অপ্রকৃত আরোহ কাকে বলে - অপ্রকৃত আরোহ কি

আপনি কি জানতে চান অপ্রকৃত আরোহ কাকে বলে বা অপ্রকৃত আরোহ কি? আপনি যদি অপ্রকৃত আরোহ কাকে বলে জানতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আপনি যদ সব কিছু ভালভাবে পড়েন তাহলে আপনি এই অপ্রকৃত আরোহ সম্পর্কে সবকিছু ভালোভাবে বুঝা যাবেন।
অপ্রকৃত আরোহ কাকে বলে
আপনি হয়তো জানতে চান ও প্রকৃত আর হো কাকে বলে। তাই আপনি আমাদের এই নিবন্ধনটি ওপেন করেছেন। আপনি যদি সম্পূর্ণ কিছু ভালোভাবে জানতে চান তাহলে পড়তে থাকুন।

সূচিপত্রঃ অপপ্রকৃত আরোহ কাকে বলে - অপ্রকৃত আরোহ কি

ইভিভিটিভি

অপ্রকৃত আরোহ কাকে বলে

যে অনুমান বা যুক্তি পদ্ধতি আপাতদৃষ্টিতে অনেকটা আরোহের মত কিন্তু আরোহের মূল বৈশিষ্ট্য হিসেবে এ অনুমানে আরোহাত্মক লম্ফ উপস্থিত থাকে না তাকে অপ্রকৃত আরোহ বলে।

অপ্রকৃত আরো

প্রক্রিয়া বা পদ্ধতির মাধ্যমে যেসব আরহ অনুমানের অনুরূপ কিন্তু সেগুলোকে আরোহ অনুমান বলা যায় না সেগুলোকে তথাকথিত আরোহ অনুমান বলা হয়। হনুমানের সাথে এদের কিছু মিল আছে কিন্তু খুব মূলত এরা আরও পদ্ধতি হতে ভিন্ন। এদের কে ছদ্দবেশী আরোহ অনুমান বলা যেতে পারে।

আরো স্পষ্টভাবে বলা যায় যে অনুমান বা যুক্তি পদ্ধতি আপাত দৃষ্টিতে অনেকটা আরহের মতো কিন্তু আরোহ মূল বৈশিষ্ট্য হিসাবে এই অনুমান আরোহাত্মক লম্ফ উপস্থিত থাকে না তাকে অপ্রকৃত আরো বলে। যুক্তিবিদ মিলের মতে, আরোহাত্মক লম্ফ হলো- জ্ঞাত থেকে অজ্ঞাততে, নিরক্ষিত থেকে অনিরক্ষিতে,

বিশেষ থেকে সর্বাধিকে, উদ্দেশ্য নির্দেশ যাত্রার এক ঝুঁকি বা সংকট একে আরোহের অন্তঃসার বলে। এ কারণেই এর মূল বৈশিষ্ট্য যে আরোহ পদ্ধতিতে অনুপস্থিত থাকবে তাকে অপ্রকৃত আরোহ বা তথাকথিত অসংগত আরোহ বলে বিবেচনা করা হয়।

লেখকের মন্তব্য

আমরা এতক্ষণ আলোচনা করলাম অপ্রকৃত আরোহ কাকে বলে বা অপ্রকৃত আরোহ নিয়ে। এ বিষয় যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি। আপনি যদি এরকম গুরুত্বপূর্ণ তথ্য পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করবেন। কারণ এরকম গুরুত্বপূর্ণ তথ্য আমরা প্রতিদিন আপডেট করে থাকি। আমাদের সঙ্গে এতক্ষণ থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url