১৮ বছর কম বয়সীদের জন্য কোন ব্যাংক অ্যাকাউন্ট ভালো

১৮ বছর কম বয়সীদের জন্য অনেক ব্যাংক একাউন্ট রয়েছে যেই ব্যাংক একাউন্টে ১৮ বছর বয়সী নিচে প্রত্যেকেই এই ব্যাংক অ্যাকাউন্টটি খুলতে পারে। এবং এই ব্যাংক অ্যাকাউন্টটি খোলা খুব সহজ আপনি যদি জানতে চান কোন কোন ব্যাংক অ্যাকাউন্ট খোলা সুবিধা জনক ১৮ বছর কম বয়সীদের জন্য।
১৮ বছর কম বয়সীদের জন্য কোন ব্যাংক অ্যাকাউন্ট ভালো
তাহলে আমাদের এই পোস্টটি সম্পন্ন পড়ুন। বর্তমানে ভিন্ন কারণে আর্থিক সুরক্ষার জন্য ব্যাংক একাউন্ট প্রয়োজন হয়। তো চলুন জেনে নেওয়া যাক ১৮ বছর কম বয়সীদের জন্য কোন ব্যাংক অ্যাকাউন্টটি ভালো হবে।
সূচিপত্র 

ভূমিকা

১৮ বছর কম বয়সীদের জন্য একটি ভালো ব্যাংক অ্যাকাউন্ট নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। কারণ এ বিষয়টি তাদেরকে আর্থিক শিক্ষা প্রদান করেন। এবং তারা আপন অর্থায়নে অনেক উন্নত করার চেষ্টা করে। আমি এখন আপনাদের সামনে কয়েকটি ব্যাংক এর নাম এবং বিস্তারিত তুলে ধরবো এবং আপনি আপনার ইচ্ছামত যে কোন একটি ব্যাংক ব্যবহার করে দেখতে পারেন।

অথবা আমি আপনাকে এমন একটি উপায় বলবো যে উপায় অবলম্বন করার মাধ্যমে আপনি নিজেই একটি ভালো ব্যাংক খুজে বের করে সেখানে অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। এজন্য অবশ্যই আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে।

১৮ বছর কম বয়সীদের জন্য কোন ব্যাংক অ্যাকাউন্ট ভালো

আমি এখন আপনাদেরকে কয়েকটি ব্যাংক একাউন্টের নাম বলব যে ব্যাংক একাউন্ট গুলো তারা তাদের বিভিন্ন সেবা দিয়ে থাকে সরকারি থেকে বেসরকারি সব ধরনের সেবা দ্বারা প্রদান করে থাকে। এবং আমি আপনাদেরকে সেসব ওয়েবসাইটের নাম বলবো।

যে সব ওয়েবসাইট বিভিন্ন ছাত্র-ছাত্রীদের প্যাকেজ অফার করে থাকে যেমন ১৮ বছর কম বয়সী যুবক-যুবতীরা বেশিরভাগ ছাত্রছাত্রী হয়ে থাকে। এজন্য এরকম অসুবিধা আছে এবং কোন ব্যাংকের ভালো ছাত্রছাত্রীদের জন্য এবং ১৮ বছর কম বয়সীদের জন্য সেসব ব্যাংকের তালিকা নিচে দেওয়া হলোঃ
  • এশিয়া ব্যাংক
  • ডাচ বাংলা ব্যাংক
  • সোনালী ব্যাংক
  • স্ট্যান্ড চার্টার্ড ব্যাংক

এশিয়া ব্যাংক

  • এই ব্যাংকে বাংলাদেশের খুবই ভালো ব্যাংক। টি 18 বছর কম বয়সীদের জন্য এবং ছাত্রছাত্রীদের জন্য বিভিন্ন শিক্ষার্থী প্যাকেজ এবং অভিজ্ঞান একাউন্ট প্যাকেজ শেয়ার করে থাকে।
  • এ ব্যাংক থেকে চাইলে ১৮ বছর কম বয়সী ছাত্র-ছাত্রীরা ও এখান থেকে রিনবা লোন নিতে পারে।

ডাচ বাংলা ব্যাংক

  • ডাচ বাংলা ব্যাংকের শিক্ষার্থীদের জন্য সহজ এবং অভিজ্ঞান একাউন্ট এই অ্যাকাউন্টটি ব্যবহার করা খুবই সহজ। এবং যেকোন স্টুডেন্ট এই ব্যাংকে একাউন্ট তৈরি করতে পারে খুব সহজে।
  • এখানে ১৮ বছর কম বয়সী শিক্ষার্থীরা ট্রেন অ্যাকাউন্ট বা সেভিংস অ্যাকাউন্ট তৈরি করতে পারে যা তাদের জন্য লাভজনক। এই ব্যাংকটি শিক্ষার্থীদের জন্য উপযুক্ত একটি ব্যাংক।

সোনালী ব্যাংক

  • সোনালী ব্যাংক ” সোনালী যুবস্তর” শিক্ষার্থীদের জন্য খুবই ভালো একটি ব্যাংক। এই ব্যাংকে সহজেই একাউন্ট তৈরি করা যায়। এবং ১৮ বছর কম বয়সীদের জন্য এই ব্যাংকটি খুবই গুরুত্বপূর্ণ কারণ এই ব্যাংকের মাধ্যমে সরকারি বিভিন্ন লেনদেন করা হয় যেমন স্কুল কলেজের বেতন থেকে শুরু করে প্রায় অধিকাংশ ব্যাংকের মাধ্যমে করা হয়। তাই এই অ্যাকাউন্টটি 18 বছর কম বয়সীদের জন্য বা স্টুডেন্টদের জন্য খুবই ভালো।

স্ট্যান্ড চার্টার্ড ব্যাংক

  • স্ট্যান্ড চার্টার্ড ব্যাংক খুবই উপযুক্ত শিক্ষার্থীদের জন্য কারণ এই ব্যাংকটি অনেক ভিন্ন রকমের প্যাকেজ সরবরাহ করে থাকে শিক্ষার্থীদের জন্য। এবং চাইলে সহজেই এই ব্যাংকে একাউন্ট তৈরি করে সকল ধরনের লেনদেন করতে পারবেন।

সঠিক ব্যাংক নির্বাচন পদ্ধতি

১৮ বছর কম বয়সীদের জন্য ব্যাংক একাউন্ট নির্বাচন করা খুবই কঠিন কাজ। এবং অনেকেই চিন্তা ভাবনায় পড়েছেন কোন অ্যাকাউন্ট তৈরি করব কোন ব্যাংকে অ্যাকাউন্ট তৈরি করলে ভালো হবে। আমি এখন আপনাদেরকে জানাবো কিভাবে আপনি সেই ব্যাংক নির্বাচন করবেন নিজে থেকে এবং সেই ব্যাংকের অ্যাকাউন্ট তৈরি করবেন। নিম্নলিখিত ধাপগুলো অনুসরণ করুনঃ
  • সুবিধা বা অফার
  • মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য সুবিধা
  • মোবাইল ব্যাংকিং বা ইন্টারনেট ব্যাংকিং
  • চার্জ এবং শর্তবলী

সুবিধা বা অফার

  • আপনি যে ব্যাংকে একাউন্ট তৈরি করতে চান সেই ব্যাংকে আপনি প্রথমে তাদের সুবিধা এবং তারা কি কি অফার করছে সেই সম্পর্কে বিস্তারিত জেনে নিবেন। তারপর অ্যাকাউন্ট খোলার সিদ্ধান্ত নিবেন এবং আপনাকে এই একটি বিষয় দেখলে হবে না আরো অনেক কয়টি বিষয় রয়েছে যেগুলি আপনাকে মাথায় রাখতে হবে।

মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য সুবিধা

  • বর্তমানে কিছু কিছু ব্যাংক রয়েছে যেই ব্যাংকগুলো কাস্টমারদের জন্য বিশেষভাবে তৈরি করা বিশেষ ব্যাংক প্যাকেজ যেগুলি ছাত্রছাত্রীদের জন্য খুবই কাজে আসে এবং আপনারা যারা যুবক তাদেরও কাজে আসবে এমন প্যাকেজ তৈরি আছে কিনা এবং সেই সম্পর্কে জানবেন।

মোবাইল ব্যাংকিং বা ইন্টারনেট ব্যাংকিং

  • বর্তমানে ডিজিটাল যুগ এর জন্য সবাই ঘরে বসেই সবকিছু করতে চাচ্ছে এবং যখন তখন চ্যানেল লেনদেন করতে পারে সেই পদ্ধতি এখন বেরিয়েছে। আপনি প্রথমে খোঁজ নিবেন তাদের ইন্টারনেট ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিং করা যায় নাকি। বর্তমানে ব্যাংক অ্যাকাউন্ট পরিচালনার জন্য বা আর্থিক লেনদেনের জন্য মোবাইল ব্যাংকিং বা ইন্টারনেট ব্যাংকিং থাকা প্রয়োজন এতে করে ঘরে বসেই সে কোন সময় লেনদেন করা যায়।

চার্জ এবং শর্তবলী

  • এবং তাদের চার্জ এবং শর্তগুলি দেখে নিবেন এবং আপনি যদি সেখানে দেখে নিতে না পারেন তাহলে আপনি সেখানে মার্কেটিং ম্যানেজারের কাছ থেকে বিস্তারিত জেনে নিতে পারবেন। এবং আপনি ভালোভাবে খোঁজ নিবেন তাদের মাসিক চার্জ সম্পর্কে এবং তাদের সার্থক গুলো কি কি তাদের সেই শর্তগুলো জেনে নিবেন।

আমাদের শেষ কথা

আমরা আপনাকে এতক্ষন যে বিষয়গুলি বললাম আপনি যদি এই বিষয়গুলি ভালো করে লক্ষ্য করে একটি ব্যাংক নির্বাচন করেন তাহলে আপনি সঠিক নির্বাচন করতে পারবেন। এবং সেখানে আপনি আপনার একাউন্ট তৈরি করে যাবতীয় লেনদেন করতে পারবেন।

এবং আমরা আপনাকে কিছু ব্যাংকের নাম সাজেস্ট করেছি যে ব্যাংক এ আপনি একাউন্ট তৈরি করতে পারেন। এ বিষয়ে যদি আপনার কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানিয়ে দিবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্টে রিভিউ করি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url