পাসপোর্ট করতে কি কি লাগে এবং কত টাকা লাগে

আপনাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা এখনো জানেন না পাসপোর্ট করতে কি কি লাগে এবং কত টাকা লাগে। আপনারা অনেকেই দেখছি গুগলে সার্চ করছেন পাসপোর্ট করতে কি কি লাগে এবং কত টাকা লাগে এই বিষয়টি নিয়ে। আপনাদের কথা চিন্তা করেই আমি এই নিবন্ধনটি তৈরি করেছি।
পাসপোর্ট করতে কি কি লাগে এবং কত টাকা লাগে
কোন পাসপোর্ট তৈরি করার আগে অবশ্যই জেনে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ পাসপোর্ট করতে কি কি লাগে এবং কত টাকা লাগে। তাই বিস্তারিত আমি এই নিবন্ধনটিতে আলোচনা করেছি বিস্তারিত জানতে পড়তে থাকুন।

সূচিপত্রঃ পাসপোর্ট করতে কি কি লাগে এবং কত টাকা লাগে

ইভিভিটিভি

পাসপোর্ট কি?

আমাদের প্রত্যেকের জানা উচিত পাসপোর্ট কি? পাসপোর্ট মানুষের জীবনে খুবই গুরুত্বপূর্ণ একটি দলিল। যা একটি মানুষের জন্ম তারিখ নাম জন্মদিন স্থানীয় ঠিকানা এবং অন্যান্য তথ্য এই পাসপোর্ট এর মধ্যে দেওয়া থাকে। যেটির মাধ্যমে কোন ব্যক্তি এক দেশ থেকে অন্য দেশের ভ্রমণের অনুমতি পায়।

যেকোনো মানুষ পাসপোর্ট ব্যবহার করে অন্য দেশে যেতে পারে খুব সহজেই। এবং অন্য দেশে গিয়ে সে বিভিন্ন সহযোগিতা নিতে পারে এবং বৈধভাবে বসবাস করতে পারে বিদেশে গিয়ে। এই পাসপোর্ট গুলো মূলত দেশের সরকারি প্রতিষ্ঠান থেকে ইস্যু করা হয়।

পাসপোর্ট কেন নেওয়া উচিত

আমাদের প্রত্যেকের জানা উচিত পাসপোর্ট কেন নেওয়া উচিত। দেখুন আপনি যদি ফ্রিল্যান্সার হন কিংবা আপনি যদি সাধারণ নাগরিক হন কিংবা আপনি যে কেউ হন না কেন এই পাসপোর্ট নেওয়া প্রত্যেকেরই উচিত এবং খুবই গুরুত্বপূর্ণ। পাসওয়ার্ড ব্যবহার করে আপনি অনেক কাজ করতে পারবেন যে কাজগুলো আপনি পাসপোর্ট ছাড়া করা সম্ভব নয়। অনেক কাজ রয়েছে যে কাজগুলো পাসপোর্ট ছাড়া করা সম্ভব নয়।

তাই আপনাদের সবারই পাসপোর্ট নেওয়া উচিত। তবে পাসপোর্ট নিতে গেলে কিছু নিয়ম রয়েছে পাসপোর্ট করতে গেলে কি কি লাগে এবং কত টাকা লাগে এই সম্পূর্ণ বিষয়টি আমরা নিম্নে খুব ভালোভাবে উল্লেখ করেছি। মূলত যে কারণগুলির কারণে পাসপোর্ট নেওয়া উচিত সেগুলো নিচে তুলে ধরা হলো।

  • ভ্রমণ ও পরিবেশন
  • নাগরিকত্ব প্রমাণ
  • অনুমানিক সুরক্ষা
  • অনুমানিক দরবারী প্রবেশ
  • অন্যান্য দীর্ঘস্থায়ী ইউজেবিলিটি
উপরোক্ত এ ধরনের সাহায্য ছাড়া আপনি আরো অনেক কাজে ব্যবহার করতে পারবেন যেমনঃ আপনি যদি বাংলাদেশ কিংবা ইন্ডিয়া থেকে হোন সে ক্ষেত্রে আপনি ডুয়েল কারেন্সির মাধ্যমে ডলার আদান প্রদান করতে পারবেন। আপনি যদি বাংলাদেশী হয়ে থাকেন এবং আপনার যদি পাসপোর্ট না থাকে সে ক্ষেত্রে আপনি ডুয়েল কারেন্সি কার্ড দিয়ে ডলার আদান প্রদান করতে পারবেন না।

তাই প্রত্যেকটি বাংলাদেশীরা যারা ডুয়েল কারেন্সি কার্ডের মাধ্যমে ডলার কেনাবেচা কিংবা আদান প্রদান করতে চান কিংবা যে কোন পোস্ট কিংবা ভিডিও সোশ্যাল মিডিয়া ব্যবহার করে পোস্ট করতে চান সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই এই পাসপোর্ট সংগ্রহ করতে হবে। পাসপোর্ট ছাড়া আপনি ডুয়েল কারেন্সিতে ডলার লোড করতে পারবেন না।

এবং আপনার কাজ ও করতে পারবেন না। তবে উপরোক্ত কাজগুলি ছাড়া আপনার আরো অন্যান্য কাজের জন্য পাসপোর্ট লাগতে পারে এজন্য পাসপোর্ট খুবই গুরুত্বপূর্ণ। তাহলে আপনি ইতিমধ্যে বুঝতে পেরেছেন পাসপোর্ট কেন নেয়া উচিত।

পাসপোর্ট এর মাধ্যমে কি কি করা যায়

আমাদের জানা প্রয়োজন পাসপোর্ট এর মাধ্যমে কি কি করা যায়। নিম্নলিখিত কাজ গুলুছাড়া পাসপোর্ট দিয়ে অনেক কিছু করা যায়
  • ভ্রমণ
  • ভোট দান
  • নাগরিকত্ব প্রমাণ
  • আনুমানিক সুরক্ষা ও প্রতিরক্ষা
  • ডলার লোড
ভ্রমণঃ পাসপোর্টের মাধ্যমে বিভিন্ন দেশে ভ্রমন করার অনুমতি পাওয়া যায়। পাসপোর্ট এর মাধ্যমে যে কোন দেশে বৈধ্য ভাবে বাস করা যায় এবং পাসপোর্ট থাকার কারণে বাহিরের দেশ গুলোতে গিয়ে সরকারি সুযোগ সুবিধা পাওয়া যায়। পাসপোর্ট ছাড়া বাহিরের দেশ গুলোতে ভ্রমন অসম্ভব।

ভোট দানঃ কিছু কিছু দেশের পাসপোর্ট হলেই ভোট দান করতে পারবেন। কিছু কিছু দেশে ভোটার আইডি কার্ডের বদলে পাসপোর্ট দেখালে সকল কাজ হয়।


নাগরিকত্ব প্রমাণঃ পাসপোর্ট প্রায় প্রত্যেকটি দেশেই নাগরিকত্ব প্রমাণ দিয়ে থাকে।

আনুমানিক সুরক্ষা প্রতিরক্ষাঃ কোন কোন দেশে পাসপোর্ট থাকলেই আপনি ভ্রমণ এর সাথে সরকারি সহযোগিতা যেমন গার্ড পেতে পারেন এতে করে আপনি সুরক্ষিতভাবে পুরো দেশ করতে পারবেন।

ডলার লোডঃ আপনি যদি বাংলাদেশ থেকে হয়ে থাকেন সেক্ষেত্রে আপনার যদি ডুয়েল কারেন্সি অথবা ভিসা কাটে ডলার লোড করতে চান সে ক্ষেত্রে আপনার পাসপোর্ট এর প্রয়োজন হয়। পাসপোর্ট ব্যতীত কোন বাংলাদেশী মানুষ তার ব্যাংক একাউন্টে যেমন ভিসা কার্ড, কিংবা ডুয়েল কারেন্সি কার্ডে ডলার প্রবেশ করাতে পারেনা।

উপরোক্ত কাজগুলি ছাড়া পাসপোর্ট এর অনেক কাজ রয়েছে পাসপোর্ট খুবই গুরুত্বপূর্ণ। পাসপোর্ট এর মাধ্যমে কি কি করা যায় এখন আমরা জানবো পাসপোর্ট তৈরি করতে কত টাকার প্রয়োজন হয়।
পাসপোর্ট করতে কি কি লাগে এবং কত টাকা লাগে

পাসপোর্ট করতে কি কি লাগে এবং কত টাকা লাগে এটি নিম্নে উল্লেখ করা হয়েছে আপনি সম্পূর্ণ পড়তে থাকুন খুব ভালোভাবে বুঝে যাবেন কোন পাসপোর্ট করতে কত টাকার প্রয়োজন হয়। কোন ধরনের ই পাসপোর্ট করার জন্য কত টাকা খরচ হয় তার সম্পূর্ণ প্রসেস নিম্নে উল্লেখ করা হয়েছে।

ই পাসপোর্ট করতে কত টাকা লাগে

এখন আমরা জানবো ই পাসপোর্ট করতে কত টাকা লাগে? আপনারা যারা এই পাসপোর্ট তৈরি করতে চান তাদের প্রত্যেকের জানা উচিত এ পাসপোর্ট করতে কত টাকা প্রয়োজন হয়। ই পাসপোর্ট মূলত আপনি কয় পেজে পাসপোর্ট নিয়েছেন এবং কত বছরের জন্য নিচ্ছেন সেটির উপর নির্ভর করে আপনার ফেস বা তারা টাকা নিয়ে থাকে।

এবং আপনি এই পেমেন্ট গুলো বিভিন্ন ব্যাংকের মাধ্যমে এবং মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমেও করতে পারবেন। নিম্নে পর্যায়ক্রমে সেই ফিস গুল তুলে ধরা হলো তুলে ধরা হলো।

৪৮ পেজের ই পাসপোর্ট মেয়াদ পাঁচ বছর

রেগুলার ডেলিভারির জন্য মাত্র ৪,০২৫ প্রয়োজন হয়। এক্সপার্ট ডেলিভারির জন্য ৬ হাজার ৩২৫ টাকা প্রয়োজন হয়। এবং সুপার এক্সপ্রেস ডেলিভারির জন্য ৮ হাজার ৬২৫ টাকা প্রয়োজন হয়। এবং এই ই পাসপোর্টটির মেয়াদ ৫ বছর ৪৮ পেজের।

৪৮ পেজের ই পাসপোর্ট মেয়াদ ১০ বছর

রেগুলার ডেলিভারির জন্য 5,750 টাকা।
এক্সপ্রেস ডেলিভারির জন্য ৮ হাজার ৫০ টাকা।

সুপার এক্সপ্রেস ডেলিভারির জন্য ১০,৩৫০ টাকা।
ই পাসপোর্ট ৬৪ পেজের মেয়াদ ৫ বছর

রেগুলার ডেলিভারি ৬,৩২৫ টাকা।
এক্সপ্রেস ডেলিভারি ৮.৬২৫ টাকা।
সুপার এক্সপ্রেস ডেলিভারি ১২,০৭৫ টাকা।

ই পাসপোর্ট ৬৪ পেজের মেয়াদ ১০ বছর

রেগুলার ডেলিভারি ৮,০৫০ টাকা
এক্সপ্রেস ডেলিভারি ১০,৩৫০ টাকা
সুপার এক্সপ্রেস ডেলিভারি, ১৩,৮০০ টাকা

বাংলাদেশ মিশনের সাধারণ আবেদনকারীর জন্য ই পাসপোর্ট ফি

বাংলাদেশ মিশনের সাধারণ আবেদনকারীর জন্য ই পাসপোর্ট ফি আলাদা হয়ে থাকে। এজন্য নিম্নে সেগুলি উল্লেখ করা হলো।

৪৮ পেজের ই পাসপোর্ট মেয়াদ ৫ বছড়

রেগুলার ডেলিভারি ১০০ ডলার
এক্সপ্রেস ডেলিভারি ১৫০ ডলার

৪৮ পেজের ই পাসপোর্ট মেয়াদ ১০ বছর

রেগুলার ডেলিভারি ১২৫ ডলার
এক্সপ্রেস ডেলিভারি 175 ডলার

৬৪ পেজের ই পাসপোর্ট মেয়াদ ৫ বছর

রেগুলার ডেলিভারি ১৫০ ডলার
স্পেস ডেলিভারি 225 ডলার

৬৪ পেজের ই পাসপোর্ট মেয়াদ ১০ বছর

রেগুলার ডেলিভারি ১৭৫ ডলার
এক্সপ্রেস ডেলিভারি ২২৫ ডলার

বাংলাদেশ মিশনের শ্রমিক ও ছাত্রদের জন্য ই পাসপোর্ট ফি

তবে বাংলাদেশ মিশনের শ্রমিক ও ছাত্রদের জন্য ই পাসপোর্ট ফি আলাদা হয়ে থাকে এজন্য নিচে সে ফেইসগুলির তালিকা উল্লেখ করা হলো।
৪৮ পেজের ই পাসপোর্ট মেয়াদ ৫ বছর

রেগুলার ডেলিভারি 30 ডলার
এক্সপ্রেস ডেলিভারি ৪৫ ডলার

৪৮ পেজেরে েই পাসপোর্ট মেয়াদ ১০ বাছর

রেগুলার ডেলিভারি ৫০ ডলার
এক্সপ্রেস ডেলিভারি 75 ডলার

৬৪ পেজের ই পাসপোর্ট মেয়াদ ৫ বছর

রেগুলার ডেলিভারি 150 ডলার
এক্সপ্রেস ডেলিভারি 200 ডলার

৬৪ পেজের ই পাসপোর্ট মেয়াদ ১০ বছর

রেগুলার ডেলিভারি ১৭৫ ডলার
এক্সপ্রেস ডেলিভারি 225 ডলার

উপরোক্ত হলো বর্তমান সময়ের পাসপোর্ট এর ফি উপরোক্ত ফ্রীগুলি সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তন হতে পারে।

পাসপোর্ট করতে কি কি লাগে

পাসপোর্ট করতে কি কি লাগে এডি প্রায় অনেকেরই অজানা পাসপোর্ট করতে আপনার তেমন কঠিন কোন কাগজের প্রয়োজন হয় না নরমাল কিছু আপনার নাগরিকত্ব প্রমাণ করার জন্য কাগজ করে হলেই হবে। নিম্নে কি কি প্রয়োজন সেগুলি তুলে ধরা হয়েছে আপনি সেই মোতাবেক কাগজ নিয়ে পাসপোর্ট অফিসে গিয়ে অথবা অনলাইনে আবেদন করতে পারবেন।


*জাতীয় পরিচয় পত্র (NID) আপনার বয়স যদি প্রাপ্তবয়স্ক (১৮ বছর এর কম) না হয়ে থাকে সেক্ষেত্রে আপনি আপনার অভিভাবকের পিতা মাতার জাতীয় পরিচয় পত্র (NID) উল্লেখ করতে হবে। তবে আপনার বয়স যদি ১৮র কম হয় সে ক্ষেত্রে আপনার জন্ম নিবন্ধনটি অবশ্যই ডিজিটাল বা ইংরেজি করা থাকতে হবে।

*২০ বছরের উর্ধে হলে জাতীয় পরিচয় পত্র (NID) আবশ্যক বাংলাদেশ মিশন হতে আবেদনের ক্ষেত্রে আপনি জন্ম নিবন্ধন সনদ (BRC) জমা দিতে পারেন এটি গ্রহণযোগ্য।

*কেউ যদি সরকারি চাকরি করে কিংবা প্রাসঙ্গিক টেকনিক্যাল কাজ করে থাকে সে ক্ষেত্রে প্রাসঙ্গিক টেকনিক্যাল সনদ সমূহ প্রয়োজন।

*আপনি যদি ইতিমধ্যে বিবাহ করে থাকেন সেক্ষেত্রে আপনার বিবাহ/নিকাহনামা সনদপত্র এবং আপনার যদি ডিভোর্স হয়ে থাকে সেক্ষেত্রে তালাকনামা আপনার আবেদন এর সঙ্গে যুক্ত করতে হবে।
আপনার নাগরিক সনদপত্র প্রয়োজন হবে। এই নাগরিত্ব সনদ প্রত আপনি আপনার ইউনিউওন থেকে পেয়ে যাবেন।

*আপনি যদি স্টুডেন্ট হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে স্টুডেন্ট আইডি সংযুক্ত করতে হবে অথবা আপনি আপনার শিক্ষাপ্রতিষ্ঠানের প্রত্যয়ন পত্র সংযুক্ত করতে পারেন। এবং সাথে করে আপনি আপনার সর্বশেষ পরীক্ষার সনদপত্র বা সার্টিফিকেট সংযুক্ত করতে পারেন। আপনি যদি চাকরিজীবী হোন

সেই ক্ষেত্রে আপনাকে যে প্রতিষ্ঠানে চাকরি করেন সেই প্রতিষ্ঠানের প্রত্যয়ন পত্র আপনাকে সংগ্রহ করে জমা দিতে হবে। এবং আপনি যদি ব্যবসা করে থাকেন সেক্ষেত্রে আপনাকে ট্রেড লাইসেন্স যুক্ত করতে হবে। তবে এই পাসপোর্ট ফরম পূরণ করার সময় আপনি যে সকল নির্বাচন করবেন আপনাকে সেই সকল সমস্ত তথ্য প্রদান করতে হবে।

আপনাকে অবশ্যই ফরম পূরণ করার সময় চিন্তা ভাবনা করে সকল তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে। আপনি এ ফর্মে এসিটি যেটি লিখবেন এবং যেটাতে যেটাতে চেকবক্স করবেন সেখানে আপনাকে সে সমস্ত কাগজ জমা দিতে হবে।


আপনারা যদি কেউ জরুরি প্রয়োজনে খুব দ্রুত পাসপোর্ট সংগ্রহ করতে চান সেক্ষেত্রে আপনাকে আগে থেকে পুলিশ ক্লিয়ারেন্স সম্পন্ন করে সেটির পুলিশ ক্লিয়ারেন্স সনদপত্রটি জমা দিতে হবে। আমরা দেখলাম পাসপোর্ট করতে কি কি লাগে এবং কত টাকা লাগে। এবং পাসপোর্ট করতে কি কি লাগে এবং কত টাকা লাগে এই সম্পর্কে আরো বিস্তারিত তথ্য পেতে ভিজিট করুন পাসপোর্ট এর অফিসিয়াল ওয়েবসাইট। পাসপোর্ট এর অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করার জন্য এখানে ক্লিক করুন

শেষ কথা

আমরা এতোক্ষন জানলাস পাসপোর্ট করতে কি কি লাগে এবং কত টাকা লাগে তার বিস্তারিত। এবং পাসপোর্ট সম্পর্কিত আরো গুরুত্বপূর্ণ অনেক তথ্যই জেনেছি আমরা আজকের এই নিবন্ধনটির মাধ্যমে। এ বিষয়ে যদি আপনার কোন মন্তব্য থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

আমরা এরকম গুরুত্বপূর্ণ তথ্য প্রতিদিন আপডেট করে থাকি তাই আপনি যদি এরকম গুরুত্বপূর্ণ তথ্য প্রতিদিন পেতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করবেন ধন্যবাদ আমাদের সঙ্গে এতাক্ষন থাকার জন্য।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url