কৃষি ব্যাংক লোন ইন্টারেস্ট রেট - কৃষি ব্যাংক কত টাকা লোন দেয়

কৃষি ব্যাংক লোন ইন্টারেস্ট রেট সম্পর্কে এবং কৃষি ব্যাংক কত টাকা লোন দেয় সেই সম্পর্কে যদি আপনি জানতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। এবং আমি আরো জানাবো কারা এই লোন গ্রহণ করতে পারবেন এবং কি কি খাতে এই ঋণ নিতে পারবেন। যারা কৃষি ব্যাংক লোন ইন্টারেস্ট রেট সম্পর্কে জানেন না আপনারা যদি সম্পূর্ণ করতে থাকেন তাহলেও ভালোভাবে বুঝে যাবেন।
কৃষি ব্যাংক লোন ইন্টারেস্ট রেট
বর্তমান সময়ে এসেও আমাদের মাঝে অনেকেই রয়েছেন যারা এখনো কিছুই ব্যাংকের সম্পর্কে অনেক তথ্য জানেনা আজকে আমি সেই সকল তথ্য তুলে ধরবো আপনাদের সামনে।
DMCA

ভূমিকা

কৃষি ব্যাংক লোন ইন্টারেস্ট রেট জানার আগে আমাদেরকে জানতে হবে কৃষি ব্যাংকের সকল তথ্য। কৃষি ব্যাংক একটি সরকার পরিচালিত ব্যাংক। এবং ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত হয়। এই ব্যাংকটি দ্বারা কৃষকদের সহযোগিতা করা হয় বিভিন্ন ঋণ দেওয়ার মাধ্যমে। কৃষি ব্যাংকের মূল লক্ষ্যই হচ্ছে কৃষকদের সাহায্য করা ঋনদানের মাধ্যমে।

কৃষকরা চাইলে এখান থেকে অনেক টাকা ঋণ নিয়ে তারা তাদের ফসল উৎপাদন করতে পারে। অন্যান্য ব্যাংক রয়েছে যে ব্যাংকগুলো কৃষি ব্যাংকের নতুন সুবিধা দিতে পারে না। এবং তারা যদি লোন দেয় তা ছাড়াও তারা অনেক টাকা সুদ হিসেবে নেই।

কিন্তু এই গ্রামীন ব্যাংকে যেহেতু কৃষকদের সাহায্য করার লক্ষ্যেই তৈরি করা হয়েছে সে ক্ষেত্রে কৃষি ব্যাংকের বেশি সুদ নেয় না। আপনি যদি কৃষক হয়ে থাকেন কিংবা আপনার যদি কোন ফসল উৎপাদনের সোর্স বা মাধ্যম থেকে থাকে তাহলে আপনি কৃষি ব্যাংক থেকে লোন নিয়ে খুবই উপকৃত হবেন।

এ কিসের ব্যাংক থেকে ঋণ সবাই নিতে পারে। শুধু প্রয়োজন প্রয়োজনীয় ডকুমেন্ট। কৃষি ব্যাংকের মূল লক্ষ্যই হচ্ছে তাদের প্রতিষ্ঠান সব জায়গায় প্রতিষ্ঠা করা। এবং দেশের প্রত্যেকটা কোনাই দেশের প্রত্যেকটা মানুষকে যেন তারা ঋণ দিতে পারে এটি তাদের লক্ষ্য। বর্তমান কৃষি ব্যাংকের হেড অফিস ঢাকাতে অবস্থিত। কৃষি ব্যাংকের লোন নেওয়ার ক্ষেত্রে অনেক প্রকার লোন নেওয়া যায়।


এখান থেকে লোন নেওয়ার অনেক প্রকারভেদ রয়েছে যেমন স্বল্প মেয়াদী ঋণ, মধ্যমেয়াদি ঋণ, দীর্ঘমেয়াদি ঋণ, পার্সোনাল ঋণ ইত্যাদি। এই ব্যাংকটি যেহেতু সরকারি ব্যাংক তাই আপনি এখান থেকে আরো অনেক সরকারি সহযোগিতা পাবেন তো চলুন বেশি কথা না বলে আপনাকে এই সকল তথ্য জানিয়ে দেই। এবং আমি আরো জানাবো কৃষি ব্যাংকের ক্ষেত্রে কি কি কাগজের প্রয়োজন।

কৃষি ব্যাংক লোন ইন্টারেস্ট রেট

কৃষি ব্যাংকের লোন নেওয়ার ক্ষেত্রে আপনাকে প্রথমে এই যে কথাটি মাথায় রাখতে হবে সেটি হচ্ছে অবশ্যই আপনাকে কৃষক হতে হবে। যেহেতু কৃষি ব্যাংক একটি সরকারি ব্যাংক তাই এই ঋণটি সবাই নিতে পারে না শুধুমাত্র কৃষকদের জন্যই উন্মুক্ত। তাই আপনি যদি কৃষক হয়ে থাকেন তাহলে খুব সহজেই তাদের কাছে আবেদন করার মাধ্যমে আপনি ঋণ পাবেন।

কৃষি ব্যাংকের লোন ইন্টারেস্ট জানার আগে আপনাকে জানতে হবে কৃষি ব্যাংকের সকল শর্ত এবং যাবতীয় আর তথ্য।

কৃষি ব্যাংকের লোন নেওয়ার ক্ষেত্রে প্রথম শর্ত হচ্ছে আপনাকে অবশ্যই কৃষক হতে হবে অথবা মহিলা অথবা গরিব। কারণ তারা অনেক ধনী তাদের জন্য এই ঋণটা না। যাদের কয়েক বিঘা জমি রয়েছে তারা এই দিনটা কখনোই পাবে না।

রিনেয়ার ক্ষেত্রে অবশ্যই আপনার এলাকার চেয়ারম্যান অথবা মেমোরির সঙ্গে যোগাযোগ করতে হবে তারপর সেখানে আবেদন করতে হবে। আপনি যদি গরীব হয়ে থাকেন অথবা কৃষক হয়ে থাকেন তাহলে আপনি খুব সহজেই এই ঋণ টি পাবেন।

চলুন তাহলে বেশি কথা না বলে এখন জানি কিসের ব্যাংক লোন ইন্টারেস্ট রেট কত? কৃষি ব্যাংকের বিভিন্ন প্রকারভেদ অনুযায়ী এড়িয়ে নেওয়ার মাধ্যমে এবং সকল শর্ত অনুযায়ী বা মাধ্যম অনুযায়ী আপনি জেরি নিয়েছেন তার থেকে ৪% ইন্টারেস্ট রেট আপনাকে দিতে হবে। আপনি যদি কৃষক কিংবা গরিব হয়ে থাকেন তাহলে ৪% ইন্টারেস্ট রেট অবশ্যই আপনাকে দিতে হবে।

এবং আপনি যখন অন্যান্য ব্যাংক থেকে নিবেন, তখন আপনাকে আরো বেশি রেট দিতে হবে এজন্য কৃষি ব্যাংক সবার থেকে ভালো এবং কৃষকদের জন্য খুবই উপকারী। কারণ আপনি যখন অন্যান্য ব্যাংক থেকে লোন নিবেন লোন খুব সহজেই পেয়ে যাবেন কিন্তু তাদের ইন্টারেস্ট রেট বা সুদের পরিমাণ বেশি যেমন তারা আপনার থেকে 10% থেকে 15% পর্যন্ত ইন্টারেস্ট রেট বা সুদ দিতে পারে।

আপনি যদি কৃষি ব্যাংক থেকে ঋণ নেন তাহলে আরও অনেক সুবিধা রয়েছে সেই সুযোগ-সুবিধা গুলি আপনি পাবেন। এরা শুধু ঋণ দেয় না ঋণ দেওয়ার সঙ্গে অনেক সুযোগ সুবিধা দিয়ে থাকে যেগুলি আপনি খুব সহজে গ্রহণ করতে পারবেন এবং খুব সহজেই আপনি লাভবান হতে পারবেন।


আপনি এখান থেকে লোন নেওয়ার মাধ্যমে আপনি আপনার কৃষি কাজের জন্য যাবতীয় জিনিসপত্র কিনতে পারবেন। যেমন আপনি তাদের কাছ থেকে স্বল্প সুদের লোন নেওয়ার মাধ্যমে পাওয়ার টিলার থেকে শুরু করে ধান কাটার মেশিন থেকে শুরু করে ধান মারার মেশিন পর্যন্ত নিতে পারবেন। এবং এই টাকাটি আপনি আস্তে আস্তে আপনি শোধ করতে পারবেন।

আপনি যদি একজন কৃষক হয়ে থাকেন তাহলে আপনি কিসে ব্যাংকে অবশ্যই যোগাযোগ করবেন। এবং তাদের কাছ থেকে নিয়ে নিবেন এটি আপনার জন্য সব থেকে লাভজনক এবং সব থেকে ভালো একটি ব্যাংক।

কৃষি ব্যাংক কত টাকা লোন দেয়

আপনারা যারা কৃষক এবং কৃষি ব্যাংক থেকে লোন নিতে চাচ্ছেন তাদের জানার প্রয়োজন কৃষি ব্যাংক কত টাকা লোন দেয়। আপনি যদি একজন কৃষক অথবা আপনি যদি মহিলা হয়ে থাকেন আপনার যদি তেমন কোন ধন সম্পদ না থাকে তাহলে আপনি কৃষি ব্যাংক থেকে ৫০ হাজার থেকে এক ১ লক্ষ টাকা থেকে শুরু করে আপনি ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন।

আপনি যদি একজন কৃষক হয়ে থাকেন তাহলে আপনি এখান থেকে লোন নিয়ে খুব সহজেই উপকৃত হবেন। কারণ আমরা ইতিমধ্যে জেনেছি কিসের ব্যাংক লোন ইন্টারেস্ট রেট কত।

কৃষি ব্যাংক থেকে লোন নেওয়ার নিয়ম

কৃষি ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য অবশ্যই আপনাকে কৃষি ব্যাংকের সকল স্বার্থ মেনে চলতে হবে। শর্তগুলো হচ্ছে এরকম যেমন আপনার কোন জমি জমা থাকা চলবে না অবশ্যই আপনাকে কৃষক এবং গরিব বা মহিলা হতে হবে। কৃষি ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য প্রথমে আপনাকে তাদের অফিসে বা সরাসরি কৃষি ব্যাংকে যেতে হবে।

এরপর সেখান থেকে তাদের লোন নেওয়ার একটি ফর্ম পূরণ করে আপনার যাবতীয় তথ্য দেয়ার পর আপনাকে যাচাই-বাছাই করার পর তারা আপনাকে লোন দিবে। যত টাকা আপনি সেই ফর্মে উল্লেখ করেছিলেন।

কৃষি ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য কি কি কাগজের প্রয়োজন

আপনি যদি কৃষি ব্যাংক থেকে লোন নিতে চান তাহলে আবেদন করার আগে আপনাকে নিম্নলিখিত কাগজগুলো জোগাড় করতে হবে।
  • যিনি আবেদন করবেন তার জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ডের ফটোকপি।
  • দুই কপি পাসপোর্ট সাইজের ছবি সত্যায়িত।
  • নাগরিকদের সনদপত্র ও খতিয়ানের কপি।
  • খাজনা দলিল ও কবলা দলিল
  • জামিনদারের তথ্য এন আইডি কার্ড ও সত্যায়িত ছবি।
উপরোক্ত এই কয়েকটি কাগজ বা ডকুমেন্ট থাকলে আপনি খুব সহজেই কৃষি ব্যাংক থেকে লোন তুলতে পারবেন।

আমাদের শেষ কথা

আমরা এতক্ষণ আলোচনা করলাম কৃষি ব্যাংক লোন ইন্টারেস্ট রেট এবং কৃষি ব্যাংক কত টাকা লোন দেয় এবং কৃষি ব্যাংকের লোন নেওয়ার জন্য কি কি কাগজের প্রয়োজন কিভাবে লোন দেয় কত আরও অনেক তথ্য জেনেছি কিছু ব্যাংকের সম্পর্কে। এ বিষয়ে যদি আপনার কোথাও বুঝতে অসুবিধা হয় কিংবা এ বিষয়ে যদি কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন কারণ আমরা প্রতিদিন প্রত্যেকের কমেন্ট রিভিউ করি।


এ ধরনের আরো গুরুত্বপূর্ণ তথ্য যদি আপনি পেতে চান তাহলে অবশ্যই আমাদের এই ওয়েবসাইটটিতে চোখ রাখবেন। অথবা আপনি যদি ইমেইলের মাধ্যমে সকল পোস্টের আপডেট পেতে চান তাহলে নিচে ইমেইল দেওয়ার বক্সে ইমেইল দিয়ে ফলো করুন। এতে করে আমরা যখনই কোন কিছু প্রকাশ করবো বা কোন কিছু আপডেট করব আপনারা সঙ্গে সঙ্গে জানতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url