ঘরে বসে পার্ট টাইম জব করে ইনকাম - অনলাইন জব সাইট

ঘরে বসে পার্ট টাইম জব করে ইনকাম করতে চান অনলাইনে জব সাইটগুলো কি আপনি খুঁজছেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমি আপনাদেরকে দেখাবো অনলাইন জব সাইট গুলো এবং ঘরে বসে পার্ট টাইম জব করে ইনকাম করার আরো বিভিন্ন উপায় বা সাইট। আপনি যদি ঘরে বসে ইনকাম করতে চান তাহলে পড়তে থাকুন।
ঘরে বসে পার্ট টাইম জব করে ইনকাম
ইনকাম করতে কেনা চাই তাও আবার ঘরে বসে। বর্তমানে অনলাইনে চোখ তাই বাইরে কাউকে যেতে হয় না এখন থেকে ঘরে বসে ইনকাম করা সম্ভব। তাহলে চলুন বিস্তারিত জেনে নেই।
DMCA

ভূমিকা

বর্তমান সময়টি হচ্ছে ডিজিটাল সময় তাই কেউ চাইলে ঘরে বসেই ইনকাম করতে পারবে। ঘরে বসে ইনকাম করতে হলে অবশ্যই জানা থাকতে হবে অনলাইন জব সাইটগুলো সম্পর্কে এবং ঘরে বসে পার্ট টাইম জব করে ইনকাম করার বিস্তারিত। তাহলে আপনি ঘরে বসেই অনলাইনে টাকা ইনকাম করতে পারবেন।

আমি আপনাদেরকে দেখাবো কিভাবে খুব সহজে আপনি অনলাইন থেকে টাকা ইনকাম করবেন। আপনি এই সাইটগুলোতে কাজ করার মাধ্যমে আপনি আপনার বেকারত্ব দূর করতে পারবেন। আপনি যদি ছাত্র কিংবা কোন চাকরিজীবী হয়ে থাকেন তারপরেও আপনি এ কাজগুলো করতে পারবেন। আপনি চাইলে এই কাজগুলি পার্টটাইম হিসেবেও করতে পারেন।

যে কেউ চাইলেই এই ক্লাসগুলি করতে পারে এজন্য থাকতে হবে প্রয়োজনীয় ডিজিটাল ডিভাইস এবং ইন্টারনেট কানেকশন। এবং হালকা একটু মেধা খাটালেই অনলাইন থেকে টাকা ইনকাম করা সম্ভব। চলুন তাহলে দেখে নেয়া যাক কিভাবে আপনি টাকা ইনকাম করবেন তার বিস্তারিত।

ঘরে বসে পার্ট টাইম জব করে ইনকাম করার জন্য কি কি প্রয়োজন

আপনি যদি ঘরে বসে পার্ট টাইম জব করে ইনকাম করতে চান তাহলে প্রথমেই আপনাকে বেশ কয়েকটি জিনিস জোগাড় করতে হবে যে জিনিস গুলো থাকলে আপনি খুব সহজেই অনলাইন থেকে ঘরে বসে টাকা ইনকাম করতে পারবেন। আপনার যদি নিম্নলিখিত এই কয়েকটি জিনিস না থাকে তাহলে আপনি কখনোই অনলাইন থেকে টাকা ইনকাম করতে পারবেন না।
  1. ইন্টারনেট কানেকশন
  2. ডিজিটাল ডিভাইস
  3. সময় বা ধৈর্য
  4. অনলাইন সম্পর্কে হালকা কিছু ধারনা
  5. বেসিক ইংরেজি ধারনা

ইন্টারনেট কানেকশন

আপনার যদি ইন্টারনেট কানেকশন না থাকে তাহলে আপনি কখনো অনলাইন থেকে ইনকাম করতে পারবেন না। আপনি যদি সত্যি ইনকাম করতে চান তাহলে প্রথমে আপনার প্রয়োজন ইন্টারনেট কানেকশন কারণ ইন্টারনেট কানেকশন ছাড়া আপনি কখনোই অনলাইনে আসতে পারবেন না।

তাই অনলাইনে আসতে হলে প্রথমে আপনাকে ইন্টারনেট কানেকশন দিতে হবে আপনার ডিজিটাল ডিভাইসে। ইন্টারনেট কানেকশন খুবই গুরুত্বপূর্ণ আপনি যদি অনলাইনে থাকতে চান।

আপনার যদি ইন্টারনেট কানেকশন না থাকে তাহলে আপনি কখনোই অনলাইন থেকে ইনকাম করতে পারবেন না তাই প্রথমে যেটি প্রয়োজন সেটি হচ্ছে ইন্টারনেট কানেকশন। আপনার যদি ইন্টারনেট কানেকশন না থাকে তাহলে আপনি ইন্টারনেট কানেকশন ওনাদের থেকে নিতে পারেন।

ডিজিটাল ডিভাইস

আপনার শুধু ইন্টারনেট কানেকশন থাকলেই হবে না তার জন্য দরকার একটি ডিজিটাল ডিভাইস। ডিজিটাল ডিভাইস বলতে আমরা বুঝতেছি একটা স্মার্ট ফোন অথবা যেকোনো একটি কম্পিউটার কিংবা ল্যাপটপ ডিজিটাল ডিভাইস হচ্ছে একটি ফোন অথবা কম্পিউটার কিংবা ল্যাপটপ। আপনার যেকোনো একটি থাকলেই হবে।

আপনার যদি সর্বনিম্ন ২ জিবি র‍্যামের একটি স্মার্ট ফোন থাকে তাহলে আপনি অনলাইন থেকে ইনকাম করতে পারবেন। আপনি যদি মোবাইল ফোন দিয়ে কাজ করতে চান তাহলে অবশ্যই আপনাকে একটু বেশি কষ্ট করতে হবে।


এবং আপনার যদি স্মার্ট ফোন বাদ দিয়ে কোন ল্যাপটপ কিংবা কম্পিউটার থেকে থাকে তাহলে আপনি সহজেই কাজগুলো করতে পারবেন এবং সহজে ইনকাম করতে পারবেন।

মোবাইল ফোন দে একটু বেশি কষ্ট করে কাজ করতে হয় কারণ মোবাইল ফোনে অনেক জিনিস সাপোর্ট খায় না এবং অনেক জিনিস অনেক সফটওয়্যার যেগুলি সাপোর্ট নেয় না এইজন্য কষ্ট করে মোবাইল ফোনের কাজ করতে হয়। আরো অনেক ধরনের সমস্যা রয়েছে যে সমস্যাগুলোর কারণে স্মার্ট ফোন দিয়ে কাজ করা খুবই কষ্টকর।

সময় ধৈর্য

আপনি যদি অনলাইন থেকে ইনকাম করতে চান তাহলে প্রথমে আপনার জেনে থাকতে হবে সেটাই হচ্ছে সময় এবং ধৈর্য। আপনার সবকিছুই থাকলে চলবে না আপনার সময় এবং ধৈর্য থাকতে হবে। শুধু আপনার ইন্টারনেট কানেকশন এবং স্মার্টফোন দিয়ে ইনকাম করা যায় না তার জন্য প্রয়োজন কঠোর পরিশ্রম সময় এবং ধৈর্য।

আপনার যদি এসব না থাকে তাহলে আপনি অনলাইন থেকে ইনকাম করার চিন্তাভাবনা বাদ দিয়ে দিবেন মাথা থেকে। কারণ যারা সময় দিতে পারে না এবং যারা ধৈর্য ধরতে পারেন না তাদের জন্য অনলাইন ইনকাম করার কোন মানে হয় না।

আপনি যদি সময় আমি ধৈর্য না দিতে পারেন তাহলে আপনি কখনোই অনলাইন থেকে ইনকাম করতে পারবেন না কারণ অনলাইন থেকে টাকা ইনকাম করতে গেলে প্রথমে অবশ্যই আপনাকে কিছু কষ্ট করতে হবে। এজন্য সময় এবং ধৈর্য খুবই গুরুত্বপূর্ণ।

অনলাইন সম্পর্কে হালকে কিছু ধারনা

আপনার অনলাইন বিষয় হালকা কিছু ধারণা না থাকে কিংবা আপনার স্মার্টফোন কিংবা ল্যাপটপ কম্পিউটার চালানো যদি অভিজ্ঞতা না থাকে তাহলে আপনি কখনো অনলাইন থেকে ইনকাম করতে পারবেন না। অনলাইন থেকে ইনকাম করার জন্য আপনার প্রয়োজন অনলাইন সম্পর্কে হালকা কিছু ধারণা।


এজন্য আপনি যদি অনলাইন সম্পর্কে কিছু না জেনে থাকেন তাহলে প্রথমে আপনি অনলাইন সম্পর্কে কিছু ধারনা বা কেন অর্জন করুন। আপনার যদি হালকা কোন ধারণা বাক্যের না থাকে তাহলে আপনি অনলাইন থেকে ইনকাম করতে পারবেন না। আপনার অনলাইন সম্পর্কে তেমন কোনো জ্ঞান না থাকলেও আপনার যদি সামান্য জ্ঞান থাকে তাহলে আপনি কাজ করতে পারবেন।

বেসিক ইংরেজি ধারনা

আপনি যদি অনলাইন থেকে ইনকাম করতে চান তাহলে অবশ্যই আপনার বেশি কিছু ধারণা থাকতে হবে। কারণ এখানে ইংরেজির প্রয়োজন বেশি হয় তাই আজ কিছু হলেও আপনার ইংরেজি ধারণা থাকতে হবে।

এবং অনলাইন জব সাইটগুলোতে ইংরেজি বেশি ব্যবহার করা হয় এজন্য আপনার ইংরেজি ধারণা থাকা খুবই প্রয়োজন। এমন কিছু ধরনের না থাকে কিন্তু আপনি যদি বাংলাতে এক্সপার্ট হয়ে থাকেন তাহলে আপনি বিভিন্ন ট্রান্সলেট করে বা ব্যবহার করে ইংরেজিতে আপনি কথোপকথন করতে পারেন খুব সহজেই।

ঘরে বসে পার্ট টাইম জব করে ইনকাম

ঘরে বসে পার্ট টাইম জব করে ইনকাম করা খুবই সহজ তাই আপনি যদি ঘরে বসে পার্ট টাইম ইনকাম করতে চান তাহলে উপরোক্ত সব কয়টি অভিজ্ঞতা আপনার থাকতে হবে। আপনাকে লেখালেখি তে এক্সপার্ট হতে হবে। এবং আপনি যদি ঘরে বসে পার্ট টাইম জব করে ইনকাম করতে চান তাহলে অবশ্যই আপনার হালকা কিছু অনলাইন ধারণা থাকতে হবে। ইনকাম করার কয়েকটি সাইট বা উপায় সম্পর্কে কোন কোন মাধ্যমে ইনকাম করা যায় সেই সম্পর্কে এবং তার বিস্তারিত।
  • অ্যাফিলিয়েট মার্কেটিং
  • ওয়েবসাইট বা ব্লগ তৈরি করে বিজ্ঞাপন দেখিয়ে ইনকাম
  • ফ্রিল্যান্সিং
  • ডাটা এন্ট্রি
  • ইউটিউব থেকে ইনকাম
  • ফেসবুক থেকে ইনকাম
  • ইনস্টাগ্রাম থেকে ইনকাম
  • ডিজিটাল মার্কেটিং করে ইনকাম
  • গ্রাফিক্স ডিজাইন করে ইনকাম
  • আর্টিকেল লিখে ইনকাম
  • নিজের পণ্য বিক্রয় করে ইনকাম
  • ওয়েবসাইট তৈরি করে ইনকাম

অ্যাফিলিয়েট মার্কেটিং

আমি যদি ঘরে বসে ইনকাম করতে চান তাহলে এফ লেট মার্কেটিং হবে আপনার জন্য সবথেকে ভালো মাধ্যম ইনকাম করার। আপনি চাইলে খুব সহজে ঘরে বসে পার্ট টাইম জব করে ইনকাম করতে পারবেন মার্কেটিং করার মাধ্যমে।

আপনি যদি ঘরে বসে পার্ট টাইম জব করে ইনকাম করতে চান তাহলে অবশ্যই আপনাকে অ্যাফিলিয়েট মার্কেটিং করার বিষয়ে হতে হবে। আপনার যদি এ বিষয়ে কোন দক্ষতা না থাকে তাহলে আপনি এখান থেকে টাকা ইনকাম করতে পারবেন না তাই আপনার যদি এ বিষয়ে কোনো দক্ষতা না থাকে তাহলে আপনি এ বিষয়ে প্রথমে কোর্স করুন। অথবা আপনি ইউটিউব থেকে দেখে দেখে শিখতে পারেন।

ওয়েবসাইট বা ব্লগ তৈরি করে বিজ্ঞাপন দেখে ইনকাম

আপনি যদি ঘরে বসে পারতেন জব করে ইনকাম করতে চান তাহলে এই মাধ্যমটি ব্যবহার করে বা এই মাধ্যমে আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন তা আবার ঘরে বসে। আপনি যদি এই ওয়েবসাইট বা ব্লগ তৈরি করে বিজ্ঞাপন দেখে ইনকাম করতে চান তাহলে অবশ্যই আপনাকে এই বিষয়ে দক্ষ হতে হবে।

এবং আপনাকে ওয়েবসাইট তৈরি করা থেকে শুরু করে ব্লগ লেখা থেকে শুরু করে আপনাকে বিজ্ঞাপন দেখা পর্যন্ত সবকিছু শিখতে হবে তারপরে আপনি এখানে কাজ করতে পারবেন এবং ইনকাম করতে পারবেন। একবার যদি আপনি এই কাজটি শিখে যান তাহলে খুব সহজে আপনি মাসে অনেক টাকা ইনকাম করতে পারবেন।

ফ্রিল্যান্সিং

ফ্রিল্যান্সিং করে আপনি পার্ট টাইম জব করতে পারবেন ঘরে বসে আপনি যদি ঘরে বসে পার্ট টাইম জব করে ইনকাম করতে চান তাহলে আপনি ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন। ফ্রিল্যান্সিং যেহেতু মুক্তপেশা তাই আপনি চাইলে যেকোনো সময় যে কোন জায়গা থেকেই আপনি ইনকাম করতে পারবেন।

এজন্য আপনার প্রয়োজন হবে কঠোর পর শ্রম প্রথম অবস্থায় পরবর্তীতে আপনি আপনার ইচ্ছে মতন কাজ করতে পারবেন। ফ্রিল্যান্সিং সাইটের বয় ফ্রেন্ড সিং করে ইনকাম করতে চাইলে প্রথমে আপনাকে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলোতে একাউন্ট তৈরি করতে হবে।

এবং তারপরে সেখানে আপনার গিক আপলোড করতে হবে। এরপর আপনাকে পায়ার খুজতে হবে এবং এভাবে কয়েকটি কাজ যদি প্রথম অবস্থায় আপনি করতে পারেন তাহলে আপনি খুব সহজেই ফ্রিল্যান্সিং করার মাধ্যমে ইনকাম করতে পারবেন তারপর আপনার ইচ্ছা মতো।

ডাটা এন্ট্রি

বর্তমানে ডাটা এন্ট্রি করে অনেকেই লাখ লাখ টাকা ইনকাম করছে আবার অনেকে হাজার হাজার টাকা ইনকাম করছে ঘরে বসে। আমি যদি ঘরে বসে পারতাম জব করে ইনকাম করতে চান তাহলে আপনি এই ডাটা এন্ট্রির কাজটি শুরু করতে পারেন। এই কাজটি করে অনেকেই অনেক টাকা ইনকাম করে প্রতি মাসে তাই আপনিও পারবেন এই কাজ করে মাসে হাজার হাজার টাকা ইনকাম করতে। আপনি পার্ট টাইম হিসাবে এই কাজটি শুরু করতে পারেন।

ইউটিউব থেকে ইনকাম

আপনার যদি একটি স্মার্ট ফোন থাকে এবং আপনাকে ইন্টারনেট কানেকশন থাকে তাহলে আপনি ইউটিউব থেকে ইনকাম করতে পারবেন। ঘরে বসে পার্ট টাইম জব করে ইনকাম করার চেয়ে আপনি ইউটিউব তৈরি করে ভিডিও আপলোড করে সেখান থেকে ইনকাম করতে পারেন খুব সহজে। ইউটিউব থেকে ইনকাম করার জন্য প্রথমে আপনাকে ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে।

প্রতিদিন একটি করে হলেও আপনাকে সেখানে ভিডিও আপলোড করতে হবে। আপনাকে সেখানে ভিউয়ার্স বাড়াতে হবে লাইক বাড়াতে হবে সাবস্ক্রাইব করতে হবে, এতে করে ইউটিউবের সকল শর্ত পূরণ করার মাধ্যমে আপনি সেখানে মনিটাইজেশনের জন্য আবেদন করবেন। তারা যদি মনিটাইজেশনের জন্য আপনাকে গ্রহণ করে তাহলে আপনি তারপর থেকে ইনকাম করতে পারবেন।

ফেসবুক থেকে ইনকাম

আপনি যদি ঘরে বসে পার্ট টাইম জব করে ইনকাম করতে চান তাহলে আপনি এই ফেসবুক ব্যবহার করে বা সোশ্যাল মিডিয়ার ব্যবহার করে ইনকাম করতে পারেন। ফেসবুকে একটি পেজ তৈরি করতে হবে তারপর আপনাকে সেখানে প্রতিদিন ভিডিও আপলোড করতে হবে।


এরপর ফেসবুকের সকল শর্ত অনুযায়ী সকল সত্য পূরণ করে তাদের কাছে মনিটাইজেশনের জন্য আবেদন করবেন তারা যদি মনিটাইজেশন দিয়ে দেয় তাহলে আপনি সেখান থেকে ইনকাম করতে পারবেন। ফেসবুকের মাধ্যমে খুব সহজেই সকল শর্ত পূরণ করা যায় খুব সহজে এ জন্য আপনি ফেসবুক থেকে ইনকাম করতে পারেন খুব সহজেই।

ইনস্টাগ্রাম থেকে ইনকাম

আপনি চাইলে ইনস্টাগ্রাম থেকে ইনকাম করতে পারবেন। ইনস্টাগ্রাম থেকে খুব সহজে ইনকাম করা যায় তাই আপনি চাইলে ইনকাম করতে পারবেন আপনি চাইলে এখানে পার্ট টাইম জব করে ইনকাম করতে পারবেন এখানে আপনি প্রতিদিন একটি করে হলেও ভিডিও আপলোড করে সেখান থেকে ইনকাম করতে পারবেন এবং এখানে লাইভ ভিডিও আপলোড করতে হয়। instagram থেকে কিভাবে ইনকাম করতে হয় সে বিষয়ে দেখতে গুগলে সার্চ করুন।

ডিজিটাল মার্কেটিং করে ইনকাম

আপনি চাইলে ডিজিটাল মার্কেটিং করে খুব সহজে ইনকাম করতে পারবেন। ঘরে বসে পার্ট টাইম জব করে ইনকাম করার মধ্যে ডিজিটাল মার্কেটিং করে ইনকাম করা খুবই সহজ এবং আপনি যদি ঘরে বসে পার্ট টাইম জব করে ইনকাম করতে চান তাহলে অবশ্যই আপনি ডিজিটাল মার্কেটিং এর কাজটি শুরু করুন।

ডিজিটাল মার্কেটিং এর কাজ জানতে অবশ্যই আপনাকে কোন প্রতিষ্ঠানে ভর্তি হতে হবে আপনার এ বিষয়ে যদি কোন অভিজ্ঞতা না থাকে তাহলে। এবং এ বিষয়ে যদি আপনার অভিজ্ঞতা থাকে তাহলে আপনি আজ থেকে এই বিষয়ে কাজ শুরু করে দিয়ে পার্ট টাইম জব করে ইনকাম করতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন করে ইনকাম

বর্তমানে হাই লেভেলের ইনকাম করার মধ্যে একটি হচ্ছে গ্রাফিক্স ডিজাইন করে ইনকাম। আপনি যদি ঘরে বসে পার্ট টাইম জব করে ইনকাম করতে চান তাহলে আপনি গ্রাফিক্স ডিজাইন এর কাজটি শুরু করে দিতে পারেন।

এই কাজটি ঘরে বসে পার্ট টাইম ভাবে করতে পারবেন এবং এই কাজটি করার জন্য অবশ্যই আপনাকে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে যোগদান করতে হবে। তাহলে আপনি এখানে টিকে থাকতে পারবেন এবং এখান থেকে ইনকাম করতে পারবেন।

আর্টিকেল লিখে ইনকাম

আর্টিকেল লিখে ইনকাম করতে চাইলে অবশ্যই আমাদের সঙ্গে আপনি যোগাযোগ করুন। ঘরে বসে পার্ট টাইম জব গুলোর মধ্যে আর্টিকেল লিখে ইনকাম করা খুবই সহজ এবং এ কাজটি আপনি পার্ট টাইম যে কোন সময় করতে পারবেন। আপনি আর্টিকেল লেখার অনেক ওয়েবসাইট পাবেন আপনি

সেই ওয়েবসাইটগুলোতে ভিজিট করে আপনি তাদের সঙ্গে যোগাযোগ করে আপনি তাদের সঙ্গে কাজ করতে পারবেন। আপনি চাইলে আমাদের সঙ্গেও আপনি কাজ করতে পারবেন। ঘরে বসে পার্ট টাইম জব করে ইনকাম করার মধ্যে এটি সব থেকে সহজ উপায় এবং সহজ মাধ্যমে ইনকাম করার জন্য।

নিজের পণ্য বিক্রয় করে ইনকাম

আপনার যদি নিজস্ব পণ্য থেকে থাকে তাহলে আপনি আপনার সেই পণগুলি অনলাইনে বিক্রয় করতে পারবেন। আপনি যদি অনলাইনে এসব পণ্য বিক্রয় করেন তাহলে আপনি খুব সহজেই অনেক অন্য সেল করতে পারবেন এবং অনেক টাকা ইনকাম করতে পারবেন।

এজন্য আপনাকে সব সময় অনলাইনে আসতে হয় না এবং আপনি যদি প্রতিদিন একটিবার হলেও অনলাইনে আসেন তাহলে আপনি এই পণ্যগুলি আপনার নিজস্ব পণ্য অনলাইনে সেল করতে পারেন।

ওয়েবসাইট তৈরি করে ইনকাম

আপনি যদি ওয়েবসাইট তৈরি করতে পারেন তাহলে আপনি এই ওয়েবসাইট তৈরি করে এই ওয়েবসাইটগুলো সেল করে অথবা ওয়েবসাইটে বিভিন্ন কাজ করে আপনি সেগুলো বিক্রয় করে ইনকাম করতে পারবেন। আপনি যদি ওয়েবসাইট তৈরি করতে পারেন তাহলে আপনি বিভিন্নভাবে ওয়েবসাইট থেকে ইনকাম করতে পারবেন।

অনলাইন জব সাইট

অনলাইন জব সাইট আপনি এই সাইটগুলোতে চাকরি করতে পারেন। নিম্নলিখিত সাইটগুলো খুবই বিশ্বস্ত। এই সাইডগুলো আপনার কাজ করার পরে খুব সম্মান সহকারে অর্থ প্রদান করে।
  1. evvtv.com
  2. ordinaryit.com
উপরোক্ত এই দুটি সাইট খুবই বিশ্বস্ত তাই আপনি যদি অনলাইন থেকে ইনকাম করতে চান তাহলে আপনি এই দুইটি সাইটে আর্টিকেল লিখে ইনকাম করতে পারেন।

আমাদের শেষ কথা

আমরা এতক্ষন জানলাম ঘরে বসে পার্ট টাইম জব করে ইনকাম এবং অনলাইন জব সাইট সম্পর্কে। এবং আরও জেনেছি অনলাইন থেকে ইনকাম করার জন্য আমাদেরকে কি কি প্রয়োজন এবং অনলাইনে ঘরে বসে ইনকাম করার জন্য আমাদের কি কি থাকতে হবে সেই সম্পর্কে। কমেন্ট করে জানিয়ে দিবেন কারন আমরা প্রত্যেকের কমেন্টের রিভিউ করি ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url