পুরাতন আইডি কার্ড চেক করুন অনলাইনে ডাউনলোড

আপনি হয়তো গুগলে সার্চ করেছেন পুরাতন আইডি কার্ড চেক করুন অনলাইনে এই জন্য আপনি আমাদের এই নিবন্ধনটি খুজে পেয়েছেন। আপনি কি পুরাতন আইডি কার্ড চেক করতে চান? কিন্তু আপনি জানেন না পুরাতন আইডি কার্ড চেক করে কিভাবে। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন আমরা আপনাদেরকে দেখায় দিব কিভাবে পুরাতন আইডি কার্ড চেক করতে হয়। তাই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ে প্রথমে আইডি কার্ড চেক করুন অনলাইনে।
পুরাতুন আইডি কার্ড চেক করুন অনলাইনে
আপনি চাইলে এই ঘরে বসে পুরাতন আইডি কার্ড চেক করতে পারবেন। এতে করে বাইরের কারো সাহায্যের প্রয়োজন হবে না। আপনি যদি বাসায় বসে নিচে থেকে পুরাতন আইডি কার্ড চেক করতে চান তাহলে। মনিরের এই আর্টিকেলটি পড়ুন এবং পুরাতন আইডি কার্ড চেক করুন অনলাইনে ঘরে বসে।

সূচিপত্রঃ পুরাতন আইডি কার্ড চেক করুন অনলাইনে

ইভিভিটিভি

অনলাইন থেকে ভোটার আইডি কার্ড ডউনলোড করার নিয়ম

পুরাতন আইডি কার্ড চেক করুন অনলাইনে জানার পূর্বে আমরা জানবো অনলাইন থেকে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম সম্পর্কে। যাদের ভোটার আইডি কার্ড হাতে নেই তারা খুব সহজে নিম্নে দেখানো নিয়ম অনুশরন করে খুব সহজে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পাবেন।

এবং এই ভোটার আইডি কার্ড টি আপনি যদি প্রিন্ট করে রেখে দেন তাহলে আপন এই ভোটার আইডি কার্ড টি যে কোন কাজে ব্যবহার করতে পাবেন। ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য নিম্নের ধাপ গুলো অনুশরন করুন।


অনলাইন থেকে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য আপনার ফোনে অথবা লেপটপ ডেস্কটপ এ NID Wallet অ্যাপস টি ডাউনলোড করে নিবেন। এরপর আপনার ফোনে অথবা লেপটপ কম্পিউটারে থাকা যে কোন ব্রাউজার ওপেন করতে পারেন। সব স্মার্ট ফোনে গুগল ব্রাউজার থাকে আপনি আপনার ফোনে থাক গুগল ব্রাউজার ওপেন করবেন এর পর সার্চ করবেন nidbd লিখে।
পুরাতুন আইডি কার্ড চেক করুন অনলাইনে
এরপর আপনার সামনে প্রথমে যে ওয়েবসাইট টি আসবে আপনে সেই ওয়েবসাইট টি ওপেন করবেন। এরপর আপানর যদি সেই ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করা থাকে তাহলে আপনি নিচে স্কুল ডাউন করলে লগইন করুন অপশন দেখতে পারবেন।

আপনি সেখান থেকে জাতীয় পরিচয় পত্র নাম্বার অথবা ইউজারনেম প্রথম বক্সে দিবেন এরপর পাসওয়ার্ড এবং নিজে ছবিতে প্রদর্শিত করতে নিচের ফাঁকা ঘরে প্রদান করবেন এবং লগইন অপশনে ক্লিক করবেন। তাহলে খুব সহজেই আপনি তাদের ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন।
পুরাতুন আইডি কার্ড চেক করুন অনলাইনে
আপনার যদি একাউন্ট না থাকে তাহলে আপনার অ্যাকাউন্ট নিয়ে অপশন থেকে নিচে রেজিস্ট্রেশন করুন অপশনে ক্লিক করবেন।
পুরাতুন আইডি কার্ড চেক করুন অনলাইনে
এরপর আপনার সামনে রেজিস্ট্রেশন ফর্ম ওপেন হবে। সেখান থেকে আপনি জাতীয় পরিচয় পত্র নাম্বার অথবা ফর্ম নাম্বার অথবা স্লিপ নাম্বার দিতে পারেন। এরপর জন্ম তারিখ আফসান থেকে দিন মাস এবং বছর নির্বাচন করতে হবে। এরপর ছবিতে প্রদর্শিত কোডটি নিচের ভাঙ্গা ঘরে দিতে হবে। এরপর সাবমিট অপশনে ক্লিক করতে হবে।
পুরাতুন আইডি কার্ড চেক করুন অনলাইনে
সাবমিট অপশনে ক্লিক করার পর আপনার সামনে রেজিস্ট্রেশন ফরমেট দ্বিতীয় অংশ চলে আসবে। আপনি সেখান থেকে আপনার ঠিকানা গুলি ভালোভাবে সিলেক্ট করে নিবেন। যেমন আপনার জেলার নাম উপজেলার নাম থানা ইউনিয়নের নাম ইত্যাদি সিলেট করার পর পরবর্তী অপশনে ক্লিক করবেন।
পুরাতুন আইডি কার্ড চেক করুন অনলাইনে
এরপর আপনার সামনে রেজিস্ট্রেশন করার তৃতীয় ধাপটি চলে আসবেন। আপনি সেখান থেকে আপনার মোবাইল নাম্বারের লাস্টের তিন ডিজিট এবং প্রথমের দিন ডিজিট বা চার ডিজিটের সংখ্যা দেখতে পারবেন।

আপনি যদি দেখেন আপনার সেই নাম্বারটি ঠিক রয়েছে তাহলে আপনি সেখান থেকে বার্তা পাঠান এ ক্লিক করবেন। আপনি যদি দেখেন সে ফোন নাম্বারটা সঠিক নেই এবং আপনার সে ফোন নাম্বারটি আপনার কাছে নেই তাহলে আপনি মোবাইল পরিবর্তন অপশনে ক্লিক করে নতুন নাম্বার দিয়ে কোড নিয়ে পরবর্তী অপশনে যেতে পারবেন।
পুরাতুন আইডি কার্ড চেক করুন অনলাইনে
পরবর্তী অপশনে ক্লিক করলে আপনার সামনে নতুন একটি ইন্টারফেস ওপেন হবে এবং আপনার ফোনে ইতিমধ্যে যে নাম্বারটি দেখেছিল সেই নাম্বারে একটি কোড গেছে। আপনি সেই কোডটি এই ফাঁকা স্থানে প্রবেশ করেন এরপর যাচাই করুন অপশনে ক্লিক করুন।
পুরাতুন আইডি কার্ড চেক করুন অনলাইনে
এরপর আপনার সামনে নতুন একটি ইন্টারফেজ চলে আসবে আপনি সেখান থেকে নিচে একটু স্ক্রল ডাউনন করলেই দেখতে পারবেন। ট্যাপ টু ওপেন TAP TO OPEN এনআইডি ওয়ালেট নামে একটি লাল বাটন যা কিছুটা নতুন।
পুরাতুন আইডি কার্ড চেক করুন অনলাইনে
আপনি সেই অপশনে ক্লিক করলে সেখান থেকে আপনি ইতিমধ্যে যে nid apps টি ডাউনলোড করেছেন আপনার ডিভাইসে। সেটি শো করবে এবং আপনি সেই অ্যাপসটি নির্বাচন করবেন সেই অ্যাপসটির উপরে ক্লিক করবেন। এরপর সকল পারমিশন অ্যালাউ করে দিন।
পুরাতুন আইডি কার্ড চেক করুন অনলাইনে
এরপর নতুন একটি পেজে আপনাকে নিয়ে যাবে সেখান থেকে আপনাকে আপনার ফেসের স্ক্যান করতে হবে। স্ক্যান করার জন্য উপরের থাকা অপশনটিতে ক্লিক করবেন এবং সেটি ভরাট করবেন। এরপর স্টার্ট ফেস স্ক্যান STRAT FACE SCEN অপশনে ক্লিক করবেন।
পুরাতুন আইডি কার্ড চেক করুন অনলাইনে
এখানে ক্লিক করার পর ক্যামেরা চালু হবে এবং সেখানে আপনাকে যেই দিকে ফেস ঘোরাতে বলবে সেদিকে ফেস ঘুরিয়ে আপনার ফেসটি ভালোভাবে যাচাই করে নিবেন।

এরপর আপনার সামনে এসেই এন আইডি কার্ডটি ডিটেলস ওপেন হবে এবং সেখান থেকে আপনি সকল তথ্য দেখতে পারবেন। এর পর আপনি নিচে স্ক্রল ডাউন করলেই ডাউনলোড অপশান দেখতে পারবেন আপনি সেখান থেকে ডাউনলোড অপশানে ক্লিক করে আপনি আপনার এনইডি কার্ড বা ভোটার আইডি কার্ডটি ডাউনলোল করতে পাবেন।

উপরোক্ত নিয়মটি অনুসরণ করে আপনি পুরাতন নতুন যে কোন আইডি ডাউনলোড করে নিতে পারবেন অনলাইন থেকে। এখন আমরা জানবো পুরাতন আইডি কার্ড চেক করুন অনলাইনে।

পুরাতন আইডি কার্ড চেক করুন অনলাইনে

আপনি আপনার নতুন অথবা পুরাতন আইডি কার্ড চেক করুন অনলাইনে। নিম্নলিখিত নিয়ম মেনে আপনার নতুন অথবা পুরাতন আইডি কার্ড চেক করুন অনলাইনে।

পুরাতন অথবা নতুন এনআইডি কার্ড চেক করার জন্য আপনাকে প্রথমে ভূমি মন্ত্রালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার জন্য গুগলে সার্চ করুন land.gov.bd লিখে।

তাহলে আপনি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করবেন এবং সেখান থেকে নিচে অল ডাউন করলেই আপনি দেখতে পারবেন ভূমিকর নামে একটি অপশন।
পুরাতুন আইডি কার্ড চেক করুন অনলাইনে
ভূমি উন্নয়ন কর অপশনে ক্লিক করলে আপনি পরবর্তী একটি পেজে চলে যাবেন এবং সেখান থেকে নিচে ভালোভাবে লক্ষ্য করলে ভূমি উন্নয়ন কর নামে আরেকটি অপশন রয়েছে আপনি সেই উন্নয়ন কর অপশনে ক্লিক করবেন।
পুরাতুন আইডি কার্ড চেক করুন অনলাইনে
এরপর আপনার সামনে নতুন একটি ইন্টারফেস চলে আসবে সেখান থেকে প্রথমেই যে ফোন নাম্বারটি চাওয়া হয়েছে আপনি সেখানে আপনার মোবাইল ফোন নাম্বারটি দিবেন। এরপর নিচে কিছু সংখ্যার যোগফল অথবা গুণফল অথবা মাইনাস চিহ্ন থাকতে পারে আপনি সেখানে আনসার টা কত হবে সে আনসার টা নিচের ফাঁকা স্থানে দিয়ে পরবর্তী অপশনে ক্লিক করবেন।
পুরাতুন আইডি কার্ড চেক করুন অনলাইনে
এরপর পরবর্তী অপশন এ ক্লিক করলে আপনার সামনে নতুন একটি ইন্টারফেস ওপেন হবে সেখান থেকে কোড যা হইবে আপনি পরবর্তীতে ক্লিক করার আগে যে নাম্বারটি দিয়েছিলেন সেই নাম্বারে একটি কোড গিয়েছে আপনি সেই কোডটি এই ফাঁকা স্থানে বসে যাচাই করুন অপশনেতে ক্লিক করবেন।

আমরা অনেক কয়টি নিয়ম জানলাম পুরাতন আইডি কার্ড কিংবা নতুন আইডি কার্ড ডাউনলোড কিংবা চেক করার। আপনি যদি পুরাতন আইডি কার্ড চেক করতে চান তাহলে উপরক্ত নিয়ম অনুসরণ করে পুরাতন আইডি কার্ড চেক করুন অনলাইনে।


এবং আপনার কোটি যদি সঠিক থাকে তারপরে আপনাকে একটু পরবর্তী অপশনে যাবে যেখানেই আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার দিতে হবে। সেখান থেকে জন্মদিনের তারিখ দিয়ে পরিচয় পত্র যাচাই অপশনে ক্লিক করলেই আপনার জাতীয় পরিচয় পত্র টি ওপেন হবে।

আপনার সেই জাতীয় পরিচয়পত্রটি যদি কোথাও ভুল থাকে এবং সেই নামে যদি কোন। জাতীয় পরিচয় পত্র না থাকে যাতে পরিচয়পত্রের সঙ্গে যদি সে সকল তথ্য না থাকে তাহলে আপনি সেই আইডি কার্ডটি দেখতে পারবেন না।

লেখক এর মন্তব্য

আমরা এতক্ষণ আলোচনা করলাম কিভাবে আপনি নতুন পুরাতন আইডি কার্ড ডাউনলোড করবেন অনলাইন থেকে। অনলাইন থেকে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম খুবই সহজ আপনি যদি উপরোক্ত বিষয়টি ভালোভাবে পড়ে থাকেন তাহলে আপনি খুব সহজেই অনলাইন থেকে যেকোনো আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন

 এবং পুরাতন অথবা নতুন পুরাতন আইডি কার্ড চেক করার নিয়ম অনলাইনে জেনেছি আপনি এই নিয়ম অনুসরণ করে সকল ধরনের আইডি কার্ড চেক করতে পারবেন। সেটিই হোক না কেন পুরাতন কিংবা নতুন। আপনি উপরোক্ত নিয়ম অনুসরণ করে পুরাতন আইডি কার্ড চেক করুন অনলাইনে।


আমরা এরকম গুরুত্বপূর্ণ তথ্য প্রয়োজন আপডেট করে থাকি আপনি যদি এরকম গুরুত্বপূর্ণ তথ্য প্রতিদিন পেতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটে প্রতিদিন ভিজিট করবেন আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url