ফোন গরম হওয়ার কারণ ? ফোন গরম হলে কী করণীয়?

আপনার হাতে থাকা মোবাইল ফোনটি গরম হয়ে যাচ্ছে? এখনকার বেশিরভাগ মোবাইল ফোন একটুতেই গরম হয়ে ওঠে? এই মোবাইল ফোনটি গরম হওয়ার কারণে আপনি হয়তো অনেক দুশ্চিন্তা করেন।অনেক সময় আমাদের হাতে থাকা মোবাইল ফোনটি গরম হওয়ার শর্তেও অনেকক্ষণ ধরে ব্যবহার
করলে সেগরম হওয়া মোবাইল ফোনটি একটা সময় এতটা গরম হয় যে ছোটখাটো একটা বিস্ফোরণ ঘটে। আজকে আমি আপনাদের সামনে তুলে ধরবো ফোন গরম হওয়ার কারণ এবং গরম হলে কি কি করবেন?

সূুচপত্রঃ 

ভূমিকা 

এখন আমরা দেখতে পাই প্রায় সব স্মার্টফোন একটুতেই গরম হয়ে ওঠে । আমরা যখন স্মার্ট ফোন ব্যবহার করি কিছুক্ষণ ব্যবহার করতে করতে একটুতেই গরম হয়ে যায় সেটা স্মার্ট ফোনে গেম খেলেই হোক কিংবা চ্যাটিং করা কিংবা নিউজ ফিড স্ক্রল করার সময় হোক । অনেক সময় আমরা দেখতে পাই ফোন কলে কথা বলার সময় ফোন কানে নিয়ে আমরা একটু গরম অনুভব করি। অনেক স্মার্ট ফোন ব্যবহারকারী বিষয়টাকে গুরুত্ব দেয় না।

বর্তমান সময়ে আবহাওয়া পরিবর্তন হচ্ছে এবং তাপমাত্রা বেড়েই চলেছে গ্রীষ্মকাল আরম্ভ হওয়ার পর। অনেক জেলায় তাপমাত্রা ইতিমধ্যে ৩৯° ছুঁয়েছে। তাপমাত্রা বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে আমাদের হাতে থাকা স্মার্টফোনটির বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। আমাদের হাতে থাকে স্মার্টফোনটি গরম হওয়া বিষয়টিকে এড়িয়ে না যাওয়া। আজকে আমি আপনাদেরকে বলবো আপনার হাতে থাকা স্মার্টফোনটি যদি গরম হয়ে যায় তাহলে কিভাবে এই সমস্যার সমাধান করবেন সে বিষয়ে বিস্তারিত জানাবো

স্মার্ট ফোন গরম হওয়ার কারন?

স্মার্ট ফোন গরম হওয়ার কারণ এবং ফোন গরম হলে কি করনীয় আলোচনা করার আগে আমাদেরকে এটা জানতে হবে যে আমাদের হাতে থাকে স্মার্টফোনটি গরম হয় কেন? প্রথমেই যে কোন স্মার্টফোন গরম হওয়ার আসল কারণ হলো স্মার্টফোনের ব্যাটারি। কিন্তু এই স্মার্টফোনের ব্যাটারি গরম হওয়ার পেছনে অনেক গুলো কারণ আছে। যেগুলো বিষয় নিয়ে আজকে আমরা আলোচনা করব।

আমাদের স্মার্টফোনটির ব্যাটারি গরম হলে আমরা বুঝতে পারি যে আমাদের মোবাইল ফোনটি গরম হয়েছে। অনেক ক্ষেত্রেই কমিউনিকেশন ইউনিট ( Communicayion Unit) প্রসেসর ( Processor ) এবং ক্যামেরা দিয়ে ভিডিও করলেও আমাদের হাতে থাকে স্মার্টফোনটি গরম হয়ে ওঠে। কিন্তু এইসব কারণে ফোন গরম হয় খুবই কম সময় দেখা যায়। কিন্তু গ্রীষ্মকালে যখন তাপমাত্রা বেড়ে যায়। তখন এইসব বিষয়ে ফোন গরম হওয়ার কারনগুলি বেশি দেখা যায়।


আপনি যদি এই ফোন গরম হওয়ার সমস্যায় পড়ে থাকেন তাহলে আপনি যদি একটু নিয়ম মত ফোনটি ব্যবহার করেন তাহলে আপনার হাতে থাকা মোবাইল ফোনটি অতিরিক্ত গরম হওয়ার হাত থেকে রক্ষা করতে পারবেন। আপনি যদি স্মার্টফোন ব্যবহারের নিয়ম কি একটু পাল্টে দেন তাহলে আপনার মোবাইল ফোনটি আর গরম হবে না।

ফোন গরম হলে কী করনীয়?

এখন আমরা আলোচনা করব ফোন গরম হলে কি? করবেন আমাদের ফোন করা হলে কি করা উচিত? আমরা প্রায় প্রত্যেকেই স্মার্ট ফোনকে সুরক্ষায় রাখার জন্য ফোনের কভার ব্যবহার করে থাকি।

আপনি যখন আপনার ফোনের সঙ্গে এই অতিরিক্ত কভারটি লাগিয়ে রাখবেন তখন আপনার ফোনটি গরম হওয়ার সম্ভাবনা বেশি থাকবে, আপনার ফোন অতিরিক্ত গরম হয় তাহলে আপনার স্মার্টফোনের সঙ্গে লেগে থাকা কভারটি সরিয়ে ফেলুন।

এবং আপনাকে লক্ষ্য রাখতে হবে যেন আপনার ফোনের চার্জ একেবারে ফুড়ি না যায়। এবং আপনার হাতে থাকা স্মার্টফোনটিতে একসাথে অনেকগুলো অ্যাপস ব্যবহার করার চেষ্টা করবেন না।

আপনার স্মার্ট ফোনে আপনি যদি বেশি করে গেম খেলেন তাহলে আপনার স্মার্টফোনটি খুব সহজেই গরম হয়ে যাবে। অথবা আপনি যদি সব সময় ডাটা চালু করে রাখেন কিংবা সব সময় ওয়াইফাই ব্যবহার করেন তাহলে আপনার ফোনটি গরম হওয়ার সম্ভাবনা বেশি থাকবে।


তাই ওয়াইফাই এবং ডাটা সবসময় ব্যবহার করা থেকে বিরত থাকুন। আমরা দেশি প্রায় অনেক লোকেই ঘুমানোর আগে ফোনটি চার্জে লাগিয়ে ঘুমায়। সারারাত চার্জে দেওয়ার কারণে ব্যাটারির ধারণক্ষমতার ওপর প্রভাব ফেলে যার ফলে খুব সহজেই ফোন গরম হয়ে ওঠে।

অনেক সময় আমরা লক্ষ্য করি অতিরিক্ত গরম হওয়ার কারণে ফোন ব্লাস্ট হয়ে যায়। এবং আপনি যদি রোদে ফোন ব্যবহার করেন তাহলে আপনার ফোনটি খুব সহজেই গরম হবে।

তাই সূর্যের আলো থেকে এবং অতিরিক্ত তাপমাত্রা থাকলে বাহিরে ফোন ব্যবহার করা থেকে বিরত থাকুন তাপমাত্রা যত বেশি থাকবে ফোন ততই গরম হয়ে উঠবে।

আপনি সবসময় চেষ্টা করবেন ফোনের ব্রাইটনেস যেন কম থাকে আপনার হাতে থাকে স্মার্টফোনটি তে যদি আপনি অতিরিক্ত বেশি করে ব্রাইটনেস দিয়ে থাকেন তাহলে আপনার হাতে থাকা স্মার্টফোনটি খুব সহজেই গরম হওয়ার সম্ভাবনা থাকে।


এবং স্মার্টফোনটিকে মারাত্মক ক্ষতি করে। তাই আপনি আপনার মোবাইল ফোনে অতিরিক্ত ব্রাইটনেস দেওয়া থেকে বিরত থাকুন। এবং আপনি যদি সব সময় মোবাইল ব্যবহার করেন তাহলে আপনার মোবাইল ফোনটি সহজেই গরম হবে তাই ফোন ব্যবহার করার সময় মাঝে মাঝে একটু করে বিরতি দিবেন। তাহলে আপনার হাতে হাতে থাকে স্মার্টফোনটি অতিরিক্ত গরম হবে না?

শেষ কথা

আপনার হাতে থাকা মোবাইল ফোনটি অতিরিক্ত গরম হওয়া কিন্তু স্বাভাবিক বিষয় নয়। আপনি যদি আমাকে দেখানো উপায়টি ব্যবহার করেন তাহলে খুব সহজেই অতিরিক্ত গরমের হাত থেকে আপনার মোবাইল ফোনটিকে রক্ষা করতে পারবেন। আপনার মোবাইল ফোনটি অতিরিক্ত গরম হওয়ার কারণটিকে এড়িয়ে না গিয়ে আমাদের দেখানো উপাযয়ে আপনার মোবাইল ফোনটিকে সবসময়ই ঠান্ডা রাখার ব্যবস্থা করুন!


তাহলে আপনার মোবাইল ফোনটর সবকিছুই ভালো থাকবে এবং আপনি খুব বেশিদিন মোবাইল ফোনটি ব্যবহার করতে পারবেন। আমাদের এই পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে পোস্টটি শেয়ার করে. আপনি আপনার বন্ধুদেরকে দেখানোর সুযোগ করে দিবেন যেন তারা এই পোস্টটি পড়ে উপকৃত হয় ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url