কোয়ালিটি কন্ট্রোলার এর কাজ কি

আপনি যদি কোয়ালিটি কন্ট্রোলারের কাজ করতে চান তাহলে অবশ্যই আপনার জানা দরকার কোয়ালিটি কন্ট্রোলার এর কাজ কি। কারণ আপনি যদি কোয়ালিটি কন্ট্রোলারের পদে কাজ করতে চান সে ক্ষেত্রে অবশ্যই আপনার জানা দরকার কোয়ালিটি কন্ট্রোলার এর কাজ কি। আপনি ভালোভাবে এই নিবন্ধনটি পড়লে জানতে পারবেন কোয়ালিটি কন্ট্রোলার এর কাজ কি।
কোয়ালিটি কন্ট্রোলার এর কাজ কি
আমরা যেহেতু কোয়ালিটি কন্ট্রোলারের সকল তথ্য তুলে ধরেছি এই জন্য আপনি সকল তথ্য ভালোভাবে পড়তে থাকুন।

সূচিপত্রঃ কোয়ালিটি কন্ট্রোলার এর কাজ কি

ইভিভিটিভি

কোয়ালিটি কন্ট্রোলার এর কাজ কি

কোন ব্যবসায়িক প্রতিষ্ঠানের উন্নতি কতটুকু সম্ভব এবং কতদূর উন্নত করা সম্ভব তার সম্পূর্ণ কিছু নির্ভর করে একজন কোয়ালিটি কন্ট্রোলার এর উপর। কারণ একজন কোয়ালিটি কন্ট্রোলার এর দায়িত্ব অনেক যেমন গার্মেন্টসের পোশাক বা কাপড় এর মাপ ঠিকঠাক রয়েছে কিনা, এর গুণগত মান ঠিক রয়েছে কিনা এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্য চেক করার জন্য কোয়ালিটি কন্ট্রোলার এর ভূমিকা অনেক। একজন কোয়ালিটি কন্ট্রোলারের উপর যেহেতু নির্ভর করে কোন ব্যবসায়িক প্রতিষ্ঠানের উন্নতি। সেক্ষেত্রে একজন কোয়ালিটি কন্ট্রোলারের কাজ অনেক রয়েছে।


প্রথমেই একজন কোয়ালিটি কন্ট্রোলারের কাজ হবে একজন কোয়ালিটি কন্ট্রোলারের আন্ডারে কতজন শ্রমিক কাজ করছেন। তারা ঠিক মতন কাজ করছে কিনা! তার বিস্তারিত খবর রাখা এবং একজন কোয়ালিটি কন্ট্রোলারের আন্ডারে যথেষ্ট কাজ করে তারা যথাযথভাবে সঠিক নিয়ম মেনে কাজ করছে কিনা কাজের গুণগত মান ঠিক রয়েছে কিনা সেগুলি চেক করা।

পাশাপাশি একজন কোয়ালিটি কন্ট্রোলারের কাজ হবে তার আন্ডারে কতগুলো মেশিন রয়েছে সেই মেশিন গুলো ঠিকঠাক রয়েছে কিনা। কোন মেশিনগুলোতে কাজ হচ্ছে কোন মেশিন গুলিতে কাজ হচ্ছে না তারা বিস্তারিত দেখাশোনা করা। একজন কোয়ালিটি কন্ট্রোলার কে অবশ্যই তার আন্ডারে যত কাজ কর্ম থাকে তার সমস্ত কাজগুলি করতে হবে।

একজন কোয়ালিটি কন্ট্রোলার এর আরো একটি গুরুত্বপূর্ণ কাজ হল পণ্য বা সেবা ক্রয়কারীরা এক কথায় ক্রেতাদের চাহিদা অনুযায়ী তাদেরকে কাজ করতে হবে। ক্রেতারা কোন ধরনের যেন কমপ্লেইন করতে না পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে। এবং প্রতিটি কাপড়ের গুণগতমান ভালো রাখার চেষ্টা করতে হবে। এবং একজন ক্রেতা কোনোভাবেই যেন তাদের বিষয়ে কোনো কিছু খারাপ মন্তব্য করতে না পারে এজন্য তাদেরকে সকল দিক খেয়াল রেখে সকল কোয়ালিটি ভালো রাখতে হবে।

এবং কোন কোন ক্ষেত্রে একজন কোয়ালিটি কন্ট্রোলার কর্মীদের বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করে থাকেন। কোন কাজে ভুল গেলে সেই কাজ ধরিয়ে দেওয়া এবং নতুন কর্মীদের প্রশিক্ষণ দেওয়ার ড্রাইভার কোয়ালিটি কন্ট্রোলার নিয়ে থাকতে পারে।

উপরোক্ত কাজ ছাড়া আরো অনেক কাজ রয়েছে। কিন্তু যেগুলি আপনার জানা প্রয়োজন সেই তথ্যগুলি আমি তুলে ধরছি। আপনি কোন প্রতিষ্ঠানে কাজ করতে যাচ্ছেন সেই প্রতিষ্ঠান অনুযায়ী আপনার কাজ করি ভিন্ন বা আলাদা হতে পারে।

তবে কোয়ালিটি কন্ট্রোলা আর এর কাজে যুক্ত হওয়ার পূর্বে বা যুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে আপনি যে কোম্পানিতে কাজ করার জন্য গিয়েছেন সেই কোম্পানি আপনাকে আপনার দায়িত্ব বুঝিয়ে দিবেন। তাই কোয়ালিটি কন্ট্রোলার এর কাজ কি এ বিষয় নিয়ে অতিরিক্ত চিন্তা না করাই ভালো।

কোয়ালিটি কন্ট্রোলার এর দায়িত্ব গুলো কি কি

একজন কোয়ালিটি কন্ট্রোলার এর দায়িত্ব গুলো অনেক রয়েছে। তাই আমি এখন আপনাদেরকে জানাবো কোয়ালিটি কন্ট্রোলার এর দায়িত্ব গুলো কি কি। ফোনের গুনগত মান ঠিক রাখা এবং বাইরে রিকয়ারমেন্ট ফুলফিল করার জন্য একজন কিউসি সব সময় কাজ করেন। একজন কোয়ালিটি কন্ট্রোলারের দায়িত্ব অনেক বেশি। একজন কোয়ালিটি কন্ট্রোলার লক্ষ্য রাখে বাইরের সকল ধরনের রিকুয়ার্মেন্ট কে লক্ষ্য রেখে কাজ করা।

আমরা মূলত একজন কোয়ালিটি কন্ট্রোলার এর কাজকে তিন ভাগে ভাগ করতে পারি।
  • Layout এর সময় QC এর দায়িত্ব।
  • প্রতিদিন সকালে এসে রুটিন ওয়ার্ক।
  • নিয়মিত কাজ বা একজন QC কে প্রতিদিন করতে হয়।

লাইন কোয়ালিটির কাজ কি

যারা লাইন কাজ কি এই বিষয়ে অবগত নয় তারা এই নিবন্ধনটি পড়তে থাকুন। একজন লাইন কোয়ালিটির কাজ কি এই সম্পূর্ণ তথ্য আমাদের জানা গুরুত্বপূর্ণ। অনেকেই প্রশ্ন করে থাকেন লাইনে নতুন স্টাইল শুরু হলে লাইন কোয়ালিটি কি কি কাজ করে। নতুন স্টাইল নতুন স্টাইলের Measurement Sheet Order Sheet, styling And Layout sheet, Trim card, pp sample এই গুলো সংগ্রহ করতে হবে।

যদি জিপিকিউ না থাকে তাহলে ম্যানেজারের কাছ থেকে নিতে হবে। লাইন কাজ শুরু হওয়ার আগে, লাইনে যে কয়জন কোয়ালিটি থাকবে তহাদের সবাইকে নিঢে মিটিং করতে হবে। এবং প্রত্যেককে একটি করে মেজারমেন্ট Sheet, styling sheet কপি করে দিতে হবে এবং টেবিল লাগানোর জন্য বলতে হবে।

লাইনে যখন সুপারভাইজার চিফ লে-আউট করবে layout শেষ না হওয়া প্রযন্তু লাইনের সাথে থাকতে হবে। প্রসেস QI কে কাজ বুঝে দিতে হবে। আপঃ একটি করে প্রসেস করা মাত্রই ফলোআপ করতে হবে ISAMPLE এর সাথে মিল আছে কিনা েএবং সুতার কালার সুতা চিকন মোটা SPI ও Trim card এর Accessories এর সাতে মিল আচে কি না ভালো করে দেখে approve দিতে হবে।

এইভাবে প্রতিটি আপার এর প্রতিটি প্রসেস থেকে রে আউট করতে হবে। এভাবে প্রতিটা আপাঃএর ত্রতিটা প্রসেস দেখে Layoit করতে হবে। আউটপুট টেবিলে যখন প্রথম গার্মেন্টস গুলো আসবে তখন সিম্পল এর সাথে স্টাইল মিলতে হবে। Output QI কে আবার কাজ বুঝিয়ে দিতে হবে। প্রত্যেক সাইজের তিনটি করে মেজারমেন্ট রিপোর্ট এবং রিপোর্ট কোয়ালিটি মেজারমেন্ট কে দেখিয়ে স্বাক্ষরিত হবে।

Layout পরবর্তী প্রতিদিনের করণীয় কি

আপনাদের আরো জানা প্রয়োজন Layout পরবর্তী প্রতিদিনের করণীয় কি। Layout পরবর্তী প্রতিদিনের করণীয় কি এই বিষেয়ে জানার জন্য লে-আউট পরবর্তী প্রতিদিনের যা যা করণীয় তা হলঃ প্রতিদিন অফিসে আসার পূর্বে কোয়ালিটি স্টাইল সেক্টর চেয়ে যেখানে কাজ করতো প্রত্যেকেই তার স্থানে উপস্থিত আছে কিনা দেখিতে হইবে।

যদি কেউ অনুপস্থিত থাকে বা পরিবর্তন হয় তাহলে সেই জায়গার অধিক নজর দিতে হবে যাতে কোন প্রকার ভুল ত্রুটি না হয়। এবং একই সাথে একটি মেশিন পরিষ্কার ও টেনশন এডজাস্টমেন্ট রিপোর্ট তৈরি করে সবার স্বাক্ষর নিয়ে সংরক্ষণ করতে হবে।

প্রতি ঘন্টায় প্রতিটি প্রসেসে হাতে ৭ পিস করে চেটক দিয়ে কোন সমস্যা থাকলে তা রিপোর্টের মাধ্যমে তুলে ধরতে হেবে। এক্ষেত্রে বিশেষ নজর রাখতে হবে যে Number dticker মিলায় কিনা Sewing allowance মিলায় কিনা এবং Cut mark match করে কিনা। কোন প্রকার সমস্যা পেলে তাহা সমাধানের চেষ্টা করতে হবে।


লাইনে নিয়োজিত কোয়ালিটি ইন্সপেক্টর দের ব্যবহৃত উপকরণগুলো সংগ্রহ করে দিয়ে তাদের কাজের ধরণ বুঝিয়ে দিতে হবে এবং প্রতি ঘন্টায় তাদরে কাজের তদারকি করতে হবে।

Goods ফিনিশিং করা ‍শুরু হলে সেখানে কি কি ধরনের dedects পায় সেগুলো দেখতে হবে এবং ওই সমস্ত Defects পুনরায় যাতে সুইংয়ে আর না হয় সেটা নিয়ে সবার সাথে আলোচনা করতে হবে।

প্রতিদিন দুইবার প্রতি সাইজ থেকে তিন পিস করে গার্মেন্টস মেজারমেন্ট করে দেখতে হবে এবং তা রিপোটের মাধ্যমে সংরক্ষন করতে হবে।

একজন কোয়ালিটি কন্ট্রোলারের নিয়মিত কাজ কি

একজন কোয়ালিটি কন্ট্রোলারের নিয়মিত কাজ কি এই বিষয়ে আপনার জানা থাকলে আপনার প্রতিদিনের কাজ সহজ হবে তাই নেম্নে প্রতিদেন কাজ সম্পর্কে তলে ধারা হলো।

Input দেওয়ার পর cutting xize এবং line size insure হতে হবে। Shrinkage and shade insure হতে হবে। ‍Shrinkage অনুযায়ূী Marking pattern গুলো Update করতে হবে।Store থেকে Accessories আনার পর Trim card এর সাথে মিলিয়ে দেখার পর লাইনে Supplyu দিতে হবে। QI গুলোকে মনিটরিংয়ের মাধ্যমে তাদরে ধরা ও নাধরা Defect গুলো Anylysis করতে হবে। লইনের মেজর ইস্যুগুলো QC inchatge and managet জানাতে হবে।

Hourly audit report analysis করতে হবে।প্রতি ঘন্টায় ওভারলক মেশিনের ঝুট চেক দিতে হবে প্রতি ঘন্টায় মেজারমেন্ট করতে হবে। প্রতি ঘন্টায় লেবেল চেক দিতে হবে। ‍Size seat ঢুকলে S tyling insute হতে হবে। measurment করতে হবে। প্রতিদিন Markung pattern চেক দিতে হবে। প্রতিদিন After wash measurement করতে হবে।

কাটিং এ যোগাযোগ রাথা Shrikage and shade সম্পর্কে কাটিং কিউসি এর সাথে কথা বলা। ফিনিশিং এ খোঁজ রাখা এবং মেজার ডিফেক্ট নিয়ে সুইং লাইনে কাজ করা। আপনি যদি কোয়ালিটি কন্ট্রোলারের কাজ করতে চান। তাহলে অবশ্যই আপনার জানা প্রয়োজন কোয়ালিটি কন্ট্রোলার এর কাজ কি। আর আমরা খুব ভালোভাবে আলোচনা করছি কোয়ালিটি কন্ট্রোলার এর কাজ কি।

লেখকের মন্তব্য

আমরা তখন আলোচনা করলাম কোয়ালিটি কন্ট্রোলার এর কাজ কি। এবং কোয়ালিটি কন্ট্রোলারের এর আরো অনেক ধরনের কাজের কথা এবং কোয়ালিটি কন্ট্রোলারের দায়িত্ব ও কর্তব্য সকল কিছু নিয়ে আলোচনা করেছি এই নিবন্ধনটির মাধ্যমে। আপনি যদি উপরে সবকিছু ভালো মতো পড়ে থাকেন তাহলে অবশ্যই সবকিছু ভালোভাবে বুঝে গেছেন।


এ বিষয়ে কোন মতামত থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন কারণ। আমরা এরকম গুরুত্বপূর্ণ তথ্য প্রতিদিন প্রকাশ করে থাকি আপনি যদি এরকম গুরুত্বপূর্ণ তথ্য পেতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইট ভিজিট করুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url