অগ্রণী ব্যাংক মাসিক মুনাফা সম্পর্কে সঠিক তথ্য জেনে নিন ২০২৪

আপনার যদি অগ্রণী ব্যাংকের টাকা থাকে কিংবা আপনার যদি একটি অগ্রণী ব্যাংক একাউন্ট থাকে। তাহলে আপনার অগ্রণী ব্যাংক একাউন্ট মাসিক মুনাফা সম্পর্কে সঠিক তথ্য জানা আপনার খুবই গুরুত্বপূর্ণ। আপনাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা অগ্রণী ব্যাংক এর মাসিক মুনাফা হার সম্পর্কে কিছু জানেন না। আমি আপনাদেরকে জানাবো অগ্রণী ব্যাংক মাসিক মুনাফা হারের সকল তথ্য।
অগ্রণী ব্যাংক মাসিক মুনাফা সম্পর্কে সঠিক তথ্য জেনে নিন
কারণ আপনি যদি এই সকল অগ্রণী ব্যাংক মাসিক মুনাফা হার সম্পর্কে অবগত হন তাহলে আপনি টাকা রাখতে ও খুবই আগ্রহী হবেন। এবং কত টাকা রাখলে আপনি কত টাকা পাবেন তার সকল ইনফরমেশন এখন আমি আপনাদেরকে জানাবো।
DMCA

ভূমিকা

অগ্রণী ব্যাংকের মাসিক মুনাফার হার বোঝাতে আমরা বুঝতে পারছি যে অগ্রণী ব্যাংকে যারা আমরা টাকা রেখেছি বা টাকা রাখতে চাই। তখন টাকা রাখার পর কিংবা টাকা রয়েছে এমন অবস্থায় আমরা কত পার্সেন্ট সেখান থেকে লাভ পাবো কত টাকা রাখলে আমরা কত টাকা পাবো সেই টিকে আমরা বুঝিয়েছি। আপনার যদি অগ্রণী ব্যাংকে একটা অ্যাকাউন্ট থাকে তাহলে আপনার এ সম্পর্কে অবশ্যই ধারণা নেয়া উচিত।

এতে করে আপনার ব্যাংকে যত টাকা আছে এবং ওই টাকা অনুযায়ী আপনি কত টাকা লাভ পাবেন সেটুকু জানতে পারবেন। এই তথ্যগুলো জানা খুবই গুরুত্বপূর্ণ যদি আপনার অগ্রণী ব্যাংকে একাউন্ট থেকে থাকে।

আমার মনে হয় আপনার সকল তথ্য জেনে রাখা উচিত। কারণ আপনার অগ্রণী ব্যাংকে একাউন্ট থাকলে আপনার সকল তথ্য প্রয়োজন হতে পারে কোন না কোন সময় তাই আপনি জেনে রাখুন অগ্রণী ব্যাংক একাউন্টের মাসিক মুনাফার সম্পর্কে। তাহলে চলুন আমরা বেশি দেরি না করে এই বিস্তারিত জেনে নেই।

মাসিক মুনাফা সঞ্চয় প্রকল্পের বৈশিষ্ট সমূহ

আপনার যদি অগ্রণী ব্যাংকে একাউন্ট থেকে থাকে তাহলে মাসিক মুনাফা সঞ্চয় প্রকল্পের বৈশিষ্ট্য সমূহ জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
  • প্রকল্পে মেয়াদঃ ৩ বছর
  • মুনাফার হার৮%
  • মেয়াদ পূর্তি পর্যন্ত মুনাফার হার পরিবর্তিত থাকবে
  • প্রয়োজনে মেয়াদ পূর্তি পূর্বে নগদায়নের সুযোগ( শর্ত প্রযোজ্য)
  • সর্বনিম্ন ৫ .০০ লক্ষ টাকা এবং সর্বোচ্চ ৫.০০ লক্ষ টাকার অর্থে ১.০০লক্ষ টাকার গাণিতিক হিসেবে যে কোন অংক।
  • মুনাফার উপর সরকারি নীতিমালা অনুযায়ী উৎসে কর কর্তনের পর মাসিক নেট মুনাফা প্রদেয়।
  • মেয়াদ পূর্তির পূর্বে আমানতের টাকার নগদায়ন করা হলে প্রদয়ে ও প্রাপ্ত মুনাফা সমন্বয় পূর্বক নির্ধারিত হারে পরিশোধযোগ্য।
  • যে তারিখে স্কিম হিসেবে খোলা হবে উক্ত তারিখ হতে এক মাস পূর্ণ হওয়া পরবর্তী তিন কর্ম দিবসের মধ্যে সংশ্লিষ্ট সঞ্চয়ী হিসেবে মুনাফা হস্তান্তর।
  • সরকারি নিয়মে আবগারি শুক্ল কর্তন হবে।
  • এই স্কিমের পরবর্তীতে ৮০% ঋণের সুবিধার নেওয়ার সুযোগ।
  • যেখানে সুদের হার হিসাবে প্রদত্ত মুনাফার হাড়ের অতিরিক্ত ১%

এক লক্ষ টাকা জমা রাখলে মাসিক মুনাফা কত

এখন আমরা জানবো অগ্রণী ব্যাংকে এক লক্ষ টাকা জমা রাখলে আমরা কত টাকা ব্যাংকের থেকে মুনাফা পাব তার বিস্তারিত নিয়ে।


আমরা যদি অগ্রণী ব্যাংকে এক লক্ষ টাকা তিন ৩ মাসের জন্য রাখি তাহলে আমরা ৭.০০% মুনাফা পাবেন। তাহলে আপনি যদি এক লক্ষ টাকা তিন মাসের জন্য অগ্রণী ব্যাংকে রাখেন তাহলে তিন মাসে আপনি ১৭৫০ টাকা মুনাফা পাবেন। এবং এখান থেকে টেক্সট কাটতে ১৫%। তাহলে আপনি তিন মাসে এক লক্ষ টাকা রাখলেন টোটাল টাকা পাবেন ১৪৮৭ টাকা।

এবং আপনি যদি এক লক্ষ টাকা ছয় মাসের জন্য রাখেন তাহলে অগ্রণী ব্যাংক আপনাকে ৭.২৫% কমিশন দিবে। আপনি যদি এক লক্ষ টাকা ছয় মাসের জন্য রাখেন তাহলে আপনি ছয় মাস পর ৩৬২৫ টাকা মুনাফা পাবেন। এবং এখান থেকে অবশ্যই আপনাকে ১৫% টেক্সট বাদ দিতে হবে। তাহলে আপনি এক লক্ষ টাকা ছয় মাসের জন্য রাখলে মোট টাকা উত্তোলন করতে পারবেন ৩০৮১ টাকা।

এরপর আপনি যদি এক লক্ষ টাকা এক বছরের জন্য রাখেন সে ক্ষেত্রে আপনি অগ্রণী ব্যাংকের থেকে মুনাফা পাবেন ৭.৫০% । আপনি যদি এই ১ লক্ষ টাকা এক বছরের জন্য রাখেন তাহলে আপনি ৭৫০০ টাকা পাবেন এক বছরে। আমরা যদি এই টাকা থেকে 15% বাদ দেই তাহলে আমরা পাব ৬৩৭৫ টাক।
অগ্রণী ব্যাংক মাসিক মুনাফা সম্পর্কে সঠিক তথ্য জেনে নিন
আপনি যদি এখানে টিন সার্টিফিকেট জমা দেন তাহলে আপনার মুনাফার হারটি আরো বৃদ্ধি পাবে আপনার 15 % ট্যাক্স এর জায়গায় 10% টেক্সট কাটানো হবে।
তিন ৩ লক্ষ টাকার জমা রাখলি মাসিক মুনাফা কত

আপনারা যদি প্রতিমাসে লাভের টাকা উত্তোলন করতে চান তাহলে অগ্রণী ব্যাংক আপনাকে প্রতি মাসে ৮% কমিশন দেবে। এরপর যদি আপনি লাভের সহ সবকিছু সহ যদি আপনি তুলতে চান তাহলে আপনি এর পরে পাবেন ৭% মুনাফা।

আপনি যদি অগ্রণী ব্যাংক থেকে প্রতি মাসে ৮% করে মুনাফা পান তাহলে আপনি বছরে পাবেন ২৪ হাজার টাকা যদি আপনি ৩ লক্ষ টাকা জমা রাখেন। এবং প্রতি মাসে আপনি পাবেন দুই হাজার টাকা করে।


এবং এখান থেকে টাকা উত্তোলন করার সময় এরা 15% সরকারের ভ্যাট কাটে। এবং আপনি যদি এখানে টিন সার্টিফিকেট জমা দেন তাহলে আপনার থেকে 10% হারে ভ্যাট কাটবে।

টিন সার্টিফিকেট কিভাবে পাবেন

আপনি যদি টিন সার্টিফিকেট নিতে চান তাহলে আপনি আপনার ভোটার আইডি কার্ড নিয়ে যেকোনো একটি কম্পিউটার দোকানে ,অথবা অনলাইনের কাজ যেখানে করা হয় সেখানে গিয়ে পড়লেই আপনাকে সার্টিফিকেট এর জন্য আবেদন করে দিবে। সেখান থেকে আপনি সেটির সার্টিফিকেট পাবেন। আপনি চাইলে টিং সার্টিফিকেট নেওয়ার জন্য আপনার মোবাইল ফোন থেকে আবেদন করতে পারেন এরপর আপনি টেন সার্টিফিকেট পেয়ে যাবেন।

অগ্রণী ব্যাংকে একাউন্ট করার জন্য কি কি কাগজপত্র প্রয়োজন

  • গ্রাহকের ভোটার আইডি কার্ডের পাসপোর্ট ড্রাইভিং লাইসেন্স অথবা জন্ম নিবন্ধন।
  • গ্রাহকের পাসপোর্ট সাইজের ছবি
  • নমিনির ভোটার আইডি কার্ড পাসপোর্ট ড্রাইভিং লাইসেন্স অথবা জন্ম নিবন্ধন।
  • নমিনির পাসপোর্ট সাইজের ছবি।
উপরোক্ত এই কয়েকটি কাগজ থাকলে আপনি অগ্রণী ব্যাংকে একাউন্ট তৈরি করতে পারবেন।

আমাদের শেষ কথা

আমরা এতক্ষণ জানলাম টিন সার্টিফিকেট কিভাবে পাবেন এবং অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার জন্য কি কি কাগজের প্রয়োজন এবং অগ্রণী ব্যাংক মাসিক মুনাফা কত টাকা দেয় তার বিস্তারিত সম্পর্কে। এ বিষয়ে যদি আপনার কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
2 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • LOTAIT✅
    LOTAIT✅ January 28, 2024 at 1:49 PM

    সমস্ত তথ্য ভালোভাবে দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। পোস্টটি পড়ে অনেক উপকৃত হইলাম।

    • EVVTV ✅
      EVVTV ✅ January 28, 2024 at 1:51 PM

      আপনাকে অসংখ্য ধন্যবাদ কমেন্ট করার জন্য। সকল ধরনের আপডেট পেতে আমাদের ওয়েবসাইট প্রতিদিন ভিজিট করুন।

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url