ধি পেতে পারে তাই আপনি কাছে কাঁঠাল থেকে দূরে থাকুন এবং কাছাকাছি।
  • আপনি যদি গ্যাস্ট্রিক থেকে থাকে তাহলে আপনি মূলা খাবার চেষ্টা করেন না। এতে করে আপনার গ্যাস্টিক আরো বৃদ্ধি পেতে পারে।
  • কমল পানীয় যেমন কোকাকোলা স্পিড এসব খাদ্য থেকে দূরে থাকবেন যদি আপনার গ্যাস হয়ে থাকে এসব খাদ্য মোটেও ভালো নয় আপনার জন্য। তাই আপনি গ্যাস্ট্রিক থেকে বাঁচতে এ ধরনের কোকা কোলা বা কোমল পানীয় খাদ্য থেকে দূরে থাকুন।
  • গ্যাস্ট্রিক রোগীর জন্য কোন কোন খাবার খাওয়া উচিত
গাস্ট্রিক ব্যক্তিদের জন্য কোন কোন খাবার খাওয়া উচিত তা আপনি হয়তো উপরে সমস্ত কয়টি পড়ে হয়তো আপনি ভালোভাবে বুঝে গেছেন। আমি উপরের তো যেই খাবারের নামগুলি বললাম আপনি এ ধরনের খাবার বাদ দিয়ে সকল ধরনের খাবার খেতে পারেন যদি আপনার গ্যাস্ট্রিক হয়ে থাকে।


এবং আপনি যদি গ্যাস্টিক হয়ে থাকে তাহলে উপরোক্ত খাবারগুলো থেকে বিরত থাকার চেষ্টা করবেন। তাহলে আপনার গ্যাস্ট্রিক ভালো হয়ে যাবে খুব সহজেই এটা খুবই কার্যকরী উপায়।

আমাদের শেষ কথা

আমরা তখন আলোচনা করলাম গ্যাস্ট্রিক হলে কি খাবার খাওয়া যাবেনা সম্পর্কে আমরা দেখলাম এবং কোন কোন খাবার খাওয়া উচিত সেই সম্পর্কেও জানলাম। এ বিষয়ে যদি আপনার কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি। আপনি যদি এই আর্টিকেলটি পড়ে উপকৃত হয়ে থাকে তাহলে অবশ্যই এই আর্টিকেলটি আপনার পরিচিত ব্যক্তিদের কাছে পাঠিয়ে দিবেন। যাতে করে তারাও এই পোস্টটি পড়ে উপকৃত হতে পারে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url