কম্পিউটারটির ধীরগতির সমস্যার সমাধান - কম্পিউটার হঠাৎ বন্ধ হওয়ার কারণ

কম্পিউটার অনকে সময় ধীরগতিতে কাজ করে। এই বিষয় টা অনেক খারাপ লাগে। আপনি যদি কম্পিউটার ধিরগতি সমস্যার সমাধান করতে চান এবং কম্পিউটার হঠাৎ বন্ধ হওয়ার কারন এবং সমস্যা সমাধান করতে চান তাহলে এই পোস্টি আপনার জন্য। আপনি যদি এই সব সমস্যা সমাধান করতে চান তাহলে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন।
কম্পিউটারটির ধীরগতির সমস্যার সমাধান - কম্পিউটার হঠাৎ বন্ধ হওয়ার কারণ
কম্পিউটার ধীরগতি হওয়ার কারণ, এবং কম্পিউটার হঠাৎ বন্ধ হওয়ার কারণ এবং সমস্যার সম্মুখীন প্রায় সবাই হয়ে থাকে এখন আমরা জানবো কম্পিউটার ধীর গতি সমস্যার সমাধান এবং কম্পিউটার হঠাৎ বন্ধ হওয়ার কারণ এবং সমস্যার সমাধান কিভাবে করা যায় তার বিস্তারিত নিয়ে 

কম্পিউটার স্লো হওয়ার কারণ

কম্পিউটার স্লো হওয়ার দুটি কারণ রয়েছে
  1. হার্ডওয়ার জনিত কারণ
  2. সফটওয়্যার জনিত কারণ।

হার্ডওয়্যার জনিত কারণ

অনেক সময় র‍্যাম এর জন্য কম্পিউটার অন হয় না। আবার যখন র‍্যাম অপরিষ্কার থাকে অথবা রেমের স্লোড লুস থাকে,অথবা রেম যখন নষ্ট হওয়া শুরু করে, অথবা রেম কম। অনেকে অনকে সময় অনেক ভারি ভারি সফটওয়্যার ব্যবহার করেন তখন কম্পিউটার স্লো হয়ে যায়।

দ্বিতীয়টি হচ্ছে প্রসেসর এ ধুলাবালি যাওয়ার জন্য অথবা প্রসেসরের কাগজটি নষ্ট হয়ে যাওয়ার জন্য কম্পিউটার স্লো হয়ে যায় এবং কম্পিউটারটি অফ হয়। আবার কিছুক্ষণ পর কম্পিউটারটি অন করলে অন হয় এবং কিছুক্ষণ চলার পর আবার ধীরে ধীরে প্রসেসরটি স্লো হয়ে যায় এবং কম্পিউটারটি একটা সময় অফ হয়ে যায়।

প্রসেসরের পরে আপনার মাদারবোর্ডের কথা বলতে পারি কারণ মাদারবোর্ডের কারণে অনেক সময় কম্পিউটার স্লো হয়ে যায় এবং কম্পিউটারটি বন্ধ হয়ে যায় একটি সময়। এবং এক্ষেত্রে আপনার হার্ডডিস্ক যদি ফুল থাকে এবং আপনার হার্ড ডিস্কটি যদি অনেকদিন ধরে ব্যবহার করেন এবং আপনার হার্ডডিস্কের যদি কোন ময়লা ধুলাবালি পড়ে থাকে তাহলে সে ক্ষেত্রে আপনার কম্পিউটার স্লো হতে পারে এবং আপনার কম্পিউটারটি অফ হতে পারে।

সফটওয়্যার জনিত কারণ

হাইডোরে দিক থেকে যদি আপনি পুরাতন ভার্সন ব্যবহার করেন এবং আপনি এটি উইন্ডোজ টেন টি ব্যবহার করেন অথবা আপনি আরো কোন আপডেট কোন সফটওয়্যার চালাচ্ছেন সে ক্ষেত্রে আপনার কম্পিউটারটি স্লো হতে পারে।


এবং আপনার কম্পিউটারের যদি সেই টাইপ ভুল হয়ে যায় তাহলে আপনার কম্পিউটার আস্তে আস্তে স্থলে হয়ে যায় এজন্য আপনাকে লক্ষ্য রাখতে হবে আপনার সেই সি ড্রাইভ যেন সম্পূর্ণ ভর্তি না হয়।

কম্পিউটারটির ধীরগতির সমস্যার সমাধান

কম্পিউটার দীর্ঘতি সমস্যা সমাধান করার জন্য আপনাকে প্রথমে যেটা করতে হবে সেটি হচ্ছে আপনার ল্যাপটপ অথবা কম্পিউটার স্ট্রাট প্রোগ্রামের থেকে অপ্রয়োজনীয় সফটওয়্যার গুলো ডিলিট করতে হবে।

যখন আমাদের কম্পিউটার অথবা ল্যাপটপ অন করি তখন আমরা দেখি যে অনেকগুলো সফটওয়্যার নিয়ে আমাদের কম্পিউটারটি রান করে এই কারণে কম্পিউটার স্লো হয়ে যায় এজন্য আপনার উচিত অপ্রয়োজনীয় সফটওয়্যারগুলো ডিলিট করা আপনার স্টার্ট প্রোগ্রাম থেকে।

কম্পিউটার ধীরগতি সমস্যা সমাধান করার জন্য আপনাকে অপ্রয়ের জন্য সফটওয়্যার গুলো ডিলিট করতে হবে কারণ আপনার কম্পিউটার সফটওয়্যার থেকে সে ক্ষেত্রে আপনার কম্পিউটার এবং ল্যাপটপকে স্লো করে দেয় যার ফলে আপনার কম্পিউটার বা ল্যাপটপ ভালোভাবে কাজ করে না।

আরো পড়ুনঃ পিসি পরিষ্কার

আপনাকে অবশ্যই আপনার ল্যাপটপ অথবা কম্পিউটারের রুম এস এসডি সবকিছু ভালোভাবে চেক করতে হবে সেগুলোই যদি দুর্বল হয়ে যায় সে ক্ষেত্রে আপনার কম্পিউটার তো হয়ে যাবে আপনাকে সেগুলি দেখতে হবে যদি এসএসসি র‍্যাম ইত্যাদি দুর্বল হয়ে যায় তাহলে আপনাকে সেগুলি পরিবর্তন করতে হবে। পরিবর্তন করার সাথে সাথে আপনার কম্পিউটার অথবা ল্যাপটপটি ফাস্ট গতিতে কাজ করবে।

এবং আপনার ল্যাপটপ অথবা কম্পিউটার থেকে মাঝে মাঝে রিস্টার্ট দেবেন এবং আপনি কম্পিউটার চালু করার সময় অ্যাপসগুলোকে ঝাকিয়ে নিবেন মানে রিফ্রেস করে নিবেন। এতে করে আপনি আপনার সমস্যার সমাধান করতে পারবেন। এবং আপনার কম্পিউটার অথবা ল্যাপটপটিও ফাস্ট কাজ করতে শুরু করবে। এতক্ষণ আমরা জানলাম কিভাবে কম্পিউটার ধীর গতি সংসার সমাধান করা যায় এখন আমরা জানবো কম্পিউটার হঠাৎ বন্ধ হওয়ার কারণ সম্পর্কে।

হঠাৎ কম্পিউটার বন্ধ হওয়ার কারণ

অনেক সময় আমাদের হঠাৎ করে কম্পিউটার অথবা ল্যাপটপটি বন্ধ হয়ে যায় তখন আমরা চিন্তায় পড়ি আসলে কি হয়ে গেল আমাদের ল্যাপটপ অথবা কম্পিউটারটির তখন আমরা অনেক মাথা ঘামাই। এর চিন্তার কোন কারণ নেই আজকে আমরা জানবো হঠাৎ কম্পিউটার বন্ধ হওয়ার কারণ সম্পর্কে। কম্পিউটার হঠাৎ বন্ধ হওয়ার কয়েকটি কারণ রয়েছে চলুন তাহলে সেগুলি জেনে নেয়া যাক।
  • অতিরিক্ত উপাত্ত বা ওভার হিটিং
  • হার্ডওয়ারের সমস্যা ড্রাইভ সমস্যা
  • ভাইরাস
  • চার্জার ভোল্টেজ
  • দ্রুত স্টাট আপ
  • পুরনো বি আই ও এস BIOS
  • সফটওয়্যার সমস্যা

উপরোক্ত এই কয়টির কারণেই আপনার কম্পিউটার বা ল্যাপটপ হঠাৎ বন্ধ হয়ে যায়।

শেষ কথা

এতক্ষণ আমরা জানলাম কম্পিউটার দীর্ঘতি সমস্যার সমাধান এবং কম্পিউটারটির করতেই হওয়ার কারণ, এবং হঠাৎ কম্পিউটার বন্ধ হওয়ার কারণ সম্পর্কে। আপনি যদি উপরের সমস্ত কিছু ভাবে পড়ে থাকেন তাহলে অবশ্যই আপনি এসব বিষয়গুলো বুঝে গেছেন। আপনার কাছে যদি আমার এই পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধু-বান্ধবদের কাছে আমাদের এই পোস্টটি শেয়ার করবেন, যাতে করে তারাও এই পোস্টটি উপকৃত হতে পারে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url