এমপিও শিক্ষকদের অবসর সুবিধার অর্থ প্রাপ্তির হিসাব

আপনি কি এমপিও শিক্ষকদের অবশ্যই অসুবিধা অর্থ প্রাপ্তির হিসাব জানতে আগ্রহী? আপনি যদি এমপিও শিক্ষকদের অবসর সুবিধা অর্থপ্রাপ্তির হিসাব খুজে থাকেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমরা এই আর্টিকেলটির মাধ্যমে এমপিও শিক্ষকদের অবসর সমিতার অর্থ প্রাপ্তির হিসাব খুব ভালোভাবে বুঝিয়ে / আলোচনা করেছি।
এমপিও শিক্ষকদের অবসর সুবিধার অর্থ প্রাপ্তির হিসাব
আপনি যদি এমপিও শিক্ষকদের অবসর সুবিধার অর্থ পাপের হিসাব ভাল মত জানতে চান তাহলে এই নিবন্ধনটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়বেন। এমপিও শিক্ষকদের অবসর সুবিধার অর্থ প্রাপ্তির হিসাব ২০২৪ সালের নতুন আপডেট অনুযায়ী নিম্নলিখিত এ সকল তথ্য।

সূচিপত্রঃ এমপিও শিক্ষকদের অবসর সুবিধার অর্থ প্রাপ্তির হিসাব

ইভিভিটিভি

এমপিও শিক্ষকদের অবসর সুবিধা অর্থ প্রাপ্তির ধাপ

আমার প্রথমে জানবো এমপিও শিক্ষকদের অবসর সুবিধা অর্থ প্রাপ্তির ধাপ। এমপিও শিক্ষকদের অবসর সুবিধা প্রার্থীর হিসাব করা হলে সাধারণভাবে কিছু ধাপ অনুসরণ করতে হয়। সেই ধাপ অনুযায়ী বা সেই নিয়ম অনুযায়ী এমপিও শিক্ষকরা অবসর সুবিধা পেয়ে থাকে। তাই আমাদের আর্থিক হিসাব দেখার আগে আমাদের জানা উচিত এমিপিও শিক্ষকদের সুবিধা পাওয়ার নিয়ম গুলো। আর এই নিয়ম বা ধাপ নিম্নে উল্লেখে করা হলো।
  • কর্মকাল
  • বেতন
  • সেবা বছর
  • প্রতিষ্ঠানের নিতি।
  • অবসরের ধারণ

কর্মকাল

একজন এমপিও শিক্ষকের অবসর সুবিধা আর্থিক প্রাপ্তির হিসাব করা হয় কর্মকাল অনুযায়ী। একজন এমপিও শিক্ষক কত বছর যাবত সে প্রতিষ্ঠানে কাজ করছে কত বছর যাবত সে প্রতিষ্ঠানের হয়ে কাজ করছে সেটির উপর নির্ভর করেও এমপিও শিক্ষকদের অবসর সুবিধা আর্থিক প্রাপ্তির হিসাব করা হয়ে থাকে।

বেতন

এমপিও শিক্ষকদের যে পরিমাণ অর্থ সে পায় তার উপর বিবেচনা করা হতে পারে। এমপিও শিক্ষকদের বিভিন্ন গ্রেডের উপর নির্ভর করে বা পেচানোর উপর নির্ভর করে এই সুযোগ-সুবিধা প্রদান করা হয়ে থাকে।

সেবা বছর

একজন এমপিও শিক্ষক কত বছর যাবৎ সেই প্রতিষ্ঠানে কাজ করেছে সেই প্রতিষ্ঠানের বিভিন্ন সুযোগ সুবিধা বিবেচনা করে এই এমপিও শিক্ষকদের অবসর সুবিধা আর্থিক প্রাপ্তির হিসাব নিকাশ করা হয়।

প্রতিষ্ঠানের নীতি

তবে কিছু কিছু প্রতিষ্ঠান আছে যে প্রতিষ্ঠানের উপর ভিত্তি করে এমপিও শিক্ষকদের অবসরপ্রাপ্তির হিসাব করা হয়। এবং সঠিক হিসাব করতে প্রতিষ্ঠানের বিভিন্ন শর্ত অনুযায়ী। প্রতিষ্ঠানের সকল শর্ত পালন করার মাধ্যমে সেই প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী একজন এমপিও শিক্ষকদের অবসর সুবিধার অর্থ প্রাপ্তির হিসাব করা হয়।

অবসরের ধরন

কিছু কিছু সুবিধার ক্ষেত্রে অবসরের ধরনের উপর বিবেচনা করে সেই সকল প্রতিষ্ঠান এমপিও শিক্ষকদের অবসর সুবিধার অর্থ প্রাপ্তির হিসাব করে। এবং অবসরের ধরন বিবেচনা করে পেনশন ভাতা ইত্যাদি দিয়ে থাকে।

উল্লেখিত এই কয়েকটি ধাপ অনুসরণ করে এমপিও শিক্ষকদের অবসর সুবিধা অর্থপ্রাপ্তির হিসাব নিকাশ করা হয়।

এমপিও ‍শিক্ষকদের অবসর সুবিধার অর্থ প্রাপ্তির হিসাাব

বর্তমান সময়ে একজন এমপিও শিক্ষকের কাছে সব থেকে গুরুত্ব পূর্ণ দিন হলো অবসরের দিন। প্রতিটি এমপিও শিক্ষকদরে অবসর প্রাপ্তির নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ । একজন এমপিও শিক্ষকের জন্য এই দিনটি গুবই মূল্যবান। তাই প্রতিটি এমপিও ‍শিক্ষকের অবসর প্রাপ্তির সুবিধা সম্পর্কে জানা উচিত। নিম্নে এমপিও শিক্ষকদের অবসর সুবিধারর অর্থ প্রাপ্তির হিসার নিয়ে আলোচনা করা হলো। নিম্নে এমপিও সকল গ্রেডের শিক্ষকদের অবসর সুবিধার প্রাপ্তির হিসাব করা হলো।

প্রধনশিক্ষকের এককালীন হিসাব

প্রধানশিক্ষকের শেষ বেসিক ৭ম গ্রেড = ৬৩,৪১৯ টাকা তিনি চাকরি শেষে এককালিন পাবেন। অবসর ভাতা - শেষে বেসিকের ৭৫ গুন। ৬৩,৪১০ * ৭৫ = ৪৭, ৫৫,৪৭০ টাকা। কল্যান ভাতা শেষ বেসিকরে ২৫ গুন। ৬৩,৪১০*২৫= ১৫,৮৫.২৫০ টাকা। অবসর ও কল্যানি মিলে মোট= ৬৩,৪১,০০০ টাকা।

সহকারী প্রধান শিক্ষক/সিনিয়র সহকারী শিক্ষকের হিসাব

সহকারী প্রধান শিক্ষক/সিনিয়র সহকারী শিক্ষকের হিসাবর হলো । এই শিক্ষকের শেষে বেসিক ৮তম গ্রেডে ৫৫,৪৬০ টাকা পাবেন। অবসর ভাতা শেষে বেসিকরে ৭৫ গুন ৫৫.৪৬০*৭৫= ৪১,৫৯,৫০০ টাকা। কল্যান ভাতা শেষে বেসিকের ২৫ গুন ৫৫,৪৬০*২৫= ১৩,৮৬,৫০০ টাকা। তাহেল অবসর এবং কল্যানি মিলে হবে ৫৫,৪৬,০০০ টাকা।

সহকারি শিক্ষকের এককালীন হিসাব

আমরা যেহেতু যার নাম সহকারী প্রধান শিক্ষক/সিনিয়রশীল সহকারী শিক্ষকের হিসাব। এজন্য প্রথমে আমরা জানবো সহকারী শিক্ষকের এককালীন হিসাব নিয়ে। সব সহকারি শিক্ষকই কমবেশী উচ্চতর গ্রেড পেয়ে ৮ম গ্রেড মানে সহকারি প্রধান শিক্ষক/সিনিয়র সহকারি শিক্ষকের স্কেল পায়। সেক্ষেত্রে হিসাবটা সহকারী প্রধানশিক্ষকের মতই হবে যেটা আগেই আগেই আলোচন করা হয়েছে। আপনি যদি উপরক্ত সব কিছু ভাল করে পড়ে থাকেন তাহলে আপনি এই বিষয় ঠা ভালভাবে বুঝেগেছেন।

কাম্পিউটার ল্যাব অপারেটর/ অফিস সহকারী স্যার দের হিসাব

এখন আমরা জানবো কম্পিউটার/অফিস সহকারী স্যারদের হিসাব। কম্পিউপটার ল্যাব অপারেটর এবং অফিস সহকারি স্যারগণ ১৬ গ্রেডে চাকুরি করেন। ১৬ গ্রেডের শেষ বেসিক ২২,৪৯০ টাকা। এই হিসাবে তাদের অবসর ভাতা ৭৫ গুন। তাহলে ২২,৪৯০ *৭৫= ১৬,৮৬,৭৫০ টাকা। এবং কল্যানি ভাতা ২২, ৪৯০*২৫= ৫,৬২,২৫০ টাকা। সর্বমোট ভাতা হলো ২২,৪৯,০০০ টাকা।

অফিস সহায়ক, আয়া পরিচ্ছন্নকমী, নিরাপত্তা কমী নৈশ প্রহরীর হিসাব

এখন আমরা জানবো অফিস সহায়ক, পরিচ্ছন্ন কর্মী, নিরাপত্তা কর্মী নৈশ প্রহরীর হিসাব। এই পদের সবার হিসাব একই। এই পদগুলোতে ২০ তম গ্রেড নিয়োগ দেয়া যায় লাস্ট বেসিক ২০,০২০ টাকা। এদের অবসর ভাতা ২০,০১০*৭৫= ১৫,০০৭৫০ টাকা। কল্যানি ভাতা ২০,০১০ * ২৫ = ৫০০,২৫০ টাকা। অবসর ও কল্যান নিয়ে সর্বমোট = ২০,০১০০০ টাকা।


উপরক্ত এই ভাতা ছাড়াও এমপিও ভুক্ত সবাই চাকরি শেসে স্কলের শিক্ষক সমিতি কল্যান ট্যাস থেকে ও ২/৩ লক্ষ টাকা পাবেন।

লেখকের মন্তব্য

আমরা এতক্ষণ আলোচনা করলাম এমপিও শিক্ষকদের অবসর সুবিধার অর্থ প্রাপ্তির হিসাব বা সকল গ্রেডের হিসাব নিয়ে আমরা আলোচনা করলার এই বিষয়ে যদি আপনার কোন মতামোত থাকে তাহলে অবশ্যয় কমেন্ট করে জানাবেন। আপনি যদি এই রকম আরো গুরুত্ব পূর্ণ তথ্য পেতেচান তাহলে আমাদের ওয়েবসাইট প্রতিদিন ভিজিট করুন। কারন আমরা প্রতিদিন সকল ধরণের তথ্য প্রকাশ করে থাকি। আমাদের সঙ্গে এতক্ষণ থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url