ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হতে চাইলে যা জানা দরকার

এই আর্টিকেল এর মাধ্যমে আমরা জানবো ডিজিটাল মার্কেটিং কি ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হতে চাইলে যা জানা দরকার তার বিস্তারিত আলোচনা করব। ডিজিটাল মার্কেটিং কি কিভাবে শুরু করবেন এক্সপার্ট হতে কি কি প্রয়োজন সম্পূর্ণ কিছু জানতে আমাদের পোস্টটি সম্পূর্ণ পড়ুন।
ডিজিটাল মার্কেটিং কি
আপনি যদি একজন ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হতে চান তাহলে আপনার প্রথমে জানা দরকার ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হতে কি কি জানা দরকার তাই ডিজিটাল মার্কেটিং এর এ টু জেড জানতে পোস্টে পড়তে থাকুন।

সূচিপত্রঃ 

ভূমিকা

Why digital marketing very important ডিজিটাল মার্কেটিং কি? এই প্রশ্রটা প্রায় সবাই করে থাকেন। এই প্রম্নটি এখন ব্যবসাইক থেকে শুরু করে সবাই ডিজিটাল মার্কেটিং সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করে। আমরা জানি ধিরে ধিরে সব কিছু ডিজিটাল হচ্ছে তাই আমরা ডিজিটাল মার্কেটিং যুগের ‍ দিকে অগ্রসর হচ্ছি।

বর্তমান সময়ে আমরা দেশের যে কোন প্রান্ত থেকে তাছারা আমরা ঘরে বসে যে কোন কিছু ‍কিনতে পারি এবং অনলাইনে ইনকাম Online income করি এই সব কিছু নিরভর করে ডিজিটাল মার্কেটিং এর উপর।

ডিজিটাল মার্কেটিং কি?

মুলত আমরা ডিজিটাল মার্কেটিং বলতে আমরা বুুুঝি অনলাইনে কোন পন্যের বিজ্ঞাপন অথবা ফেসবুক পেজের যেকোনো সেবার বিজ্ঞাপন অনলাইনে প্রচার করা কে বুঝি। এটা অনলাইনে যেকোনো মাধ্যমে হতে পারে সেটা হোক সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কিংবা হোক ইমেল মার্কেটিং এর মাধ্যমে।

আমরা কখনো কখনো টিভিতে দেখি এবং রেডিও তে বিজ্ঞাপন শুনি এটা এক ধরনের ডিজিটাল মার্কেটিং। এবং আমাদের স্মাটা ফোন মাধ্যমে অনলাইনে বিজ্ঞাপন দেওয়াকে ডিজিটাল মার্কেটি বলা যেতে পরে ।


বর্তমানে বিশ্বের সাথে খাপ খাওয়ানু জন্য নিজেকে টিকিয়ে রাখার জন্য ডিজিটাল মার্কেটিং খুবি গুরুত্ব পূর্ণ। ডিজিটাল মার্কেটিং বলতে কি বুঝি এতক্ষণে আমরা বুঝলাম। আবার ডিজিটাল মার্কেটিং এর জন্য কিছু ধাপ রয়েছে। আপনি দেখেছেন ডিজিটাল মার্কেটিং এর ধাপ কি কি চলুন তাহলে একবার দেখে নেওয়া যাক।

ডিজিটাল মার্কেটিং ধাপ

  • SEO Search engine optimization সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
  • SEM সার্চ ইঞ্জিন মার্কেটিং
  • CM কন্টেন্ট মার্কেটিং
  • EM ইমেইল মার্কেটিং
  • SMM সোশ্যাল মিডিয়া মার্কেটিং
  • AF এফিলিট মার্কেটিং
  • EPM ই-কমার্স প্রোডাক্ট মার্কেটিং
  • CPA মার্কেটিংকেন ডিজিটাল মার্কেটিং প্রয়োজন?

কেন ডিজিটাল মার্কেটিং প্রয়োজন?

বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর চাহিদা অনেক বেশি। বর্তমানে সারা বিশ্বে অনেক লোক আছে যারা আগে অনলাইনে প্রোডাক্ট দেখে পছন্দ করে তারপর কিনতে চাই। আবার ৯৯ পারসেন্ট লোকেরা অনলাইন থেকে ঘরে বসে যে তাদের প্রয়োজন সবকিছুই কেনে অনলাইনে। বর্তমান সময়ের মানুষরা দোকানে গিয়ে খুবই কম কেনাকাটা করে এখন তাই বেশিরভাগ মানুষেরাই বেশিরভাগ সময় অনলাইন থেকে কেনাকাটা করে।

আপনি যদি একজন ব্যবসায়ী হয়ে থাকেন তাহলে আপনি অনলাইনে বিজনেস করতে পারেন ডিজিটাল মার্কেটিং শেখার মাধ্যমে এতে করে আপনি অনেক লাভবান হবেন এবং সহজে আপনার অনেক প্রোডাক্ট সেল করতে পারবেন। এতোক্ষন আমরা জানলাম কেন ডিজিটাল মার্কেটিং প্রয়োজন । চলাে তাহলে বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং এর প্রয়োজনীয়তা গুলো জেনে নেয়া যাক।

আপনি হয়তো জেনে অবাক হবেন যে সমগ্র বিশ্ব জুরে প্রায় কয়েক বিলিয়ন মানুষ সোশ্যাল মিডিয়া ব্যবহার করে। আর এই সোশ্যাল মিডিয়ার ইউজার দিন দিন বেড়েই চলেছ। আর এই সোশ্যাল মিডিয়ার ইউজার যত বৃদ্ধী পাবে আপনার প্যণ্যের মার্কেটিং ততো বেশি বৃদ্ধী পাবে। আর ইন্টারনেট ব্যাবহার করে প্যণ্যের মার্কেটিং এ ডিজিটাল মার্কেটি এর প্রয়োজন কতটুকু এতোক্ষনে হয়তো উপের পোস্ট পরে বুঝে গেছেন।


আমরা জানি বিশ্বের প্রয় মোবাইল ফোন ব্যবহার করছে। অনুমান হিসাবে বলা যায় সারা বিশ্বে প্রায় ৭ থেকে ১০ বিলিয়ন মানুষ মোবাইল ফোন ব্যাবহার করে। এবং বিশ্বে জনসংখ্যা বারার সাথে মোবাইল ফোন ব্যাবহারকারী ও বেড়েই চলেছে। এর মধ্যে অনেকেই আছেন যারা মোবাইল ফোন শুধু ব্যাবহার করে কথা বলার জন্য তাদের যোগাযোগ টিক রাখার জন্য।

শুধু যোগাযোগেই নয় মোবাইল ফোন অনেকে ব্যাবহার করে ইনফরমেশন information সংগ্যহ কারা জন্য। প্রায় সকল মোবাইল ফোন ব্যাবহারকারী ইন্টারনেট ব্যবহার করে মানুষ যত বেশি ইন্টারনেট ব্যবহার করবে তত বেশি ডিজিটাল মার্কেটিং এর প্রয়োজনীয়তা বাড়তেই থাকবে।

তাছাড়া আপনি আরো জেনে আশ্চর্য হবেন যে ইউজার সার্ভারে উল্লেখ করা রয়েছে প্রায় 98% লোকেরা ইন্টারনেট ব্যবহার করে তার তাদের প্রোডাক্ট বিক্রয় করছে। এবং ক্রেতারা খুব সহজেই ঘরে বসে অনলাইনে অর্ডার করছে। এবং তারা খুব সহজেই তাদের কাঙ্খিত প্রোডাক্ট পেজ আছে।


আমরা এতক্ষন আলোচনা করলাম কেন ডিজিটাল মার্কেটিং প্রয়োজন আপনি হয়তো উপরের সবগুলো পড়ে বুঝতে পেরেছেন। এখন বর্তমানে সবকিছুই ঘুরছে অনলাইনের মাধ্যমে আপনি যদি এই অনলাইন ডিজিটাল দুনিয়া টিকে থাকতে চান আপনার ব্যবসাকে ডিজিটালভাবে দাঁড় করাতে চান তাহলে অবশ্যই আপনাকে ডিজিটাল মার্কেটিং শিখতে হবে।

কারণ এখনকার মানুষরা বাজারে গিয়ে সময় না নষ্ট করে তারা ঘরে বসেই সবকিছু অর্ডার করছে তাই আমার মনে হয় যে আপনার ডিজিটাল মার্কেটিং শিখে অনলাইনে মার্কেটিং করা উচিত।

আমরা এতক্ষণে জানলাম ডিজিটাল মার্কেটিং কি ডিজিটাল মার্কেটিং কেন প্রয়োজন ডিজিটাল মার্কেটিং ধাপগুলো।

ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হতে চাইলে যা যা জানা দরকার

ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হতে চাইলে আপনাকে কয়েকটি বিষয় লক্ষ্য করতে হবে সেগুলি নিয়ে নিজে আলোচনা করা হলো:

  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং
  • এসইও SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
  • সোশ্যাল মিডিয়া এডভারটাইজিং
  • ইমেইল মার্কেটিং
  • বেসিক ডিজাইন স্কিল
  • ক্রিয়েটিভ প্রোবলেম সোলভিং
  • অ্যাফিলিয়েট মার্কেটিং
  • সার্চ ইঞ্জিন মার্কেটিং
  • নেটিব অ্যাড এক্সপার্ট
  • ডেটা এনালাইস
  • কনটেন্ট ক্রিয়েশন

শেষ কথা

আপনি যদি এই পোস্টটি ভালোভাবে পড়ে থাকেন তাহলে আপনি বুঝে গেছেন যে ডিজিটাল মার্কেটিং কি ডিজিটাল মার্কেটিং এর ধাপগুলো এবং ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হতে চাইলে যা যা জানা দরকার সবকিছুই জেনে গেছেন। আপনার যদি এই আর্টিকেলটি পড়ে ভালো লেগে থাকে তাহলে আপনি আপনার বন্ধুর কাছে এটি শেয়ার করুন যাতে করে তারা এই পোস্টটি দেখে তারা উপকৃত হতে পারে। ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url