গর্ভাবস্থায় পাতলা পায়খানা হলে কি করণীয়

প্রিয় পাঠক আপনি কি গর্ভাবস্থায় পাতলা পায়খানা হলে কি করণীয় জানতে চান? আপনি যদি গর্ভাবস্থায় পাতলা পায়খানা হলে কি করণীয় জানতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমার এই আর্টিকেল এর মাধ্যমে গর্ভাস্থায় পাতলা পায়খানা বা ডাইরিয়া হলে কি করণীয় তার বিস্তারিত আলোচনা করেছি।
গর্ভাবস্থায় পাতলা পায়খানা হলে কি করণীয়
গর্ভাবস্থায় পাতলা পায়খানা হলে কি করণীয় বা ডায়রিয়া হলে কি করণীয় তার বিস্তারিত আলোচনা করেছে। আপনি এই নিবন্ধনটি সম্পন্ন করলে পাতলা পায়খানা বা ডায়রিয়া সম্পর্কে সকল তথ্য জানতে পারবেন।

সূচিপত্র

ইভিভিটিভি

ভূমিকা

গর্ভাবস্থায় হজমের সমস্যা অস্বাভাবিক নয়। ডায়রিয়া কখনো কখনো গর্ভাবস্থায় প্রথম লক্ষণ হতে পারে। আপনার মাতৃত্বের যাত্রার কখনো সমস্যা কোষ্ঠকাঠিন্য ডায়েরিয়ার অভিজ্ঞতা হওয়ার স্বাভাবিক। ডায়রিয়ার এমন একটি অবস্থা যেখানে আপনি ২৪ ঘন্টা সময়কালে তিনবার তারও বেশি বার মলত্যাগ করেন। যদি আপনি ডায়েরী আক্রান্ত হন আপনার গর্ভ অবস্থায় হাইড্রোজেন করা ভালো ধারণা।

ঘন ঘন অন্ত্রের চলাচল ডি হাইড্রোজেনের কারণ হতে পারে, যে মারাত্মক হতে পারে ডায়রিয়া মত লক্ষণ হালকাভাবে নেবেন না বিশেষত যদি আপনি গর্ব অবস্থায় পেটে খিচুনির অভিজ্ঞতা পেয়ে থাকেন। আমরা এই পুরো নিবন্ধনটির মাধ্যমে গর্ভাবস্থায়ী ডায়রিয়ার কারণ বা গর্ভাবস্থায় পাতলা পায়খানা হলে কি করনীয় কারণ প্রতিকার ও প্রতিরোধ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

পাতলা পায়খানা বা ডায়রিয়া কেন হয়?

গর্ভাবস্থায় পাতলা পায়খানা হলে কি করণীয় এটি জানার আগে আমাদের জানা উচিত এটা পাতলা পায়খানা বা ডায়রিয়া কেন হয় তার বিস্তারিত। মূলত পরিষ্কার পরিচ্ছন্নতার অভাবে ডারিয়া বেশি হয়। গাড়ি আর মূল কারণ রোগ জীবাণু ভাইরাস, ব্যাকটেরিয়া বিভিন্ন পরজীবীর আক্রমণ. খাদ্য ও পানির মাধ্যমে বিষক্রিয়া ইত্যাদি।

গর্ভাবস্থায় পাতলা পায়খানার কারন

এখন আমরা জানবো গর্ভাবস্থায় পাতলা পায়খানা হলে কি করণীয়। গর্ভধারণ করলে অনেকের খাদ্যের প্রতি সংবিধানশীলতা দেখা দেয়। কিছু খাবার হয়তো গর্ভবতী এগিয়ে নিয়মিত খেত সমস্যা হতো না। কিন্তু সেরকম কিছু খাবারের গর্ভবতী পেটের সমস্যা ডায়রিয়া হতে পারে। মাল্টিভিটামিন সেবন। গর্ভধারণ করলে ডক্টর বিভিন্ন ভিটামিন সহ ওষুধ খেতে পরামর্শ দেন। এগুলো গণপতি ও গর্ভের বাচ্চার উপকারী। কিন্তু খাটাতে এই ওষুধ গ্রহণে ডায়রিয়া হতে পারে।

গর্ভবতী হলে খাদ্য অভ্যাস্তায় ও পরিবর্তন আনতে হবে। অনেক খাবার গর্ভবতীর জন্য নিষিদ্ধ হয় আবার কিছু কিছু খাবার বেশি পরিমাণে খাবার জরুরি হয়ে দাঁড়ায়। খাবারের এই পরিবর্তনে এটা এরিয়া হতে পারে। হরমোনাল পরিবর্তন গর্ভাবস্থায় ডায়রিয়ার অন্যতম কারণ। এই হরমোনের পরিবর্তনে পাকস্থলীর ক্রিয়া কালাপ ধীর হয়ে যায়। হঠাৎ কোন খাবারের প্রতি প্রতিক্রিয়া স্বরূপ ডায়রিয়া হতে পারে।

গর্ভাবস্থায় পাতলা পায়খানা হলে কি করণীয়

আমরা জানলাম পাতলা পায়খানা বা ডায়রিয়া কেন হয়? গর্ভাবস্থায়ী পাতলা পায়খানার কারণ এখন আমাদের জানা উচিত গর্ভাবস্থায় পাতলা পায়খানা হলে কি করণীয় সেই বিষয়ে। ঘন ঘন পাতলা পায়খানা হলে শরীর থেকে অতিরিক্ত পানি বের হয়ে যায়

এর ফলে এর ফলে রোগী পানি শূন্যতায় ভোগে। এক্ষেত্রে প্রথম কাজ পানির অভাব পূড়ণ। এর জন্য যতদিন ডায়রিয়া চলবে বা পাতলা পায়খানা চলবে ততদিন খাবার স্লাইন চালিয়ে যেতে হবে। ভাতের মাড় ও তরল বেশি বেশি চালিয়ে যেতে হবে।

চাইলে ঘরোয়া ভাবে পানির লাইন বানাতে পারেন। এর জন্য লিটার পারিমাণ পানিতে একমুঠো পরিমাণ চিনি ও এক চিমটি লবন যোগ করুন। এতে স্যালাইনের বিকল্প তৈরি হয়ে যাবে। তবে ফার্মেসী পাওয়া স্যালাইন কিনতে পারেন। এগুলোর মাধ্যমে শরীরে গ্লকোজ, সোডিয়াম ক্লোরাইড, পটাসিয়াম সোডিয়াম বা কার্বনেটের অভাব দূর হবে। তবে এই স্যালাইন ২৪ ঘন্টার বেশি রাখা যাবে না বা গরম করতেও পারবেন না।

ডায়রিয়া বা পাতলা পায়খানা চলাকালীন সময়ে যেসবয খাবার যেমনঃ ফলের রস, টোস্ট বিস্কুট, বার্লি, পাউরুটি, জেলী, মুড়ী, খই, কমলা ডাবের পানি, ডালিম, আপেল এগুলো খেতে পারেন। চর্বি সহ খাবার আচার মিষ্টি দুধ ও দুধের খাবার কিছুদিন বন্ধ রাখুন। মাঝে মাঝে নতুন কোন ঔষধের কারণে প্রতিক্রিয়া হতে পারে। তাই ওই ওষুধ কিছুদিন বাদ দিন বা পাল্টান।


এবং উপরোক্ত কিছু নিয়ম অবলম্বন করার পর আপনি যত দ্রুত পারেন আপনাকে ডক্টরের পরামর্শ নিতে হবে। বিশেষজ্ঞদের পরামর্শ নিলে আপনার এই গর্ভাবস্থায় পাতলা পায়খানা বা ডায়রিয়া খুব সহজেই ভালো হয়ে যাবে। গর্ভাবস্থায় পাতলা পায়খানা বা ডায়রিয়া হলে অনেক কষ্ট হয়।

এজন্য আপনি যত দ্রুত পারে ডক্টর/চিকিৎসকের পরামর্শ নেওয়ার। আমরা জানলাম গর্ভাবস্থায় পাতলা পায়খানা হলে কি করণীয়। এখন আমরা জানব কখন ডক্টর দেখা যাবে।

কখন ডাক্তার দেখা যাবে

কিছু কিছু ক্ষেত্রে ডায়রিয়া সতর্ক অবলম্বন করা জরুরী। ডায়রিয়া ২-১ দিনের বেশি চালতে থাকলে। এর সাথে ঝড় অতিরিক্ত পাতলা পায়খানা সাথে রক্ত বা ডিসকাস জাতীয় কিছু বের হওয়া মাথা ঘোরা অনুভূতি বাচ্চার নড়াচড়া কমে যাওয়া ইত্যাদি লক্ষণ থাকলে দেরি না করে ডাক্তারি সাহায্য নিন।


গর্ভাবস্থায় আপনার যেকোনো সমস্যা হলে আপনাকে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। আপনি যত দ্রুত পারবেন আপনার সংসারের কথা ডক্টর কে জানানোর চেষ্টা করবেন।

লেখক এর মন্তব্য

আমরা তখন জানলাম গর্ভাবস্থায় পাতলা পায়খানা হলে কি করণীয় তার বিস্তারিত এবং আরো অনেক তথ্য জেনেছি এই নিবন্ধনটির মাধ্যমে। গর্ভাবস্থায় অবশ্যই আপনাকে প্রথম অবস্থায় পানি শূন্যতা কমাতে হবে কারণ গর্ভাবস্থায় পাতলা পায়খানা হওয়ার মূল কারণ হচ্ছে পানি শূন্যতা।

এজন্য আপনি পানিসূন্যতা কমানোর জন্য বেশি বেশি পানি পান করতে পারেন অথবা আপনি স্যালাইন খেতে পারেন। এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন কারণ আমরা প্রতিদিন এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url