ব্যকলিংক (Backlinks) কি? লিংক ‍কি? ব্যকলিংক Backlinks এর বিস্তারিত

SEO ক্ষেত্রে ব্যকলিংক কতটা গুরুত্বপূর্ণ? ব্যকলিংক সম্পর্কে হয়তো আপনার মনে অনেক প্রশ্ন এজন্য আমাদের এই পোস্টটি আপনি ওপেন করেছেন। আপনাকে আমি জানাবো যে ব্যকলিংক কি এবং ব্যকলিংক কতটা গুরুত্বপূর্ণ Backlinks বিস্তারিত। তাই আপনি আমাদের এই পোস্টটির সম্পূর্ণ করবেন যাতে করে আপনি সমস্ত কিছু ভালোভাবে বসতে পারেন।
ব্যকলিংক (Backlinks) কি
এবং আমরা আরো জানবো ব্যকলিংক (Backlinks) আপনার ওয়েবসাইটের জন্য কতটা গুরুত্বপূর্ণ এবং আপনার যে কোন পোস্টকে ব্যকলিংক মাধ্যমে কিভাবে সার্চ ইঞ্জিনে রাঙ্কে নিয়ে আসবেন এবং সার্চ রেজাল্টের সবার প্রথমে নিয়ে আসবেন। ব্যাকলিংকের সকল ধরনের সুযোগ সুবিধা সম্পর্কে আমরা জানবো এই পোস্টটির মাধ্যমে চলুন তাহলে জেনে নেওয়া যাক।
ই ওয়েবসাইটের কোন প্রকার লেখা বা কোন কনটেন্ট তথ্য চুরি করে কোন পদার্থ প্রকাশ করার চেষ্টা করবেন না এটি আইনত দণ্ডনীয় অপরাধে যদি একটি পাস চেষ্টা করেন তাহলে আইন হাতে ব্যবস্থা নেওয়া যেতে পারে। DAMC

লিংক কি? ব্যকলিংক Backlinks বলতে কি বুঝায়

ব্যাকলিংক সম্পর্কে জানতে হলে আমাদেরকে প্রথমে যেটি জানতে হবে সেটি হচ্ছে লিংক কি?
আপনি যদি ব্যাকলিংক সম্পর্কে সম্পূর্ণ ভালো ধারণা পেতে চান এবং ব্যকলিংক কি এই জিনিসটা ভালোভাবে বসতে চান তাহলে প্রথমে আপনাকে বুঝতে হবে লিংক কি? আমাদের মাঝে অনেকেই আছেন যারা জানেন লিংক কি আবার অনেকেই জানেন না লিংক আসলে কি।

কোন ওয়েব পেজ থেকে অন্য ওয়েব পেজের যাওয়ার রাস্তা থেকেই আমরা লিংক বলি। যেমন, SSL সার্টিফিকেট কি এটি কিভাবে কাজ করে এটি কোথায় ব্যবহার হয় এ সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

আপনি যখন এই সবুজ ংক জায়গাটিতে মানে এখানে ক্লিক করুন লেখাটার উপর ক্লিক করলে আপনি SSL সার্টিফিকেট সম্পর্কে জানতে পারবেন। এখানে খেয়াল করুন ব্যাকলিংক সম্পর্কিত এই পোস্টে আপনি ক্লিক করলে এই পোস্ট থেকেই আপনি ‍SSL সার্টিফিকেট সম্পর্কে জানতে পারতেছেন।

এখানে একটি রাস্তা তৈরি করা হয়েছে। এইটা হচ্ছে লিংক। ব্যাকলিংক কি এই সম্পর্কে জানতে গেলে আমাদেরকে আগে লিংকের বিস্তারিত জানতে হবে।

লিংকের প্রকারভেদ

আপনি যদি ব্যাংক লিংক সম্পর্কে ভালোভাবে জানতে চান তাহলে অবশ্যই আপনাকে এই লিংক বিষয়ে আগে জানতে হবে। লিংকে আমরা দুই ভাগে ভাগ করে থাকি
  • ইন্টার্নাল লিংক
  • এক্সটার্নাল লিঙ্ক

ইন্টারনাল লিংক কি

যদি কোন ওয়েবসাইট নিজের কোন পোস্ট বা পৃষ্ঠা নিজের ওয়েবসাইটের কোন পেজে অথবা পৃষ্ঠায় কোন লেখার মধ্যে তাদের অন্য কোন পোস্ট এর লিংক বসিয়ে দেওয়াতেই আমরা ইন্টারনাল লিংক বলি। এক কথায় বলতে গেলে কোন পেজ অথবা কোন পৃষ্ঠা একই ওয়েবসাইটের পৃষ্ঠার অথবা পেজের সঙ্গে লিঙ্ক করে দেই তাহলে আমরা সেটাকে ইন্টারনাল লিঙ্কে বলবো।

এক্সটার্নাল লিঙ্ক কি

যখন কোন ওয়েবসাইট অন্য একটি ওয়েবসাইটের লিংক নিজের পৃষ্ঠা অথবা পেজের মধ্যে মধ্যে পাবলিশ করে তখন সেটিকে আমরা এক্সটার্নাল লিংক বলি। যেমন, আপনি যদি তথ্য প্রযুক্তি বিষয়ে যে কোন তথ্য পেতে চান তাহলে ইভিভিটিভি ফেসবুক পেইজ ফলো করুন ফলো করতে এখানে ক্লিক করুন।

আপনি এখানে লক্ষ্য করুন আপনি তো লিংকে ক্লিক করার মাধ্যমে এবিপি এর ফেসবুক পেইজে ঢুকবেন এটা হচ্ছে এক্সটার্নাল লিংক।

ব্যাকলিঙ্ক কি? Backlinks সম্পর্কে বিস্তারিত

আমরা মূলত ব্যালিংক বলতে এক্সটার্নাল লিংকটি বুঝি। ব্যাকলিংক কি এই বিষয়টি আরো সহজ ভাবে জানানোর জন্য চলুন তাহলে একটি উদাহরণ দেখে নেয়া যাক। উদাহরণ, ডিজিটাল মার্কেটিং সম্পর্কে অথবা গ্রাফিক্স ডিজাইন শিখতে ভিজিট করুন অর্ডিনারি আইটি

খেয়াল করুন আপনি এখন ইভিভিটিভির ওয়েবসাইট পোস্ট করছেন। এখন যদি উক্ত অর্ডিনারি আইটি লিংকে ক্লিক করেন তাহলে আপনি তাদের ওয়েবসাইটে প্রবেশ করবেন। এখন আপনি নিশ্চয়ই বুঝতে পারছেন ইভিভিটিভি অর্ডিনারি আইটিকে ব্যাকলিঙ্ক দিল। তাহলে আপনি এখন নিশ্চয়ই বুঝে গেছেন (Backlinks) ব্যাকলিংক কি?

কেন ব্যাক লিঙ্ক দিবেন নিবেন

আপনার ওয়েবসাইটের লিংক যদি অন্য কোন ওয়েবসাইটের যুক্ত করা থাকে তাহলে ওই ওয়েবসাইট গুলো আপনাকে ব্যাকলিঙ্ক দিচ্ছে। যদি কোন ইউজার আপনার ওয়েবসাইটের নাম লিখে সার্চ ইঞ্জিনের সার্চ দেই তাহলে গুগল যাচাই করে।


আপনার যে আপনার ওয়েবসাইটের কতগুলো ব্যকলিঙ্ক রয়েছে আপনার ওয়েবসাইটের জন্য যতবেশি ব্যাংকলিঙ্ক থাকবে তত বেশি আপনার ওয়েবসাইটটি গুগলে অথবা যে কোন সার্চ ইঞ্জিনে র‍্যাংক করবে। আপনার ওয়েবসাইটে যত বেশি ব্যাংক লিংক থাকবে তত বেশি প্রাধান্য পাবে আপনার ওয়েবসাইটটি গুগলের কাছে।

ব্যাকলিংক (Backlinks) সম্পর্কে আরো বিস্তারিত

ব্যাকলিংক আপনার ওয়েবসাইটকে যতটা গুগলকে নিয়ে যাই ততটা আবার আপনার ওয়েবসাইট কে ডাউনলোড করতেও পারে। ব্যাক লিংকের অনেক খারাপ দিক আছে আবার অনেক ভাল দিক ও আছে। এজন্য আপনাকে ব্যাকলিংক এর প্রকারভেদ জানতে হবে।

ব্যাকলিংকের প্রকারভে

ব্যাকলিঙ্কে ভাগ করলে আমরা দুই ভাগে ভাগ করতে পারব যথা
  1. নো ফলো ( No follow ) ব্যাকলিংক
  2. ডু ফলো ( Do Follow ) ব্যাক লিংক

নো ফলো ( No follow ) ব্যাকলিংক সম্পর্কে বিস্তারিত

হারানো হলো লিংক বলতে এসে সব ব্যাংক লিঙ্ক কে বলছি যে ব্যক্তি এর মধ্যে HTML rel="nofollow" এট্রিবিউটিট থাকে। ব্যাক লিংকগুলো দেখতে ঠিক এরকম লাগে নিচে দেখুন
herf="https://www.youtube.com/evvtv/Ufhajhf7f_8fhkfh">evvtv.com Youtube Channel</a>
এবং নো ফলো ব্যাক লিংক দেখতে ঠিক নিচের মত হবে
herf="https://www.youtube.com/evvtv/Ufhajhf7f_8fhkfh" rel="nofollow">evvtv.com Youtube Channel</a>

নো ফলো ( No follow ) ব্যাকলিংক ব্যাংক কেন ব্যবহার করবেন?

কোন ওয়েবসাইটকে যদি ব্যাকলিঙ্ক দেওয়া হয় তখন সেই ওয়েবসাইটটি গুগল সার্চ রাঙ্কে গুরুত্ব বেশি পাই। এবং আপনি যদি চান সেই ওয়েবসাইটটি ব্যাংক লিঙ্ক দেয়ার শর্তেও কোন গুরুত্ব পাবে না সার্চ ইঞ্জিনে তাহলে আপনাকে নো ফলো করতে হবে HTML rel="nofollow"যোগ করার মাধ্যমে।


কোন ওয়েবসাইটের নো ফলো ব্যাকলিংক ও লিংকগুলো গুগল বোর্ড গুরুত্ব দেই না সেগুলো ইগনোর করে চলে যার কারণে ব্যাক লিংক থাকা সত্ত্বেও কোন কাজে আসে না। নফল লিংকগুলো সাধারণত ফেসবুক গুগল ইউটিউব অনেক ধরনের সার্চ ইঞ্জিন ব্যবহার করে থাকে।

ডু ফলো ( Do Follow ) ব্যাকলিংক সম্পর্কে বিস্তারিত

আমরা মূলত জুফল বলতে সেই ধরনের লিংক গুলাকে বোঝায় যেখান HTML rel="nofollow" এন্ট্রিবিউটিট থাকে না। কোন ব্যাক লিংকের মধ্যে যদি HTML rel="nofollow" না থাকে তখন তাকে আমরা ডু ফলো ( Do Follow ) ব্যাক লিংক বলি।

ডু ফলো ( Do Follow ) ব্যাকলিংক মূলত কোন ওয়েবসাইটকে গুগল সার্চ লাইনকে আনার জন্য ব্যবহার করা হয়। আপনি যদি অন্য কোন ওয়েবসাইটে আপনার ওয়েবসাইটের ব্যাক লিংক যুক্ত করাতে পারেন তাহলে আপনার ওয়েবসাইটটি দ্রুত রেংক করবে। ব্যাক লিংক খুবই গুরুত্বপূর্ণ।

ব্যাকলিংক Backlinks কেন দরকার

  • যেকোনো পোস্ট গুগল সার্চ ইঞ্জিন রেংক করতে সক্ষম হবে দ্রুত
  • রেজাল্ট এর প্রথমে আসবে
  • ওয়েবসাইটের ভিজিটরের এবং ক্লিকের সংখ্যা বাড়বে
  • সাইটটি বিশ্বস্ত এবং যোগ্যতা বৃদ্ধি পাবে

ব্যাকলিংক বেশি হলে কি সার্চ রাঙ্কিং এ কাজে আসবে

অতিরিক্ত কোন কিছুই ভালো নয় তেমনি অতিরিক্ত হলে সার্চ ইঞ্জিনের কাজে আসবেনা। কোন পোস্টকে গুগলে রেজাল্ট প্রথমে নিয়ে আসতে হলে অনেকগুলো শর্ত পূরণ করতে হয়। যেমন,
  • অন্য কোন ওয়েবসাইটের কপি করা পোস্ট বা পেজ থাকা যাবে না
  • আপনার পেজের সাইজ যেন ২ মেগাবাইট ও তার কম হয়
  • ওয়েবসাইট ঠিক মোবাইল ফ্রেন্ডলি এবং এসিও ফ্রেন্ডলি হতে হবে
  • আপনার ওয়েবসাইটে কোন প্রকার লিংক থাকা যাবে না যেমন 404 error
  • 404 error কাস্টমাইয করতে হবে
এ ধরনের অনেকের সত্য রয়েছে আপনি যদি সে সকালের স্বার্থ পূরণ করতে পারেন তাহলে আপনার পোস্ট পেজে খুব সহজেই উল্লেখ করবে।

শেষ কথা

আমরা এতক্ষন জানলাম ব্যাকলিংক কি ব্যাকলিংক এর বিস্তারিত নো ফলো, ডু ফলো ব্যকলিংক বিস্তারিত। আশা করি সমস্ত কিছু বুঝে গেছেন এ বিষয়ে যদি আপনার কোন মন্তব্য থেকে থাকে তাহলে কমেন্ট বক্সে জানিয়ে দিন আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি।


আপনার কাছে যদি আমাদের এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধু-বান্ধবদের কাছে আমাদের এই পোস্টটি শেয়ার করবেন যাতে করে উপকৃত হতে পারে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url