ফেসবুক মার্কেটিং কি? কিভাবে করবেন ফেসবুক মার্কেটিং?

ফেসবুক মার্কেটিং কি? কিভাবে করবেন ফেসবুক মার্কেটিং এ বিষয়ে যদি আপনার প্রশ্ন থেকে থাকে তাহলে আপনি ঠিক জায়গায় এসেছেন এখন আমরা এই আর্টিকেলের মাধ্যমে জানাবো ফেসবুক মার্কেটিং কি? কিভাবে করবেন বিস্তারিত আলোচনা করব।
ফেসবুক মার্কেটিং কি? কিভাবে করবেন ফেসবুক মার্কেটিং?
তাই আপনি যদি সবকিছু ভালোভাবে জানতে চান তাহলে আমাদের পোস্টটি সম্পূর্ণ পড়বেন তাহলে আপনি ফেসবুক মার্কেটিং সম্পর্কে খুব ভালো ধারণা পাবেন এবং আপনিও ফেসবুক মার্কেটিং করতে পারবেন।

সূচিপত্রঃ 

ভূমিকা

আমরা সবাই হয়তো জানি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫০ সালের ভিতরে ডিজিটাল বাংলাদেশ করার ঘোষণা দিয়েছেন। এবং সেই লক্ষ্যে আমরা দেখতে পাচ্ছি ধীরে ধীরে প্রায় সবকিছুই ডিজিটাল হচ্ছে। আমরা জানি পোস্টার টিভিতে রেডিওতে বিজ্ঞাপন না দিয়ে বর্তমানে ফেসবুক ইউটিউব আরও অনেক সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তারা তাদের কাঙ্খিত বিজ্ঞাপন প্রচার করছে।

তাহলে আমরা বুঝতে পারছি ধীরে ধীরে সবকিছু ডিজিটাল মার্কেটিং এর দিকে ঝুঁকে পড়ছে। আগামী কয়েক বছর পর সবকিছুই ডিজিটাল ভাবে পরিচালিত হবে মার্কেটিং হবে অনলাইনে ডিজিটাল ভাবে। তাই আমাদের ডিজিটাল মার্কেটিং সম্পর্কে ধারণা থাকা আবশ্যক। আপনার ছোটখাটো যে কোন ব্যবস্থাকে এগেনিয়র জন্য ডিজিটাল মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ।

আপনি আপনার ব্যবসা কিংবা প্রতিষ্ঠানকে ফেসবুক মার্কেটিং এর মধ্য দিয়ে অনেকে এগিয়ে নিয়ে যেতে পারবেন।

তাই আপনি যদি ফেসবুক মার্কেটিং করেন তাহলে অন্যদের কাছে আপনার বিজ্ঞাপনটি খুব সহজেই পৌঁছে দিতে পারবেন। এবং আপনি যদি ফেসবুক মার্কেটিং শিখেন তাহলে আপনি মাসে হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন। চলুন জেনা নেওয়া যাক ফেসবুক মার্কেটিং কি কিভাবে করবেন ফেসবুক মার্কেটিং তার বিস্তারিত।

ফেসবুক মার্কেটিং কি?

বর্তমানে অনেক মেন্টর আছেন যারা ফেসবুক মার্কেটিং বিষয় নিয়ে তেমনটা কিছু শেখায় না চলুন আমরা এই পোষ্টের মধ্যে জেনে নেই ফেসবুক মার্কেটিং কি? ফেসবুক মার্কেটিং হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে আপনি আপনার পণ্য বা যে কোন বিজ্ঞপ্তি খুব সহজেই অন্যদের কাছে পৌঁছায় দিতে পারেন ফেসবুক এর মাধ্যমে। এবং আপনার বিজ্ঞাপনটি ফেসবুক ব্যবহারকারীদের কাছে সাজে পৌঁছে দিতে পারবেন।

বর্তমানে প্রায় সারা বিশ্বে অনেক লোক ফেসবুক ব্যবহার করে তাদের কাছে আপনি আপনার ফোনের বিজ্ঞাপনটি ফেসবুকের মাধ্যমে প্রচার করে বেশি পরিমাণ পণ্য বিক্রি করতে পারবেন। শুধু পণ্যই নয় আপনি আপনার অনেক কিছু ফেসবুকে মাধ্যমে মার্কেটিং করতে পারেন।

পেইড ফেসবুক মার্কেটিং

আমরা যখন ফেসবুক ব্যবহার করি তখন আমরা দেখতে পাই অনেক বিজ্ঞাপন আমার চোখের সামনে ভেসে আসে এবং সেগুলার উপরে লেখা থাকে স্পনসারড এই পোষ্টের মানে হলো পেইড Paid ফেসবুক মার্কেটিং। আপনি যখন আপনার অর্থ ব্যয় করে ফেসবুকে কোন বিজ্ঞপ্তি দিবেন সেটাই হচ্ছে পেইড ফেসবুক মার্কেটিং।

আপনি ফেসবুক পেইড মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার কাঙ্খিত গ্রাহক দের কাছে খুব সহজে আপনার বিজ্ঞাপনটি পৌঁছে দিতে পারবেন। আপনি খুব সহজেই ফেসবুক পেইড মার্কেটিং এর মাধ্যমে আপনার বিজ্ঞাপনটি সবার কাছে পৌঁছে দিতে পারবেন।

ফেসবুক পেইড মার্কেটিং এর মাধ্যমে আপনি যদি চান যে আপনি আপনার বিজ্ঞাপনটিকে শুধুমাত্র আপনার এরিয়ার মধ্যে আপনার থানার মধ্যে কিংবা আপনার জেলার মধ্যে কিংবা আপনার বিভাগের মধ্যে লোকজনদেরকেই দেখাবেন তাহলে আপনি সেটি করতে পারবেন।


পেইড ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে আপনি এটি খুব সহজেই করতে পারবেন। এবং ফেসবুক কে অর্থ প্রদান করার মাধ্যমে আপনি আপনার ফেসবুক পেজ খুব সহজে প্রমাণ করতে পারবেন।

ফ্রি ফেসবুক মার্কেটিং

ফ্রি ফেসবুক মার্কেটিং বলতে আমরা বুঝতেছি যে কোন টাকা পয়সা ছাড়াই মার্কেটিং করা। ডিজিটাল মার্কেটিং এ অর্থাৎ অনলাইনে কোন টাকা খরচ না করে মার্কেটিং করা যায়। তাই আমি বলতে পারি ফ্রিতে ফেসবুক মার্কেটিং করা যায়।

ফ্রিতে ফেসবুক মার্কেটিং করতে চাইলে তাদের কিছু রুলস আছে সেই নিয়ম গুলো অনুসরণ করে ফ্রি ফেসবুক মার্কেটিং করা হয়। তাই আমরা বলতে পারি যে কোন টাকা খরচ না করে ফেসবুকের মাধ্যমে মার্কেটিং আমরা ফ্রি মার্কেটিং বলছি।

চলুন একটা উদাহরণ দেখে নেওয়া যাক


ফ্রিতে ফেসবুক মার্কেটিং করার জন্য আপনাকে প্রথমেই একটি ফেসবুক পেজ তৈরি করতে হবে এবং আপনার ফেসবুক পেজ তৈরি করা হয়ে গেলে আপনাকে সেই পেজে পোস্ট করতে হবে। তারপর আপনার ফেসবুক পেজে আপনার পরিচিত বন্ধুদেরকে ফেসবুক ফ্রেন্ডদেরকে পেজে লাইক দেওয়ার জন্য আমন্ত্রণ জানাতে পারেন।


এভাবে আপনি সবার কাছে আপনার ফেসবুক পেজটি শেয়ার করে ফ্রিতে মার্কেটিং করতে পারবেন। এ নিয়মটি অনুসরণ করে আমরা আমাদের বিজ্ঞাপনটি অধিক লোকের কাছে পৌঁছাতে পারবো কোন ধরনের অর্থ ছাড়াই। এবং আমরা দেখি ফেসবুকে অনেক পেজ রয়েছে সেই পেজগুলোতে আমাদের পেজ সেবা পোস্ট করতে পারি । এটাই হল ফেসবুক মার্কেটিং।

কিভাবে করবেন ফেসবুক মার্কেটিং? ফেসবুক মার্কেটিং করে আয় করার উপায়

আমরা এতক্ষণ জানলাম ফেসবুক মার্কেটিং কি ? অনলাইনে আয় করার জন্য ফেসবুক মার্কেটিং সবথেকে জনপ্রিয় একটা সোশ্যাল মিডিয়া । ফেসবুক মার্কেটিং করার জন্য অনেক মাধ্যম রয়েছে। আপনি নিমিষেই হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে আপনার দক্ষতা অনুযায়ী। আপনি ফেসবুক মার্কেটিং কিভাবে করবেন তার সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হলো।

আপনি খুব সহজেই ফেসবুক পেজ খুলে সেখানে অনেক প্রকার ভিডিও পোস্ট করে এবং আপনার ফেসবুক পেজে লাইকার ফলোয়ার্স বাড়ার মাধ্যমে এবং ওয়াচ টাইম বাড়ানোর মাধ্যমে আপনি মনিটাইজ নিতে পারলে আপনি খুব সহজে সেখান থেকে টাকা ইনকাম করতে পারবেন।

এই জন্য ফেসবুক পেজ থেকে ইনকাম করতে হলে আপনাকে প্রথমে অনেক লাগবে তারপর সাবস্ক্রাইবার লাগবে। ওয়াচ টাইম লাগবে। আপনি ফেসবুকের শর্ত পূরণ করতে পারলে আপনি মনিটাইজেশনের জন্য আবেদন করতে পারবেন। আপনার মনিটাইজেশন এপ্রুভ করলে আপনি সেখান থেকে টাকা ইনকাম করতে পারবেন।

আপনি ফেসবুক মার্কেটিং এর ফেসবুক পোস্ট এর মাধ্যমে আয় করতে পারবেন। আপনি হয়তো অনেক বড় বড় ফেইসবুক পেজে লাইক ফলোয়ার্স দিয়ে থাকেন। সেখানে আপনি দেখতে পারবেন অনেকেই অনেক কিছু নিয়ে পোস্ট করছে।

তারা প্রতিটা পোষ্টের বিনিময়ে হাজার হাজার টাকা পেয়ে থাকে। আপনিও চাইলে ফেসবুক পেজ তৈরি করে সেখানে ফলোয়ার্স বাড়িয়ে আপনার ফেসবুক পেজকে মনিটাইজেশন করে প্রফেশনাল লেবেল এ নিয়ে গিয়ে। আপনিও তাদের প্রতিষ্ঠানের জন্য পোস্ট করে তাদের থেকে টাকা নিতে পারেন এভাবে আপনি অনেক লাভবান হবেন।

আপনি চাইলে মার্কেটপ্লেসগুলোতে কার্ড করে আপনার কি আপলোড করে প্রোফাইল ভালোভাবে সাজিয়ে একজন ফেসবুক মার্কেট হিসাবে কাজ করতে পারেন । কয়েকটি মার্কেটপ্লেসের নাম দেয়া হলো
ফেসবুক মার্কেটিং করে আয় করার মধ্যে আরেকটি জনপ্রিয়া উপায় হল ফেসবুক পেজ খুলে সেখানে আপনাকে একটি স্টোর তৈরি করতে হবে যেখানে আপনি অনেক কিছু সেল করবেন বা বিক্রয় করবেন। অথবা কোন কোম্পানির প্রোডাক্ট বিক্রয় করে আপনি সেখান থেকে টাকা ইনকাম করতে পারবে। ফেসবুকে মাধ্যমে প্রোডাক্ট বিক্রয় করলে পাশের লক্ষ লক্ষ টাকা ইনকাম করা যায়।


আপনার যদি একটি উন্নত মানের ফেসবুক পেজ থাকে তাহলে আপনি সেটি বিক্রয় করেও ইনকাম করতে পারবেন। আপনি যদি ফেসবুক পেজ ক্রিয়েট করে বিক্রি করতে চান তাহলে আপনি কি অবশ্যই আপনার ফেসবুক পেজে মানে যে পেজটি আপনি বিক্রয় করতে চান সেই পেজের মধ্যে অনেক ফলোয়ার্স থাকতে হবে। তাহলে আপনি খুব সহজেই ফেসবুক পেজটি বিক্রয় করতে পারবেন।

ফেসবুক মার্কেটিং কোর্স

এতক্ষণ আমরা জানলাম যে ফেসবুক মার্কেটিং কি কিভাবে ফেসবুক মার্কেটিং করব। আপনি যদি বিস্তারিত ভালোভাবে শিখতে চান তাহলে আপনি ইউটিউব থেকে ফ্রিতে শিখতে পারবেন।

এবং আপনি যদি প্রফেশনাল লেভেলে একজন ফেসবুক মার্কেটে হতে চান তাহলে। আমাদের সাথে যোগাযোগ করুন। যোগাযোগ করার জন্য আমাদের ওয়েবসাইটে দেওয়া নাম্বারে কল করুন জেনে নিন বিস্তারিত। অথবা আমাদের ফেসবুক পেজে মেসেজ দিন।

শেষ কথা

ফেসবুক মার্কেটিং কি কিভাবে শুরু করবেন এতক্ষণে সম্পন্ন কিছু ধারণা পেয়ে গেছেন। আপনার যদি এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে এই পোস্টটি শেয়ার করে আপনি আপনার বন্ধুদের দেখার সুযোগ করে দিবেন। যাতে করে তারা এই পোস্টটি পড়ে উপকৃত হতে পারে। ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url