কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার এর কাজ কি

আপনি কি জানতে চান কোয়ালিটির কন্ট্রোল সুপারভাইজার এর কাজ কি? আপনি হয়তো এই বিষয় নিয়ে আগে অনেক জায়গায় খোঁজাখুঁজি করার চেষ্টা করেছেন। কিন্তু হয়তো আপনি সঠিক তথ্য পাননি। আমি এই আর্টিকেলটির মধ্যে কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার এর কাজ কি তার বিস্তারিত আলোচনা করেছি।
কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার এর কাজ কি
যারা জানেন না কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার এর কাজ কি। আপনাদের উপকারার্থে খুব ভালোভাবে আমি আলোচান করেছি তাই এই সম্পর্কে জানতে অবশ্যই আপনি মনোযোগ দিয়ে এই নিবন্ধনটি পড়তে থাকুন।

সূচিপত্রঃ কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার এর কাজ কি

ইভিভিটিভি

কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার এর কাজ কি

যারা কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার এর কাজ করতে চান। তাদের জন্য এই প্রশ্নের উত্তরটি জানা খুবই গুরুত্বপূর্ণ। কারণ আপনি যে কাজের জন্য যাচ্ছেন সেই কাজের যদি বিস্তারিত না জানেন সে ক্ষেত্রে আপনাকে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে। এবং আপনার কাজের সম্পর্কে যদি ভালোভাবে ধারণা না থাকে সেক্ষেত্রে আপনাকে চাকরি থেকেও বাদ দেওয়া যেতে পারে।

এই জন্য খুবই গুরুত্বপূর্ণ এই প্রশ্নটি। আপনি যদি কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার এর কাজ করতে যান তাহলে অবশ্যই আপনার জানা প্রয়োজন কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার এর কাজ কি। কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজারের অনেকগুলো কাজ রয়েছে।

কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার এর প্রথম কাজ হল কোয়ালিটি কন্ট্রোলার পদে যারা রয়েছে তাদের খেয়াল রাখা তারা ভালোভাবে কাজ করছে কিনা সেদিকে নজরদারি করা। কোয়ালিটি কন্ট্রোলারে যারা কাজ করে তাদের সকলের সমস্যা দেখে তাদের সঙ্গে পরামর্শ করে সেই সমস্যা সমাধান করা প্রয়োজন।

কোয়ালিটি কন্ট্রোলার পদে যারা রয়েছে তারা ঠিক মতন কাজ করছে কিনা তাদের দেখাশোনার দায়িত্ব থাকে কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার এর উপর। এখানে কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার হচ্ছেন যারা কোয়ালিটি কন্ট্রোলার পদে কাজ করে তাদের ঊর্ধ্বতন কর্মকর্তা। এক কথায় কোয়ালিটি কন্ট্রোল পথে যারা রয়েছে তাদের দেখাশোনা করার জন্য কোয়ালিটি কন্ট্রোলারের বস।

এবং একজন কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার এর প্রধান কাজ হল পণ্যের সকল গুণগতমান চেক করা। কোন পণ্যটির সমস্যা রয়েছে এবং কোন ডিজাইনের সমস্যা রয়েছে কিনা তার সমস্ত কিছু চেক করা। একজন কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার বন্যের প্রক্রিয়া অনুসরণ করেন।

এবং এবং পন্যের মধ্যে বা প্রডাক্ট এর মধ্যে কোন সমস্যা রয়েছে কিনা সেগুলো পরীক্ষা করা। এবং পরবর্তী প্রসেসের জন্য পাঠিয়ে দেওয়া। পণ্যের গুণগত মান ভালো করার জন্য একজন কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার সকল কাজের উপর নজরদারি করেন। দেখেন কোথায় কি সমস্যা রয়েছে।

এবং একজন কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার তাদের কোম্পানির সকল সমস্যার কথা শনাক্ত করেন এবং তাদেরকে সাহায্য করেন। কিভাবে তাদের কোম্পানিকে আরো উন্নতি বা উচ্চ অবস্থানে নিয়ে যাওয়া যায় সেই বিষয় নিয়ে কাজ করে থাকে।


উপরোক্ত এই ধরনের কাজ ছাড়া আরও অনেক কাজ রয়েছে কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজের জন্য। আপনি অবশ্যই জয়েন হওয়ার আগে অথবা পূর্বে আপনার কাজের সম্পর্কে বিস্তারিত জেনে নিবেন এটি সবথেকে ভালো একটি উপায়।

কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার এর যোগ্যতা

একজন কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার এর যোগ্যতা থাকা খুবই আবশ্যক। কারণ একজন কোয়ালিটির কন্ট্রোল সুপারভাইজার কোয়ালিটি কন্ট্রোল পদে যারা কাজ করে তাদের প্রায় অনেককে পরিচালনা করে থাকে কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার। একজন কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার এর যদি সঠিক দক্ষতা না থাকে বা যোগ্যতা না থাকে তাহলে তার নিচে যারা কাজ করে

যেমন কোয়ালিটি কন্ট্রোল পদে যারা কাজ করে তাদের পরিচালনা করতে অসুবিধা হয়ে যাবে। এবং একজন কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার এর হাতে যেহেতু শ্রমিকদের কাজ অনেকটাই নির্ভর করছে কাজটি ভালো হয়েছে কিনা এসব চেক করার জন্য অবশ্যই করাটি কন্ট্রোল সুপারভাইজারের যোগ্যতা বা দক্ষতা থাকা আবশ্যক। কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার এর কাজে নিয়োগ পেতে হলে নিম্নলিখিত যোগ্যতা গুলি প্রয়োজন হতে পারে।

শিক্ষাগত যোগ্যতা অবশ্যই এইচএসসি বা ডিগ্রী সমান হতে হবে। এবং অবশ্যই কাজ কোয়ালিটি কন্ট্রোল এর কাজ করার পাঁচ থেকে ছয় বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এবং কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার এর কাজ পেতে হলে সর্বনিম্ন এক থেকে দুই বছরের কাজের অভিজ্ঞতা আপনার থাকা আবশ্যক।


এবং পোশাক সম্পর্কে ধারণা থাকতে হবে তাই আপনি যেহেতু ইতিমধ্যে কোয়ালিটি কন্ট্রোল পদে কাজ করেছেন সে ক্ষেত্রে আপনার এই বিষয়গুলি নিয়ে খুব ভালো যোগ্যতা রয়েছে। এই জন্য যদি আপনার এ বিষয়ে কাজ করার কোন অভিজ্ঞতা থাকে তাহলে আপনার অন্য কোন অভিজ্ঞতার প্রয়োজন হবে না।

কোয়ালিটি কন্ট্রোলার সুপারভাইজার এর বেতন কত

একজন কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার এর প্রথম অবস্থায় বেতন হতে পারে ১৫ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত। এই বেতনটি সর্বনিম্ন তবে কাজের যোগ্যতা এবং আপনি কত বছর ধরে সে প্রতিষ্ঠানে একই পদে কাজ করছেন বা কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার হিসেবে কাজ করছেন তার ওপর নির্ভর করে আপনার বেতন কমবেশি হতে পারেন।

তবে এই কাজের ক্ষেত্রে সর্বোচ্চ এক লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করার সুযোগ রয়েছে প্রতিমাসে। অনেক ক্ষেত্রেই কোন কোন কোম্পানি বা গার্মেন্টস রয়েছে যারা কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার এর ভাইভা নেওয়ার পর তাদের আলোচনা সাপেক্ষে বেতন প্রদান করে থাকে। এক্ষেত্রে বেতন বিভিন্ন সময় কম-বেশি হতে পারে।

কোয়ালিটি সুপারভাইজারের দায়িত্ব কর্তব্য

কোয়ালিটি সুপারভাইজার এর অনেক দায়িত্ব ও কর্তব্য রয়েছে কোয়ালিটি সুপারভাইজারের সেই সকল দায়িত্ব এবং কর্তব্য জানা না থাকলে কাজের ক্ষেত্রে বিভিন্ন সমস্যার করতে হতে পারে। এজন্য কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার এর দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে। নিম্নের দায়িত্ব ও কর্তব্য তুলে ধরা হলো।
  • গুণমান নির্ধারণ ও নিয়ন্ত্রণ।
  • পরীক্ষা ও নিরীক্ষা।
  • গুণমান নীতি এবং পদ্ধতির প্রয়োগ।
  • সংশ্লিষ্ট প্রক্রিয়া ও নিরাপত্তা।
  • সহযোগিতা এবং সম্প্রদায় উন্নতি।
  • প্রতিটি বর্ণের তথ্য সংগ্রহ এবং উপস্থাপনা।


সংক্ষেপে কোয়ালিটি সুপারভাইজারের প্রধান দায়িত্ব হল পণ্যের অনুমান নিয়ন্ত্রণ এবং নিশ্চিত ভাবে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া। উপরোক্ত এই কয়েকটি কাজ হচ্ছে একজন কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার এর কাজ।

লেখকের মন্তব্য

আমরা এতক্ষণ আলোচনা করলাম কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার এর কাজ কি এবং কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজারের কাজের বিস্তারিত নিয়ম। এ বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আমরা এরকম গুরুত্বপূর্ণ তথ্য প্রতিদিন প্রকাশ করে থাকি তাই আপনি যদি এরকম গুরুত্বপূর্ণ তথ্য পেতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url