SSL সার্টিফিকেট কি - ‍SSL সার্টিফিকেট কোথাই ব্যবহৃত হয়

SSL সার্টিফিকেট কি? SSL সার্টিফিকেট কোথাই ব্যবহৃত হয়? আপনি হয়তো এই সম্পর্কে জানতে চান। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকে আমি এই পোস্ট এর মাধ্যমে জানাবো SSL সার্টিফিকেট কি এবং SSL সার্টিফিকেট কোথাই ব্যবহৃত হয়।আপনি যদি সমস্ত কিছু ভালভাবে জানতে চান তাহলে আমাদের এই পোস্ট টি সম্পূর্ণ পড়বেন।
SSL সার্টিফিকেট কি
SSL সার্টিফিকেট বিস্তারিত জানবো এজন্য আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন। এই পোস্টটি পড়ার পর SSL সম্পর্কে আপনার কাছে আর কোন ধরনের প্রশ্ন থাকবে না আজকে আমরা এস এস এল সম্পর্কে সমস্ত কিছু আলোচনা করব।
ই ওয়েবসাইটের কোন লেখা বা কোন কনটেন্ট কপি করে কিংবা পরিবর্তন করে অন্য কোথাও প্রকাশ করার চেষ্টা করবেন না এটি আইনত দণ্ডনীয় অপরাধ যদি এটি করার চেষ্টা করেন তাহলে আমরা আইনত ব্যবস্থা নিতে পারি আইনঃ DMCA

SSL সার্টিফিকেট কি

SSL পূর্ণরূপ Secure socket Layer, SSL সার্টিফিকেট হচ্ছে ডিজিটাল সার্টিফিকেট সার্টিফিকেটটি যার মাধ্যমে আপনি যদি গুগলে কিংবা যেকোনো সার্চ চেঞ্জ এনে যখন কোন কিছু লিখে সার্চ দেন তখন আপনি যে তথ্য দেন এবং যে তথ্য নেন এর আদান প্রদানের সিকিউরিটি নিশ্চিত করে।

ধরুন আপনি অনলাইনে কোন একটি প্রোডাক্ট কিনতে চান তখন আপনি সেখানে প্রোডাক্ট পছন্দ করার পর আপনি প্রোডাক্টটি কিনার জন্য বিভিন্ন তথ্য প্রদান করে সেখানে আপনার বিকাশ থেকে শুরু করে বিভিন্ন কার্ডের নাম্বার নিযুক্ত করেন এবং আপনার সমস্ত ঠিকানা সেখানে উল্লেখ করেন আর সেই ঠিকানা গুলোকে হ্যাকারের কাছ থেকে রক্ষা করে।


এবং নেতৃত্বে আপনার সমস্ত তথ্য আপনি যাকে দিতে চান সেই ওয়েবসাইটের মালিক যেখান থেকে আপনি প্রোডাক্ট কিনতেছেন তাদেরকে আপনার পার্সোনাল তথ্য খুবই সিকিউর সহকারে তাদেরকে পাঠাতে পারেন।

SSL সার্টিফিকেটের কাজ কি

SSL সার্টিফিকেটের মূল কাজ হচ্ছে আপনার তথ্য সিকিউ রাখা আপনার সমস্ত তথ্য থেকে নিরাপদে রাখা। ধরুন আপনি গুগলে কিংবা যেকোনো সার্চ ইঞ্জিনিয়ার কোন তথ্য খুঁজতেছেন তখন আপনি সেখানে অনেক কিছু আপনার ইনফরমেশন দিতে পারেন এবং সেই ইনফরমেশন গুলোকে সুরক্ষিত রাখা এবং অন্যদের কাছ থেকে বেঁচে রাখার কাজ করে SSL সার্টিফিকেট।

SSL সার্টিফিকেট এর প্রকারভেদ

SSL সার্টিফিকেটের মধ্যে আবার কয়েকটি ভাগে ভাগ করা যায়। আমরা SSL সার্টিফিকেটকে ৫ ভাগে ভাগ করতে পারি।
  1. OV SSL
  2. EV SSL
  3. DV SSL
  4. Wildcard SSL
  5. MUlti-Domain SSL

OV SSL

OV এর পূর্ণরূপ হচ্ছে (Organization Validation) ssl সার্টিফিকেট অর্গানাইজেশন গুলোতে ব্যবহার হয়। এটি সাধারণত ভিজিটরদের ডাটা ট্রান্সমিশন সুরক্ষা নিশ্চিত করে। OV SSL সার্টিফিকেটটি বিভিন্ন ধরনের সাইবার Attack থেকে রক্ষা করে।

EV SSL

EV এর পূর্ণরূপ হচ্ছে (Extended Validation), সার্টিফিকেট অন্যান্য ssl এর থেকে নিরাপদ। কারণ এবি সার্টিফিকেটটি খুবই শক্তিশালী এবং বৈধ এটি বিভিন্ন হ্যাকার কিংবা সাইবার এটাক থেকে খুব সহজে রক্ষা করে। EV SSL সার্টিফিকেট যদি আপনার কাছে ইন্সটল করা থাকে তাহলে আপনার ব্রাউজারের ইউআরএল এর পাশে একটি তালা চিহ্ন দেখতে পারবেন।

DV SSL

DV এর পূর্ণরূপ হচ্ছে (Domain Validation) এটা নিশ্চিত করে যে এটা বিভিন্ন ইউজারদের তথ্য রক্ষা করতে পারে। সার্টিফিকেট হচ্ছে একটি ডিজিটাল সার্টিফিকেট এটি ক্রিয়েশন অথরিটি দ্বারা ইস্যু করা হয়।

Wildcard SSL

Wildcard SSL সার্টিফিকেট টি অনেকগুলো ডোমেইন নিয়ন্ত্রণ করতে পারে এবং তাদের তথ্য বিভিন্ন ইনফরমেশন রক্ষা করতে সক্ষম। Wildcard SSL সার্টিফিকেট শুধু microsoft facebook গুগলের মত আরও অনেক কোম্পানি ব্যবহার করে।

Multi-Domain SSL

Multi-Domain SSL সার্টিফিকেট একটি এক্সটেন্ডেন্ট ভ্যালিটিশন সার্টিফিকেট যেটি একাধিক ডোমেইন সুরক্ষা বা সিকিউরিটি প্রধান করতে সক্ষম। এই সার্টিফিকেট গুলো সার্টিফিকেশন অথরিটি দ্বারা ইস্যু করা হয়। এবং এই সার্টিফিকেট ডোমেইনের নাম সুরক্ষা নিশ্চিত করতে সক্ষম এবং সুরক্ষা নিশ্চিত করে।

SSL সার্টিফিকেট কোথায় ব্যবহৃত হয়

SSL সার্টিফিকেট অনেক জায়গায় ব্যবহার হয় নিজে সেগুলি উল্লেখ করা হলো
  • ওয়েবসাইট সুরক্ষা
  • ইমেইল সুরক্ষা
  • অনলাইন লেনদেন
ওয়েবসাইট সুরক্ষাঃ এসেছিল সার্টিফিকেট ওয়েবসাইটে ব্যবহার করা হয় ইউজারদের তথ্য এবং সাইবার এটাকের হাত থেকে রক্ষা করার ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি ইউজারদের ওয়েবসাইটে অনেক ধরনের সেনসিটিভ ‍Sensitive Data প্রবেশ করতে Helpকরে।

ইমেইল সুরক্ষাঃ আমরা ইমেইলের মাধ্যমে অনেক গুরুত্বপূর্ণ এবং নিজের পার্সোনাল অনেক কিছুই শেয়ার করে থাকি এক জায়গা থেকে অন্য জায়গায় সেটাও আবার ইমেইলের মাধ্যমে আর এই তথ্যগুলোকে সুরক্ষা করার জন্য SSL সার্টিফিকেট ব্যবহার করা হয়।


অনলাইন লেনদেনঃ আমরা প্রায় সবাই অনেক সময় অনেক ক্ষেত্রেই অনলাইনে লেনদেন করে থাকি সেটা ব্যাংক এর মাধ্যমে কিংবা কার্ডের মাধ্যমে কিংবা বিভিন্ন লেনদেন অনলাইন লেনদেনের মাধ্যমে আর এই সমস্ত তথ্য কে রক্ষা করার জন্যই এই অনলাইনে লেনদেন সার্টিফিকেটটি ব্যবহার করা হয়।

শেষ কথা

SSL সার্টিফিকেট কি এবং এস এস এল এর সম্পর্কে বিস্তারিত এবং SSL সার্টিফিকেট কোথায় ব্যবহার করা হয়। এ সম্পর্কে আমরা ধারণা পেলাম আপনি যদি আমাদের এই পোস্টটি সম্পন্ন করে থাকেন তাহলে অবশ্যই বুঝে গেছেন সমস্ত কিছু।


তাই আপনার কাছে যদি আমাদের এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধু বন্ধুত্বের কাছে আমাদের এই পোস্টটি শেয়ার করবেন। যাতে করে তারাও এই পোস্টটি পড়ে উপকৃত হতে পারে ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url