কোন কোন দেশের টাকার মান বাংলাদেশের চেয়ে কম

কোন কোন দেশের টাকার মান বাংলাদেশের চেয়ে কম। বর্তমানে পৃথিবীতে অনেক দেশে রয়েছে যে দেশে বাংলাদেশী টাকা নিয়ে গেলে আপনি এক টাকা সমান হাজার হাজার টাকা পেতে পারেন। আজকে আমি এই আর্টিকেলটির মাধ্যমে আলোচনা করব কোন কোন দেশের টাকার মান বাংলাদেশের চেয়ে কম।
কোন কোন দেশের টাকার মান বাংলাদেশের চেয়ে কম
আপনি যদি জানতে চান কোন কোন দেশের টাকার মান বাংলাদেশের চেয়ে কম তাহলে খুব ভালোভাবে তুলে ধরেছে কোন দেশের টাকার মান বাংলাদেশের চেয়ে কম।

সূচিপত্রঃ কোন কোন দেশের টাকার মান বাংলাদেশের চেয়ে কম

ইভিভিটিভি

কোন কোন দেশের টাকার মান বাংলাদেশের চেয়ে কম

বর্তমানে সময়ে বিভিন্ন দেশের টাকার রেট দিন দিন কমে এবং বাড়ে সময়ের সাথে সাথে মুদ্রার মান কাম বেশি হয়। তবে বর্তমান সময় কোন দেশের টাকার মান বাংলাদেশের চেয়ে কম সেই দেশগুলির কথা উল্লেখ করব এবং মুদ্রা সম্পর্কিত আরো অনেক বিস্তারিত আলোচনা করব। যেহেতু অনেক দেশেই রয়েছে যে দেশে বাংলাদেশের চেয়ে টাকার মান অনেক কম। তাই নিয়ে কিছু দেশের কথা এবং মুদ্রার রেট বা টাকার মান তুলে ধরা হলো।

আইসল্যান্ড

বর্তমান সময়ে বাংলাদেশি টাকার চেয়ে আইসল্যান্ডের টাকার মান কম। বর্তমান সময় অনুযায়ী এবং বর্তমান মুদ্রার মান অনুযায়ী বাংলাদেশী এক টাকা সমান আইসল্যান্ডের ১ টাকা ২৬ পয়সা। আইসল্যান্ড একটি উত্তর আধুনিক দেশ, যা উত্তরই আটলান্টিক মহাসাগরের মধ্যে অবস্থিত। আইসল্যান্ড ১৯১৮ সালে ১ ডিসেম্বর সর্বমো রাষ্ট্রের পরিণত হয়

 গ্রীষ্মকালে কয়েক সপ্তাহ ধরে আইসল্যান্ডে সূর্য অস্তমিত হয় না বলে আইসল্যান্ডকে মধ্যরাতের সূর্যের দীপ বলা হয়। এবং আইসল্যান্ডকে আগুনের দ্বীপ বলা হয়। কিন্তু সামাজিক সুরক্ষা ও স্বাস্থ্য সেবা আইসল্যান্ড অত্যন্ত ভালো এটি বিশ্বের শীর্ষের স্বাস্থ্য সেবা প্রদানের জন্য পরিচিত।

আর্জেন্টিনা

বর্তমান সময়ে মুদ্রার মান যেহেতু কম বেশি হচ্ছে সেক্ষেত্রে বাংলাদেশী এক টাকা আর্জেন্টিনায় ৭.৮৮ আর্জেন্টিনা পেসো। আর্জেন্টিনা দক্ষিণ আমেরিকার একটি দেশ যা দক্ষিণ আমেরিকার দক্ষিণে অবস্থিত। এটি দক্ষিণ আমেরিকার দ্বিতীয় সর্বোচ্চ দেশ এবং দুনিয়ার সবচেয়ে বড় সশস্ত্র বাহিনীর একটি সদস্য। আর্জেন্টিনায় ১৯৯৪ সালের আগস্ট মাসে নতুন সংবিধান গৃহীত হয়। আর্জেন্টিনা প্রেসিডেন্ট মেয়াদ কাল ৪ বছর।

আর্মেনিয়ান

বর্তমান সময়ে বাংলাদেশি ১ টাকা হলে আর্মেনিয়া ১.৫৫ আর্মেনিয়ান ড্রাম। এবং বাংলাদেশী ১০০ টাকা সমান ‍আর্মেনিয়ান ৩৫৫.০৩ টাকা। আর্মেনিয়ান ১৯৯১ সালের ২৩ সেপ্টেম্বর স্বাধীনতা সম্পূর্ণরূপে লাভ করে। ১৯৯১ সালের ডিসেম্বর মাসে আর্মেনিয়া স্বাধীন প্রজাতন্ত্রে পরিণত হয়। আর্মেনিয়ার আইন প্রণয়নকারী সংস্থার নাম Supereme Council. আর্মেনিয়া পূর্ব ইউরোপ এবং পশ্চিম এশিয়ার মধ্যে আবস্থিত একটি দেশ।

আলজেরিয়া

বার্তমান সময়ে বাংলাদেশি ১ টাকা সমান আলজেরিয়া ১.২৩ আলজেরিয়ান দিনার। এবং ১০০ টাকা সমান ১২২.৬৫ টাকা। আলজেরিয়া একটি দেশ যা পশ্চিম আফ্রিকার উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত। আলজেরিয়ার রাজধানি এবং বৃহত্তর শহর হলো আলজিয়ার। আলজেরিয়ার জনসংখ্যা ৪ কোটি এবং এটি আর্ফ্রিকার দ্বিতীয় বহত্তম দেশের মধ্যে একটি।

ইন্দোনেশিয়া

বর্তমান সময়ে বাংলাদেশী ১ টাকা সমান ইন্দোনেশিয়ার ১৪৪.৩৩ টাকা। নেদারল্যান্ড এর কাছ থেকে ১৭ই আগস্ট 1945 সালে ইন্দোনেশিয়া স্বাধীনতা লাভ করেন। বাংলাদেশি ১০০ টাকা সমান ১৪৪৩৩.৩৬ টাকা। তাহলে বুঝতে পাছেন এই বাংলাদেশি যদি ১০০০ টাকা সেই দেশে গিয়ে কনভার্ট করা যায় তাহলে প্রায় ১ লক্ষ টাকা অথাবা তার বেশি ও হতে পারে। ইন্দোনেশিয়াই সর্বশেস ইরিয়ান জায়া প্রদেশে বিছিন্নতাবাদি আন্দললোন শুরু হয়। ২০০৪ সালে ইন্দোনেশিয়া আচেহ প্রদেশে সুনামিতে নিহতদের স্বরণে কোথায় সুনামি জাদুঘর স্থাপিত হয়।

ইয়েমেনে

ইয়েমেনে বাংলাদেশি ১ টাকা সমান ২.২৮ টাকা। বাংলদেশের তুলনাই এই দেশের টাকার মান ‍খুব কম। বর্তমান সময়ে বাংলাদেশি ১০০ টাকা সমান সেই দেশের ২২৮.১৮ টাকা। ইয়েমেন স্বাধীনতা অর্জনকরে ১৯৬৭ সালের, ৩০ নভেম্বর। উত্তর ও দক্ষিন ইয়েমেন প্রতিষ্টিত হয়েছিলো ১৯৬২ ও ১৯৬৭ সালে। ইয়ানের বালিজ্যিক রাজধানীর নাম এডেন।

ইরাকি দিনার

আপনি হয়তো জানেন সময়ের সাথে সাথে সব কিছু পরিবর্তনশীল এক বছর আগে ইরাকরে দিনারের মান আলদা ছিলো কিন্তু বর্তমান সময়ে ইরাকি দিনারের মান বাংলাদেশী টাকার থেকে অনেক কম বাংলাদেশি ১ টাকা সমান ১১.৯১ ইরাকি দিনার। আপনি যদি বাংলাদেশি টাকা ১০০ কনভ্রাট করেন তাহেল আপনি ১১৯০.৮০ ইরাকি দিনার পাবেন। তালে আপনি বুজতেই পারছেণ বাংলাদেশি টাকার তুলনারয় ইরাকি দিনার এর মান কতটা কম।

ইরানিয়ান রিয়াল

বার্তমান সময়ে বাংলাদেশি টাকার তুলনায় ইরানিয়ান রিয়াল এর মান অনেক কম। বাংলাদেশি ১ টাকা কনভার্ট করলে ৩৮৩.৪১ টাকা পাওয়া যাবে। এবং আপনি যদি সেই দেশে বাংলাদেশি ১০০০ টাকা কনভার্ট করেন তাহলে আপনি প্রায় ৩ থেকে ৪ লক্ষ টাকা পাওয়া। এই দেশে বাংলাদেশি টাকার মান সব থেকে বেশি।

উগান্ডা শিলিং

বর্তমান সময়ে বাংলাদেশি ১ টাকা কনভার্ট করলে ৩৪.৫৭ টাকা পাওয়া যাবে। উগান্ডাদেশের টাকা মান কম বাংলাদেশি টাকার তুলনাায়। এখন কার সময়ে মুদ্রার রেট অনুযায়ী ১০০ টাকা কনভার্ট করলে ৩৪৫৬.৫২ টাকা পাওয়া যাবে।

উজবেকিস্তান

এশিয়া মহাদেশের একটি দেশ উজবেকিস্তান। উজবেকিস্তান সরকারির নাম রিপাবলিক আফ উজবেকিস্তান। এটি মধ্যে এশিয়াই অবস্থিত একটি স্থল বেস্টিত একটি দেশ দেশটির ‍উত্তরে কাচাখস্তান (kyaylorda) উত্তর পূর্বে তুরকিস্থান (Turkistan) দক্ষীন পূর্বে তাজেকস্থান (Tajikistan) দক্ষিনে আফগানিস্তান এবং দক্ষিণ পশ্চিমে দুর্গমেনিস্থান। বর্তমান সময়ে বাংলাদেশী ১ টাকা কনভার্ট করলে ১১৫.৫১ উজবেকিস্তানর সোম। এবং ১০০ টাক কনভার্ট করলে ১১৫৫০.৬৯ টাকা।

এগোলীয়া কোয়ানজা

এংগোলা সরকারি নাম রিপাবলিক অফ অ্যাঙ্গোলা। এটি আর্ফ্রিকা মহাদেশে ‍দক্ষিন আংশে আর্টলানটিকা পারে অবস্থিত। দেশটির দক্ষিনে নাবিবিয়া এবং উত্তরে কঙ্গপ্রজাতন্ত্র। বর্তমান মুদ্রারে রেট অনুযায়ী বাংলদেশী ১০০ টাকা কনভার্ট করলে পাওয়া যাবে ৭৫৮.৭৫ এংগোলীয় কোয়ানজা। এবং বাংলাদেশী ১ টাকা কনভার্ট করলে পাওয়া যাবে ৭.৫৯ টাকা।

কলম্বিয়া রিয়াল বাংলাদেশী এক টাকা কনভার্ট করলে কলম্বিয়ার ৩৬ টাকা ৯১ পয়সা পাওয়া যাবে বর্তমান রেট অনুযায়ী। বাংলাদেশি এক টাকা কনভার্ট করলে জাপানি ১ টাকা ৩৮ পয়সা পাওয়া যাবে। বাংলাদেশী ১ টাকা কনভ্রাট করলে ২.৭২ টাকা পাওয়া যাবে। বাংলাদেশী টাকা ১ টাকা সমান ৫.২১ সোমালি শিলিং।

লেখকের মন্তব্য - কোন কোন দেশের টাকার মান বাংলাদেশের চেয়ে কম

আমরা এতক্ষন জানলাম বিভিন্ন দেশের মুদ্রার মান সম্পর্কে। আপনি যদি এই পোস্ট সম্পূর্ণ ভাল ভাবে পরে থাকেন তাহলে বুঝেগেছেন কোন কোন দেশের টাকার মান বাংলাদেশের চেয়ে কম। এই বিষয়ে যদি আপনার কোন মন্তব্য থেকে থাকে তহলে কমেন্ট করে জানাবেন কারন আমরা প্রত্যেকে এর কমেন্ট রিভিউ করি। এই রকম গুরুত্বপূর্ণ তথ্য ‍আমরা প্রতিদিন প্রকাশ করে থাকি। আপনি যদি এই রকম গুরুত্বপূর্ণ তথ্য পেতে চান তহলে আমাদের ইভিভিটিভি ওয়েবসাইট প্রতিদিন ভিজিট করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url