রূপালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২৪

রূপালী ব্যাংক অ্যাকাউন্ট খোলার নিয়ম কি আপনি জানতে চান? যদি আপনি রূপালী ব্যাংক অ্যাকাউন্ট খোলার নিয়ম জানতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমি এই পোস্টে দেখিয়েছি কিভাবে আপনি সঠিক নিয়মে রুপালী ব্যাংক একাউন্ট খুলবেন। রূপালী ব্যাংক অ্যাকাউন্ট খোলার জন্য কি কি ধাপ রয়েছে।
রূপালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম
বা কি কি পদক্ষেপ রয়েছে বা কি কি কাগজের প্রয়োজন সে সকল সমস্ত তথ্য আমি এখন আপনাকে জানাবো।
DMCA

ভূমিকা

রূপালী ব্যাংক একাউন্ট খোলার জন্য অবশ্যই আপনাকে কয়েকটি কাগজ করতে হবে এবং কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে। তাহলেই আপনি খুব সহজেই রূপালী ব্যাংকে একাউন্ট তৈরি করতে পারবেন। রূপালী ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করার আগে আপনাকে রূপালী ব্যাংক সম্পর্কে আরো অনেক গুরুত্বপূর্ণ ইনফরমেশন জানা প্রয়োজন।

যেমনঃ রূপালী ব্যাংকে কয় প্রকার একাউন্ট খোলা যায়। এবং কোন অ্যাকাউন্ট খোলার জন্য কোন কোন কাগজের প্রয়োজন হতে পারে। কিভাবে রূপালী ব্যাংকের অ্যাকাউন্ট তৈরি করবেন এবং কোন ক্যাটাগরিতে একাউন্ট তৈরি করবেন সেই সকল সুবিধা এবং অসুবিধা নিয়ে এখন আমি আপনাকে জানাবো। তাই এই সমস্ত তথ্য বা রূপালী ব্যাংক অ্যাকাউন্ট খোলার রূপালী ব্যাংক অ্যাকাউন্ট নিয়ে সমস্ত তথ্য পেতে অবশ্যই এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

রূপালী ব্যাংক কি সরকারি ব্যাংক

হ্যাঁ, রূপালী ব্যাংক একটি সরকারি ব্যাংক। বাংলাদেশের অন্যান্য সরকারি ব্যাংকের মতো রূপালী ব্যাংক ও একটি সরকারি ব্যাংক। তাই আপনি এখানে রূপালী ব্যাংক একাউন্ট তৈরি করতে পারেন এবং আপনার আর্থিক লেনদেন নিশ্চিত ভাবে করতে পারেন।

রূপালী ব্যাংক একাউন্টের প্রকারভেদ

রূপালী ব্যাংক অ্যাকাউন্ট খোলার আগে অবশ্যই আপনার জানা প্রয়োজন রূপালী ব্যাংক একাউন্টের প্রকারভেদ। রূপালী ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করা হয় মূলত দুটি ক্যাটাগরিতে। রূপালী ব্যাংক একাউন্টের দুটি ক্যাটাগরি রয়েছে।
  1. সেভিংস একাউন্ট
  2. স্টুডেন্ট একাউন্ট
আপনি মূলত এই দুইটি ক্যাটাগরিতে অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। তবে আপনি যদি একজন স্টুডেন্ট হয়ে থাকেন আপনার বয়স যদি ১৮ বছরের নিচে হয় তাহলে আপনি স্টুডেন্ট একাউন্ট খুলবেন। যাদের বয়স কম রয়েছে তারা স্টুডেন্ট একাউন্ট খুলতে পারে।


কারণ যাদের এখনো ভোটার আইডি কার্ড হয়নি তারা কখনোই সেভিংস অ্যাকাউন্ট তৈরি করতে পারবেনা। সেভিংস একাউন্ট তৈরি করার জন্য জাতীয় পরিচয় পত্র লাগবে। তো চলুন স্টুডেন্ট একাউন্টের ক্ষেত্রে এবং সেটিংস একাউন্ট এর ক্ষেত্রে কোন কোন কাগজের প্রয়োজন হতে পারে সেই সকল তথ্য জেনে নেই।

রুপালী ব্যাংকে সেটিংস একাউন্ট খোলার কাগজ

রূপালী ব্যাংকের সেভিংস একাউন্ট খোলার কাগজ কি কি? কোন কোন ডকুমেন্ট লাগতে পারে রুপালী ব্যাংক অ্যাকাউন্ট খোলার জন্য এটি জানা খুবই গুরুত্বপূর্ণ আপনি যদি রূপালী ব্যাংকের সেভিংস একাউন্ট খুলতে চান। রূপালী ব্যাংকের সেভিংস একাউন্ট তৈরি করার জন্য নিম্নলিখিত কাগজগুলো প্রয়োজন হতে পারে।
  • গ্রাহকের জাতীয় পরিচয় পত্রের মূল ফটোকপি অথবা ড্রাইভিং লাইসেন্স বা ভোটার আইডি কার্ডের ফটোকপি।
  • গ্রাহকের দুই কপি পাসপোর্ট সাইজের ছবি।
  • যদি গ্রাহকের এই ইটিন সার্টিফিকেট থাকে সে ক্ষেত্রে আপনি সেই ইটিন সার্টিফিকেটটি সংযুক্ত করে দিবেন। যদি এই সার্টিফিকেটটি না থাকে তাহলেও আপনি একাউন্ট তৈরি করতে পারবেন।
  • আপনি যে বাসা বাড়িতে থাকেন সেই বাসা বাড়ির কারেন্ট বিলের কাগজের ফটোকপি। অথবা আপনি যে প্রতিষ্ঠান থেকে এসে একাউন্টটি খুলতে চান সেই প্রতিষ্ঠানের ডকুমেন্ট এর ফটোকপি। এক্ষেত্রে আপনি যদি কারেন্ট বিল এর কাগজের ফটোকপি ব্যবহার করেন তাহলে আপনার সুবিধা হবে।
  • এরপর আপনি যাকে নমিনি করতে চান সেই নমিনির জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।
  • নমিনির এক কপি ছবি পাসপোর্ট সাইজের
  • এরপর একাউন্ট ওপেনিং ফ্রম আপনি চাইলে তাদের অফিসে গিয়ে সেই ফর্মটি সংগ্রহ করতে পারেন।
  • এবং অবশ্যই আপনার একটি সঠিক সজল মোবাইল নাম্বার থাকতে হবে।
  • এবং ৫০০ টাকা একাউন্টে ডিপোজিট করার জন্য
  • সেভিংস একাউন্ট খোলার ক্ষেত্রে অবশ্যই আপনার বয়স ১৮+ এর ঊর্ধ্বে হতে হবে এবং আপনার জাতীয় পরিচয় পত্র রাখতে হবে।
উপরোক্ত এই কয়েকটি কাগজ থাকলে আপনি খুব সহজেই সেভিংস অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন রূপালী ব্যাংকে। এখন কিভাবে আপনি এই কাগজগুলো দিয়ে একটি রূপালী ব্যাংকের অ্যাকাউন্ট তৈরি করবেন সেই সকল প্রশ্ন উত্তর এবং সকল তথ্য আপনাকে জানাবো কিভাবে কি করতে হবে।

স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য কি কি কাগজের প্রয়োজন

রূপালী ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য কি কি কাগজের প্রয়োজন সে সকল তথ্য জানার পরে কিন্তু আপনি একটি রূপালী ব্যাংকের স্টুডেন্ট একাউন্ট খুলতে পারবেন। আপনি যদি রূপালী ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খুলতে চান তাহলে এই তথ্যগুলি খুবই গুরুত্বপূর্ণ।

আপনি নিম্নলিখিত এই কয়েকটি কাগজ ছাড়া আপনি কখনো ব্যাংকের স্টুডেন্ট একাউন্ট খুলতে পারবেন না। তাই অ্যাকাউন্ট করার জন্য নিম্নলিখিত কাগজগুলোর প্রয়োজন হতে পারে।
  • যে ব্যক্তি স্টুডেন্ট একাউন্ট খুলতে চাই সেই ব্যক্তির শিক্ষা প্রতিষ্ঠান থেকে নেওয়া একটি প্রত্যয়ন পত্র অথবা স্টুডেন্ট আইডি কার্ড এর ফটোকপি। এক্ষেত্রে অবশ্যই আপনার শিক্ষা প্রতিষ্ঠান থেকে নেওয়া প্রত্যয়ন পত্র থাকতে হবে।
  • এর পাশাপাশি অবশ্যই আপনাকে আপনার জন্মনিবন্ধন নিতে হবে এবং আপনার যদি জাতীয় পরিচয় পত্র থাকে তাহলেও হবে। আপনি যদি জাতীয় পরিচয় পত্র থাকে সেক্ষেত্রে আপনার জন্ম নিবন্ধনের কোন প্রয়োজন নেই।
  • এরপর দুই কপি পাসপোর্ট সাইজের ছবি।
  • কারেন্ট বিল এর ডকুমেন্ট/কাগজ এর ফটোকপি।
  • আপনি যদি অ্যাকাউন্ট তৈরি করতে চান স্টুডেন্ট একাউন্ট করতে চাইলে অবশ্যই এসএসসি/এইচএসসি পাস থাকতে হবে।
  • এরপর অবশ্যই আপনার বাবা অথবা মায়ের জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।
  • পিতা অথবা মাতার এক কপি ছবি। আপনি যার জাতীয় পরিচয় পত্র যোগ করবেন অবশ্যই তার ছবি থাকতে হবে।
  • অবশ্যই আপনার 500 টাকা লাগবেই একাউন্ট এ ডিপোজিট করার জন্য।
উপরোক্ত এই কয়েকটি কাগজ বা ডকুমেন্ট থাকলে আপনি খুব সহজেই রূপালী ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট তৈরি করতে পারবেন।

রূপালী ব্যাংক অ্যাকাউন্ট খোলার নিয়ম

রূপালী ব্যাংক বর্তমান সময়ে সবথেকে জনপ্রিয় একটি ব্যাংক। ব্যাংকটি সরকারি ব্যাংক এবং এই ব্যাংকে অনেক সেপ্লি টাকা রাখতে পারবেন এবং এ ব্যাংকে অনেক শক্ত সিকিউরিটি। যে কেউ চাইলে আপনার একাউন্ট থেকে টাকা বের করে নিতে পারবে না। অবশ্যই এক্ষেত্রে আপনাকে রূপালী ব্যাংকে উপরোক্ত সকল ডকুমেন্ট জমা দিতে হবে।

আমাদের মাঝে অনেকেই রয়েছেন যারা রূপালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম নিয়ম সম্পর্কে কিছুই জানে না। এখন আমি আপনাদেরকে বলবো কিভাবে আপনি রূপালী ব্যাংকের অ্যাকাউন্ট তৈরি করবেন। কোন কোন ধাপ অনুসরণ করার মাধ্যমে তৈরি করতে পারবেন।


আপনি যদি নতুন হয়ে থাকেন কিভাবে একাউন্ট তৈরি করতে হয়। তাহলে আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করে রুপালি ব্যাংকে একাউন্ট তৈরি করতে পারবেন।

প্রথমে আপনাকে আপনার নিকটস্থ কোনো রুপালী ব্যাংক অফিসে যাইতে হবে।

আবেদন ফরম পূরণঃ এরপর আপনাকে সেই রূপালী ব্যাংক অ্যাকাউন্টের অফিসের ভিতর প্রবেশ করে সেখান থেকে একটি আবেদন ফরম নিতে হবে। আপনি সেখানে গিয়ে তাদেরকে বলবেন আপনি একটি রূপালী ব্যাংকের সেভিংস একাউন্ট খুলতে চান।

তাহলে তারা আপনাকে একটি আবেদন ফরম ফরম দিবে। আপনি সেই ফর্মটি পূরণ করার পর তারপর তাদেরকে আপনার সেই ফর্মটি জমা দিবেন। কখনো কখনো তারা যদি ফ্রি থাকে তাহলে আপনার সমস্ত ফর্ম পূরণ তথ্য কোথায় কি বসাতে হবে সেই সকল কাজ করতে সহযোগিতা করবে অথবা তারা নিজেই আপনার ফার্মটি পূরণ করে দিবে। এক্ষেত্রে আগে থেকে অনলাইনে কোন প্রকার ফ্রম ডাউনলোড করতে হবে না। আপনি সরাসরি ব্যাংক থেকে ফরম নিতে পারবেন।

প্রয়োজনীয় কাগজ বা ডকুমেন্ট প্রদানঃ এরপর উপরোক্ত আপনি যে ক্যাটাগরিতে একাউন্ট খুলতে চান সেই ক্যাটাগরি অনুযায়ী সেই কাগজগুলি জমা দিবেন। কাগজ গুলির আগে অবশ্যই তাদের কাছ থেকে শুনে নিবেন আরো কি কি কাগজের প্রয়োজন হতে পারে।

কারণ ব্যাংকের বিভিন্ন তথ্য বা অ্যাকাউন্ট তৈরি করার বিভিন্ন ডকুমেন্ট বিভিন্ন সময় পরিবর্তন হতে পারে। তাই অবশ্যই তাদের কাছ থেকে শুনে নেবেন আপনার কোন কোন কাগজ প্রয়োজন হতে পারে একাউন্ট তৈরি করার জন্য। এরপর সকল তথ্য জেনে নেয়ার পর ফরমটি ফোন করার পর আপনার সেই সমস্ত ডকুমেন্ট বা কাগজ জমা দিবেন।

অ্যাকাউন্ট সম্পন্নঃ আপনার একাউন্টটি সম্পূর্ণ করার জন্য অবশ্যই সেখানে আপনার ছবি নিতে পারে। তারা যদি আপনার ছবি নিতে চাই সেখানে আপনি তাদেরকে আপনার ছবি দিবেন। এবং তারা যে সমস্ত তথ্য জানতে চাইবে সেই সমস্ত তথ্য তাদেরকে বলবেন।

আপনি যদি ঠিকমতো সেই সমস্ত তথ্য বলতে না পারেন তাহলে আপনার একাউন্ট খোলাটি বাতিল হয়ে যাবে। তারা আপনার অ্যাকাউন্টটি নাও খুলে দিতে পারে এজন্য আপনি সকল তথ্য সঠিকভাবে দিবেন। এরপর তাদেরকে অ্যাকাউন্ট সম্পন্ন করার জন্য ৫০০ টাকা দিবেন একাউন্টেন্ট ডিপোজিট করার জন্য।

এক্ষেত্রে আপনার একাউন্টটি একটিভ হবে এবং এটা কার পরিমাণ বিভিন্ন সময় বিভিন্ন রকম হতে পারে। যেমন এই টাকার পরিমাণ কমতেও পারে বৃদ্ধি হতেও পারে। তাই আপনি তাদের কাছ থেকে শুনে নিয়ে তারপর টাকা ডিপোজিট করবেন এক্ষেত্রে আপনার একাউন্টটি খুব দ্রুত একটিভ হবে। এবং আপনি খুব দ্রুত আপনার সকল লেনদেন করতে পারবেন।

রুপালী ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

অনেকেই রয়েছেন যারা স্টুডেন্ট একাউন্ট খুলতে জানেন না কিভাবে বা কোন প্রসেসে এ রুপালী ব্যাংক একাউন্ট তৈরি করতে হয় আপনি হয়তো কিছুই জানেন না। আমরা তখন জানলাম রূপালী ব্যাংকের সেভিংস একাউন্ট কিভাবে তৈরি করতে হয়।

এখন আমরা জানবো রূপালী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট কিভাবে খুলতে হয়। রূপালী ব্যাংক অ্যাকাউন্ট খোলার জন্য অনেকেই চাচ্ছেন। কিন্তু কোন নিয়ম বা প্রসেস অনুসরণ করে রুপালি ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খুলবে তা জানেন না।


তাহলে আপনি নিম্নলিখিত পদক্ষেপ গুলো অনুসরণ করুন। অ্যাকাউন্ট তৈরি করার আগে অবশ্যই আপনি তাদের থেকে ভালো করে আরেকটি বারোটা শুনে নিবেন স্টুডেন্ট একাউন্ট তৈরি করার জন্য কি কি কাগজের প্রয়োজন। এতে করে আপনার একাউন্ট খোলাটি আরও সুবিধা হবে এবং কাগজের জমা দিতেও সুবিধা হবে।

আমরা উপরে জেনেছি স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য কি কি প্রয়োজন হতে পারে? এবং কত টাকা প্রয়োজন হতে পারে সেই সকল তথ্য। সেই সমস্ত সকল ডকুমেন্টস বা কাগজ নিয়ে আপনি রূপালী ব্যাংকের অফিসে যাবেন আপনার আশেপাশে যে অফিসটি রয়েছে সেখানে।

অ্যাকাউন্ট তৈরি করার ফরঃ আপনি যখন প্রথমে তাদের অফিসে যাবেন তাদের মধ্যে কোন একটা কর্মকর্তাকে বলবেন আপনি একটি স্টুডেন্ট একাউন্ট খুলতে চান তাদের ব্যাংকে। আপনি এটি বলার পর তারা আপনাকে একটি ফর্ম দিবে সে ফর্মটি আপনি ফোন করবেন। অথবা তারা নিজেই আপনার সেই পূরণ করে দিতে পারে।

আপনার সমস্ত সঠিক তথ্য দিয়ে আপনি সেই ফর্মটি পূরণ করবেন। ফর্ম কি পূরণ করা হয়ে গেলে তাদের কাছে ফরমটি জমা দিবেন। সেই কর্মকর্তারা ব্যাংকের যারা থাকছে যাদের সাহায্য নিয়ে আপনি একাউন্ট তৈরি করছেন তারাই আপনাকে সমস্ত কাজ করে দিবে আপনার সমস্ত ঠিকানা পড়ুন করে দিবে। এক্ষেত্রে তারা যে সমস্ত তথ্য চাইবে আপনি সেই সমস্ত তথ্য তাদেরকে বলবেন সঠিকভাবে।

স্টুডেন্ট প্রমাণ পত্রঃ সমস্ত তথ্য পূরণ করা হলে আপনি যে একজন শিক্ষার্থী আপনি একজন স্টুডেন্ট সেটি প্রমাণ করার জন্য আপনার কলেজের প্রত্যয়ন পত্র নিয়ে যাবেন সঙ্গে করে। আপনি এই প্রত্যয়ন পত্রটি যে কলেজ থেকে পড়াশুনা করছেন সেই কলেজ থেকে পেয়ে যাবেন। সেই প্রত্যয়ন পত্র সঙ্গে নিয়ে বা সে প্রত্যয়ন পত্রটি তাদের কাছে জমা দিবেন।

প্রমাণপত্র সাবমিশনঃ এরপর আপনার জন্ম নিবন্ধন অথবা জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ডের ফটোকপি ফরমেটের সঙ্গে সংযুক্ত করবেন। এবং তার সঙ্গে উপরোক্ত যে কাগজ গুলির কথা বলা হয়েছে সেই সমস্ত কাগজ আপনি সঙ্গে নিবেন। এবং সে ফর্মটির সঙ্গে জমা দিবেন।

আবেদন সম্পন্ন ধাপঃ সমস্ত তথ্য যদি আপনি সঠিকভাবে তাদেরকে দেন তারা আপনার সেই সমস্ত তথ্য অনুযায়ী রুপালী ব্যাংকের স্টুডেন্ট একাউন্ট তৈরি করে দিবে। একাউন্ট তৈরি করা সম্পূর্ণ হলে তারা আপনাকে অবগত করবে সেই বিষয়ে।

অ্যাকাউন্ট খোলা সম্পূর্ণ হলে এরপর আপনি অ্যাকাউন্টটি একটিভ করার জন্য সেখানে ৫০০ টাকা ডিপোজিট করবেন। অ্যাকাউন্ট একটিভ ফ্রিজ বিভিন্ন সময় বিভিন্ন অ্যামাউন্টের হতে পারে।

একাউন্ট একটিভ এমাউন্ট পরিবর্তনশীল। অ্যাকাউন্ট খোলা সম্পূর্ণ হলে তাদের থেকে শুনে নিবেন প্রথম অবস্থায় একাউন্ট করার জন্য কত টাকা প্রদান করতে হয় বা ডিপজিট করতে হয়।

আমাদের শেষ কথা

রূপালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে আমরা জানলাম এবং আমরা জেনেছি রুপালি ব্যাংক একাউন্ট খোলার জন্য কি কি প্রয়োজন। কোন কোন ডকুমেন্ট বা কাগজের প্রয়োজন হতে পারে আপনার রূপালী ব্যাংক একাউন্ট তৈরি করার জন্য।

এবং রূপালী ব্যাংকের বিভিন্ন ক্যাটাগরি সম্পর্কে অবগত হয়েছি। এ বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি। এ ধরনের আরো গুরুত্বপূর্ণ তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটিতে চোখ রাখুন আমরা প্রতিদিন নতুন নতুন তথ্য আপডেট করি।

এবং আমরা সমস্ত ইনকাম রিলেটেড কিভাবে আপনি অনলাইনে ইনকাম করবেন কিংবা কিভাবে আপনি আপনার ব্যবসা উন্নত করবেন সেই সকল এবং আরো গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে যে তথ্যগুলো আমরা প্রতিদিন আপডেট করে থাকি।

সেই সকল তথ্য পেতে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করুন। অথবা আপনি যদি ইমেইলের মাধ্যমে প্রতিদিন নতুন নতুন আপডেট বা নোটিফিকেশন পেতে চান তাহলে ইমেইল নোটিফিকেশনের বক্স নিচে দেওয়া আছে। আপনি সেই ইমেইল নোটিফিকেশনের বক্সে আপনার কাঙ্খিত ইমেলটি দিন এরপর ফলো করুন তাহলে আপনি প্রতিদিন নতুন নতুন তথ্য পাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url