জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি ও কোন কাজের বেতন কত জানুন সর্বশেষ আপডেট

জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি ও কোন কাজের বেতন বেশি আপনি কি জানতে চান? আপনি হয়তো আগে অনেক তথ্য দেখেছেন কিন্তু আজকে আমি আপনাদের সামনে নতুন কিছু তথ্য তুলে ধরব। বর্তমান সময়ে জার্মানিতে কোন কাজে চাহিদা বেশি ও কোন কাজের বেতন বেশি সেটি জানতে হলে অবশ্যই এই নিবন্ধনটি আপনাকে সম্পূর্ণ করতে হবে।
জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি
বর্তমানে আমাদের দেশের তুলনায় জার্মানিতে বর্তমানে বেতন অনেক বেশি। আপনি যদি শেখেন কার একটি সামান্য একটি কার্য পেয়ে থাকেন তাহলেও আপনি আমাদের দেশের তুলনায় অনেক টাকা ইনকাম করতে পারবেন। তো চলুন দেখে নেয়া যাক জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি ও কোন কাজের বেতন কত।

সূচিপত্রঃ জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি ও কোন কাজের বেতন কত

ইভিভিটিভি

জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি

বর্তমানে আপনারা অনেকেই রয়েছেন যারা জার্মানিতে কোন কাজের জন্য যেতে চান এবং সেখান থেকে কিছু অর্থ উপার্জন করতে চান। আপনি যদি মোটা অংকের অর্থ উপার্জন করতে চান এর এক কথায় হলো আপনি যদি বেশি টাকা ইনকাম করতে চান তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি।

আপনাকে সেসব কাজের চাহিদা অনুযায়ী সেখানে কাজ করতে যেতে হবে এবং জার্মানিতে সেই কাজ অনুযায়ী আপনাকে ভিসা গ্রহণ করতে হবে। আপনি যদি না জানেন জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি তার পরে যদি আপনি জার্মানিতে কাজ করতে চান।

তাহলে আপনার জন্য বড় ভুল হবে। কারণ আপনি যদি সেই সকল কাজের কথা না জানেন কোন কাজ করলে বেশি টাকা ইনকাম করা যায় সে ক্ষেত্রে আপনি বেশি টাকা ইনকাম করতে পারবেন না। যেহেতু আপনি বাইরের দেশে আছেন সেক্ষেত্রে অবশ্যই আপনাকে সেই সব কাজ করতে হবে যেসব কাজের চাহিদা বেশি যাতে করে আপনি সেখান থেকে বেশি টাকা ইনকাম করতে পারেন।

বর্তমানে অনেকেই রয়েছে যারা এই সম্পর্কে ধারণা না রেখেই জার্মানিতে কাজ করে যাচ্ছে এজন্য তাদের বেতন ততটা বৃদ্ধি পাচ্ছে না এবং তারা তত টাকাও ইনকাম করতে পারছে না। আপনি যদি ইতিমধ্যে জার্মানিবাসী হয়ে থাকেন অথবা আপনি যদি জার্মানিতে কাজের উদ্দেশ্যে যেতে চান সেক্ষেত্রে অবশ্যই আপনার ধারণা রাখা প্রয়োজন জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি।

দেখুন আপনি জার্মানিতে চাচ্ছেন এর মূল উদ্দেশ্য হচ্ছে টাকা ইনকাম করা। আপনি যাতে করে বেশি টাকা ইনকাম করতে পারেন এজন্য জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি আপনাদের কথা চিন্তা করে এই আর্টিকেলটি তৈরি করেছি। জার্মানিতে প্রত্যেকটা শ্রমিকদেরকে যথেষ্ট সম্মান দেওয়া হয়। নিম্নলিখিত কাজগুলোর চাহিদা জার্মানিতে সবথেকে বেশি।

প্রযুক্তি ও প্রযুক্তির উপকরণ

জার্মানিতে প্রযুক্তির কাজ করে প্রযুক্তিগত যে কাজগুলি রয়েছে সেই কাজগুলির বেতন বেশি হয়ে থাকে। এবং প্রযুক্তিগত কাজের ক্ষেত্রে সব থেকে চাহিদা বেশি জার্মানিতে। জার্মানিতে বিভিন্ন প্রযুক্তি উপকরণ সম্পর্কিত পণ্য এবং পরিষেবার অনেক চাহিদা রয়েছেন। জার্মানি একটি প্রযুক্তি কত দেশ হওয়ায় এই প্রযুক্তি যন্ত্রপাতির অনেক চাহিদা রয়েছেন।

ইঞ্জিনিয়ারিং ও উদ্ভিদ নির্মাণ

জার্মানির উদ্ভিদ নির্মাণ গবেষণা এবং উন্নত প্রযুক্তির উপকরণ সংক্রান্ত অন্যদের জন্য প্রস্তুত। এক্ষেত্রে প্রযুক্তি উন্নতির জন্য বিভিন্ন ইঞ্জিনিয়ারিং এর উপর দক্ষতা যারা রয়েছেন তাদেরকে তারা বেশি প্রাধান্য দিয়ে থাকে এই কাজের চাহিদা অনেক বেশি। আপনার যদি ইঞ্জিনিয়ারিং এর উপর কোন দক্ষতা থাকে তাহলে আপনি এই কাজের জন্য ভিসা নিতে পারেন।

হালাল খাবার এবং প্রাকৃতিক পণ্য

জার্মানি হালাল খাবার এবং প্রাকৃতিক পণ্যের উৎপাদন এবং বিক্রয়ে আগ্রহী। আপনি বিভিন্ন রেস্টুরেন্ট অথবা খাবারের কাজ করে সেখানে আপনি অনেক টাকা ইনকাম করতে পারেন। কারণ জার্মানিতে রেস্টুরেন্ট বা হোটেলের চাহিদা অনেক বেশি রয়েছে।

জরুরী চিকিৎসা পণ্য

আপনি যদি জার্মানিতে জরুরী চিকিৎসা পণ্য সরবরাহ করতে পারেন সে ক্ষেত্রে আপনার চাহিদা অনেক। জার্মানিতে যারা চিকিৎসা সেবা সেবা হ জন প্রযুক্তিগত পণ্যের উন্নতি বিকাশ করে তাদের চাহিদা অনেক বেশি রয়েছে। তাই আপনি যদি জার্মানিতে কাজ করার জন্য যেতে চান সেক্ষেত্রে আপনি বিভিন্ন চিকিৎসা সেবা পণ্য সরকার কাজ করতে পারেন।

ড্রাইভিং পরিবহন

জার্মানি ড্রাইভিং বা পরিবহন ব্যবস্থা উন্নত করার জন্য প্রযুক্তিগত উপায়ে অবিচ্ছিন্ন রয়েছে। আপনি যদি ড্রাইভিং এ অভিজ্ঞ হয়ে থাকেন সেক্ষেত্রে আপনি ড্রাইভিং এর জন্য সেই দেশে কাজ করার জন্য যেতে পারেন। কারণ বর্তমান সময়ে জার্মানিতে ড্রাইভিং কাজের চাহিদা অনেক বেশি।

এসব কাজ ছাড়াও আরো অনেক কাজ রয়েছে যে কাজগুলোর চাহিদা জার্মানিতে বর্তমানে অনেকটাই বেশি। নিম্নে সেই কাজ করে তালিকা তুলে ধরা হলোঃ
  • সিকিউরিটি গার্ড
  • ডক্টর
  • ফুড প্যাকেজিং
  • রোলেস্ট্যান্ট বা হোটেল
  • প্রযুক্তিগত কাজ
  • নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিং
  • শপিং মল
  • টু ডেলিভারি
এবং আরও বিভিন্ন মেডিকেলে কাজ করা।
বর্তমান সময়ে জার্মানিতে কাজের চাহিদা অনেক বেশি। তাই আপনি যদি জার্মানিতে কাজ করার উদ্দেশ্যে যেতে চান তাহলে আপনি উপরোক্ত কাজ করার যদি কোন অভিজ্ঞতা থেকে থাকে তাহলে অবশ্যই আপনি উপরোক্ত কাজগুলির উপর ভিসা নিয়ে আপনি জার্মানিতে যাবেন এতে করে আপনি কম সময়ের মধ্যে অনেক টাকা ইনকাম করতে পারবেন।

উপরোক্ত কাজগুলো ছাড়া আরও অনেক কাজ রয়েছে যেই কাজ করি চাহিদা অনেক বেশি বর্তমান সময়ে। উপরোক্ত কাজগুলো ছাড়া আরো অনেক কাজ থাকায় আপনার জন্য খুবই সুবিধা জনক হতে পারে জার্মানিতে কাজ করতে যাওয়া। জার্মানিতে কাজ করতে যাওয়ার আগে অবশ্যই আপনি কোন কাজ করতে পারবেন সেই কাজ সম্পর্কে ভালোভাবে জেনে তারপরে সেই কাজের জন্য জার্মানিতে ভিসা নিয়ে যাবেন জার্মানিতে।

আমরা এতক্ষণ জানলাম জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি তার বিস্তারিত আমাদের আরো জানা প্রয়োজন জার্মানিতে কোন কাজের বেতন কত। জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি এটি জানার পাশাপাশি আরো অনেক তথ্য নিম্ন তুলে ধরা হলো যা আপনার অনেকটাই উপকার আসতে পারে।

জার্মানিতে কোন কাজের বেতন কত

আমরা এতক্ষন যার নাম জার্মানিতে কোন কাজে চাহিদা বেশি এখন আমরা জানবো জার্মানিতে কোন কাজের বেতন কত তার বিস্তারিত। আসলে জার্মানিতে গাছের বেতন নির্ভর করে আপনি কি কাজ করছেন এবং কোন ফ্যাক্টরে অথবা কি নিয়ে কাজ করছেন আপনার কাজের অবস্থান এবং আপনার সুযোগ সুবিধা সকল কিছু বিচার করে আপনাকে বেতন প্রদান করা হতে পারে।

তাই নির্দিষ্ট করে এই কাজের জন্য বেতন কত তা বলা কঠিন। জার্মানিতে আপনি যে কাজ করছেন সেটির কাজের ধরন অবস্থান পেশার অভিজ্ঞতা শিক্ষাগত যোগ্যতা প্রতিষ্ঠানের ধরন এবং আরো বিভিন্ন কিছুর উপর নির্ভর করে বেতন। কাজের ধরন অবস্থার এবং প্রেসার অভিজ্ঞতা শিক্ষা যোগ্যতা প্রতিষ্ঠানের ধরন অনুযায়ী বেতন ভিন্ন ভিন্ন হতে পারে।

কিন্তু জার্মানিতে বিজ্ঞান প্রযুক্তি ইঞ্জিনিয়ার হাসপাতাল শিক্ষা ব্যাংকিং ইত্যাদি সেক্টরের বেতন অনেক বেশি হয়ে থাকে। এবং এ সকল কাজের জন্য খুবই চাহিদা রয়েছে জার্মানিতে। এসব কাজের জন্য সেক্টর অনুযায়ী প্রেসার উপর ভিত্তি করে প্রায় ২৫ হাজার ইউরো থেকে শুরু করে প্রতি মাসের মধ্যে ৫০ হাজার ইউরোপ পর্যন্ত বেতন পাওয়া যেতে পারে।

তবে প্রেশার অভিজ্ঞতা বিবেচনা করে এর বেতন নিশ্চিত করা হয়। আপনি যদি প্রথম অবস্থায় জার্মানিতে কাজ করতে চান তাহলে আপনি এত বেতন নাও পেতে পারেন কারণ আপনার অভিজ্ঞতা আপনার যোগ্যতা অনুযায়ী আপনি সেই কাজের জন্য উপযুক্ত বেতন পাবেন। তবে কাজের অভিজ্ঞতা অনুযায়ী এবং তাদের অনুভূতি অনুযায়ী প্রতিষ্ঠানের ধরন অনুযায়ী বেতন কমও হতে পারে।

জার্মানিতে সর্বনিম্ন বেতন কত

জার্মানিতে সর্বনিম্ন বেতন সম্পর্কে আপনাদের অবশ্যই ধারণা থাকা প্রয়োজন। আপনি যদি জার্মানিতে কাজ করার জন্য যেতে চান অথবা আপনি যদি ইতিমধ্যে জার্মানিতে কাজ করার জন্য গিয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার জার্মানি বেতন সম্পর্কে ধারণা রাখা আবশ্যক।

আপনার যদি বেতন সম্পর্কে নির্দিষ্ট একটি ধারণা থাকে তাহলে আপনি সেখান থেকে নিশ্চিন্তে কাজ করে আপনার টার্গেট পূরণ করতে পারবেন। আপনি যে স্বপ্ন নিয়ে জার্মানিতে গিয়েছেন আপনার সেই স্বপ্ন সত্যি করতে পারবেন যখন আপনি সকল তথ্য জেনে রাখবেন। আপনি যদি সেই সকল তথ্য জেনে রাখেন তাহলে আপনার স্বপ্নকে সত্যি করার জন্য অনেকটাই সাহায্য করবে।

তবে জার্মানিতে সর্বনিম্ন বেতন বলতে বলা খুবই মুশকিল। কারণ জার্মানিতে বেতন নির্ধারণ করা নেই আপনি যে কাজ করছেন এবং যে অবস্থানে রয়েছেন আপনার যে যোগ্যতা আমরা ইতিমধ্যে জানিয়েছি সেই অনুযায়ী আপনি বেতনপ্রাপ্ত হবেন। আপনি যদি ভাল কাজ করতে পারেন এবং আপনার যদি কাজের ভালো অভিজ্ঞতা থেকে থাকে তাহলে আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন।

কিন্তু আপনার শিক্ষা যোগ্যতা এবং আপনার কাজের অভিজ্ঞতা যদি না থাকে তাহলে আপনি তত বেশি টাকা ইনকাম করতে পারবেন না। কিন্তু যারা বাংলাদেশের সরকারি চাকরি করে তাদের থেকেও অনেক বেশি টাকা ইনকাম করতে পারবেন জার্মানিতে ছোটখাটো একটা কাজ করে। তাহলে ইতিমধ্যে বুঝে গেছেন জার্মানিতে সর্বনিম্ন বেতন কত হতে পারে।

আমরা ইতিমধ্যে জানিয়েছি আপনার শিক্ষার যোগ্যতা আপনার কাজের যোগ্যতা কোম্পানির ধরন উপর নির্ভর করে আপনি সর্বনিম্ন কত বেতন পেতে পারেন এবং সর্বোচ্চ কত বেতন পাবেন।

জার্মানিতে কোন কাজের সুযোগ বেশি

আপনি যদি জার্মানিতে যেতে চান অথবা আপনি যদি ইতিমধ্যে জার্মানিতে গিয়ে থাকেন তাহলে আপনার জানা প্রয়োজন জার্মানিতে কোন কাজে সুযোগ বেশি। আপনি যদি এই তথ্যটি জেনে রাখেন তাহলে আপনার অনেক উপকার হবে যখন আপনি জার্মানিতে কাজ করার জন্য যাবেন তখন আপনি খুব সহজেই এই কাজগুলিতে ঢুকতে পারেন,

আপনি খুব সহজে পেতে পারেন। আপনি হয়তো ইতিমধ্যে জেনে গেছেন উপরোক্ত পোস্ট পড়ে জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি সেই সম্পর্কে। তাহলে বুঝতে পারছেন যে কাদের চাহিদা বেশি সেই কাজের বেশি সুযোগ রয়েছে।

যেমন প্রযুক্তিগত সেক্টরে ইঞ্জিনিয়ারিং ও প্রযুক্তির উন্নতি এবং হালাল খাবার এবং প্রাকৃতিক পণ্য বা হেলথ কেয়ার সেন্টার, ডক্টর এবং শিক্ষা বিষয়ক এ ধরনের কাজের চাহিদা অনেক বেশি হয় জার্মানিতে এই কাজগুলোর অনেক সুযোগ রয়েছে। আপনি সহজেই এই কাজগুলি করার জন্য ঢুকতে পারেন এবং অধিক টাকা ইনকাম করতে পারেন। তবে এই কাজগুলিতে বেতন বেশি হয়ে থাকে।

জার্মানিতে কোন কাজের অভাব রয়েছে

আপনি আমি আমাদের প্রত্যেকের জানার প্রয়োজন জার্মানিতে কোন কাজের অভাব রয়েছেন। আপনি যদি জার্মানিতে কাজ করতে যেতে চান অথবা ইতিমধ্যে কাজ করতে গিয়েছেন আপনার জানা প্রয়োজন জার্মানিতে কোন কাজের অভাব রয়েছে যাতে করে আপনি আরো বেশি সতর্ক হতে পারেন।

অথবা আপনি যদি জার্মানিতে না গিয়ে থাকেন তারপরেও আপনার জানা প্রয়োজন জার্মানিতে কোন কাজের অভাব রয়েছে কারণ শিক্ষার কোন শেষ নেই। আমরা যেহেতু ইতিমধ্যে আলোচনা করেছি জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি।


জার্মানিতে কিছু কাজের অভাব অস্তিত্ব পাওয়া যেতে পারে যেমনঃ দক্ষ শ্রমিকের অভাব, কারিগরিব কৌশল এবং শিক্ষার প্রয়োজনীয়তা ইত্যাদি এ ধরনের কাজের অনেক অভাব রয়েছে। এবং এই কাজগুলোতে শ্রমিকের অনেক অভাব রয়েছে।

বাংলাদেশ থেকে জার্মানি যাওয়ার উপায়

এখন বাংলাদেশ থেকে জার্মানিতে যাওয়ার উপায় জানবেন তাহলে আপনি খুব সহজেই জার্মানিতে যেতে পারবেন বাংলাদেশ থেকে। জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি এটা জানার পর হয়তো আপনি উদ্ভূত হতে পারেন। আমাদের প্রত্যেকের জানা প্রয়োজন বাংলাদেশ থেকে জার্মানি যাওয়ার উপায় সম্পর্কে।

বাংলাদেশ থেকে জার্মানিতে যাওয়ার তিনটি উপায়ে রয়েছে আপনি তিনটি উপায়ের মধ্য দিয়ে বৈধভাবে জার্মানিতে যেতে পারবেন বাংলাদেশ থেকে। প্রথমত আপনি কোন জব এর জন্য আবেদন করে অথবা দ্বিতীয়টি কোন এজেন্সির জন্য।

অথবা তৃতীয়ত তো আপনি পড়াশোনার জন্য জার্মানিতে যেতে পারবেন সম্পূর্ণ বৈধভাবে। বৈধভাবে যেতে চাইলে প্রথমে আপনি যেকোনো সরকারি ওয়েবসাইটের প্রবেশ করে অফিসিয়াল ওয়েবসাইট থেকে চাকরির জন্য আবেদন করে সেখান থেকে আপনি নির্বাচিত হয়ে পরবর্তীতে জার্মানিতে যেতে পারবেন সম্পূর্ণ বৈঠা পাবেন।

আপনি যদি বৈধভাবে জার্মানিতে যেতে চান তাহলে অবশ্যই কোন চাকরির জন্য অথবা কোন এজেন্সির হয়ে অথবা পড়াশোনার জন্য আপনাকে যেতে হবে সম্পূর্ণ সরকারি মাধ্যমে।


তবে একজন সাধারণ নাগরিক চাইলে ফ্লাইট বুকিং করে জার্মানিতে ট্রাভেল বা ঘোরাঘুরি করার জন্য যেতে পারে। অফিস থেকে অন্য দেশে কেউ যেতে চাইলে খুব সহজে যেতে পারবে এতে করে কোন বাঁধা থাকে না।

ভারত থেকে জার্মানি যাওয়ার উপায়

জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি এটি জানার পরে আপনি হয়তো জার্মানিতে যেতে চান এজন্য ভারত থেকে জার্মানি যাওয়ার উপায় সম্পর্কে আমাদের জানা প্রয়োজন। ভারত থেকে জার্মানি যাওয়ার কয়েকটি উপায় রয়েছে আমি কয়েকটি উপায়ার মধ্যে আপনাদেরকে তিনটি উপার কথা বলব আপনি এই তিনটি উপায়ে আপনি ভারতে যেতে পারেন। একজন সাধারণ নাগরিক চাইলে খুব সহজেই জার্মানিতে যেতে পারে।

তবে একজন সাধারণ নাগরিক কিছুতে নিম্নলিখিত উদ্দেশ্যে জার্মানিতে চাই তাহলে খুব সহজেই সেখানে বসবাস করতে পারবে এবং অনেক সময় কাটাতে পারবে। আপনি যদি বৈধভাবে জার্মানিতে এসেছে চান তাহলে নিম্নলিখিত উপায় গুলির মাধ্যমে যেতে পারেন।

শিক্ষা উদ্দেশ্যঃ আপনি যদি জার্মানিতে শিক্ষা লাভের উদ্দেশে যান তাহলে আপনি খুব সহজেই জার্মানিতে বৈধভাবে যেতে পারবেন। তবে তার আগে অবশ্যই আপনাকে কোন বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য আবেদন করতে হবে।

কাজের উদ্দেশ্যেঃ আপনি চাইলে কাজের উদ্দেশ্যেও যেতে পারেন সম্পূর্ণ বৈধভাবে এতে সরকারের মত রয়েছে। সরকারের বিভিন্ন প্রসেস অনুযায়ী আপনি ভারত থেকে এর জার্মানি যেতে পারেন কাজের উদ্দেশ্যে। এজন্য আপনাকে অবশ্যই জার্মানির ভিসা আবেদন করতে হবে।

পরিবেশনের উদ্দেশ্যেঃ আপনি যদি জার্মানিতে পরিবেশন অথবা অন্য কোন কারণেই যাচ্ছেন তবে পরিবেশনের ভিসা প্রয়োজন হতে পারে।

লেখকের মন্তব্য - জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি

আমরা এতক্ষণ অনেক তথ্য জানলাম কিভাবে আপনি জার্মানিতে যেতে পারেন এবং জার্মানিতে কোন কাজের চাহিদা বেশি কোন কাজের বেতন বেশি এবং কোন কাজের বেতন কম ইত্যাদি আরো অনেক কিছুই জানলাম। আপনি যে উপরোক্ত সবকিছু ভালোভাবে পড়ে থাকেন তাহলে আপনি হয়তো অনেক কিছুই জানতে এবং বুঝতে পেরেছেন।


এ বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি। আপনি যদি এরকম গুরুত্বপূর্ণ তথ্য প্রতিদিন পেতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করবেন কারণ আমরা এরকম গুরুত্বপূর্ণ তথ্য প্রতিদিন প্রকাশ করে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url