রূপালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম - রূপালী ব্যাংক ব্যালেন্স চেক

রূপালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম বা রূপালী ব্যাংক ব্যালেন্স চেক করার নিয়ম সম্পর্কে জানতে কি আপনি ইচ্ছুক? আপনি যদি রূপালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম বা রূপালী ব্যাংক ব্যালেন্স চেক করার নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমি আপনাদেরকে দেখিয়ে দিব কিভাবে রূপালী ব্যাংক একাউন্ট চেক করবেন।
রূপালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম
আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা এখনো রূপালী ব্যাংক ব্যালেন্স চেক করতে পারেন না। আপনি চাইলে ঘরে বসে এই সমস্ত তথ্য চেক করতে পারবেন এজন্য সম্পূর্ণ কিছু জানতে সম্পূর্ণ পোস্টটি পড়ুন।
DMCA

ভূমিকা - রূপালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

বর্তমানে আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা রূপালী ব্যাংক ব্যালেন্স চেক করতে পারেন না। রূপালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে এখন আমি আপনাদেরকে জানাবো। কিভাবে রূপালী ব্যাংক একাউন্ট চেক করতে হয় তার সকল ইনফরমেশন আমি আপনাদেরকে জানাবো। বর্তমানে অধিকাংশ লোকই এ রুপালী ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করছে কিন্তু রূপালী ব্যাংক ব্যালেন্স চেক করতে হয় কিভাবে এই সকল তথ্য বা এই উপায়টি জানেনা।

মূলত আজকে তাদের জন্য এই পোস্টটি। আপনি নিম্নলিখিত অবলম্বন করলে খুব সহজেই আপনি আপনার অ্যাকাউন্ট এর সকল ইনফরমেশন এবং আপনার একাউন্ট সম্পর্কে আরো বিস্তারিত জানতে পারবেন। রূপালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম অনেক রয়েছে শুধু আপনাকে জানতে হবে সঠিক উপায়।

এবং আপনি যদি সেই উপায় বা নিয়ম সম্পর্কে না জানেন কখনোই আপনি আপনার রুপারি ব্যাংক ব্যালেন্স চেক করতে পারবেন না রূপালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে জানতে হলে অবশ্যই আপনাকে নিচের দেওয়া সমস্ত উপায় বা নিয়ম পড়তে হবে। তাহলে আপনি খুব সহজেই এই সকল গুরুত্বপূর্ণ তথ্য চেক করতে শিখে যাবেন। তাহলে চলুন আমরা আর বেশি কথা না বলে বিস্তারিত জেনে নেই কিভাবে আমরা রূপালী ব্যাংক একাউন্ট চেক করব তার বিস্তারিত।

রুপালী ব্যাংক ব্যালেন্স চেক - রূপালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

রূপালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম বা রূপালী ব্যাংক ব্যালেন্স চেক করার নিয়ম বর্তমানে অনেক রয়েছে। প্রায় কয়েকটি মাধ্যম ব্যবহার করে বা কয়েকটি উপায় ব্যবহার করে আপনি এই সমস্ত তথ্য চেক করতে পারবেন।

আপনি কিভাবে ব্যালেন্স চেক করবেন বা অ্যাকাউন্ট চেক করবেন তার সমস্ত তথ্য এখন নিম্নে দেওয়া হল। আপনি নিম্নে দেওয়া কয়েকটি মাধ্যম ব্যবহার করে খুব সহজেই আপনি আপনার সেই একাউন্টের সকল তথ্য চেক করতে পারবেন।
  • রূপালী ব্যাংকের অ্যাপস অথবা ওয়েবসাইট থেকে চেক
  • ব্যাংকে গিয়ে সরাসরি চেক
  • এটিএম কার্ডের মাধ্যমে চেক
  • এসএমএসের মাধ্যমে ব্যালেন্স চেক
  • স্মার্ট ফোন বা ল্যাপটপ কম্পিউটার ব্যবহার করে ব্যালেন্স চেক
উপরোক্ত এই কয়েকটি মাধ্যমে আপনি খুব সহজেই আপনার একাউন্টের তথ্য চেক করতে পারবেন। আপনি উপরোক্ত এই কয়েকটি উপায় ব্যবহার করে খুব সহজে আপনার যেকোনো তথ্য খুব সহজে চেক করে নিতে পারবেন, এর জন্য আপনার জানতে হবে এর উপায় চেক করার নিয়ম।

রূপালী ব্যাংকের অ্যাপস অথবা ওয়েবসাইট থেকে চেক

আপনি যদি আপনার ব্যাংকের ইনফরমেশন বা তথ্য চেক করতে চান তাহলে আপনি রুপালী ব্যাংকের রূপালী ব্যাংক পি এল সি ওয়েবসাইট থেকে খুব সহজে আপনার সেই সকল তথ্য চেক করতে পারবেন। অথবা আপনি যদি চান তাহলে আপনি খুব সহজেই রূপালী ব্যাংকের অ্যাপস এর মাধ্যমে খুব সহজেই সকল তথ্য চেক করতে পারবেন।


আপনি প্লে স্টোর থেকে রূপালী ব্যাংকের অ্যাপস পেয়ে যাবেন আপনি সেই অ্যাপসটি ইন্সটল করে নিবেন এরপর আপনি সেখানে লগইন করে নিবেন। তাহলে আপনি খুব সহজে সেখান থেকে আপনার যাবতীয় তথ্য চেক করতে পারবেন যেগুলি আপনি দেখতে চান।

ব্যাংকে গিয়ে সরাসরি চেক

আপনি যদি চান আপনার ওয়েবসাইট ব্যবহার করার কোন অভিজ্ঞতা নেই এবং আপনি জানেন না কিভাবে ওয়েবসাইট থেকে অথবা এপ্স থেকে আপনার যাবতীয় তথ্য চেক করবেন তাহলে আপনি সরাসরি ব্যাংকে যেতে পারেন। ব্যাংক থেকে আপনার যাবতীয় তথ্য চেক করার জন্য অবশ্যই আপনার ইনফরমেশন আপনার এন আইডি কার্ড বা ভোটার আইডি কার্ডের একটি কপি নিয়ে যাবেন।

অথবা আসলটি নিয়ে যাবেন তার সঙ্গে আপনার একাউন্ট নাম্বারটি নিয়ে যাবেন। ব্যাংকে গিয়ে সরাসরি চেক করার ক্ষেত্রে আপনার অনেক গুরুত্বপূর্ণ তথ্য প্রয়োজন হতে পারে ভেরিফিকেশনের জন্য। আপনার অ্যাকাউন্ট নাম্বার এবং আপনার ভোটার আইডি কার্ড সঙ্গে নিন এরপর রূপালী ব্যাংকের যেকোনো অফিসে গিয়ে বলবেন আপনার ব্যালেন্স চেক করতে চান তাহলে তারাই আপনাকে আপনার একাউন্টের অন্যান্য তথ্য বলে দিবে যেগুলি আপনি জানতে চান।

ব্যাংকে গিয়ে অবশ্যই আপনার সঠিক তথ্য তাদেরকে দিবেন আপনি যদি সঠিক তথ্য না দেন তাহলে তারা আপনাকে সাহায্য করবে না। আপনি আরেকটি গুরুত্বপূর্ণ কথা মনে রাখবেন রূপালী ব্যাংক কখনো আপনার ব্যাংক একাউন্টের পাসওয়ার্ড চাইবে না। এবং ব্যাংকে গিয়ে যদি আপনার পাসওয়ার্ড চায় তাহলে আপনি তাদেরকে আপনার সেই পাসওয়ার্ডটি বলবেন না।

এটিএম কার্ডের মাধ্যমে ব্যালেন্স চেক

আপনি চাইলে আপনার এটিএম কার্ডের মাধ্যমে খুব সহজেই আপনার একাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন। আপনার সেই অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করার জন্য প্রথমেই আপনাকে আপনার নিকটস্থ কোন ব্যাংকে বা বুথ বলতে যেতে হবে। এরপর সেই ব্যাংকে গিয়ে আপনি এটিএম এর মেশিনের ভিতর আপনার কার্তিক প্রবেশ করবেন।

যেভাবে আপনি ব্যাংক থেকে টাকা বের করেন। প্রবেশ করার পর সেখানে আপনি আপনার কার্ডের সকল তথ্য দেখতে পারবেন এবং কি করতে চান আপনি সেটা করবেন আপনি যেহেতু ব্যালেন্স চেক করতে চান। সেজন্য আপনি আপনার ব্যালেন্স চেক করে সেখানে আপনার একাউন্টের পাসওয়ার্ড দেয়ার পর আপনার কাঙ্খিত ব্যালেন্সটি দেখতে পারবেন।

এটিএম কার্ডের মাধ্যমে ব্যালেন্স চেক করা খুবই সহজ তাই আপনি যদি চান তাহলে এটিএম কার্ডের মাধ্যমে খুব সহজেই এভাবে আপনি আপনার ব্যালেন্স চেক করতে পারেন।

এসএমএসের মাধ্যমে ব্যালেন্স চেক

আপনি চাইলে আপনার একাউন্টের ব্যালেন্স এসএমএসের মাধ্যমে চেক করতে পারবেন। এতে করে আপনি আপনার ব্যাংক একাউন্টে যেই নাম্বারটি সংযুক্ত করেছিলেন সেই সিমটি ব্যবহার করবেন। এতে করে আপনি খুব সহজেই আপনার একাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন। এসএমএস এর মাধ্যমে ব্যালেন্স চেক করার জন্য আপনাকে কিছু কোড ডায়াল করতে হবে।

 সেই নির্দিষ্ট কোড ডায়াল করলেই আপনার সামনে আপনার একাউন্টের ব্যালেন্স দেখাবে। আপনি যদি না জেনে থাকেন যে কোন কোড ডায়াল করলে আপনার সেই ব্যালেন্স দেখতে পারবেন তাহলে আমি এখন আপনাকে জানাবো। কিভাবে আপনি আপনার ব্যালেন্স চেক করবেন তাও আবার এসএমএস এর মাধ্যমে।


প্রথমে অবশ্যই আপনার একটি ফোন থাকতে হবে এরপর আপনি যে মোবাইল নাম্বারটি দিয়েছিলেন ব্যাংক একাউন্ট খোলার সময় অবশ্যই সেই সিম দিয়ে এটি করার চেষ্টা করবেন। আপনি যে কয়েকটি দিয়ে আপনার ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করিয়েছেন সেই নাম্বারটি দিয়ে।

যদি আপনি পরবর্তীতে এই কাজটি না করেন কিংবা ব্যালেন্স চেক করার সময় এই সিমটি দিয়ে যদি আপনি না চেক করেন তাহলে আপনি কোন তথ্যই দেখতে পারবেন না। এজন্য প্রথমে আপনি যে মোবাইল নাম্বার দিয়ে আপনার ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করেছিলেন সে মোবাইল নাম্বারটি আপনার ফোনে তুলুন।

  • এরপর ডায়াল করুন *৪৫৯# এটি হচ্ছে রূপালী ব্যাংক একাউন্টের কোড আপনি এটি ডায়াল করার পর আপনার সামনে অনেক কয়টি অপশন চলে আসবে।
  • এরপর আপনি সেখান থেকে পাঁচ নাম্বার অপশনে ময় একাউন্ট লেখা আছে আপনি দেখবেন কত নাম্বারে মাই একাউন্টে My Account লেখা আছে আপনার অ্যাকাউন্ট অবশ্যই ৫ নাম্বারটা থাকবে আপনি পাস লিখে ডায়াল করবেন। সেখান থেকে রিপ্লে দিন ৫।
  • এরপর আপনার সামনে আপনার আরো অনেক কয়টি তথ্য চলে আসবে সেখান থেকে আপনি চেক ব্যালেন্স এক ১ নম্বরে থাকা আপনি এক ১ ডায়াল করুন। এরপর সেখান থেকে আপনার ব্যাংক একাউন্টের পিন নাম্বারটা দিন তারপর আপনি আপনার একাউন্টের ব্যালেন্স দেখতে পারবেন।
নিচে নমুনা দেওয়া হল আপনি এভাবে ডায়াল করতে পারেন, এবং আপনার ব্যালেন্সটি চেক করতে পারেন।

স্মার্ট ফোন অথবা ল্যাপটপ কম্পিউটার ব্যবহার করে ব্যালেন্স চেক

আপনার স্মার্টফোন অথবা ল্যাপটপ কম্পিউটার দিয়ে ব্যালেন্স চেক করতে পারবেন খুব সহজে এই কাজটি করার জন্য অবশ্যই আপনার নিজস্ব ফোন ব্যবহার করবেন। এই কাজটি করার সময় অবশ্যই আপনি আপনার নিজস্ব মোবাইল ফোন অথবা ল্যাপটপ কম্পিউটার ব্যবহার করবেন। অন্যথায় আপনার একাউন্টের সকল টাকা অন্যকে চুরি করে নিতে পারে।


অথবা আপনার অ্যাকাউন্টটি হ্যাক হয়ে যেতে পারে। এতে করে আপনার ব্যাংক একাউন্টে থাকা সকল ইনফরমেশন এবং সকল টাকা বের করে নিতে পারে সেই হ্যাকাররা। ল্যাপটপ অথবা মোবাইল ফোন কম্পিউটার দিয়ে ব্যালেন্স চেক করার জন্য তাদের কাঙ্খিত ওয়েবসাইটে আপনাকে প্রবেশ করতে হবে।

 তাদের ওয়েবসাইটে কে লগইন করার পর আপনার ব্যালেন্স থেকে শুরু করে আর অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য আপনি সেখান থেকে চেক করতে পারবেন রূপালী ব্যাংক কর্তৃপক্ষ কখনোই আপনার ব্যাংকের পাসওয়ার্ড অথবা আপনার ওটিপি চাইবে না।

রূপালী ব্যাংক হেল্পলাইন

রুপালী ব্যাংকের হেল্প লাইন নাম্বার নিচে দেওয়া হল।


উপরোক্ত নাম্বারটি ব্যাংক লিমিটেড এর কল সেন্টারের এজেন্ট নাম্বার। আপনি এখানে কল দেয়ার পর এরা বা রূপালী ব্যাংক অ্যাকাউন্ট কর্তৃপক্ষ কখনোই ব্যাংক একাউন্টের পাসওয়ার্ড এবং ব্যাংক একাউন্টের অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য জানতে চাইবে না। এবং ব্যাংক একাউন্ট একই সাথে আপনার ফোনে আসা কোন ধরনের ওটিপি OTP চাইবে না।

আমাদের শেষ কথা

আমরা এতক্ষণ জানলাম রুপালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম রুপালী ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক তার বিস্তারিত সম্পর্কে কিভাবে বা কোন কোন মাধ্যম বা কোন কোন উপায়ে অবলম্বন করে কিভাবে আপনি আপনার ব্যালেন্স চেক করবেন তা জেনেছি।

এ বিষয় যদি আপনার কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্টের রিভিউ করি। আপনি যদি এই ধরনের আরও গুরুত্বপূর্ণ তথ্য পেতে চান অন্যান্য আরো গুরুত্বপূর্ণ ইনফরমেশন পেতে চান তাহলে আপনি নিজে ইমেইল দিয়ে সাবস্ক্রাইব করে রাখুন। সবার নিচে পোষ্টের ইমেইল নোটিফিকেশন থাকা বক্সে আপনি আপনার ইমেইলটি দিয়ে ফলো করে রাখবেন। তাহলে আপনি আমাদের সকল আপডেট প্রতিদিনের নতুন নতুন আপডেট পেতে থাকবেন ইমেইলের মাধ্যমে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url