অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট - অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

আপনি কি অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট কাটতে চান কিন্তু আপনি জানেন না অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম। আপনি যদি অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট কেটে রাখতে চান তাহলে এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়বেন। কারণ আমরা এই আর্টিকেলটির মধ্যে অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট কিভাবে কাটতে হয় অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।
অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট
আমাদেরকে কয়েকদিন আগে থেকে ট্রেনের টিকিট সংগ্রহ করে রাখতে হয়। কারণ আমরা যদি কয়েকদিন আগে থেকে ট্রেনের টিকিট বুক করে না রাখি তাহলে আমরা ট্রেনে টিকিট পায় না। এতে করে আমাদের অনেক অসুবিধা হয়।

সূচিপত্রঃ অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট - অনালাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

ইভিভিটিভি

অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট

অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট কাটা খুবই সহজঅ আপনি খুব সহজেই অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম জানলে সেখান থেকে টিকিট সংগ্রহ করতে পারবেন। তবে অনলাইন থেকে টিকিট কাটার আগে অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট নেওয়ার আগে আপনি নিম্নলিখিত বিষয়গুলি সম্পর্কে জেনে নিন।

এতে করে আপনি যখন ট্রেনের টিকেট কাটতে যাবেন তখন আপনার অনেক সুবিধা হবে এবং আপনি সঠিক সিট নির্বাচন করতে পারবেন। এছাড়াও বিভিন্ন প্রশ্ন থাকলে আপনার সেই প্রশ্নগুলি সমাধান হবে।

তাই আপনি যদি অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট কাটতে আগ্রহী হন তাহলে নিম্নলিখিত সকল তথ্য জেনে নিন। এরপরে জানুন কিভাবে আপনি অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট কাটবেন বা অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে।

কতদিন আগে ট্রেনের টিকেট কাটা যায়

অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট কাটার আগে আমাদেরকে জানতে হবে কতদিন আগে ট্রেনের টিকেট কাটা যায়। কারণ আমরা যদি না জানি তাহলে অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট কাটার সময় বিভিন্ন সমস্যায় পড়তে পারি। এবং সেখানে যদি অনলাইনেই সুস্থভাবে একটি টিকেট পেয়েও যান পরবর্তীতে ট্রেনে গিয়ে সমস্যা হতে পারে।

তাই অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট কাটার জন্য সরকারের একটি নির্দিষ্ট টাইম রয়েছে। আপনি অনলাইনে ট্রেনের টিকেট কাটার জন্য অগ্রিম সর্বোচ্চ পাঁচ দিন আগে ট্রেনের টিকেট কেটে রাখতে পারবেন। কিছুদিন আগেই এর সময় অনেকটাই বেশি ছিল কিন্তু বর্তমান সময়েই সরকার অগ্রিম টিকিট কাটার ক্ষেত্রে কয়েকদিন সময় কাছে এনেছেন।

এই কারণে কোন প্যাসেঞ্জার যদি চান তাহলে আপনি এক মাস কিংবা ১০-১৫ দিনের আগে কোন টিকিট সংগ্রহ করতে পারবেন না। সঠিক নিয়মে আপনি যদি অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কেটে রাখতে চান তাহলে অবশ্যই আপনাকে এই ডেট সম্পর্কে অবগত থাকতে হবে।

অবশ্যই আপনাকে মাথায় রাখতে হবে সর্বোচ্চ ৫ দিন আগে আপনি অলানের ট্রেনের অগ্রিম টিকেট সংগ্রহ করে রাখতে পারবেন।

ট্রেনের টিকিট কাটতে কি কি লাগে

আপনি যেহেতু অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট বা অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে জানতে চান এর জন্য আপনাকে আরও জানতে হবে ট্রেনের টিকিট কাটতে কি কি কাগজ লাগে? আপনি যদি না জানেন ট্রেনের টিকিট কাটার জন্য পিক কাগজ লাগে তাহলে আপনি যদি নিজে থেকেই অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট কাটতে চান তখন আপনি বিভিন্ন সমস্যায় পড়তে পারেন।

তাই ট্রেনের টিকেট কাটতে কি কি লাগে এই তথ্য আপনার জানা থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনলাইনে অগ্রিম ট্রেনের টিকেট যদি আপনি কাটতে চান তাহলে অবশ্যই আপনার কাছে একটি ডিজিটাল ডিভাইস থাকতে হবে।

আপনার কাছে যদি ডিজিটাল ডিভাইস থাকে তাহলে আপনি খুব সহজেই ঘরে বসে অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট কেটে নিতে পারেন। ডিজিটাল ডিভাইস মানে হলো যেমন স্মার্টফোন কম্পিউটার কিংবা ল্যাপটপ ইত্যাদি।

এবং অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য অবশ্যই আপনার ইন্টারনেট কানেকশন থাকতে হবে আপনার ডিজিটাল ডিভাইসে। এরপরে আপনার থাকতে হবে একটি মোবাইল নাম্বার। এবং আপনার থাকতে হবে একটি ভোটার আইডি কার্ড।

আপনার যদি ভোটার আইডি কার্ড না থাকে তাহলে আপনি আপনার পরিবারের কারো অথবা আপনি আপনার বন্ধু-বান্ধবের কারো ভোটার আইডি কার্ড ব্যবহার করে আপনি সেখান থেকে অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট কেটে নিতে পারবেন।

একটি টিকেট কনফার্ম ও একটি ওয়েটিং হলে কি হয়

আমরা যেহেতু অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারতেছি এই নিবন্ধনে তাই আমাদেরকে ট্রেনের টিকিট কাটার সম্পর্কে আরো বিস্তারিত বিষয়ে সতর্ক থাকা খুবই গুরুত্বপূর্ণ।

তাই আমাদেরকে এখন জানতে হবে একটি টিকেট কনফার্ম ও টিকেট ওয়েটিং হলে কি হয়? এটিই জানা প্রত্যেকটি টিকিট সংগ্রহকারী বা যারা সংগ্রহ করে থাকেন তাদের এটি জানা খুবই গুরুত্বপূর্ণ। একটি টিকেট কনফার্ম হলে আপনি নিশ্চিন্তে টেনে উঠতে পারবেন।
এবং ট্রেনে উঠে আপনি ভালোভাবে যাতায়াত করতে পারবেন। কিন্তু আপনার যদি সেই টিকিটটি ওয়েটিং হলে এর কোন চিন্তা করার কারণ নেই তারপরেও আপনি ট্রেনে উঠতে পারবেন আপনার টিকেটটি বাতিল হয়ে যাবে না। যে যাত্রীদের বা যে প্যাসেঞ্জারদের টিকেট ওয়েটিং হয়েছে তাদের কেউ ট্রেনে উঠতে দেয়া হয় কারণ তাদের টিকেট বাতিল হয়ে যায় না।

ট্রেনের টিকিট ক্যাটাগরি

আমাদের উচিত ট্রেনের টিকিট কাটার আগে যারা জানিনা ট্রেনের টিকিট ক্যাটাগরি সম্পর্কে তাদের বিস্তারিত জানেনা উচিত ট্রেনের টিকিট ক্যাটাগরি সম্পর্কে। কারণ ট্রেনের টিকিটের কয়েকটি ক্যাটাগরি হয়ে থাকে সিট অনুযায়ী এর টাকা এবং বিভিন্ন সুবিধা আলাদা হতে পারে। নিম্নে সিটের ক্যাটাগরির সহকারে সিটের বিস্তারিত সুযোগ সুবিধা আলোচনা করা হলো।

AC_B : এসির পুরো নাম হলো এসি বার্থ। এটি ট্রেনের একটি এয়ারকন্ডিশন ক্যাবিন। বিশেষ করে এই ক্লাসটি রাত্রে পাওয়া যায় এবং সব সময় এই ক্লাসটি পাওয়া যায় না। যারা দুর্গতি স্থানে জার্নি করতে চান 

যেমন: বাংলাদেশ থেকে ভারতরাত্রে যাওয়া আসা করতে চান সে ক্ষেত্রে আপনার জন্য এসি বি সিটি খুবই সুবিধা জনক হতে পারে। বাংলাদেশের যাত্রীদের জন্য দুর্গতি স্থানে ভ্রমণ করার জন্য এসসিটি খুবই ভালো। এসিবি সিট টি বিশেষ করে ২ থেকে ৪ সিটের একটি আরাম দায়ক কেবিন হয়ে থাকে।

AC_S : AC_S এর পূর্ণরূপ হলো এসি সিট। এই সিট টি এসি বি এর মতোনি এর কারন হলো এসি বি সিট টি রাতের জন্য নাম পরিবর্তন হয়ে থাকে। এই সিট দিনের বেলায় এসি এস নাম হিসাবে বিক্রয় করা হয়।

SNIGDHA : এই সিট টি এসি কোসের সেটি। এই সিট টি আপনি সব ট্রেনে পাবেন না। তবে এই সিট টি সোভান চেয়ার এর থেকে বেশি আরাম দায়ক হয়ে থাকে। তবে এই স্নিগধা কোচে এসি থাকার কারনে এই সিট টি আমার দায়ক হয়ে থাকে বা যারা এই সিটে যাওয়া আসা করে তারা নিরাপদে আমরা করে তাদের গন্তব্য স্থানে পৌছাতে পারে।

F_Berth : এই সিটের পুরো নাম হলো ফাস্ট ক্লাস বার্থ। এই সিট টি রাতে পাওয়া যায়। তেবে আপনি এই সিট টি দিনের বেলাও পেত পারেনে এই সিট টি দিনের বেলা F_SEAT টি দিনের বেলা ফাস্ট ক্লাস সিট হিসাবে বিক্রয় করা হয়।

F_Seat: এফ সিট এর পুরো নাম হলো ফাস্ট ক্লাস সিট। এই সিট টি নন এসি সিট হয়ে থাকে। মুলত F_Bert সিট টি দিনের বেলা F-Seat হিসাবে বিক্রয় করা হয়ে থাকে। কিন্তুি এই সিটে দিনের বেলাই তেমন কোন সুযোগ পাবেন না। এ্ই সিটে দিনের বেলা ঘূমানু সুযোগ থাকে না।

F_Chair : এই সিট টি F_Seat এর থেকে এই চিয়ার টি সুবিধা জনক হয়ে থাকে। কিন্তুক সব আন্তঃনগর ট্রেনে এই ধরনের সিট থাকে না।

SHOVAN : সোভহান সিটি একটি নন এসি সিটি সকল মেইল ট্রেনে থাকে। অল্প টাকায় বলতে গেলে সাবজেক্টের থেকে সবথেকে কম দামে এই সেটটি পাওয়া যায় আপনি কম টাকায় এই সিটে বেশ আরাম পাবেন।

S-Shair : এসিটি বেশ আরামদায়ক হয়ে থাকে শোভান সিটের থেকে কারণ নন এসি একটি সেকেন্ড হ্যান্ড সিট এটি। তবে শোভন চেয়ারের থেকে এই চেয়ারের দাম একটু বেশি এবং আপনি সবহান চেয়ারের থেকে বেশি আরাম পেতে পারেন এই চেয়ারে।

SHULOV : এই চেয়ারটা খুবই আরামদায়ক এবং কম টাকার মধ্যে পাওয়া যায়। আপনি অন্যান্য সিটের থেকে এই সিটের দাম অনেক কম পাবেন এবং খুব সহজেই এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারবেন আরাম করে। এই সেটের চেয়ারটি কিছুটা লোকাল বাসের মত।

ট্রেনে জার্নি করার সময় কোন সিট নেওয়া উচিত

ট্রেনে জার্নি করার সময় কোন সিট নেওয়া উচিত এটি নিয়ে সবাই দ্বিধাদ্বন্দে পড়ে যান। ট্রেনে আপনি যদি লং জার্নি করতে চান সে ক্ষেত্রে অবশ্যই আপনি ফার্স্ট ক্লাস এসি সিট গুলি কিনবেন। এবং আপনি সবসময় চেষ্টা করবেন যাতে করে আপনি আরামদায়কভাবে জার্নি করতে পারেন।

আপনি যদি ভালভঅবে যাওয়া আসা করতে চান হলে আপনি বেশি টাকা খরচ করে আপনি ভাল সিট নিয়ে জার্নি করতে পারেন। আমরা উপরে সকল সিটের বিস্তারিত আলোচনা করেছি তাই আপনি যদি ভাল করে সব পড়েন তাহেল আপনি খুব সহজেই নিজের জন্য পাফেক্ট সিট নির্বাচন করতে পারবেন।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য বেশ কয়েকটি নিয়ম রয়েছে আপনাকে সেই নিয়ম গুলি ফলো করতে হবে আপনি যদি সেই নিয়মগুলো ফলো না করেন তাহলে আপনি অনলাইনে টিকিট কাটতে পারবেন না। তাই আপনি যদি সঠিক নিয়মে টিকিট কাটতে চান হালে আপনি নিম্নের নিয়ম অনুসরণ করতে পারেন।

আপনি যদি আপনার হাতে থাকা মোবাইল ফোনটি দিয়ে অনলাইনে অগ্রিম টিকেট কাটতে চান সে ক্ষেত্রে আপনাকে আপনার মোবাইল ফোনে রেল সেবা অ্যাপসটি ডাউনলোড করে নিতে হবে। অ্যাপস টি ইন্সটল করা হলে আপনার ফোনে টাকা রেল সেবা অ্যাপসটি ওপেন করতে হবে।

এবং আপনি যদি কম্পিউটার কিংবা ল্যাপটপ থেকে টিকিট সংগ্রহ করতে চান সে ক্ষেত্রে আপনি আপনার ল্যাপটপ কম্পিউটারে থাকা google ব্রাউজারটি ওপেন করুন এরপরে সার্চ করুন রেল সেবা লিখে। এরপর প্রথমে যে ওয়েবসাইটটি আপনার সামনে আসবে আপনি সেই ওয়েবসাইটটি ওপেন করবেন।
Ral Saba Download Here

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম
এরপর সেখান থেকে আপনি আপনার মোবাইল নাম্বার এবং ভোটার আইডি কার্ড এবং সকল তথ্য বা সকল ধাপ সম্পন্ন করে একটি অ্যাকাউন্ট তৈরি করবেন।

একাউন্ট তৈরি করা হয়ে গেলে আপনার সমস্ত কিছু ভেরিফাই করা হয়ে গেলে এরপর থেকে আপনি ট্রেনের টিকিট কাটতে পারবেন আপনি চাইলে অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট কাটতে পারবেন এবং আপনি চাইলে যেদিন ভ্রমণ করতে চান সেই দিনের টিকিট সংগ্রহ করতে পারবেন ঘরে বসে।

অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট কাটার জন্য আপনি হোম থেকে ফর্মে Form আপনি যে জায়গায় থেকে ট্রেনে উঠতে চান সেই জায়গার বা সেই স্টেশনের নাম লিখবেন। এরপর টৃু To এর জায়গায় আপনি যেই স্থানে যেতে চান এক কথায় আপনার গন্তব্য স্টেশনের নাম লিখতে হবে।

এরপর আপনি দেখতে পারবেন সেখানে ডেট লেখা রয়েছে আপনি কোন তারিখে যেতে চান সেই তারিখটি সেখানে নির্বাচন করবেন। আপনি সর্বোচ্চ পাঁচ দিন আগে ট্রেনের টিকিট কাটতে পারবেন।

যেমন ধরুন আজকে এক তারিখ আপনি আজকে চাইলে সামনে পাঁচ তারিখের টিকিট সংগ্রহ করতে পারবেন। কিন্তু আপনি যদি চান ৬ তারিখের টিকিট কাটবেন তাহলে পারবেন না।

কিন্তু আপনি স্থান অনুযায়ী আপনি যত দূরে যাবেন শত আগে আপনি থেকেটি সংগ্রহ করতে পারবেন এক্ষেত্রে পাঁচ দিন আগে আপনি যে টিকিটটি কাটতে পারছিলেন সেটি আপনি দশ দিন আগে কেটে রাখতে পারবেন শুধুমাত্র যদি আপনি দূরে কোথাও জার্নি করেন যেমন রাজশাহী টু ঢাকা।
এক কথায় সর্বোচ্চ পাঁচদিন আগে আপনি টিকিট কাটতে পরবেন এই জন্য আপনি যেই তারিখের টিকিট নিতে চান তাহলে সেই তারিখের টিকিট নিতে পারেন। এর পর আপনাক choose class থেকে আপনাকে সিট নির্বাচন করতে হবে।

আমার সকল ক্লাসের বিস্তারত আলোচনা করেছি। আপনার পছন্দ আনুযায়ি এখান থেকে ট্রেনের টিকিট কাটতে পারেন। ক্লাস সেট করার পর সার্চ ট্রেইনস Search Trains অপশানে ক্লিক করবেন।
অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট
এর পর আপনি যেদিনের টিকিট সংগ্রহ করেছেন আপনি সেই দিনের ট্রেনের সিট খালি থাকলে আপনি আপনাকে পরের ধাপে নিয়ে যাবে।

কিন্তু সে দিনের টিকিট ফাঁকা না থাকলে আপনি পরের ধাপে যেতে পারবেন না সে ক্ষেত্র আবশ্যয় আপনাকে তারিখ পরিবর্তন করতে হবে। অথবা আপনি ক্লস মানে সিট পরিবর্তন কেরে দেখে নিকে পারেন এর পর যদি আপনার সাসনে নতুন ইন্টরফেস চলে আসে
অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট
নেক্সট এ ক্লিক করার পূর্বে আপনাকে দেখতে হবে আপনি কোন ট্রেনে যেতে চান এবং সেই ট্রেনে কয়টি সিট ফাঁকা রয়েছে অথবা কোন সিট ফাঁকা রয়েছে কিনা। সেখানে যদি কোন সিট ফাঁকা থাকে তাহলে আপনি সেই সিটি সিলেক্ট করার পর নেক্সট অপশনে ক্লিক করতে পারেন। অথবা সেখানে যদি নেক্সট অপশন না থাকে তাহলে আপনি বুক নাও অপশনে ক্লিক করবেন।
অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট

নেক্সটে ক্লিক করার পর আপনার সামনে নতুন একটি ইন্টারফেস চলে আসবে এখানে ট্রেনের সিটের অপশন গুলো দেখাবে। যে সিট গুলি ফাঁকা থাকবে সেই সিট সংখ্যা গুলো সাদা থাকবে।

এবং যেগুলোতে আপনি ভিন্ন কালার দেখবেন যেমন হলুদ কালার তাহলে বুঝে নিবেন সেই সেট গুলি বুকিং রয়েছে আপনি সেই সেটটি নিতে পারবেন না। যেই সিটে থাকা রয়েছে এক কথায় সাদা রয়েছে ঢাকা সিটগুলিতে ক্লিক করবেন। বুকিং হওয়ার সেট আপনি বুকিং করতে পারবেন না। এরপর সেখান থেকে কন্টিনিউ বাটনে ক্লিক করবেন।
অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট

এরপর আপনার সামনে নতুন একটি ইন্টারফেস ওপেন হবে যেখানে কোড দিতে হবে। আপনার ফোনে ইতিমধ্যে একটি কোড চলে গেছে হয়তো আপনি যদি উপরক্ত নিয়মে সমস্ত কিছু করে থাকেন তাহলে আপনার মোবাইল ফোনে কোড চেক করে তারপর এখানে সেই কোডটি বসিয়ে পরের অপশনে আসবেন।
অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট
ভেরিফাই অপশন এ ক্লিক করে আপনাকে যখন নতুন এন্টারপ্রেশনে নিয়ে আসবে। এরপর আপনার সামনে আপনার পার্সোনাল তথ্য শো করবে যেমন আপনার ইমেইল এবং ফোন নাম্বার এবং আপনার নাম ইত্যাদি। সকল তথ্য আপনার সামনে দেখাবে এবং কত টাকা খরচ হচ্ছে সেই সকল তথ্য আপনার সামনে দেখাবে।

এরপর আপনি ভালোভাবে নিচে লক্ষ্য করলে দেখতে পারবেন আপনার সামনে বিকাশ পেমেন্ট মেথড কিংবা আর অন্যান্য মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট মেথড অপশন গুলো আপনার সামনে শো করছে। সেখানে আপনি টাকা এমন দেখতে পারবেন

আপনি যে অপশনের মধ্যে কিংবা যে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে কিংবা যে কার্ডের মাধ্যমে ক্লিক করবেন, এরপর সেখান থেকে প্রসেস টু পেমেন্ট অপশনে ক্লিক হলে আপনাকে পেমেন্ট অপশন নিয়ে যাবে এরপর সেখানে

আপনার বিকাশ নাম্বার এবং আপনার পিন নাম্বার দিয়ে নির্দিষ্ট অ্যামাউন্ট পে করবেন। এরপর আপনার সামনে আপনার ট্রেনের টিকিট দেখাবে আপনি সেখান থেকে ডাউনলোড করে নিবেন নিচে ডাউনলোড অপশনে থাকবে
এবং আপনি ক্লিক করে আপনার সেই টিকিট ডাউনলোড করে নিবেন আপনার মোবাইল ফোনে। এতে করে যখন ট্রেনের টিটি বা টিকেট কালেক্টর আপনার টিকিট দেখতে চাই তখন আপনি মোবাইল ফোন থেকে সেই টিকিট দেখিয়ে দিবেন।

লেখকের মন্তব্য

আমরা এতক্ষণ আলোচনা করলাম অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট বা অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে। এ বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্টে রিভিউ করি।

এরকম গুরুত্বপূর্ণ তথ্য আমরা প্রতিদিন আপডেট করে থাকি। আপনি যদি এরকম গুরুত্বপূর্ণ গুরুত্বপূর্ণ তথ্য পেতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটটির প্রয়োজন ভিজিট করবেন আমাদের সঙ্গে এতক্ষণ থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url