আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড ও চেক করার নিয়ম

আপনি কি প্রোবাসি প্রবাসী ট্রেনিং সাটিফিকেট ডাউনলোড ও চেক করতে চান? আপনাদের মাঝে অনেকেই প্রশ্ন করেন আমি প্রবাসী ট্রেনিং সাটিফিকেট ডাউনলোড ও চেক করার নিয়ম জানতে চাই আপনি যদি প্রবাসী হয়ে থাকেন এবং প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড ও চেক করার নিয়ম যদি আপনি না জেনে থাকনে তাহলে এই পোস্ট টি সম্পূর্ণ পড়বেন।
আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড ও চেক করার নিয়ম
প্রতিটা প্রসাসী দরে জন্য প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট চেক ও ডাউনলোড করে রাখা গুরুত্বপূর্ণ। কারণ আপনি যেহেতু প্রবাসী তা আপনার এই কাগজ গুলি গুরুত্বপূর্ণ। তাই আপনি যদি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড ও চেক করার নিয়ম জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়বেন।

সূচিপত্রঃ আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড ও চেক করার নিয়ম

ইভিভিটিভি

আমি প্রবাসী সার্টিফিকেট চেক

প্রথমে আমরা জানবো প্রবাসী সার্টিফিকেট চেক করার নিয়ম? অনেকেই রয়েছেন যারা জানেন না কিভাবে প্রবাসী সার্টিফিকেট চেক করতে হয়। আমি প্রবাসী সার্টিফিকেট চেক, এই তথ্যটি আপনি হয়তো জানতে চান এর জন্য আপনি আমাদের এই নিবন্ধনটি খুঁজে পেয়েছেন।

তবে আমরা এই আর্টিকেলটির মাধ্যমে প্রবাসী সার্টিফিকেট চেক এবং ডাউনলোড করার উভয়ে নিয়ম দেখিয়ে দিব। আপনি নিম্নলিখিত এই নিয়মগুলি অনুসরণ করে আপনি আপনার প্রবাসীর সার্টিফিকেট ডাউনলোড ও চেক করতে পারবেন।

আমাদের জানা উচিত কোন কোন সার্টিফিকেট চেক করা যায়? পিডিও সার্টিফিকেট,জেনারেল সার্টিফিকেট এবং ট্রেনিং সার্টিফিকেট আপনি বাড়িতে বসে চেক করে নিতে পাবেন।

আমি প্রবাসী সার্টিফিকেট চেক করার নিয়ম

প্রবাসী সার্টিফিকেট চেক করার জন্য আপনাকে প্রথমে আপনি তাদের ওয়েবসােইটে প্রবেশ করবেন। তাদের ওয়েবসাইটে প্রবেশ করার পর মেনু বার থেকে পিডিও লেখা আপশানটি খুঁজে বের করবেন।
আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড ও চেক করার নিয়ম
এরপর পিডিও আপশানে ক্লিক করলে আপনি সেখন থেকে এনরোলমেন্ট কার্ড ডাউনলোড এর নিচে থাকা সার্টিফিকেট ডাউনলোড অপশন এ ক্লিক করবেন। এরপর আপনার সামনে একটি পেজ ওপেন হবে সেই পেজে প্রথম বক্সে আপনার পাসপোর্ট নাম্বারটি দিবে।

এবং নিচে একটি ক্যাপচার থাকবে এলোমেলো সংখ্যাকে কিংবা অন্যরকম একটি আজেবাজে সংখ্যা থাকবে আপনাকে সেখানে দেখতে হবে কি লেখা রয়েছে এবং পাশের ঘরে সেই লেখাটি বসাতে হবে সঠিকভাবে। এরপর সার্চ অপশনে ক্লিক করতে হবে।
আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড ও চেক করার নিয়ম


আপনি যদি কন্টিনিউ অপশনে ক্লিক করেন তাহলে আপনার সামনে নতুন একটি ইন্টারফেস চলে আসবে যেখানে লেখা থাকবে কন্টিনিউ পেমেন্ট। আপনাকে সেই কন্টিনিউ পেমেন্ট অপশনে ক্লিক করতে হবে।
আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড ও চেক করার নিয়ম

এরপরে আপনার সামনে পেমেন্ট মেথড শো করবে। আপনি এখান থেকে বিকাশ নগদ কিংবা যেকোনো ব্যাংক মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ১০০ টাকা পরিশোধ করে আপনার প্রবাসী ট্রেনিং সার্টিফিকেটটি চেক করে নিতে পারবেন।

এরপর আপনি সেখান থেকে ডাউনলোড করেও নিতে পারবেন অথবা আপনি চাইলে প্রিন্ট করেও নিতে পারবেন আপনার সেই প্রবাসী ট্রেনিং সার্টিফিকেটটি। আপনি সেখানে দেখে নিবেন আপনার তথ্য ঠিক রয়েছে কিনা।

আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড ও চেক করার নিয়ম
আপনি যদি উপরোক্ত ওয়েবসাইটের মাধ্যমে আপনার প্রবাসী ট্রেনিং সার্টিফিকেটটি চেক করতে না পারেন তাহলে আপনি আপনার হাতে থাকা মোবাইল ফোনের মাধ্যমে এসএমএস এর মাধ্যমে আপনার প্রবাসীর ট্রেনিং সার্টিফিকেটটি চেক করে নিতে পারেন।

এসএমএস এর মাধ্যমে আপনার ট্রেনিং সার্টিফিকেটটি চেক করার জন্য AMI "পাসপোর্ট নাম্বার" লিখে পাঠিয়ে দিন 16216 এই নাম্বারে। আপনি এসএমএস টি সেন্ড করার কিছুক্ষণের মধ্যেই আপনার ট্রেনিং সার্টিফিকেট আপনার সামনে শো করবে

এবং আপনি সেখান থেকে চেক করে নিতে পারবেন। এসএমএসটির মাধ্যমে আপনার বিস্তারিত ইনফরমেশনও দেওয়া থাকতে পারে। কিন্তু এই মেসেজটি ব্যবহার করে সার্টিফিকেট চেক করার জন্য কোন ধরনের টাকা পেমেন্ট করতে হবে না।

আপনি ফ্রিতে এই সার্টিফিকেটটি চেক করে নিতে পারবেন। এর মধ্যে যদি আপনি কোন সমস্যায় পড়েন তাহলে দ্রুত ১৬২১৬ এই নাম্বারে কল করে আপনার সমস্যার কথা জানাবেন তারা আপনাকে সহযোগিতা করবে।

আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড

আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড দেখে অনেকেই বলে সার্চ করেন এজন্য আপনি আমাদের এই নিবন্ধনটি খুঁজে পেয়েছেন। প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড করার জন্য বেশ কয়েকটি নিয়ম রয়েছে আপনাকে সেই নিয়ম কয়টি ফলো করতে হবে।

আপনি চাইলে প্রবাসী ট্রেনিং সার্টিফিকেটটি মোবাইল ফোনের মাধ্যমে অথবা আপনি চাইলে ওয়েবসাইটের মাধ্যমেও যে কোন সময় ডাউনলোড করে নিতে পারবেন।

তবে প্রবাসীর ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড করার জন্য আপনাকে ১০০ টাকা প্রদান করতে হতে পারে। পেমেন্ট করার সময় অথবা পেমেন্ট করার পূর্বে যদি আপনার কোন তথ্য যেন থাকে তাহলে অবশ্যই তাদের কন্টাক্ট নাম্বার 16216 নাম্বারে কল করবেন এবং বিস্তারিত জেনে নিবেন।

আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড করার জন্য তাদের ওয়েবসাইট অথবা অ্যাপসটি ওপেন করুন।
এরপর মেনুবার অপশন থেকে পিডিও আপশানে ক্লিক করুন।

আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড ও চেক করার নিয়ম

এরপর সেখান থেকে সার্টিফিকেট ডাউনলোড অপশন এ ক্লিক করুন।

আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড ও চেক করার নিয়ম
এরপর আপনার সঙ্গে নতুন একটি ইন্টারফেস ওপেন হবে এবং সেখানে আপনার পাসপোর্ট নাম্বার দিতে হবে এবং নিচে যে ক্যাপচারটি থাকবে এলোমেলো ভাবে দেওয়া থাকবে ইংরেজি অক্ষর অথবা কিছু সংখ্যা আপনাকেই সেই সঠিক সংখ্যা অক্ষর তার পাশের ঘরে দিয়ে সার্চ অপশনে ক্লিক করতে হবে।
আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড ও চেক করার নিয়ম

এরপর আপনার যদি সকল তথ্য ঠিক থাকে তাহলে সেখানে কন্টিনিউ পেমেন্ট অপশন দেখাবে।
আপনাকে সেই কন্টিনিউ পেমেন্ট অপশন এ ক্লিক করতে হবে।
আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড ও চেক করার নিয়মকন্টিনিউ অপশনে ক্লিক করার পর পরবর্তী ধাপে আপনার সামনে পেমেন্ট মেথড শো করবে সেখান থেকে আপনি যে কোন পেমেন্ট মেথড সিলেক্ট করতে পারেন। যেমন বিকাশ নগদ অথবা ব্যাংকের মাধ্যমে। এরপর বিকাশ অথবা যে কোন পেমেন্ট মেথড সিলেক্ট করার পর কন্টিনিউ ক্লিক করলে আপনাকে।
আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড ও চেক করার নিয়ম
পেমেন্ট করার জন্য আপনার নতুন একটি পেমেন্ট অপশন নিয়ে যাবে। সেখান থেকে আপনার কার্ডের অথবা আপনার মোবাইল ব্যাংক নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে নির্দিষ্ট টাকাটি পেমেন্ট করুন।


পেমেন্ট সম্পূর্ণ হওয়ার সাথে সাথে আপনি সেখান থেকে আপনার প্রবাসী ট্রেনিং সার্টিফিকেটটি ডাউনলোড করে নিতে পারবেন।
আমি প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড ও চেক করার নিয়ম
উপরোক্ত নিয়ম অনুসারে যদি আপনি তাদের ওয়েবসাইটে ঢুকে কাজ করেন তাহলে খুব সহজেই আপনি আপনার প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড ও চেক করে নিতে পারবেন।

লেখকের মন্তব্য

প্রবাসীদের জন্য আমি প্রবাসীর ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড চেক করার নিয়ম জানা খুবই গুরুত্বপূর্ণ। তাই আমরা এতক্ষন জানলাম প্রবাসী ট্রেনিং সার্টিফিকেট ডাউনলোড চেক করার নিয়ম সম্পর্কে। কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন কারণ আমরা প্রত্যেকের কমিটি রিভিউ করি।

এরকম গুরুত্বপূর্ণ তথ্য পেতে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করবেন কারণ এরকম গুরুত্বপূর্ণ তথ্য আমরা প্রতিদিন আপডেট করে থাকি। আমাদের সঙ্গে এতক্ষণ থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url