প্রবাসী লোন কিভাবে পাওয়া যায় জানুন বিস্তারিত

প্রবাসী লোন পাওয়ার জন্য আপনাকে অবশ্যই প্রবাসী হতে হবে। আপনি মনে হয় প্রবাসী এই জন্য আপনি প্রবাসী লোন কিভাবে পাওয়া যায় এটি লিখে গুগলে সার্চ করেছেন। এবং আপনি আমাদের এই আর্টিকেলটি খুজে পেয়েছেন। প্রবাসী লোন কিভাবে পাওয়া যায় এটি অনেকেই জানেন না। আমি এই আর্টিকেলটির মাধ্যমে আপনাকে দেখিয়ে দিব কি কি নিয়ম অনুসরণ করলে আপনি প্রবাসী লোন পাবেন।
প্রবাসী লোন কিভাবে পাওয়া যায়প্রবাসী লোন পাওয়ার জন্য অবশ্যই আপনাকে সেই সকল নিয়ম অনুসরণ করতে হবে। আপনি যদি সেই সকল নিয়ম অনুসরণ করতে না পারেন তাহলে আপনি কখনোই প্রবাসী লোন পাবেন না। আমি যেহেতু এই নিবন্ধনটির মাধ্যমে প্রবাসী লোন কিভাবে পাওয়া যায় তার বিস্তারিত আলোচনা করেছি এই জন্য আপনি এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়বেন।

সূচিপত্রঃ প্রবাসী লোন কিভাবে পাওয়া যায়

ইভিভিটিভি

কোন ব্যাংক প্রবাসী লোন দেয়

প্রবাসী লোন কিভাবে পাওয়া যায় এ বিষয়ে জানার আগে আমাদেরকে জানতে হবে কোন ব্যাংক প্রবাসী লোন দেয়। কারণ প্রবাসী লোন কিভাবে পাওয়া যায় এটি লিখে আপনি সার্চ করেছেন গুগলে এবং আপনি এই বিষয়ে জানতে চান এর মূল কারণ হচ্ছে আপনি হয়তো প্রবাসী লোন পেতে চান। প্রবাসী লোন পেতে হলে অবশ্যই আপনাকে প্রথমে জানতে হবে কোন ব্যাংকের প্রবাসী লোন দেয়।

কোন কোন ব্যাংক প্রবাসী লোন দেয় এই বিষয়ে যদি আপনার জানা না থাকে তাহলে আপনি প্রবাসী লোন নেওয়ার জন্য কোথায় যাবেন কিভাবে আবেদন করবেন কিভাবে প্রবাসী লোন পাবেন।

এজন্য আপনি যদি সত্যি প্রবাসী লোন পেতে চান তাহলে আপনাকে জানতে হবে কোন ব্যাংক প্রবাসী লোন দেয়। বর্তমানে অনেক ব্যাংক রয়েছে যে ব্যাংকগুলো প্রবাসী লোন দিয়ে থাকেন।

প্রবাসী লোন নেওয়ার জন্য প্রবাসী ব্যাংক রয়েছে আপনি প্রবাসীর ব্যাংকে গিয়ে সেখান থেকে লোন নিতে পারেন। অথবা প্রবাসী লোন নেওয়ার জন্য সরকারের একটি ব্যাংক রয়েছে সেটির নাম হল প্রবাসী কল্যাণ ব্যাংক। আপনি প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে খুব সহজেই লোন নিতে পারেন।

আপনি চাইলে ইসলামী ব্যাংক থেকেও প্রবাসী লোন নিতে পারবেন। এসব ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য বিভিন্ন নিয়ম রয়েছে আপনাকে সেই সকল নিয়ম অনুসরণ করতে হবে। আপনি যদি তাদের শর্ত মোতাবেক চলতে পারেন তাহলে আপনি সেই প্রবাসী লোন পেতে পারেন খুব সহজেই।

প্রবাসী লোন পাওয়ার শর্ত

প্রবাসী লোন পাওয়ার কিছু শর্ত রয়েছে। অবশ্যই আপনাকে সেই সকল পালন করতে হবে। প্রবাসী লোন পাওয়ার শর্ত যদি আপনি করতে পারেন তাহলে আপনি প্রবাসী লোন পাবেন না। পাওয়ার জন্য প্রথম শর্ত হলো আপনাকে প্রবাসী হতে হবে। প্রবাসী ছাড়া আপনি কখনোই প্রবাসী লোনের জন্য আবেদন করতে পারবেন না।

তবে বিদেশে যাওয়ার জন্য বিভিন্ন লোন পাওয়া যায় আপনি যদি বিদেশে যেতে চান তাহলে তাদের সেই সকল শর্ত অনুসরণ করে বা তাদের সেই সকল শর্ত মেনে ব্যাংকের সাহায্যে আপনি বিদেশে যেতে পারবেন। আমরা জানলাম প্রবাসী লোন পাওয়ার জন্য প্রথমে আপনাকে প্রবাসী হতে হবে।

এবং প্রবাসী লোন পাওয়ার জন্য আপনাকে অবশ্যই 18 বছরের ঊর্ধ্বে হতে হবে। আপনার বয়স যদি ১৮ বছরের নিচে হয় তাহলে আপনি প্রবাসী লোন নাও পেতে পারেন। এবং আপনি যে ব্যাংক থেকে প্রবাসী লোন পেতে চান সেই ব্যাংকে অবশ্যই আপনার একটি একাউন্ট থাকতে হবে। আপনার যদি সে ব্যাংকে একাউন্ট না থাকে তাহলে আপনি তাদের কাছ থেকে ঋণ গ্রহণ করতে পারবেন না।

প্রবাসী লোন কত টাকা পাওয়া যায়

আপনাদের জানা উচিত প্রবাসী লোন কত টাকা পাওয়া যায়। কারণ আপনি যদি না বুঝে সেখানে প্রবাসী লোনের জন্য আবেদন করেন তাহলে আপনার সেই ঋণ টি গ্রহণযোগ্য নাও হতে পারে। তাই আপনার জানা উচিত প্রবাসী লোন কত টাকা দেয়।

প্রবাসী লোন আপনি সর্ব নিম্ন ৫০০০০ থেকে সর্বোচ্চ ১০ কোটি টাকা পর্যন্ত নিতে পারবেন। তবে এক্ষেত্রে ঋণ নেওয়ার জন্য আপনার কিছু শর্ত অনুযায়ী আপনি নির্দিষ্ট পরিমাণের ঋণ পেতে পারেন। আপনি চাইলে আপনার মনের ইচ্ছা মতো ঋণ নিতে পারেন না।

আপনি কত টাকা ঋণ বা লোন পাবেন সেটি নির্ভর করবে আপনার কাজের উপর। এর মানে হলো আপনি প্রবাসে যে কাজটি করছেন এবং কতটি সম্মানজনক। এবং কত বছর ধরে আপনি প্রবাসে থাকছেন তার উপর নির্ভর করে আপনি প্রবাসী লোন পেতে পারেন। এসব কিছুই নির্ভর করে আপনি প্রবাসী লোন কত টাকা পাবেন।

প্রবাসী লোন কিভাবে পাওয়া যায়

প্রবাসী লোন নেওয়ার জন্য আপনাকে কিছু নিয়ম অনুসরণ করতে হবে এবং কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। প্রবাসী লোন কিভাবে পাওয়া যায় আপনি সে সকল তথ্য গুলির মধ্যে অনেক তথ্যই আপনি ইতিমধ্যে জেনেছেন।

প্রবাসী লোন পাওয়ার জন্য আপনাকে আবেদন করতে হবে প্রবাসী কল্যাণ ব্যাংকে অথবা ইসলামী ব্যাংকে, অথবা অন্যান্য ব্যাংকেও আপনি আবেদন করতে পারেন প্রবাসী লোন পাওয়ার জন্য। আবেদন করার আগে অবশ্যই আপনি দেখে নিবেন প্রবাসী লোন পাওয়ার জন্য আপনি কতটা যোগ্য এবং কত টাকা আপনি প্রবাসী লোন পেতে পারেন।

আমরা উপরোক্ত এ বিষয়ে আলোচনা করেছি আপনি যদি এই বিষয়টি না পড়ে থাকেন তাহলে অবশ্যই মনোযোগ দিয়ে উপরোক্ত প্রবাসী লোন পাওয়ার শর্তগুলি এবং প্রবাসী লোন কত টাকা পাওয়া যায় তার বিস্তারিত করে নিবেন।

ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেওয়ার জন্য আবেদন পদ্ধতি

বর্তমান সময়ে এসে ইসলামিক ব্যাংক ও প্রবাসী লোন দিয়ে থাকে। কিন্তু ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেওয়ার জন্য আবেদন পদ্ধতি আপনার জানা থাকতে হবে। কারণ আপনার যদি সেই সকল পদ্ধতি জানা না থাকে তাহলে আপনি কিভাবে আবেদন করবেন সেটির মধ্যে কনফিউশে পড়ে যাবেন। 

আপনার কথা চিন্তা করে আমরা আলোচনা করেছি ইসলামী ব্যাংক প্রবাসী লোন নেওয়ার জন্য আবেদন পদ্ধতি সম্পর্কে। ইসলামী ব্যাংক প্রবাসী লোন পাওয়ার জন্য আপনার বেশ কয়েকটি কাগজের প্রয়োজন হবে। ইসলামী ব্যাংক প্রবাসী লোন পাওয়ার জন্য যে যে কাগজ গুলি প্রয়োজন হয় সেগুলো হলো।
  • পাসপোর্ট
  • গ্রাহকের ভিসা
  • পাসপোর্ট সাইজের দুই কপি ছবি
  • গ্রাহকের মাসিক বেতনের রসিদ
  • ভোটার আইডি কার্ড ফটোকপি
  • জামিনদার
উপরোক্ত কাগজ কয়টি থাকলেই হবে না এবং এর সঙ্গে আপনার কিছু ব্যক্তির প্রয়োজন হবে। এর মূল কারণ হলো আপনি যদি তাদের ব্যাংকের লোন পরিশোধ করতে না পারেন এই দুইজন ব্যক্তি আপনার পরিশোধ করতে হবে।


উপরক্ত যে কাগজ গুলির কথা বলা হয়েছে এবং সঙ্গে দুজন ব্যক্তির কথা বলা হয়েছে এ সকল কিছু যদি আপনার থাকে তাহলে আপনি ইসলামী ব্যাংকে যাবেন। ইসলামী ব্যাংকে যাওয়ার আগে অবশ্যই দেখে নিবেন আপনার ইসলামী ব্যাংক একাউন্ট খোলা রয়েছে কিনা।

আপনার যদি ইসলামী ব্যাংক একাউন্ট খোলা না থাকে সেক্ষেত্রে অবশ্যই আপনাকে ইসলামিক ব্যাংক একাউন্ট প্রথমেই খুলতে হবে। এর মূল কারণ হলো প্রবাসী ইসলামী ব্যাংক একাউন্ট না থাকে তাহলে আপনি ইসলামী ব্যাংক একাউন্ট থেকে ঋণ গ্রহণ করতে পারবেন না। তারা আপনাকে ঋণ প্রদান করবেন না।

এজন্য প্রথমে আপনি একটি একাউন্ট তৈরি করুন। অথবা ইতিমধ্যে যদি আপনার একটি একাউন্ট তৈরি করা থাকে তাহলে আপনি সকল ডকুমেন্ট নিয়ে আপনার নিকটস্থ ইসলামী ব্যাংক এর যে কোন পয়েন্টে যাবেন।
প্রবাসী লোন কিভাবে পাওয়া যায়
এরপর সেখানে আপনি ব্যাংক ম্যানেজারের কি বলবেন আপনি প্রবাসী লোনের জন্য আবেদন করতে চান। এরপর আপনার থেকে কিছু ইনফরমেশন বা তথ্য চাইতে পারে। আপনি তাদেরকে সঠিক তথ্য দিয়ে সহযোগিতা করবেন।

এরপর তারা আপনাকে একটি ফরম দিবে এই ফর্মটি হলো প্রবাসী লোন আবেদন ফ্রম। আপনি এই ফর্মটিতে সকল তথ্য ভালোভাবে পূরণ করে এরপর আপনার সকল কাগজ সহকারে ব্যাংকে জমা দিবেন। অথবা আপনি যদি ফরম পূরণ এই কোন অসুবিধায় পড়েন তাহলে আপনি তাদের থেকে সহযোগিতা নিতে পারেন। এরকম হতে পারে তারা আপনার ফর্মটি পূরণ করে দিতে পারেন।

সকল ইনফরমেশন ফর্মটি ভালোভাবে জমা দেওয়ার পর যদি তারা চেক করে দেখে আপনার সকল তথ্য সঠিক রয়েছে এবং আপনি প্রবাসী লোন পাওয়ার যোগ্য তাহলে তারা আপনাকে সেই নির্দিষ্ট লোন দিবে। লোন নেওয়ার জন্য আবেদন করে কিছুদিন অপেক্ষা করতে হয়।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন

প্রবাসী কল্যাণ ব্যাংক এ ব্যাংকটি শুধু প্রবাসীদের জন্যই। এই ব্যাংক থেকে প্রবাসীদের লোন দেওয়া হয়। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন পাওয়ার জন্য আপনাকে কিছু কিছু কাগজ জোগাড় করতে হবে এবং কিছু ডকুমেন্ট আপনার থাকতে হবে। এবং প্রবাসী কল্যাণ ব্যাংক লোন পাওয়ার জন্য তাদের সকল শর্ত পূরণ করতে হবে।


প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন পাওয়ার প্রথম শর্ত হলো অবশ্যই আপনাকে প্রবাসী হতে হবে। আপনি চাইলে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিয়ে বিদেশে যেতে পারবেন। সেই জন্য আপনাকে তাদের সেই সকল নির্দিষ্ট শর্ত এবং নিয়ম অনুসরণ করতে হবে।

প্রবাসী কল্যাণ ব্যাংকে লোন আবেদনের কাগজ

আপনারা হয়তো জানেন বর্তমানে আমাদের দেশে অনেক ব্যাংক রয়েছে প্রায় অনেক ধরনের ব্যাংকে বিভিন্ন লোন দিয়ে থাকেন। আপনি চাইলে প্রবাসী লোন নিতে পারবেন। প্রবাসী লোন নেওয়ার জন্য অবশ্যই আপনার কিছু কাগজ থাকা প্রয়োজন, আপনার যদি সে সকল কাগজ না থাকে তাহলে আপনি প্রবাসী কল্যাণ ব্যাংকের লোন নাও পেতে পারেন। নিম্নে সেই কাগজ করে না উল্লেখ করা হলো।
  • গ্রাহকের ভিসা
  • পাসপোর্ট
  • বেতন রশীদ
  • নাগরিকত্ব সনদপত্র
  • পাসপোর্ট সাইজের ছবি
  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি
  • জামিনদার
উপরোক্ত এই কয়েকটি কাগজ থাকলে আপনি প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে পারবেন। তবে উপরোক্ত এই কয়েকটি কাগজ থাকলে আপনি সকল ব্যাংক থেকে প্রবাসী লোন পেতে পারেন।

প্রবাসী কল্যাণ ব্যাংক প্রবাসী ঋণের জন্য আবেদনের নিয়ম

প্রবাসী কল্যাণ ব্যাংক প্রবাসী ঋণের জন্য আবেদন নিয়ম আপনার যদি জানা না থাকে তাহলে আপনি সেখান থেকে প্রবাসী লোন নাও পেতে পারেন। প্রবাসী লোন পাওয়ার জন্য আপনাকে অবশ্যই তাদের সকল শর্ত পূরণ করতে হবে এবং সকল প্রয়োজনীয় কাগজ থাকতে হবে। প্রবাসী কল্যাণ ব্যাংক লোনের জন্য আবেদন করার জন্য প্রথমে আপনার নিকটস্থ যে কোন প্রবাসী কল্যাণ ব্যাংকে যেতে হবে।

ব্যাংকে যাওয়ার পর সেখানকার ম্যানেজার অথবা ব্যাংকের কর্মীদের সঙ্গে কথা বলবেন। তাদেরকে বলবেন আপনি প্রবাসী লোনের জন্য আবেদন করতে চান। আবেদনের পূর্বে অবশ্যই আপনি প্রবাসী ব্যাংকে একটি একাউন্ট তৈরি করে নিবেন।

এরপর আবেদন করবেন। আপনি সেখানকার কর্মীদেরকে বা কর্মচারীদেরকে পড়লেই আপনাকে একটি ফর্ম দেবে আপনাকে সেই ফর্মটি পূরণ করতে হবে। ফরম পূরণের পূর্বে অবশ্যই আপনাকে উপরক্ত কাগজগুলোই সঙ্গে নিতে হবে।

প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে আপনাকে যে প্রবাসী কল্যাণ ব্যাংক লোনের জন্য আবেদন এর কাগজটি দিবে আপনি সেখানে সকল তথ্য ভালোভাবে দিবেন। এরপর সকল তথ্য ভালোভাবে পূরণ করা হয়ে গেলে আপনি উপরোক্ত সকল ডকুমেন্ট সেই কাগজটির সঙ্গে যুক্ত করে দিবেন।

তবে আবেদন ফরমটি জমা দেওয়ার আগে অবশ্যই চিনে নিবেন কি কি কাগজ প্রয়োজন হতে পারে অতিরিক্ত। সে সকল কাগজ সংগ্রহ করে ফরমটি পূরণ করে আপনি আপনার আবেদন ফরমটি ব্যাংকে জমা দিবেন।

আপনার ফরম জমা দেওয়া হয়ে গেলে আপনাকে কিছুদিন অপেক্ষা করতে হবে। এবং আপনি যদি প্রবাসী লোন পাওয়ার যোগ্য হন তারা আপনাকে লোন প্রদান করবে।

লেখকের মন্তব্য

আমরা এতক্ষন আলোচনা করলাম বিভিন্ন ব্যাংকের প্রবাসী লোন কিভাবে পাওয়া যায় তার বিস্তারিত। প্রবাসী লোন পাওয়ার জন্য অবশ্যই আপনাকে ব্যাংকের সকল শর্ত এবং প্রয়োজনীয় কাগজপত্র থাকতে হবে। তাহলেই আপনি খুব সহজে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন গ্রহণ করতে পারবেন।

অথবা যে কোন ব্যাংক থেকে আপনি প্রবাসী লোন গ্রহণ করতে পারবেন। আপনি যদি উপরোক্ত সকল লেখা গুলি ভালোভাবে পড়ে থাকেন তাহলে প্রবাসী লোন কিভাবে পাওয়া যায় এই সম্পর্কে ভালোভাবে জানতে পেরেছেন। আমরা এরকম গুরুত্বপূর্ণ তথ্য প্রতিদিন আপডেট করে থাকি।


আপনি যদি এরকম গুরুত্বপূর্ণ তথ্য প্রতিদিন পেতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করবেন। অথবা আপনি যদি অটোমেটিকভাবে আমাদের সকল আপডেট পেতে চান তাহলে নিচে আপনার ইমেইল প্রদান করুন। ইমেইল দিয়ে আমাদের গুগল নিউজটি কে ফলো করে রাখুন। আমাদের সঙ্গে এতক্ষণ থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url