ফেসবুক হ্যাক হওয়ার কারণ - ফেসবুক হ্যাক হলে কি কি ক্ষতি হয়

ফেসবুক হ্যাক হওয়ার কারণ এবং ফেসবুকে হ্যাক হলে কি কি ক্ষতি হয় এ সমস্ত প্রশ্ন যদি আপনার মনের থেকে থাকে তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমরা এই পোষ্টের মাধ্যমে আলোচনা করেছি ফেসবুক আইডি হ্যাক হওয়ার কারণ সম্পর্কে এবং ফেসবুক হ্যাক হলে কি কি ক্ষতি হয় তার বিস্তারিত নিয়ে।
ফেসবুক হ্যাক হওয়ার কারণ
আপনি যদি আপনার ফেসবুক আইডি সুরক্ষিত রাখতে চান তাহলে ফেসবুক হ্যাক হওয়ার কারণ সম্পর্কে আপনাকে ভালোভাবে জানতে হবে। আপনি যদি আমাদের এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়েন তাহলে আপনি সতর্ক হতে পারবেন। এতে করে আপনার ফেসবুক আইডি অন্য কেউ হ্যাক করতে পারবে না। চলুন তাহলে ফেসবুক সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক
সূচিপত্রঃ 

ভূমিকা

বর্তমানে আশেপাশে আমরা দেখতেছি প্রায় অনেকের ফেসবুক আইডি হ্যাক হয়ে যাচ্ছে। তারা তাদের ফেসবুক আইডি হারিয়ে ফেলছে। এর আসল কারণ হচ্ছে এরা ফেসবুক আইডি থেকে ততটা গুরুত্ব দেয় না যতটা গুরুত্ব দেওয়া উচিত।

ফেসবুক আইডি নিয়ে বেশি সতর্ক না থাকার কারণে তারা তাদের ফেসবুকটি হারিয়ে ফেলে তাদের ফেসবুক আইডি অনেকেও হ্যাক করে ফেলে। আজকে আমরা এ পোষ্টের মাধ্যমে জানবো ফেসবুক হ্যাক হওয়ার কারণ এবং ফেসবুক হ্যাক হলে কি কি ক্ষতি হয় তার বিস্তারিত সম্পর্কে।

এ বিষয়গুলো খুবই গুরুত্বপূর্ণ এই বিষয়গুলো আমাদেরকে অবশ্যই ভালো হবে জানতে হবে তাহলে আমরা আমাদের ফেসবুক আইডিকে সুরক্ষিত রাখতে পারব চলুন তাহলে বেশি দেরি না করে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ফেসবুকে হ্যাক হওয়ার কারণ

প্রথমেই আসি ফেসবুক হ্যাক হওয়ার কারণ সম্পর্কে নিয়ে। প্রতিদিন হাজার হাজার মানুষ তারা তাদের ফেসবুক আইডি হারিয়ে ফেলছে তাদের ফেসবুক আইডি অন্য কেউ হ্যাক করে নিচ্ছে এবং তারা বিভিন্ন ধরনের সমস্যায় সম্মুখীন হচ্ছে।

তাদের মত যেন আপনারাও সমস্যা না পড়েন এই জন্য আমাদের এই পোস্টটি তৈরি করা। ফেসবুক হ্যাক হওয়ার আসল কারণ হচ্ছে গুরুত্ব না দেওয়া। এটা কিভাবে চলুন ধাপে ধাপে এই বিষয় জেনে নেওয়া যাক।

১ নং কারন

ফেসবুক হ্যাক হওয়ার প্রথম কারণ হচ্ছে আমরা যখন ফেসবুক চালাই তখন আমাদেরকে বিভিন্ন ধরনের মেসেজ কিংবা আমাদের ফেসবুকের বিভিন্ন ধরনের নোটিফিকেশন দেয়া হয় তাদের লিংকে ক্লিক করার জন্য।


আমরা যখন তাদের সেই লিংকে ক্লিক করি তখন আমাদের আইডির পাসওয়ার্ড সাথে সাথে হ্যাকারদের কাছে পৌঁছে যায়। আমরা এই লিঙ্কগুলোকে মূলত ফিচার ওয়েভ নামে চিনি।

২ নং কারন

হ্যাকাররা অনেক সময় অনেক ধরনের অফার প্রমোট করে থাকে যেমন অনেক সময় ফ্রিতে এমবি পাওয়ার জন্য আপনাদেরকে অনেক লিংক দেয়া হয় এবং সেই লিংকে আপনার নাম্বার থেকে শুরু করে গুরুত্বপূর্ণ তথ্য যা হয় এবং অবশেষে সে লিংকটি অন্যদের কাছে শেয়ার করার জন্য বলা হয়।

এটি একটি হ্যাকারের ফাঁদ আপনি যখন সেই লিংকে ক্লিক করবেন এবং বিস্তারিত জানার চেষ্টা করবেন তখন হ্যাকাররা আপনার তথ্য খুব সহজেই পেয়ে যায়। এবং আপনার আইডিটি হ্যাক করে ফেলে।

৩ নং কারন

আমরা অনেক সময় অনেক অপরিচিতদের ফ্রেন্ড রিকোয়েস্ট একসেপ্ট করি ফেসবুকে এবং তারা আমাদেরকে মেসেজ করে এবং তারা আমাদের সঙ্গে বন্ধুত্ব করে এবং তারপরে আমাদের কে তারা একটি লিংক পাঠায়। যখন আমরা সেই এই লিংকে ক্লিক করি বিস্তারিত জানার চেষ্টা করি তখন সাথে সাথে আপনার তথ্য পেয়ে যায়।

৪নং কারন

অনেক সময় আমরা আমাদের ইমেইলে কিংবা ফেসবুক নোটিফিকেশনে অনেক মেসেজ আসে যেখানে আপনার ফেসবুক আইডির সমস্যার কথা বলা হয় এবং আর বলা হয় সেই সমস্যার সমাধান না করলে আপনার আইডি হারিয়ে যাবে নষ্ট হয়ে যাবে।


আপনি সেই লিংকে ক্লিক করার আগে আপনি ভালো হয়েছে করে নেবেন এটি কি আদৌ সেই আসল ফেসবুক কোম্পানির মেসেজ নাকি অন্য কিছু তারপর বুঝে শুনে আপনি সেই লিংকে ক্লিক করবেন। আপনি যদি না বুঝে সেই লিংকে ক্লিক করেন এবং কোন কিছু ভেরিফাই কিংবা কোন কিছু তথ্য প্রদান করতে চান এবং সেই লিংকে ক্লিক করেন তাহলে আপনার ফেসবুক আইডি হ্যাক হয়ে যায়।

৫নং কারন

অনেক সময় আমরা গুরুত্বপূর্ণ তথ্য জানার জন্য বিভিন্ন জায়গায় ফেসবুক দিয়ে লগইন করি এবং আমরা সেই তথ্য জানার পর লগ আউট করতে ভুলে যাই তখন আমাদের আইডিটি হ্যাক হয়ে যায় কারণ হ্যাকাররা আপনার আইডি হ্যাক করার জন্য হাত পেতে রাখে।

ফেসবুক হ্যাক হলে কি কি ক্ষতি হয়

আপনার ফেসবুক একাউন্টটি যদি হ্যাক হয়ে যায় তাহলে আপনার অনেক ধরনের সমস্যাই সম্মুখীন হতে পারেন। যেমনঃ
  • আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টটি আর ব্যবহার করতে পারবেন না সেটি হ্যাকার ব্যবহার করবে।
  • আপনার ফেসবুকে যদি কোন গুরুত্বপূর্ণ তথ্য থেকে থাকে তাহলে হ্যাকার সেগুলি পেতে পারে এবং আপনার আরো ক্ষতি করার চেষ্টা করতে পারে।
  • আপনার ফেসবুক বন্ধুদের কাছ থেকে অনেক টাকা চাইতে পারে।
  • আপনার ফেসবুক আইডিতে অনেক অশ্লীল ছবি ভিডিও ছাড়তে পারে। এতে করে আপনার মান-সম্মান হেয় প্রতিপন্ন হয়।
  • চেষ্টা করবে সব ধরনের ক্ষতি করতে।

লেখকের মন্তব্য

আমরা এতক্ষণ জানলাম facebook হ্যাক হওয়ার কারণ এবং ফেসবুক হ্যাক হলে কি কি ক্ষতি হয় তার বিস্তারিত সম্পর্কে। আপনি যদি এই পোস্টটি সম্পূর্ণ পড়ে থাকেন তাহলে আপনার ফেসবুক আইডি কে আপনি সুরক্ষিত রাখতে পারবেন।

আরো পড়ুনঃ নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করা

আপনার কাছে যদি আমাদের এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধুবান্ধবদের কাছে শেয়ার করবেন যাতে করে তারাও এই পোস্টটি পড়ে উপকৃত হতে পারে। তারাও যেন তারা তাদের ফেসবুক আইডিতে সুরক্ষিত রাখতে পারে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url