ফেসবুক থেকে টাকা আয় করার উপায় ২০২৪

বর্তমানে আমরা প্রায় সবাই ফেসবুক ব্যবহার করি, আপনি চাইলে ফেসবুকে কাজে লাগে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন খুব সহজে। আজকে আমি এই পোষ্টের মাধ্যমে আপনাকে দেখাবো ফেসবুক থেকে টাকা আয় করার উপায় সম্পর্কে। আপনি যদি ফেসবুক ব্যবহার করে অনলাইন থেকে ইনকাম করতে চান তাহলে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।
ফেসবুক থেকে টাকা আয় করার উপায় ২০২৪
কারণ আমরা খুব ভালোভাবে দেখেছি কিভাবে আপনি ফেসবুক ব্যবহার করে ইনকাম করতে পারবেন। খুব সহজে কিভাবে ফেসবুক থেকে ইনকাম করতে পারেন সেই প্রসেস করলো আমরা আজকে আপনাকে জানাবো চলুন তাহলে বিস্তারিত জেনে নেওয়া যাক।
সূচিপত্র 

ফেসবুক থেকে আয় করার জন্য কি কি প্রয়োজন

ফেসবুক থেকে ইনকাম করার জন্য আপনার বেশি কিছু থাকতে হবে না আর যেগুলোর প্রয়োজন সেগুলোই আপনার কাছে হয়তো বা আছে। চলুন তাহলে জেনে কি সেই জিনিসগুলো যে জিনিসগুলো প্রয়োজন আপনার facebook থেকে ইনকাম করার জন্য। নিচে বিস্তারিত দেয়া হলোঃ
  • একটি ফেসবুক আইডি এবং ফেসবুক পেজ
  • স্মার্ট ফোন / ডেক্সটপ অথবা ল্যাপটপ
  • ইন্টারনেট কানেকশন
  • কনটেন্ট তৈরি অভিজ্ঞতা
  • ধৈর্য
  • প্রতিদিন ফেসবুক ব্যবহার করার মন মানসিকতা

ফেসবুক আইডি এবং পেজ

আপনি যদি ফেসবুক থেকে ইনকাম করতে চান তাহলে প্রথমে আপনার যেটি প্রয়োজন হবে সেটি হচ্ছে একটি ফেসবুক আইডি এবং ফেসবুক পেজ। আপনি যদি ফেসবুক আইডি না থেকে থাকে তাহলে আপনি একটি নতুন ফেসবুক আইডি তৈরি করতে পারেন। বর্তমানে নতুন আপডেটের কারণে এখন প্রোফাইল থেকে ইনকাম করা যায়।


বর্তমানে দুটি মাধ্যমে ফেসবুক থেকে ইনকাম করা যায় একটি হচ্ছে ফেসবুক আইডি ব্যবহার করে অন্যটি হচ্ছে ফেসবুক পেজের মাধ্যমে। তাই যদি আপনি ইনকাম করতে চান তাহলে এই দুটির মধ্যে যে কোন একটি থাকতে হবে। এবং আপনি যদি এই দুইটি থেকে থাকে তাহলে আপনি খুব সহজে অধিক টাকা ইনকাম করতে পারবেন ফেসবুক ব্যবহার করে। আপনার যদি ফেসবুক আইডি বা পেয়েছে না থাকে তাহলে আপনি ফেসবুক থেকে ইনকাম করতে পারবেন না।

স্মার্ট ফোন / ডেস্কটপ অথবা ল্যাপটপ

ফেসবুক আইডি কিংবা ফেসবুক ব্যবহার করার জন্য আপনার যদি প্রয়োজন হবে সেটি হচ্ছে সর্বনিম্ন দুই জিবি র্যামের একটি ফোন অথবা ডেক্সটপ কিংবা ল্যাপটপ যে কোন একটি হলেই হবে। এইগুলির মধ্যে যদি আপনার একটিও না থাকে তাহলে আপনি ফেসবুক আইডি ব্যবহার করতে পারবেন আপনি ফেসবুক থেকে ইনকাম করতে পারবেন না।

আপনি যেহেতু আমাদের এই পোস্টটি পড়তে পারছেন অনলাইনে তাই আপনি হয়তো জানেন কিভাবে অনলাইন এ আসতে হয় কিভাবে অনলাইনে সমস্ত কিছু করতে হয়। আপনার একটি স্মার্ট ফোন রয়েছে এজন্য আপনি হয়তো আমাদের এই পোস্টে পড়তে পারছেন। ফেসবুক থেকে ইনকাম করার জন্য অবশ্যই আপনার যেকোনো একটি থাকা আবশ্যক। স্মার্টফোন অথবা ডেক্সটপ ল্যাপটপ

ইন্টারনেট কানেকশন

আমি সচরাচর সব কনটেন্টে বলে থাকি আপনার ইন্টারনেট কানেকশন থাকা প্রয়োজন। আপনি হয়তো ভাবছেন কিংবা আপনার মনে হয়তো প্রশ্ন আসতে পারে যে এই বিষয় তো আমরা জানি তাহলে আপনি এগুলা বিষয়ে আমাদেরকে কেন বলছেন।

বলার কারণ হচ্ছে আমাদের মধ্যে অনেককে নতুন ইউজার রয়েছে যারা নতুন ফোন ব্যবহার করছে এবং ফোন সম্পর্কে কোন ধারণা নেই তাদের জন্য আমি এইসব কথা বলছি। তারা যেন সমস্ত কিছু ভালোভাবে বুঝে অনলাইন থেকে ইনকাম করতে পারে এজন্য আমি বিস্তারিত সুন্দরভাবে বুঝাচ্ছি।

কনটেন্ট তৈরির অভিজ্ঞতা

ফেসবুক থেকে ইনকাম করার জন্য আপনার অবশ্য কন্টিনেন্ট তৈরি অভিজ্ঞতা থাকতে হবে কারণ ফেসবুকের অনেক শর্ত রয়েছে যে শর্তগুলো পূরণ না করলে আপনি ফেসবুক থেকে ইনকাম করতে পারবেন না। এখন কন্টেন্ট তৈরি করে আপনি যদি ফেসবুক পেজে অথবা ফেসবুক আইডিতে পাবলিশ করতে পারেন তাহলে আপনি খুব সহজেই সেখান থেকে ইনকাম করতে পারবেন।

শুধু কনটেন্ট publish করে ইনকাম আসবে না। কনটেন্ট পাবলিশ করার অভিজ্ঞতা না থাকলে আপনি আপনার ফেসবুক পেজে কোন ভিজিটর কিংবা কোনো ফলোয়ার্স আনতে পারবেন না আর আপনি কোন ভিজিটরস কিংবা ফলোয়ার্স আনতে না পারলে আপনার ফেসবুক থেকে আর্নিং হবে না। এইজন্য কনটেন্ট অভিজ্ঞতা আপনার থাকা উচিত।

ধৈর্য

অনলাইন প্লাটফর্ম এমন একটি প্ল্যাটফর্ম যেখানে আপনার যদি কোন ধৈর্য না থাকে তাহলে আপনি অনলাইন থেকে ইনকাম করতে পারবেন না। এইজন্য আপনি যদি অনলাইন থেকে ইনকাম করতে চান তাহলে আপনাকে ধৈর্য ধরতে হবে ধৈর্য ধরে আপনার কাজ করতে হবে। এবং আপনার কাজ করার প্রতিদিনের মন মানসিকতা থাকতে হবে। ধৈর্য ছাড়া আপনি কোন কিছুই করতে পারবেন না।


বিশেষ করে অনলাইনে থেকে টাকা ইনকাম করার জন্য ধৈর্য প্রয়োজন আর আপনার যদি এই ধর্য্য না থেকে থাকে তাহলে আপনি কখনোই অনলাইন থেকে ইনকাম করতে পারবেন না। তাই আপনি সবার আগে ধৈর্য ধরতে শিখুন।

প্রতিদিন ফেসবুক ব্যবহার করার মন-মানসিকতা থাকতে হবে

আপনি যদি ফেসবুক থেকে ইনকাম করতে চান তাহলে আপনাকে অবশ্যই প্রতিদিন ফেসবুক আসতে হবে কারণ রেগুলার এটি মেন্টেন করতে হবে। এর কারণ হচ্ছে আপনি যদি প্রতিদিন না ফেসবুকে রেক্যালিটি মেন্টেন করে সেখানে কোন কিছু পাবলিস্ট করেন কোন কনটেন্ট যদি আপনি সেখানে পোস্ট করেন তাহলে আপনার ফেসবুক পেজ অথবা আপনার ফেসবুক আইডিটি ফেসবুক কোম্পানির কাছে ভালো হবে।

এবং আপনি ফেসবুক কোম্পানির সবার উপরে থাকবেন এটা করে লোকেরা যখন কোন কিছু দেখার চেষ্টা করবে তখন আপনার ভিডিও কিংবা আপনার পোস্টটি আগে দেখতে পারবে এতে করে আপনার ইনকামের পরিমাণটা বৃদ্ধি পাবে এবং আপনার ইনকামটাও সহজ হয়ে যাবে।

ফেসবুক থেকে টাকা আয় করার উপায়

বর্তমানে আমাদের আশেপাশে অনেক জন আছেন যারা facebook থেকে ইনকাম করছে মাসে লক্ষাধিক টাকা। আপনি যদি তাদের প্রথম ইনকাম করতে চান তাহলে আপনাকে জানতে হবে। কোন কোন উপায়ে ফেসবুক থেকে টাকা ইনকাম করা যায় আজকে আমি আপনাদেরকে এই পোস্টের মাধ্যমে, জানাবো কিভাবে এবং কোন কোন মাধ্যমে আপনি ফেসবুক থেকে ইনকাম করতে পারবেন।

ফেসবুক থেকে অনেক মাধ্যম রয়েছে সে মাধ্যমগুলো ব্যবহার করে আপনি টাকা ইনকাম করতে পারেন আমি নিচে কয়েকটি মাধ্যমে আলোচনা করলাম যে মাধ্যমগুলো ব্যবহার করলে আপনি খুব সহজে ফেসবুক থেকে ইনকাম করতে পারবেন।
  • ফেসবুক মনিটাইজেশন
  • অ্যাফিলিয়েট মার্কেটিং
  • নিজের পণ্য বিক্রয় করে ইনকাম
  • স্পন্সর বা প্রচারণা
  • লাইভ ক্লাস
  • পরামর্শ

ফেসবুক মনিটাইজেশন

আপনার যদি একটা ফেসবুক আইডি অথবা ফেসবুক পেজ থেকে থাকে এবং সেখানে যদি আপনার অনেক ভিজিটরস এবং ফলোয়ার্স এবং লাইক থেকে থাকে তাহলে আপনি সেই ফেসবুক আইডি অথবা ফেসবুক পেজটি মনিটাইজ করার পর আপনি সেখান থেকে টাকা ইনকাম করতে পারবেন। আপনি যদি ফেসবুক আইডি কিংবা ফেসবুক পেজ না থেকে থাকে তাহলে আপনি একটি ফেসবুক পেজ তৈরি করুন।

এবং আপনি আপনার ফেসবুক আইডিতে নিত্য নতুন আপনার অভিজ্ঞতা ভিডিও কনটেন্ট পাবলিশ করুন। এবং আপনার ফেসবুক পেজেও আপনার ভিডিও পাবলিশ করুন এবং অনেক পোস্ট করুন, প্রতিদিন নিয়মিত তারপরে সেখান থেকে ফেসবুকের সকল শর্ত মেনে আপনি মনিটাইজেশনের জন্য আবেদন করবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং

আপনার যদি একটু ফেসবুক পেজ থেকে থাকে তাহলে আপনি সেখানে এফিলিত মার্কেটিং করার ইনকাম করতে পারবেন। বর্তমানে ফেসবুক ব্যবহার করে মানুষ অনেক লক্ষাধিক টাকা ইনকাম করছে শুধু এফিলেট মার্কেটিং করার মাধ্যমে। ফেসবুক ব্যবহার করে এফিলেট মার্কেটিং করা খুবই সহজ কাজ এবং সহজেই অনেক প্রোডাক্ট সেল করা যায়। তাই আপনি ফেসবুক ব্যবহার করে মার্কেটিং এর কাজটা শুরু করতে পারবেন। এই কাজটি করার মাধ্যমে আপনি ফ্রিতেই লক্ষাধিক টাকা ইনকাম করতে পারবেন প্রতিমাসে।

নিজের পণ্য বিক্রয় করে ইনকাম

আপনি যদি নিজস্ব কোন পণ্য থেকে থাকে তাহলে আপনি অনলাইনে সেই পণ্যগুলো বিক্রয় করে খুব সহজে ইনকাম করতে পারবেন। যেহেতু আপনি ফেসবুক ব্যবহার করে খুব অল্প সময়ে খুব দ্রুত অনেক প্রোডাক্ট সেল করতে পারবেন এর জন্য আপনার যদি নিজস্ব কোন প্রোডাক্ট সার্ভিস থেকে থাকে সেগুলি আপনি সেল করার মাধ্যমে অনেক অর্থ উপার্জন করতে পারবেন ফেসবুক ব্যবহার করার মাধ্যমে।

স্পন্সর বা প্রচারণা

আপনি ফেসবুক ব্যবহার করে অর্থ ইনকাম করতে পারবেন খুব সহজেই আর সেই সহজ দিকটির মধ্যে আরেকটি ঠিক হচ্ছে স্পন্সর বা প্রচারণা। আপনার ফেসবুক আইডি কিংবা ফেসবুক পেজের জন্য আপনার অনেক অনেক দর্শক কিংবা ভিজিটর কিংবা সাবস্ক্রাইবার লাইকার থেকে থাকে তাহলে আপনি অন্য কোন ফেসবুক আইডি অন্যের কোন ফেসবুক পেজ।

প্রমোশন করে দেওয়ার মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। এতে করে আপনি তার ফেসবুক আইডি কিংবা ফেসবুক পেজটি আপনার ফেসবুক পেজের ভিডিওতে যুক্ত করবেন তার ফেসবুক পেজটি পৌঁছে দেওয়ার মাধ্যমে আপনার ভিডিওর মাধ্যমে আপনি খুব সহজে ইনকাম করতে পারবেন।


আপনি আপনার facebook এর মাধ্যমে যে কোন সোশ্যাল মিডিয়ার অথবা যে কোন লিংক যে কোন কিছু সম্প্রচার বা প্রচারণা চালাতে পারেন। এতে করে এতে করে আপনি যার কোন কিছু আপনার ফেসবুক পেজের মাধ্যমে প্রমোট করে দিবেন তার থেকে টাকা নিবেন এবং ফেসবুক পেজ আপনাকে টাকা দিবে। এতে করে আপনার ডাবল টাকা লাভ হবে এবং অধিক সংখ্যক টাকা ইনকাম করতে পারবেন অল্প সময়ে।

লাইভ ক্লাস

বর্তমানে ফেসবুক একটি যোগাযোগ মাধ্যম বর্তমানে ফেসবুক সবাই ব্যবহার করছে। এই জন্য আপনি facebook কে ব্যবহার করে খুব সহজেই টাকা ইনকাম করতে পারবেন। আপনি যদি কোন বিষয় দক্ষ হয়ে থাকেন তাহলে আপনার সেই দক্ষতা গুলিকে অন্যদের সঙ্গে শেয়ার করতে পারবেন ফেসবুকের মাধ্যমে। আপনার দক্ষতা গুলিকে ক্লাস ভিত্তিক শেয়ার করতে পারবেনা।

এবং যাদেরকে আপনি আপনার সেই দক্ষতা গুলি শেখাবেন সেখান থেকে আপনি তাদের থেকে একটি নির্দিষ্ট পরিমাণের টাকা নিবেন নেওয়ার পর তাদেরকে সম্পূর্ন কিছু শিখিয়ে দিবেন লাইভ ক্লাসের মাধ্যমে ফেসবুক ব্যবহার করে।

পরামর্শ

বর্তমানে ফেসবুকে অনেকজন অনেক ধরনের সমস্যার সমাধান খুঁজে থাকে আপনি সেই ধরনের লোকেদের কাজে লাগিয়ে সেখান থেকে টাকা ইনকাম করতে পারবেন। যারা বিভিন্ন ধরনের সমস্যার সমাধান করছে তাদেরকে আপনি টাকার বিনিময়ে পরামর্শ দিয়ে ফেসবুকের মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন খুব সহজে। এটা করে আপনি যাকে পরামর্শ দিবেন সে উপকৃত হবে। এই যে আপনি একটি কোন প্রোডাকশন দিচ্ছেন এতে করে আপনি অর্থ পাচ্ছেন এতে করে আপনার লাভ হচ্ছে।

শেষ কথা

এতক্ষণে আপনাকে আমি বললাম কিভাবে আপনি ফেসবুক থেকে আয় করতে পারবেন। কোন কোন অবলম্বন করার মাধ্যমে আপনি আয় করতে পারবেন এবং কিভাবে আপনি আয় করতে পারবেন আয় করার জন্য আপনার কি কি থাকা আবশ্যক সেই সম্পর্কে আমি বিস্তারিত জানিয়েছি এ পোস্টে। এ বিষয়ে যদি আপনার কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্টে বক্সে জানিয়ে দিবেন।

কারণ আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি। আপনার কাছে যদি আমাদের এই পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধু-বান্ধবদের কাছে আমাদের এই পোস্টটি শেয়ার করবেন! যাতে করে আপনার বন্ধুবান্ধব এই পোস্টে পড়ে উপকৃত হতে পারে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url