কম্পিউটার ব্যবহারের সুবিধা ও অসুবিধা গুলো কি কি

আপনি হয়তো কম্পিউটারের সুবিধা ও অসুবিধা সম্পর্কে জানতে চান তাই আমাদের এই পোস্টটি ওপেন করেছেন আপনি যদি কম্পিউটারের সুবিধা ও অসুবিধা জানতে আলোচনা করেছি কম্পিউটারের সুবিধা ও অসুবিধা নিয়ে। তাই আপনি যদি সমস্ত কিছু ভালোভাবে জানতে চান কম্পিউটারের সুবিধা ও অসুবিধা সম্পর্কে ভালোভাবে ধারণা নিতে চান তাহলে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন।
কম্পিউটার ব্যবহারের সুবিধা ও অসুবিধা গুলো কি কি
বর্তমান সময়ে কম্পিউটার আমাদের জীবনে সবথেকে গুরুত্বপূর্ণ একটি যন্ত্র হিসেবে কাজ করে। আমরা প্রায় সব জায়গাতেই সব ধরনের কাছেই কম্পিউটার ব্যবহার করি। আমাদের প্রতিদিনের জীবনে কম্পিউটারের গুরুত্ব অপরিসীম। চলুন তাহলে বেশি দেরি না করে কম্পিউটারের সুবিধা ও অসুবিধা সম্পর্কে জেনে নেওয়া যাক।
ই ওয়েবসাইটের কোন লেখা বা কোন কনটেন্ট কফি অথবা পরিবর্তন করে অন্য কোথাও প্রকাশ করার চেষ্টা করবেন না। এটি আইনত দণ্ডনীয় অপরাধ। আপনি যদি এটি করার চেষ্টা করেন তাহলে আইনত ব্যবস্থা নেওয়া যেতে পারে। আইনঃ DMCA

কম্পিউটার কি

কম্পিউটারের সুবিধা এবং অসুবিধা জানার আগে আমাদেরকে জানতে হবে কম্পিউটার কি? অনেকেই হয়তো জানেন আবার অনেকে হয়তো জানেন না যে কম্পিউটার আসলে কি? কম্পিউটার হচ্ছে এক ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস যা ব্যবহারকারীর কাছ থেকে ইনপুট হিসেবে ডাটা গ্রহণ করে।

এবং সে ডাটাকে পূর্ব নির্ধারিত নির্দেশাবলী অনুসারে প্রসেস করার মাধ্যমে ফলাফল প্রদান করে বা ভবিষ্যতে ব্যবহারের জন্য আউটপুট আকারে বের করে।

কম্পিউটার কাকে বলে

যে যন্ত্রের মধ্যে গাণিতিক যৌগিক এবং সিদ্ধান্ত মূলক কোন ডাটা প্রেরণ করলে সেটা প্রক্রিয়া করানো হওয়ার পর ফলাফল হিসেবে আউটপুট প্রদান করে তাকে কম্পিউটার বলে

কম্পিউটার বলতে কি বুঝায়

কম্পিউটার বলতে এমনই একটি প্রোগ্রামে বল যন্ত্রকে বোঝায় যার মাধ্যমে কোন গাণিতিক ও লজিক্যাল ডাটা প্রেরণ করলে সেটি ক্রমানুসারে এবং সক্রিয়ভাবে নির্ভুল ফলাফল প্রদান এর কাজ করতে সক্ষম।

কম্পিউটার ব্যবহারের সুবিধা গুলো কি কি

কম্পিউটার আমাদের জীবনে কোনদিন অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কম্পিউটার মাধ্যমে আমরা অনেক বড় বড় কাজ খুব সহজেই করতে পারছি। এখন বর্তমান যুগে আমরা প্রায় প্রত্যেকে ল্যাপটপে কিংবা কম্পিউটার এর ব্যবহার বৃদ্ধি করেছি।


কারণ বর্তমান সময়ে প্রায় সব জায়গায় কম্পিউটার ব্যবহার করতে হয়। বিভিন্ন কাজে সেটা হোক বা অফিসের কাজ। কম্পিউটার দ্রুত খুব সহজেই বড় বড় গাণিতিক সমস্যা এবং যেকোন সমস্যার সমাধান খুব সহজেই করতে পারে।

নিচে আরো কিছু সুবিধার কথা উল্লেখ করা হলো।আমরা কম্পিউটার ব্যবহার করে খুব সহজেই অনেক ধরনের গাণিতিক সমস্যা এবং হিসাব-নিকাশ খুব সহজেই করতে পারি।
  • কম্পিউটার বা ল্যাপটপের সাহায্যে আমরা খুব দ্রুত লেখালেখি করতে পারি। যেমন অনেকে চিঠি সিভি এবং বই লেখালেখি করার জন্য আমরা কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করি দ্রুত লেখালেখি করার জন্য।
  • এখন প্রায় সব জায়গায় ল্যাপটপ ব্যবহার করা হচ্ছে এবং এর গুরুত্ব অপরিসীম কম্পিউটার ব্যবহারের ফলে অনেকের কঠিন কঠিন এবং বড় বড় কাজ খুব সহজেই করে ফেলতে পারছে। কম্পিউটার ব্যবহার স্কুল কলেজ এবং বিশ্ববিদ্যালয় ছাড়া বিভিন্ন স্থানে কম্পিউটারের ব্যবহার অপরিসীম।
  • এবং আমাদের দৈনন্দিন জীবনে এবং অফিসের সাথে বিকাশ রাখতে আমরা কম্পিউটার ব্যবহার করতে পারি এতে আমাদের খুব অল্প সময়ে খুব সহজেই সম্পূর্ণ হিসাব নিকাশ রাখতে পারবো।
  • এবং গবেষণা করার জন্য বিভিন্ন ফলের কম্পিউটারের পেপার অপরিসীম।

কম্পিউটার ব্যবহারের অসুবিধাগুলো কি কি?

কম্পিউটার ব্যবহারের যেমন সুবিধা দিকগুলো রয়েছে তেমনি অসুবিধা রয়েছে। কম্পিউটারের অসুবিধা সম্পর্কে নিজে আলোচনা করা হলো চলুন তাহলে জেনে নেওয়া যাক।

স্বাস্থ্যের ক্ষতিঃ আমরা যখন দীর্ঘ সময় ধরে ল্যাপটপ কিংবা কম্পিউটার ব্যবহার করে তখন আমাদের স্বাস্থ্যের ক্ষতি হয়। আমাদের চোখের ক্ষতি হয়। এবং দীর্ঘসময় ল্যাপটপ অথবা কম্পিউটার ব্যবহার করার ক্ষেত্রে আমাদের শরীর ব্যথা করে আমাদের আঙ্গুল ব্যথা করে আমাদের ঘাড় ব্যথা করে এ ধরনের অনেক স্বাস্থ্যকর ক্ষতি হয় ল্যাপটপ কিংবা কম্পিউটার ব্যবহার করার মাধ্যমে।

যান্ত্রিক অসুবিধাঃ আপনার কম্পিউটার কিংবা ল্যাপটপটি অবশ্যই বিদ্যুতের উপর নির্ভরশীল। যখন কোন বিদ্যুৎ থাকবে না তখন আপনি কোন ল্যাপটপ কিংবা কম্পিউটার ব্যবহার করতে পারবেনা।
পরিবেশের উপর নেতিবাচক প্রভাবঃ কম্পিউটার কিংবা ল্যাপটপ উৎপাদন প্রক্রিয়া পরিবেশ দূষণ করে। অনেক সময় কম্পিউটার কিংবা ল্যাপটপে নষ্ট পার্টস গুলি থেকে বিষাক্ত উৎপাদন পরিবেশ নষ্ট করে।

শক্তি ও সময় অপচয়ঃ আমার অনেক সময় কম্পিউটার কিংবা ল্যাপটপ ব্যবহার করে গেম খেলি কিংবা সোশ্যাল মিডিয়া ব্যবহার করি এটা আমাদের শক্তি এবং সময় দুটোই অপচয় হয়। বর্তমান সময়টা ডিজিটাল সময় তাই সবাই সোশ্যাল মিডিয়া ব্যবহার করে।

যেমনঃ facebook twitter instagram আরো অনেক ধরনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম আছে যেগুলো অনেকেই ব্যবহার করে এগুলো ব্যবহার করার মাধ্যমে আমাদের শক্তি ও সময় অপচয় হয়।

বেকারত্বঃ অনেক আগে কম্পিউটার অতটা ব্যবহার হতো না কম্পিউটার সম্পর্কে সবাই জানতো না এবং কম্পিউটার কি এই জিনিসটা আগে অনেকেই বুঝতো না। কম্পিউটারের প্রচলন খুবই কম ছিল। যার ফলে তারা সহজেই কাজ পেত।

কিন্তু এখনকার প্রজন্মের চাকরি পাচ্ছে না কারণ অনেকের কম্পিউটার অভিজ্ঞতা নেই। কম্পিউটার বিষয়ে ভালো জ্ঞান না থাকায় তারা অনেকেই চাকরি পাচ্ছে না এবং বাড়ছে বেকারত্ব।


ব্যয়বহুলঃ আগেকার প্রজন্মে কম্পিউটার কি না খুবই ব্যয়বহুল ছিল এজন্য অনেকে কম্পিউটার কিনতে পারছিল না এবং কম্পিউটার ব্যবহার করতে পারছিল না। কিন্তু বর্তমান সময়ে কম্পিউটার অতটাও ব্যয়বহুল নয় প্রায় প্রত্যেকেই একটি করে কম্পিউটার কিনতে পারে।

এবং যাদের একটু অর্থের সমস্যা যারা কম্পিউটার কিনতে পারছে না। এবং তারা কম্পিউটার অভিজ্ঞতা অর্জন করতে পারছে না। যার ফলে তারা অনেক জায়গা থেকে ছিটকে পড়ছে। বর্তমান সময়ে কম্পিউটার ততটা ও ব্যয়বহুল নয় আবার ব্যয়বহুল।

ক্রাইমঃ ল্যাপটপ ব্যবহার করার মাধ্যমে অনেককেই তাদের ইম্পরট্যান্ট তথ্য এবং আপনারও তথ্য চুরি করতে পারে খুব সহজেই। কম্পিউটার ব্যবহার করে বিভিন্ন হ্যাকার তাদের অনেকেরই ব্যাংক এবং বিভিন্ন প্রতিষ্ঠানের হ্যাক করে তথ্য চুরি করে। তাই আমাদের সব সময় সতর্ক থাকতে হবে কম্পিউটার কিংবা ল্যাপটপ ব্যবহার করার সময়।

শেষ কথা

আমরা এতক্ষণ আলোচনা করলাম কম্পিউটার কি কম্পিউটারে বৈশিষ্ট্য এবং কম্পিউটার ব্যবহারের সুবিধা ও অসুবিধা সম্পর্কে। কম্পিউটার সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি আপনি যদি আমাদের এই পোস্টটি ভালভাবে পড়ে থাকেন তাহলে অবশ্যই বুঝে গেছেন এতক্ষণে যে কম্পিউটার কি কিভাবে কাজ করে।


আপনার কাছে যদি আমাদের এই পোস্টটি পড়ে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধুবান্ধবদের কাছে আমাদের এই পোস্টটি শেয়ার করবেন যাতে করে তারা এই পোস্টটি পড়ে উপকৃত হতে পারে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url