দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় - দাঁতের মাড়ির মাংস বৃদ্ধি

তাদের বাড়ি ফুলে গেলে করণীয় কি এবং দাঁতের মাড়ি মাংস বৃদ্ধি হলে কি করা উচিত এ সমস্ত প্রশ্নের উত্তর যদি আপনি জানতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমি এখন আপনাদেরকে বলব দাঁতের মাড়ি ভুলে গেলে কি করনীয় এবং দাঁতের মাড়ি বৃদ্ধি পেলে কি করা উচিত আপনার।
দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয়
তাই আপনি যদি এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়েন তাহলে অবশ্যই এসব কিছু ভালোভাবে বুঝে যাবেন।
DMCA Obey the low

ভূমিকা

দাঁতের মাড়ির মাংস বৃদ্ধি হলে কিংবা দাঁতের মাড়ি ফুলে গেলে অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে। যেমন দাঁত থেকে রক্ত পড়া খাবারের অসুবিধা এমন আরো অনেক অসুবিধা রয়েছে যে অসুবিধা গুলি সম্মুখীন হতে হয় আপনাকে। তাই দাঁতের মাড়ি ফুলে গেলে কিংবা বংশের বৃদ্ধি পেলে কি করা উচিত আপনাকে সে সব জানতে হবে এবং সেই অনুযায়ী আপনার পদক্ষেপ নেওয়া উচিত। এই সমস্ত বিস্তারিত তথ্য পেতে অবশ্যই এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে সম্পূর্ণ পড়বেন।

দাঁতের মাড়ি ফুলে যায় কেন

মূলত দাঁতের মাড়ি ফুলে যাওয়ার কারণে অনেকগুলো কারণ রয়েছে তার মধ্যে একটা হল গাম ডিজিজ। এবং বিভিন্ন ব্যাকটেরিয়ার এর কারণে ও ডাক্তার বাড়ি ফুলতে পারে। যেমন ভিটামিনের অভাব, পুষ্টিঘাতিত, ছাত্র সংক্রান্ত। এবং তাদের ঠিক মতন যত্ন না নেওয়া এবং নিয়মিত ব্রাশ না করা। এর কারণে আমাদের তাদের বাড়ি ফুলে থাকে। এবং আমরা অনেক ধরনের সমস্যা সম্মুখীন হয়ে থাকি।

দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয়

তাদের মারি ফুলে গেলে আমরা অনেকেই অনেক ধরনের সমস্যায় পড়ি এবং আমরা ঠিক মতন কথা বলতে পারি না ঠিকমতন খাওয়া-দাওয়া করতে পারি না এবং কোন কিছু ঠিক মতন করতে পারি না দাঁতের সমস্যা অনেক বড় সমস্যা। তাই আপনার দাঁতের মাড়ি ফুলে গেলে নিচের কয়েকটি নিয়ম অনুসরণ করুন।
  • নুন বা লবণ
  • ইউক্যালিপটাস অয়েল
  • অ্যলোভেরা জেল
  • সরিশের তেল
  • হলুদ

নুন বা লবণ

মুখের বা দাঁতের যে কোন সমস্যার জন্য লবণ পানি খুবই উপকারী। কারণ আপনি যদি গরম চলে একটু লবণ মিশিয়ে সেটা দিয়ে আপনার মুখে কুলাকুুচি করতে পারেন তাহলে আপনার দাঁতের যে কোন বা মুখের যে কোন সমস্যা করতে পারে আস্তে আস্তে অবশ্যই আপনাকে প্রতিদিন এই কাজটি করতে হবে তাহলে সম্ভব।

ইউক্যালিপটাস অয়েল

ইউক্যালিপটাস অয়েল আমাদের দাঁতের জন্য খুবই উপকারী এটি দাঁতের যে কোন সমস্যা দূর করতে সাহায্য করে কারণ এর গুরুত্ব অনেক। এবং এই ইউক্যালিপটা আমাদের দাঁতের নতুন কোষ বৃদ্ধি করতে অনেক সাহায্য করে।

অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেল আপনার দাঁতের মাড়িকে আরো সুস্থ এবং সুন্দর করতে সাহায্য করে। আপনি যদি এলোভেরা জেল ব্যবহার করতে পারেন তাহলে আপনার দাঁতের এই সমস্যাগুলি খুব সহজেই সমাধান করা সম্ভব।

সরিষার তেল

আপনারা হয়তো জানেন তাদের জন্য কতটা উপকারী আপনারা হয়তো জানেন না এন্টি মাইক্রোভিয়াল বিশিষ্ট। আপনার যদি দাঁতের এমন সমস্যা থেকে থাকে তাহলে আপনি যদি তেলের সঙ্গে একটু নুন লাগিয়ে আপনি যদি সেটি দাঁতে লাগাতে পারেন। বা আপনার বাড়িতে লাগাতে পারেন তাহলে খুব সহজেই আপনার বাড়ি ভুলে যাওয়া সমস্যাটির সমাধান হবে।

হলুদ

হলুদ হলুদ আপনার দাঁতের মাড়ি ফোলা কমাতে পারে। আপনি যদি হলুদের সঠিক ব্যবহার করতে পারেন তাহলে খুব সহজেই আপনার দাঁতের মাড়ি ফুলে গেলে এটি ব্যবহার করে আপনার দাঁতের মাড়ি ঠিক করতে পারেন। হলুদের ব্যবহার বিস্তারিত দেখে আপনি আবার গুগল সার্চ করুন অথবা আপনি youtube থেকে অথবা যে কোন সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম থেকে এই বিষয়টি ভালোভাবে দেখে নিতে পারেন।

দাঁতের মাড়ির মাংস বৃদ্ধি

আপনার দাঁতের মাড়ির যদি মাংস বৃদ্ধি হয়ে থাকে কিংবা আপনার যদি এরকম অনুভূতি হয় যে আপনার দাঁতের বাড়ির মাংস বৃদ্ধি হচ্ছে তাহলে আপনি তৎক্ষণাৎ ডক্টরের পরামর্শ নিবেন। অথবা আমার দেখানো উপরের উপায় গুলি অবলম্বন করে আপনার দাঁতের মাড়ি খুব সহজে ভালো করতে পারবেন।

আমাদের শেষ কথা

আমরা তখন জানলাম আমাদের দাঁতের মাড়ি ফুলে যায় কেন আমাদের দাঁতের মাড়ি ফুলে গেলে করণে কি এবং দাঁতের মাড়ির মাংস বৃদ্ধি সম্পর্কে বিস্তারিত জেনেছি। এ বিষয়ে যদি আপনার কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দেবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি। এই আর্টিকেলটা যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার আত্মীয়-স্বজনদের কাছে আমাদের আর্টিকেলটি শেয়ার করবেন যাতে করে তারা উপকৃত হতে পারে নিজে উপকৃত করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url