অনলাইনে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম - দেখে নিনি নতুন নিয়ম

আপনি কি অনলাইনে সোনালী ব্যাংক একাউন্ট খুলতে চান? আমরা আপনাকে দেখিয়ে দিব কিভাবে আপনি ঘরে বসে অনলাইনে সোনালী ব্যাংক একাউন্ট খুলতে পারেন। এখন ডিজিটাল যুগ এই জন্য আপনি ঘরে বসেই সবকিছু করতে পারেন। আপনি যদি এই পোস্টটি ভালোভাবে পড়েন তাহলে আপনি নিজে থেকে একটি সোনালী ব্যাংক একাউন্ট খুলতে পারবেন সম্পূর্ণ ঘরে বসে।
অনলাইনে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম
সূচিপত্রবর্তমানে আমাদের মাঝে অনেকেই আছে যারা এই পোস্টটি পড়ে উপকৃত হয়েছে এবং আপনিও হবেন। তাই আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন যাতে করে আপনি নিজেই ঘরে বসে সোনালী ব্যাংক একাউন্ট খুলতে পারেন।

ভূমিকা

অনলাইনে ঘরে বসে একাউন্ট সোনালী ব্যাংক খোলার জন্য কি কি কাগজ প্রয়োজন হবে এবং আপনাকে কি কি করতে হবে তার সমস্ত কিছু আলোচনা করেছি আজকের এই পোস্টে। তাই আপনি যদি একটি সফল ভেরিফাইড অ্যাকাউন্ট খুলতে চান তাহলে অবশ্যই এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।

এই পোস্টটি না পড়ে আপনি অ্যাকাউন্ট খুলতে যাবেন না আপনি যদি ভালোভাবে না দেখে অ্যাকাউন্ট খুলেন তাহলে পরবর্তীতে আপনার একাউন্টের সমস্যা হতে পারে অথবা আপনার অ্যাকাউন্টটি ভেরিফাই নাও হতে পারে। তাই আপনি সম্পূর্ণ পোস্টে মনোযোগ দিয়ে পড়ার চেষ্টা করুন।

অনলাইনে সোনালী ব্যাংক একাউন্ট খুলতে কি কি প্রয়োজন

প্রথমেই আসি আপনার কি কি প্রয়োজন হতে পারে অনলাইনে সোনালী ব্যাংক একাউন্ট খোলার জন্য। আপনার প্রথমেই জানা উচিত কি কি কাগজ প্রয়োজন সেটি জানার পর আপনার যদি সম্পূর্ণ কাগজ থেকে থাকে তাহলে আপনি অ্যাকাউন্ট খোলার কাজটি শুরু করে দিতে পারেন।

আমি এখন যে কাগজ গুলি কথা বলব এ কাগজগুলো যদি আপনার না থাকে তাহলে আপনি আগে হুট করে একাউন্ট খুলতে যাবেন না এটা করে আপনার একাউন্ট খোলা হবে না এবং আপনি সমস্যায় পড়তে পারেন। আপনার যদি নিজের সব কয়টি কাগজ থেকে থাকে তাহলে আপনি সহজে একাউন্ট খোলা কাজটি শুরু করে দিতে পারেন। কাগজগুলো সম্পর্কে নিচে বিস্তারিত দেয়া হলোঃ
  • মোবাইল নাম্বার
  • জাতীয় পরিচয় পত্র / জন্ম নিবন্ধন
  • ছবি (Images)
  • নমিনির নাম এবং জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন

অনলাইনে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

আপনি যাদি সোনালি ব্যাংকে একাউন্ট খুলতে চান অনলাইন এর মাধ্যামে তাহলে আপনাকে প্রথমে আপনার স্মাট ফোনে Sonali esheba অ্যাপস টি ইনিস্টল করে নিতে হবে। আপনি এই অ্যাপসটি প্লেস্টর থেকে সহজের পেয়ে যাবেন। ইনিস্টল করার সম্পূর্ণ হলে অ্যাপস টি ওপেন করুন। এর পর আপনার মোবাইল নাম্বার দিয়ে ভেরিফিকেশান করুন। তার পর আপনার জন্ম নিবন্ধন বা জাতিয় পরিচয় পত্র অনুযায়ি সকল তথ্য পুরুন করুন।

এমন অবস্থায় আপনি এই সেবাটি ৩ মাস ব্যবহার করতে পারবেন। আপনি যদি ৩ মাস এর ভিতরে সোনালি ব্যাংক এ গিয়ে আপনার তথ্য হালনাগাদ করতে পারেন তাহলে আপনি এই সেবাটি সারাজিবন পেতে থাকবেন। এই অ্যাপস এর মাধ্যমে আপনি সকল সকারি ফিস প্রদান করতে পারবেন।

আপনি যদি অনলাইনে একাউন্ট তৈরি করেন এবং ৩ মাস এর মধ্যে আপনার তথ্য ব্যাংকে জমা না দেন তাহলে আপনার একাউন্টটি নিসক্রিয় করে দেবে এবং আপনি এই অ্যাপস টি ব্যবহার করতে পারবেন না। এখন আপনাকে দেখাবো এই কাজ গুলু কিভাবে করবেন। আপনি নিচের নিয়ম ব্যবহার করে সব কাজ করতে পারেন। নিচে ধাপ আকারে দেখানো হলোঃ

অ্যাপস ডাউনলোড বা ইনিস্টল

প্রথমে আপনার ফোনে প্লেস্টর অ্যাপসটি ওপেন করুন এই প্লেস্টর অ্যাপস টি প্রায় সব ফোনেয় থাকে।
অ্যাপসটিতে প্রবেশ করার পর সেখনে সবার উপরের সার্চবার দেখতে পারবেন সেখানে ক্লিক করে Sonali esheba লিখে সার্চ করুন।

তাহলে আপনার সামনে সোনালি ব্যাংক এর অ্যপসটি আসবে আপনি তার পাসে দেখতে পরবেন। ইনস্টল নামে এককটি বোতাম আপনি সেই অ্যাপসটির পাশে থাকা ইনস্টল বাটনে চাপ দিবেন তহলে আপনার অ্যাপসটি কিছু সময় এর মধ্যে ইনস্টল হয়ে যাবে আপনার ফোনে। অ্যাপস ডাউনলোড করার জন্য নিচে ডাউনলোড অপশন এ ক্লিক করুন।

মোবাইল নাম্বার ভেরিফিকেশন

Sonali esheba অ্যাপসটি ইনস্টল হয়ে গেলে আপনি ইন্সটলকৃত অ্যাপসটি ওপেন করবেন। এবং প্রথমেই যেটি আপনাকে দিতে হবে সেটি হচ্ছে আপনার ফোন নাম্বার আপনার ফোন নাম্বারটি বসিয়ে সেখানে নেক্সট অপশনে ক্লিক করুন। এবং এরপরে যদি আপনার কাছে কোন পারমিশন চায় কিংবা এর আগে যদি কোন পারমিশন চাই তাহলে আপনি সম্পূর্ণ কিছু ওকে Ok বা অ্যালাও করে দিবেন।

এরপর আপনার ফোন নাম্বারে যে ফোন নাম্বারটি আপনি সেখানে দিয়েছেন নেক্সট এ ক্লিক করার পর আপনার সেই ফোন নাম্বারে একটি কোড যাবে। এবং আপনার ফোনে যে কোডটি পাবেন সেই কোডটি আপনি তারপরে বসানোর অপশনে সে কোডটি বসিয়ে দিন।

ফেস ভেরিফিকেশন এবং অন্যান্য তথ্য

আপনি যদি ওটিপি দিয়ে নেক্সট অপশন এ ক্লিক করেন তাহলে আপনার সামনে আরেকটি নতুন পেজ আসবে। এরপর সেখান থেকে আপনাকে ফেস ভেরিফাই করতে হবে। ফেস ভেরিফাই করার জন্য আপনি সবার উপরে ক্যামেরা আইকনের মত একটি অপশন দেখতে পারবেন। আপনি সেই অপশনে ক্লিক করে যার এন আইডি কার্ড দিয়ে আপনি সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট খুলছেন তার একটি সেলফি নিন এরপর ওকেতে Ok ক্লিক করুন।

এরপর সেখানে আপনার জন্ম তারিখ ঠিক মত বসিয়ে দিন। জন্ম তারিখ দেওয়ার পরে আপনি সেখানে আপনার এন আইডি কার্ড এর অথবা জন্ম নিবন্ধন এর নাম্বার দিবেন এরপর নেক্সট অপশনে ক্লিক করবেন। আপনার আইডি কার্ড অথবা জন্ম নিবন্ধন অনুযায়ী আপনার জন্ম সাল কিংবা যেকোনো তথ্য যখন দিবেন সম্পূর্ণ কিছু আপনার এনআইডি কার্ড অনুযায়ী বা জন্মনিবন্ধন অনুযায়ী সবকিছু দিবেন।।

তথ্য চেক

নেক্সট অপশন এ ক্লিক করার পর আপনার সামনে সকল তথ্য চলে আসবে এর মানে হচ্ছে আপনি যেই ভোটার আইডি কার্ড অথবা জন্ম নিবন্ধন দিয়ে নেক্সট অপশনে ক্লিক করলেন তার বিস্তারিত দেখতে পারবেন সেখানে আপনার ঠিকানা সহকারে এবং আপনার নাম সহকারে। আপনি যদি এসব দেখতে না পারেন তাহলে সেই সব স্থানে আপনার ঠিকানা আপনার নাম বিস্তারিত বসিয়ে দিন আপনি নিজেই।

এরপর সেখান থেকে আপনি বিবাহিত নাকি অবিবাহিত সেটিও সিলেট করবেন যদি বিবাহিত হয়ে থাকেন তাহলে আপনার স্ত্রীর নাম। এবং যদি আপনি সিঙ্গেল হয়ে থাকেন তাহলে সেখানে আপনাকে কোন কিছু দেওয়ার প্রয়োজন হবে না। এরপরে নেক্সট অপশনে ক্লিক করুন।

পরিচয় পত্র যাচাই

এরপর আপনাকে আপনার ভোটার আইডি কার্ডের ছবি তুলতে হবে। আপনি নেক্সট অপশনে ক্লিক করার পর সেখানে ছবি তোলার জন্য একটি অপশন দেখতে পারবেন আপনি সেই ভোটার আইডি কার্ডের। মত একটি ডিজাইন আছে সেটির নিচে যেই ছবি তোলার সিস্টেমটি আছে আপনি সেখানে ক্লিক করুন এবং আপনার জাতীয় পরিচয় পত্রের ছবি তুলুন প্রথম পৃষ্ঠার। এরপর নেক্সট অপশন এ ক্লিক করবেন একইভাবে তুলবেন এবং নেক্সট ক্লিক করবেন।

ব্রাঞ্চ এবং নমিনি

এরপর আপনি কোন ব্রাঞ্চের স্ট্যাটিক সিলেক্ট করবেন এর মানে আপনি কোন ব্রাঞ্চ থেকে একাউন্ট খুলতে চাচ্ছেন এবং আপনি কোন এরিয়ার মধ্যে আছেন আপনার আশেপাশে যে ফ্রান্স থাকবে আপনি সেই ব্রাঞ্চে সিলেক্ট করুন। এরপর তার নিচে আপনি দেখতে পারবেন একটি অপশন আপনি যাকে নমিনি করতে চাচ্ছেন সেখানে তার নাম বসিয়ে দিবেন।

নমিনি করার মূল উদ্দেশ্য হচ্ছে আপনার অনুপস্থিতিতে এই নমিনি আপনার অ্যাকাউন্টটি ব্যবহার করতে পারবে। অবশ্যই আপনাকে নমিনের নাম এবং নমিনি আপনার কে হয় সেটি সিলেক্ট করবেন তারপর নেক্সট অপশনে ক্লিক করবেন।

এবং সেখান থেকে আপনার পেশা আপনার নমিনির ডিটেলস মানে বিস্তারিত যেমন নমিনের জন্ম নিবন্ধন অথবা জাতীয় পরিচয়পত্রের নাম্বার নমিনির নাম। এবং আপনার পেশা আপনি কোন ধরনের অ্যাকাউন্ট খুলতে চাচ্ছেন সিলেট করবেন। এরপর সেখান থেকে আপনি ক্রিয়েট একাউন্ট নামে অপশন দেখতে পারবেন আপনি সেই ক্রিয়েট অ্যাকাউন্ট অপশন এ ক্লিক করলেই আপনার অ্যাকাউন্টটি খোলা হয়ে যাবে।
অনলাইনে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম
আপনার অ্যাকাউন্ট খোলা শেষ আপনি চাইলে এখান থেকে আপনার একাউন্টে ব্যবহার করতে পারবেন তিন মাসে কোন তথ্য হালনাগাদ না করে। এবং তিন মাসে আপনি তিন লক্ষ টাকা মানে প্রতি মাসে ১ লক্ষ টাকা করে ঢোকাতে পারবেন এবং বের করতে পারবেন।

অনলাইনে একাউন্ট খোলার পর কি করতে হবে

আপনি যদি অনলাইনে একাউন্ট খুলেন এরপর আপনাকে যেটি করতে হবে আপনার সকল তথ্য। সেখান থেকে ডাউনলোড করে নেবেন অথবা আপনি ডাউনলোড না করলেও চলবে অটোমেটিক ভাবে আপনার মেমোরিতে গিয়ে দেখবেন ইসেবা নামে একটি ফোল্ডার এবং সেখানে আপনার চারটি ফাইল পাবেন সেই ফাইলগুলো মানে আপনার ভোটার আইডি কার্ডের ছবি প্রিন্ট করে আপনি সোনালী ব্যাংকে যাবেন আপনার আশেপাশে যেই ব্রাঞ্চ থাকবে সেই ব্রাঞ্চে।

এবং সেখানে আপনার স্বাক্ষর এবং আপনার সেই কাগজ গুলি জমা দিয়ে আসবেন। তাহলে আপনি সারা জীবন আপনার অ্যাকাউন্টটি ব্যবহার করতে পারবেন। অনলাইন অ্যাকাউন্ট খোলার জন্য এসব করতে হয় কারণ ব্যাংকে এর নিরাপত্তা বা সিকিউরিটি অনেক শক্ত। এজন্য আপনার একাউন্ট কে সুরক্ষিত রাখার জন্য এই প্রসেস গুলি অবশ্যই আপনাকে মেনে চলতে হবে। নিচে এর বিস্তারিত দেয়া হলো কিভাবে কি করবেন তা দেখিয়ে দেওয়া হলো আপনি কি সম্পূর্ণটা পড়ে নিন।

আবেদন ফ্রম প্রিন্ট করার নিয়মাবলী

আপনার অ্যাকাউন্টটা যদি তৈরি করা সম্পূর্ণ হয় অনলাইনের মাধ্যমে। তাহলে আপনি এরপর আপনার ফোনের ফাইল ম্যানেজার অথবা আপনার ফোনের যেখানে সব কিছু থাকে সেখানে আপনি প্রবেশ করুন। এরপর সেখান থেকে খুঁজে বের করুন সোনালী ইস সেবা Sonali esheba নামক একটি ফোল্ডার কে।

এরপর আপনি সেখানে ভালোভাবে লক্ষ্য করলে তিনটি ফোল্ডার দেখতে পারবেন আপনি সেই তিনটি ফোল্ডার এর মধ্যে থাকা সকল তথ্য আপনি যে কোন কম্পিউটার দোকানে গিয়ে সেই তথ্যগুলি ফ্রেন্ড করে নিবেন। এর সাথে অবশ্যই আপনি যাকে নমিনি করেছেন তারা জন্ম নিবন্ধন অথবা জাতীয় পরিচয় পত্র। ফটোকপি এবং নমিনের দুই কপি ছবি পাসপোর্ট সাইজের।

 নিয়ে আপনি সেই ব্যাংকে যাবেন সোনালী ব্যাংকে গিয়ে আপনি যেগুলো করেছেন সেগুলি বলবেন এরপর সেখান থেকে আপনাকে একটি সিগনেচার কার্ড দেয়া হবে। আপনি এসে সিগনেচার কার্ডে আপনার স্বাক্ষর তিন এরপরে আপনার। এরপর এতক্ষণ যে জিনিসগুলি আপনি সংগ্রহ করলেন এই কাগজ গুলি জমা দিন। আপনি যদি বুঝতে না পারেন তাহলে নিচে সিরিয়াল অনুযায়ী দেয়া হলো কি কি কাগজ পাতি আপনি নিয়ে যাবেন সোনালী ব্যাংকে।
  • নমিনী ২ কপি ছবি এবং নমিনির জন্ম নিবন্ধন অথবা জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ১ কপি
  • আপনার ফোনের ফোল্ডারে ইসেবা নামক যে সকল তথ্য ডাউনলোড হয়েছে অটোমেটিক ভাবে। সেই সমস্ত তথ্য কম্পিউটার থেকে প্রিন্ট করুন।
  • এরপরে আপনার ছবি এবং এনআইডি কার্ডের পিডিএফ কপি।
এ সমস্ত কাজ করলে আপনি আপনার অ্যাকাউন্টটি লাইফ টাইম ব্যবহার করতে পারবেন।

শেষ কথা

আমরা এতক্ষণ জানলাম কিভাবে আপনি আপনার সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট অনলাইনে ঘরে বসে খুলবেন সেই সম্পর্কে। এবং কিভাবে আপনি সকল তথ্য ভেরিফাই করবেন কিভাবে আপনি লাইফটাইম সেই একাউন্টে ব্যবহার করতে পারবেন তার বিস্তারিত জেনেছি আজকের এই পোস্টে। এই বিষয়ে যদি আপনার কোন মোতামত থেকে থাকে তাহলে অবশ্যয় কমেন্ট করে জানিয়ে দিবেন। কাররন আমরা সকল কমেন্ট রিভিও করে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url