ব্লগ থেকে কি ধরনের আয় হয় - passive income - active income

ব্লগ থেকে কি ধরনের আয় হয়? ব্লক থেকে দুই ভাবে ইনকাম করা যায় প্রথমটি হচ্ছে প্যাসিফিক ইনকাম দ্বিতীয়টি হচ্ছে একটি ইনকাম। আমরা এই পোস্টের মাধ্যমে জানবো ব্লক থেকে কি ধরনের আইন হয় এবং প্যাসিভ ইনকাম এবং একটিভ ইনকামের বিস্তারিত।
ব্লগ থেকে কি ধরনের আয় হয়
আপনি যদি ব্লগিং সম্পর্কে ভালো ধারণা নিতে চান তাহলে আমাদের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়বেন। আমরা এই আর্টিকেলটির মাধ্যমে ব্লক এর সমস্ত ইনকাম তথ্য নিয়ে আলোচনা করেছি।

সূচিপত্রঃ ব্লক থেকে কি ধরনের আয় হয়

ইভিভিটিভি

ভূমিকা

ব্লক থেকে একটিভ ইনকাম এবং ব্লগ থেকে প্যাসিভ ইনকাম ব্লক ইনকাম কি আদৌ আপনার জন্য লাভজনক এই সমস্ত কিছু নিয়ে আমরা এই আর্টিকেলটির মাধ্যমে আলোচনা করেছি। তাই আপনি যদি ব্লগ সম্পর্কে ভালোভাবে ধারণা পেতে চান তাহলে আপনি আমাদের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়বেন।

ব্লগ কাকে বলে। ব্লগ বলতে কি বুঝায়

ব্লক হচ্ছে গুগলে একটি ওয়েবসাইট। যেখানে আপনি ওয়েবসাইট তৈরি করে আপনি প্রতিদিন আপনার নির্দিষ্ট একটি ট্রাফিক নিয়ে আর্টিকেল লিখে প্রকাশ করতে পারেন। আপনি সেখানে আপনার ব্যক্তিগত আর্টিকেল লিখতে পারেন। ব্লগের মধ্যে বিভিন্ন ধরনের ব্লক রয়েছে।

আপনি যেকোনো ক্যাটাগরির ব্লগ লিখতে পারেন সেটা টেকনোলজি বিষয়ক কিংবা তথ্য বিষয়ে হোক। অনেক ধরনের ব্লগ রয়েছে তার মধ্যে কয়েকটা লোকের নাম হচ্ছে হেলথ ব্লগ, পার্সোনাল ব্লগ, লাইফ স্টাইল ইত্যাদি।

ব্লক থেকে কি ধরনের আয় হয় active income and passive income

অনেকে হয়তো জানেন আবার অনেকে হয়তো জানেন না যে ব্লক থেকে দুই ধরনের ইনকাম করা হয়।
  1. Acuvue income
  2. Passive income
  • এখন হয়তো আপনার মনে প্রশ্ন থাকতে পারে যে active income একটিভ ইনকাম কি? একটিভ ইনকাম(active income) হচ্ছে এমন ইনকাম যেগুলি ইনকাম আপনি কোন কিছু বিক্রয় করে কিংবা এফিলেট মার্কেটিং করে কিংবা সেবা প্রদান করে অর্থ উপার্জন করেন।
  • আবার আপনার মনে এমন প্রশ্ন আসতে পারে যে আমরা তো active ইনকাম সম্পর্কে জানলাম কাকে বলে? আমরা (passive income) প্যাসিভ ইনকাম বলতে সেই ধরনের ইনকামগুলোকে বুঝায় যেখানে একবার কাজ করার মাধ্যমে সারা জীবন টাকা ইনকাম করা যায়।

আপনার যদি একটি ব্লগিং ওয়েবসাইট থাকে তাহলে আপনি খুব সহজে Active income অ্যাক্টিভ ইনকাম এবং passive পেসিভ ইনকাম দুটোই করতে পারবেন

ব্লগ থেকে একটিভ ইনকাম

আপনি হয়তো ইতিমধ্যে বুঝে গেছেন যে একটিভ ইনকাম কি? আপনি যদি না বুঝে থাকেন তাহলে চলুন একটি উদাহরণের মাধ্যমে দেখে নেওয়া যাক।

ধরুন আপনার একটি বিজনেস রয়েছে যেখানে আপনি বিভিন্ন কিছু বিক্রয় এবং ক্রয় করেন। আপনি পণ্য বিক্রয় করে ইনকাম করে থাকেন। আপনি যদি আপনার কাঙ্খিত পণ গুলি সেল করতে পারেন তাহলেই আপনি ইনকাম করতে পারবেন। এবং আপনি যদি সেই কাঙ্খিত প্রোডাক্ট গুলি হেল্প করতে না পারেন তাহলে আপনার ইনকাম হবে না। এটাই হচ্ছে একটিভ ইনকাম। এক্টিভ ইনকাম তখনই হবে যখন আপনি কোন কিছু ইন্সট্যান্ট সেবা প্রদান করবেন এবং পণ্য বিক্রয় করবেন।

  • একটিভ ইনকাম বিক্রয় করার কয়েকটি উপায় এখন আমি আপনাদেরকে জানাবো

  • নিচের পণ্য বিক্রয় করে আপনি খুব সহজেই একটিভ ইনকাম করতে পারবেন

  • দ্বিতীয়তঃ অন্যের পণ্য বিক্রি করেও আপনি খুব সহজেই টাকা ইনকাম করতে পারবেন কিছুটা এফিলেট মার্কেটিং এর মত।

  • ব্যাক লিঙ্ক বিক্রয় আপনার ব্যাংক লিঙ্ক বিক্রয় করে খুব সহজে ইনকাম করতে পারবেন

ব্লগ থেকে প্যাসেজ ইনকাম

আমরা এতক্ষণ ধরে জানলাম একটি ইনকামের বিস্তারিতব্লগ বলতে কি বুঝায়। এখন আমরা জানবো প্যাসিভ ইনকাম এর বিস্তারিত।

আপনি হয়তো ইতিমধ্যে জেনে গেছেন যে একটা সিপি ইনকাম কি ইনকাম হল সেই ধরনের ইনকাম যেগুলো থেকে আপনি একবার কাজ করে সারা জীবন টাকা ইনকাম করতে পারবেন। চলুন প্যাসিভ ইনকাম কি এই বিষয়টি যদি আপনি ভালোভাবে না জেনে থাকেন তাহলে একটি উদাহরণের মাধ্যমে জেনে নেওয়া যাক।


মনে করেন আপনার ঢাকা শহরে পাঁচতলা একটি বাড়ি রয়েছে সেখানে আপনি একবার বাড়িটি তৈরি করে অন্যদেরকে ভাড়ায় দেন এবং তাদের কাছ থেকে টাকা নেন। এভাবে আপনি একবার টাকা ইনভেস্ট করে পরবর্তীতে টাকা পাইতে থাকেন। সেটাই হচ্ছে প্যাসিফিক ইনকাম।

আপনি যদি টাকা ইনভেস্ট করে এবং ব্লগার ওয়েবসাইট তৈরি করে সেখানে কষ্ট করতে পারেন তাহলে আপনি ইনকাম করতে পারবেন।

ইনকাম করার কয়েক ধরনের উপায় সম্পর্কে নিচে দেয়া হল
  • বিজ্ঞাপন দেখিয়ে টাকা ইনকাম

  • অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা ইনকাম। এর মাধ্যমে খুব সহজে প্যাসিভ ইনকাম করতে পারবেন আপনার ব্লগার ওয়েবসাইট দ্বারা।

  • সিপিএ মার্কেটিং এর মাধ্যমে প্যাসিভ ইনকাম

  • কোন ধরনের ব্লক থেকে বেশি উপার্জন করা যায়

  • প্যাসিভ ইনকাম মার্কেটিং এফেক্ট মার্কেটিং প্রোডাক্ট বিক্রয় ব্যাংক লিখে বিক্রয় আপনার ওয়েবসাইটটি করতে পারবেন এবং এখান থেকে আপনি খুব সহজে অনেক টাকা ইনকাম করতে পারবেন।
আপনি যে বিষয়গুলো নিয়ে লেখালেখি করলে সব থেকে বেশি টাকা ইনকাম করতে পারবেন সেগুলি হল
  1. ডিজিটাল মার্কেটিং
  2. ইন্সুরেন্স
  3. ব্লকিং
  4. লইয়ার
  5. হেলথ
  6. লাইফ স্টাইল ইত্যাদি

শেষ কথা

আমরা এতক্ষণ সালাম ব্লগ থেকে কি ধরনের আয় করা যায় একাটিভ ইনকাম পেসিব ইনকাম বিস্তারিত। আপনি যদি আমাদের এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়েন তাহলে আপনি নিশ্চয়ই সবকিছু বুঝে গেছেন। আপনার কাছে যদি আমাদের এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধু বান্ধবীদের কাছে শেয়ার করবেন যাতে করে তারা এই পোস্টটি উপকৃত হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url