সোশ্যাল মিডিয়া মার্কেটিং কী - সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করবেন?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কী? এবং সোশ্যাল মিডিয়াম মার্কেটিং কিভাবে করবেন? আপনি যদি এই বিষয় সম্পর্কে ভালোভাবে জানতে চান তাহলে আপনি ঠিক জায়গায় এসেছেন। এখন আমরা আলোচনা করব সোশ্যাল মিডিয়া মার্কেটিং কী? সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করবেন?
সোশ্যাল মিডিয়া মার্কেটিং কী
আপনি এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়লে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কী? এবং সোশ্যাল মিডিয়া কিভাবে করবেন সম্পূর্ণ ধারণা পেয়ে যাবেন। আপনি যদি ভালোভাবে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি মন দিয়ে করবেন।

সূচিপত্রঃ 

ভূমিকা

আমরা এই আর্টিকেলটির মধ্যে আলোচনা করেছি যে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কী? এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করবেন? আমি মনে করি এর আগে আপনি গুগলে অনেক জায়গায় এ বিষয় নিয়ে দেখেছেন।

তাই হয়তো আপনার একটু একটু ধারণা থাকতে পারে। আবার যারা নতুন আছেন তারা হয়তো এ বিষয়ে কিছু জানেন না। আজকে আমি সোশ্যাল মিডিয়া মার্কেটিং কী? সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করবেন। এ বিষয় নিয়ে খুবই সহজভাবে উপস্থাপন করেছি।

আপনি যদি এই সম্পূর্ণ পোস্টটি মন দিয়ে ভালোভাবে পড়তে থাকেন তাহলে আপনি খুব সহজেই বুঝে যাবেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং কী? সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করবেন? চলুন তাহলে বিস্তারিত জেনে নেওয়া যাক।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কী?

এখন প্রশ্ন হল সোশ্যাল মিডিয়া মার্কেটিং কী? খুব সহজভাবে বলতে গেলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং (Social media marketing ) SMM হল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ( YouTube , Facebook,Linkedin ইত্যাদি ) গুলোতে নির্দিষ্ট লোকেদের লক্ষ্য করে পণ্য প্রচার করা পণ্য বিক্রয় করা কিংবা যে কোন বিজ্ঞপ্তি প্রচার করা।

কোন কোম্পানি কিংবা কোন এজেন্সি কোন প্রোডাক্ট বা সার্ভিস সোশ্যাল মিডিয়ার সাহায্যে মার্কেটিং করে নির্দিষ্ট গ্রাহকদের কাছে ওই প্রোডাক্ট বা সার্ভিস সেই কোম্পানি বা এজেন্সি কাস্টমার কাছে পৌঁছাতে যে নিয়ম গুলো অনুসরণ করে কিংবা যে সমস্ত জিনিস করতে হয় সেদিকে সোশ্যাল মিডিয়াম মার্কেটিং বলে।

যেহেতু এই সমস্ত কাজগুলো সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলো ব্যবহার করে করা হয় এই কারণে এই ধরনের মার্কেটিং (marketing ) কে সোশ্যাল মিডিয়াম মার্কেটিং SMM বলা হয়ে থাকে । আরো সহজ ভাবে বলতে গেলে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো ব্যবহার করে কোন কিছু মার্কেটিং করাকেই এসএমএম বা সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলা হয়।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে আমরা যে কোন প্রোডাক্ট কে নির্দিষ্ট কাস্টমারের কাছে পৌঁছে দিতে পারি। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আমরা খুব সহজেই কাস্টমার পেয়ে থাকি খুব সহজেই আমাদের পণ্যটা বিক্রয় করতে পারি এবং আমাদের বিজ্ঞপ্তি টা তাদের সামনে তুলে ধরতে পারি খুব সহজেই। অ্যাডভার্টাইজিং এর সাহায্যে নির্দিষ্ট কোন প্রোডাক্টের দাম এবং প্রোডাক্টের বিস্তারিত সবকিছু কাস্টমারকে বলে দেয়া হয়।

প্রত্যেকটা ডিজিটাল মার্কেট র তারা তাদের প্রোডাক্ট সেল করার জন্য কিংবা কোন কিছু প্রচার করার জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকেন। আবার কন্টেন্ট ক্রিয়েটেরা তারা তাদের ওয়েবসাইটে ট্রাফিক আনার জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকেন।

এই কনটেন্ট ক্রিকেটাররা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তারা তাদের এবং তারা তাদের কোন একটা নির্দিষ্ট প্রোডাক্টের লিংক করে সেই প্রোডাক্টের বিস্তারিত জানিয়ে দেয়। আমি মনে করি আপনি হয়তো বুঝে গেছেন যে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কী? এখন আমরা সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করবেন এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করবেন?

আমরা উপরে আলোচনা করেছি সোশ্যাল মিডিয়া মার্কেটিং কী? আপনি যদি সোশ্যাল মিডিয়াম মার্কেটিং করতে চান তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে সোশ্যাল মার্কেটিং কিভাবে করবেন? আর সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে গেলে অনেক বিষয় মাথায় রাখতে হবে সে সব বিষয়গুলো নিয়ে এখন আমরা আলোচনা করব।

কোন কাজে সফলতা পেতে গেলে অবশ্যই সেই কাজের টেকনিক সে কাজের নিয়ম অনুসরণ করতে হবে। এবং সব কাজেরই কিছু নিয়ম এবং কিছু টেকনিক রয়েছে। সেই কাজে নিয়ম বা টেকনিক অনুসরণ করলে সফলতা পাবেন। এই উদাহরণটি এটার কারণ হচ্ছে সোশ্যাল মিডিয়াম মার্কেটিংও ঠিক কিছুটা এর মত। নিজে এর বিস্তারিত আলোচনা করা হলো।

সোশ্যাল মিডিয়া একাউন্ট ক্রিয়েশন

আপনি যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে চান তাহলে প্রথমেই আপনাকে সোশ্যাল মিডিয়াতে একটা একাউন্ট করতে হবে। এই অ্যাকাউন্টটি খোলার মাধ্যমে আপনি আপনার টার্গেটেড কাস্টমার অনুসরণ করে তাদেরকে তাদের পছন্দের প্রোডাক্ট সেবা বা সার্ভিসগুলো তাদের কাছে খুব সহজে পৌঁছা দিতে পারবেন। এরপর আপনার প্রোডাক্ট কিংবা সেবা সম্পর্কিত গ্রুপ গুলিতে জয়েন করতে হবে।

তার পরে গ্রুপের নিয়ম অনুসরন করে আপনাকে পোস্ট করেতে হেবে। তারপর আপনাকে কাস্টমারদের সঙ্গে যোগাযোগ করতে হবে আপনার প্রোডাক্ট সেবা সম্পর্কে তাদেরকে জানাতে হবে। এবং তাদের সঙ্গে সব সময় খুব ভালো ব্যবহার করতে হবে। সারা বিশ্বের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো হল
  • Facebook
  • Instagram
  • pinterest
  • twitter
  • youtube
এই সকল প্লাটফর্ম গুলিতে একটা অ্যাকাউন্ট তৈরি করুন তারপর কাস্টমারকে অনুসরণ কর তারপর আপনার প্রোডাক্টটি তাদের কাছে সেল করুন এবং তাদের কাছে আপনার সেবাটি পৌঁছে দিন।

প্রোডাক্ট টার্গেটিং

প্রথমে আপনাকে প্রোডাক্ট নিশ্চিত করতে হবে যে আপনি কোন প্রোডাক্টটা নিয়ে কাজ করতে চান প্রোডাক্ট বাছাই করে সোশ্যাল মিডিয়াতে খুব সহজেই সেল করতে পারবেন। প্রোডাক্ট বাছাই করা সোশ্যাল মিডিয়ার জন্য সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়।


প্রোডাক্ট বাছাই করার পর আপনাকে এখন নিশ্চিত করতে হবে কোন প্লাটফর্মে কিংবা কোন গ্রুপে আপনার এই প্রোডাক্টটি লোকজন খোঁজাখুঁজি করে এবং এই প্রোডাক্ট নিয়ে কথা বলে। কোন প্লাটফর্মে আপনার টার্গেটের কাস্টমার পাবেন সে বিষয় নিয়ে আপনাকে প্রথমে চিন্তা করতে হবে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার জন্য অবশ্যই প্রোডাক্ট টার্গেটিং করতে হবে।

কনটেন্ট প্ল্যানিং

আপনি কোন প্রোডাক্ট কিংবা কোন সেবারটি প্রদান করবেন সেটি মন স্থির করার পর আপনাকে যে গুরুত্বপূর্ণ বিষয় টির নজর ‍ দিতে হবে তা হলো কনটেন্ট প্ল্যানিং। কন্টেন্ট প্ল্যানিং বলতে বোঝায় কোন প্রোডাক্ট এর বিস্তারিত জানিয়ে দেওয়া। আপনি যে প্রোডাক্টটি টার্গেট করেছেন তার প্রেসক্রিপশন প্রাইজ মানিব্যাগ গ্যারান্টি এবং এই প্রোডাক্টটি কেন তারা কিনবে সমস্ত বিস্তারিত সেট করতে হবে।

 যাতে করে কাস্টমাররা খুব সহজে বুঝতে পারে এ প্রোডাক্টটি কিসের জন্য এবং প্রোডাক্টের সম্পর্কে যেন সকল তথ্য পেতে পারে। সেল করার জন্য কনটেন্ট প্ল্যানিং খুবই গুরুত্বপূর্ণ তাই আপনাকে এ বিষয়টির দিকে খুব ভালোভাবে লক্ষ্য করতে হবে। আপনার কনটেন্ট প্ল্যানিং যতটা ভালো হবে ঠিক ততটাই আপনার প্রোডাক্ট সেল হওয়ার সম্ভাবনা থাকবে।

সোশ্যাল মিডিয়া পেজ বোলডিং

প্রোডাক্টের গেটিং এবং কনটেন্ট প্ল্যানিং করার পর আপনাকে যে বিষয়টি দিকে লক্ষ্য করতে হবে সেটি হচ্ছে সোশ্যাল মিডিয়া একটা পেজ তৈরি করতে হবে আপনি যে কোন কিছু বিজ্ঞাপন কিংবা প্রোডাক্ট যদি মার্কেটিং করতে চান তাহলে আপনাকে অবশ্যই একটি পেজ তৈরি করতে হবে। সেটি যেকোন সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে হতে পারে।

তাই আপনি যে প্রোডাক্ট নিয়ে কাজ করতে চান সে সম্পর্কিত একটি পেজ তৈরি করুন। পেজ তৈরি করার মাধ্যমে আপনার প্রোডাক্ট সেল কিংবা বিজ্ঞাপন প্রচারের ফিফটি পার্সেন্ট সেল বাড়াতে সক্ষম যদি আপনার পেজটি খুবই ভালো হয়। এই পেজটির মধ্যে থাকবে আপনার প্রোডাক্টের বিস্তারিত এবং সুবিধা অসুবিধা। খুব সহজেই পেয়ে যাবেন। প্রোডাক্ট সম্পর্কে পোস্ট করুন কিংবা আপনার বিজ্ঞপ্তি সম্পর্কে পোস্ট করুন।

কম্পিটিটর রিসার্চ (Competitor Research)

মার্কেটিং করতে চান তাহলে সেখানে আপনার মত অনেক সেলার থাকবে তারা তাদের প্রোডাক্ট বা বিজ্ঞাপন গুলি সেল করার চেষ্টা করবে। আপনি যেহেতু সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলোতে মার্কেটিং করবেন এজন্য আপনাকে অবশ্যই কম্পিটিশন এর মধ্যে থাকতে হবে।


এর জন্য আপনার এই সকল কাজ করার সঙ্গে সাথে আপনার কম্পিটিটরা কি করছে তার উপর খেয়াল রাখা। অন্য সেলাররা কি করছে সেটা যদি আপনি খেয়াল করতে পারেন তাহলে আপনি তাদের থেকে ভালো কিছু করার চেষ্টা করতে পারবেন।

মার্কেটপ্লেস ইন্সাইট রিসার্চ ( Marketplace Insights Research )

কম্পিটিটর রিসার্চ এর সাথে সাথে আপনাকে খেয়াল রাখতে হবে মার্কেটপ্লেস ইনসিস রিসার্চের Marketplace insights research এর দিকেও। এর মানে হচ্ছে কোন প্রোডাক্টটি আজকে সব থেকে বেশি সেল হল এবং কোন প্রোডাক্টটি ওনাদের কাছে সব থেকে ভালো লেগেছে।

এবং মানুষ কোন ধরনের প্রোডাক্ট চায় আপনার কাছে কি ধরনের প্রোডাক্ট রাখা দরকার সবকিছুই জানতে হবে আপনাকে তাহলে আপনি আপনার ব্যবসাটি বড় করতে পারবেন আপনি যে কোন প্রোডাক্ট খুব সহজেই মার্কেটিং করতে পারবেন। সমস্যা সমাধান প্রোডাক্ট কিংবা সার্ভিস প্রোডাক্ট প্রদান করতে না পারেন তাহলে আপনার সেল কখনই পারবে না।

অ্যাডভার্টাইজমেন্ট (Advertisement)

আপনার যদি উপরের কয়েকটি নিয়ম অনুসরণ করতে সমস্যা হয় তাহলে আপনি খুব সহজেই এডভারটাইসমেন্ট মাধ্যমে আপনার প্রোডাক্ট টার্গেটেট কাস্টমারদের কাছে পৌঁছায় দিতে পারবেন। এই সার্ভিসটি সোশ্যাল মিডিয়ার জন্য এবং নতুন ছেলেদের জন্য খুবই ভালো।

এডভেটাইজমেন্ট এর মাধ্যমে আপনি আপনার টার্গেটেড প্রোডাক্ট এবং আপনি আপনার টার্গেটেড কাস্টমারদের কাছে খুব সহজেই ফেসবুক অ্যাড, প্রোগ্রামার, linkedin ads এর মাধ্যমে আপনি আপনার প্রোডাক্টটি খুব ভালোভাবে সেল করতে পারবেন।


এতক্ষণ আমরা আলোচনা করলাম সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করতে হয়? সোশ্যাল মিডিয়া মার্কেটিং কী? আপনি যদি উপরের পোস্টটি সম্পূর্ণ পড়ে থাকেন তাহলে অবশ্যই সোশ্যাল মিডিয়াম কিভাবে করতে হয় আপনি সবকিছুই বুঝে গেছেন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোথায় করবেন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কী? এ বিষয়ে এ প্রশ্নের মধ্যে খুব ভালোভাবে বলেছি এখন বলব সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোথায় করবেন এই প্রশ্নটি প্রায় সবাই করে থাকে অনেকেই জানেন না সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোথায় করবেন। চলুন তাহলে সেই সমস্ত বিষয় নিয়ে আলোচনা করা যাক।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার জন্য সবথেকে জনপ্রিয় কিছু সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্ম হল Facebook twitter instagram। এগুলোর মাধ্যমে আপনি খুব সহজে ফেসবুক মার্কেটিং টুইটার মার্কেটিং ইনস্টাগ্রাম মার্কেটিং করতে পারবেন।

শেষ কথা

আমি মনে করি উপরে সকল তথ্য থেকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কী? সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করতে হয় কোথায় করবেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন। আপনি যদি সোশ্যাল মিডিয়ার সম্পর্কে আরো কোন প্রশ্ন থেকে থাকে তাহলে আপনি কমেন্টে এসে আপনার মতামতটি জানিয়ে দিতে পারেন।

আপনি যে বিষয়ে কমেন্ট করবেন আমরা সেই সকল বিষয়ে আপনাকে ধারণা দেওয়ার চেষ্টা করব। আপনার যদি এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন। যাতে করে আপনার রিলেটিভ বন্ধুবান্ধবাও এই পোস্টটি পড়ে উপকৃত হতে পারে। এতক্ষণ ইভিভিটিভির সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url