অনলাইনে চাকরি করার উপায় - ঘরে বসে অনলাইন চাকরি ২০২৪

অনলাইনে চাকরি করার উপায় বা ঘরে বসে অনলাইন চাকরি কিভাবে করতে হয় আপনি কি তা জানতে ইচ্ছুক? আপনি যদি জানতে চান অনলাইনে চাকরি করার উপায় এবং ঘরে বসে অনলাইন চাকরি সম্পর্কে তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আমি আপনাদেরকে দেখাবো কিভাবে আপনি ঘরে বসেই চাকরি করতে পারেন সেই সম্পর্কে।
অনলাইনে চাকরি করার উপায়
ঘরে বসে চাকরি করার জন্য কি কি প্রয়োজন কি কি অভিজ্ঞতা আপনার থাকতে হবে তার বিস্তারিত জানাবো। আমি আরো জানাবো কোন প্লাটফর্মে এবং কখন কিভাবে কোথায় চাকরি করবেন অনলাইনে।
DMCA

ভূমিকা

কিনা চাই ঘরে বসে চাকরি করতে কিন্তু ঘরে বসে চাকরি করতে গেলে অবশ্যই আপনাকে সেই উপায় জানতে হবে। আমাদের মধ্যে তো অনেকেই রয়েছেন যারা অনলাইনে চাকরি করছেন ঘরে বসে চাকরি করতে চান কিন্তু করতে পারছে না। এর আসল কারণ হচ্ছে আপনি অনলাইন চাকরি করার উপায় সম্পর্কে কিছু জানেন না এই কারণে আপনি অনলাইনে চাকরি করতে পারেন না।

আমি আজকে আপনাদেরকে সেই নিয়ম সম্পর্কে জানাবো আপনি যাতে ঘরে বসে অনলাইনে চাকরি করতে পারেন তার সম্পন্ন করলেন আমি আপনাকে দিব। তাই আপনি যদি সম্পূর্ণ পোস্টে পড়েন তাহলে খুব ভালোভাবে বুঝতে পারবেন অনলাইনে চাকরি কিভাবে করতে হয়। এবং কোথায় করবেন এই চাকরি করুন তার বিস্তারিত আরো ডিটেলস সম্পর্কে।

ঘরে বসে অনলাইনে চাকরি করার যোগ্যতা

আপনি যদি ঘরে বসে অনলাইনে চাকরি করতে চান সে ক্ষেত্রে অবশ্যই আপনার কিছু যোগ্য থাকা গুরুত্বপূর্ণ। কারণ আপনি যদি কোন যোগ্যতা না থাকে কাজ করার ক্ষমতা যদি আপনার না থাকে তাহলে আপনি অনলাইন থেকে আয় করতে পারবেন না।

কেন করতে পারবেন না চলুন তাহলে একটি উদাহরণ দিয়ে বুঝে নেওয়া যাক। ধরুন আপনার একটি কোম্পানি রয়েছে সেই কোম্পানিতে অনলাইনে আপনার কিছু কাজ দরকার অনলাইনে আপনার কাজ গুলি করে নিতে চান অন্যদের কাছ থেকে। আপনি আপনার এই কাজটি অনলাইনে যখন করে নিতে চাইবেন তখন অবশ্যই আপনি অভিজ্ঞ কাউকে খুঁজবেন যেন আপনার কাজটি ভালো হয়।

এবং এমন কাউকে খুঁজবেন যে আপনার কাজটি করে দিতে পারবে। ঠিক তেমনি অন্যরাও আপনাকে যখন কাজ দিবে তার আগে আপনার অভিজ্ঞতা দেখবে। আপনি যদি সেই কাজটি করতে পারেন এবং সেই কাজটি করার প্রমাণ যদি আপনি দেখাতে পারেন তাহলে তারা আপনাকে কাজ দেবে।

এজন্য অনলাইনে কাজ বা চাকরি পেতে গেলে অবশ্যই আপনার কিছু যোগ্যতা থাকতে হবে। আপনি যদি অভিজ্ঞ না হয়ে থাকেন তাহলে অনলাইনে চাকরি করা খুবই কঠিন ব্যাপার এবং চাকরি খুঁজে পাওয়া খুব কঠিন ব্যাপার। তাই প্রথমে দক্ষতা অর্জন করুন।যেমন আপনার বেসিক ধারণা থাকতে হবে ইংরেজি বিষয়ের উপর।

আপনাকে ইংরেজি পড়তে এবং বুঝতে এবং বলতে হবে। এবং আপনার যদি সাথে অন্য কোন দক্ষতা থাকে যেমন অনলাইনে গ্রাফিক্স ডিজাইন করা অথবা ডিজিটাল মার্কেটিং এর যদি আপনার অভিজ্ঞতা থেকে থাকে তাহলে খুব সহজেই আপনি অনলাইনে চাকরি খুজে পেতে পারেন। এবং আপনার যদি কোন বিষয়ে দক্ষতা বা ইস্কিল না থাকে তাহলে আপনি কোর্স করার মাধ্যমে অভিজ্ঞ হতে পারেন এরপর চাকরি বা কাজ করতে পারেন।

অনলাইনে চাকরি করতে কি কি প্রয়োজন হতে পারে

অনলাইনে চাকরি করতে কি কি প্রয়োজন হতে পারে এটি জানা খুবই গুরুত্বপূর্ণ যদি আপনি অনলাইনে কাজ করতে চান। অনলাইনে চাকরি করার জন্য কিছু কিছু জিনিস থাকা খুবই গুরুত্বপূর্ণ আপনার যদি সেই জিনিসগুলি না থাকে তাহলে আপনি অনলাইনে এসে ঘরে বসে চাকরি করতেও পারবেন না। তাই অবশ্যই আপনার নিম্নলিখিত জিনিসগুলি থাকা প্রয়োজন।
  • একটি ডিজিটাল ডিভাইস সেটি হতে পারে স্মার্ট ফোন ডেস্কটপ অথবা ল্যাপটপ
  • ইন্টারনেট কানেকশন আপনি যদি ইন্টারনেট কানেকশন না থাকে তাহলে আপনি অনলাইনে আসতেও পারবেন না। আর অনলাইনে আসতে না পারলে আপনি ঘরে বসে চাকরি ও করতে পারবেন না। এজন্য ইন্টারনেট কানেকশন খুবই গুরুত্বপূর্ণ।
  • অবশ্যই আপনার ধৈর্য এবং সময় থাকতে হবে অনলাইনে ব্যয় করার মত। প্রথম অবস্থায় আপনাকে প্রচুর কষ্ট করতে হবে এবং বেশিরভাগ টাইম অনলাইনে থাকতে হবে।
  • এবং অবশেষে অবশ্যই আপনার কোন স্কিল লাগবে যে কোন একটি দক্ষতা বা কোন কিছু কাজ আপনি ভালো পারবেন। যেমন সেটি হতে পারে গ্রাফিক্স ডিজাইন অথবা ডিজিটাল মার্কেটিং।
উপরোক্ত এই কয়েকটি জিনিস থাকলে আপনি খুব সহজেই অনলাইন থেকে চাকরি করতে পারবেন। আপনি ঘরে বসে চাকরি করতে চাইলে উপরোক্ত জিনিসগুলি আপনার থাকা আবশ্যক।

অনলাইন চাকরি কাকে বলে?

ধরুন আপনি কোন একটি প্রতিষ্ঠানে সরকারি অথবা বেসরকারি চাকরি করেন। প্রতি মাসে বেতন দেয় ওই প্রতিষ্ঠানটি। ঠিক তেমনি আপনি সে ধরনের প্রতিষ্ঠানে নাকি কোথাও না গিয়ে আপনি ঘরে বসে অনলাইনের মাধ্যমে অন্য কোন প্রতিষ্ঠানের কাজ করে দিবেন। এবং কাজ করে দেওয়ার পর সেই প্রতিষ্ঠান আপনাকে নির্দিষ্ট পরিমাণের একটি বেতন দিবে এটাই হচ্ছে অনলাইন চাকরি।

আশা করি উপরোক্ত উদাহরণ দেখে আপনি বুঝতে পেরেছেন আসলে অনলাইন চাকরি কি। অনলাইনে এ ধরনের অনেক জব রয়েছে এবার চাকরি রয়েছে যে চাকরিগুলি আপনি খুব সহজেই করতে পারেন। বাস্তবিক জীবনেও অনলাইনে চাকরি করে তেমনভাবে বেতন নেওয়া যায় এবং অনলাইনে চাকরি করার মাধ্যমে বাস্তবিক জীবন থেকে বেশি টাকা উপার্জন করা যায়।

আপনি কেন অনলাইনে চাকরি করবেন?

আপনি যদি অনলাইনে চাকরি করেন তাহলে আপনার খুব সহজেই অনেক টাকা উপার্জন হবে। এবং অনলাইনে কাজ করে বা অনলাইনে চাকরি করার মাধ্যমে লক্ষ লক্ষ টাকা ইনকাম করা যায় প্রতিমাসে যা আপনার বাস্তবিক জীবনের মাসিক বেতনের থেকেও বেশি। অনলাইনে চাকরি করার ক্ষেত্রে আপনি অনেক লাভবান হবেন এর কারণ হচ্ছে এখান থেকে প্রতি মাসেই অনেক টাকা ইনকাম করা যায় তা আবার ঘরে বসে।

তাই আপনি যদি ঘরে বসে অনলাইন চাকরি করতে চান তাহলে আপনি করতে পারেন কারণ এখান থেকে অনেক টাকা উপার্জন করা যায়। এবং আপনি যদি অনলাইনে চাকরি করেন তাহলে এখান থেকে আপনি অনেক সুযোগ-সুবিধা পাবেন যা আপনি বাস্তব জীবনে চাকরি করে সে ধরনের সুবিধা পাবেন না। তাহলে চলুন জেনে নেই সেই সুবিধাগুলো সম্পর্কে।

আপনি নিজেই আপনার বস

আপনি যদি অনলাইনে চাকরি করেন সে ক্ষেত্রে আপনার নিজের বস আপনি নিজেই হবেন। এখানে আদেশ করার মতন কেউ নেই আপনি নিজেই অন্যদেরকে কাজ দিতে পারবেন আপনি যদি এই কাজটি ভালো ভাবে কাজ শুরু করতে পারেন। আপনি ইচ্ছে মতো এই কাজগুলি করতে পারবেন এটি একটি মুক্ত পেশা। আপনি যে কোন সময় সময় দিয়ে এই কাজগুলি বা এই চাকরি ঠিক করতে পারেন।

এ দিক থেকে অনেক সুবিধা পাবেন এতে করে আপনি এই কাজ করার পাশাপাশি আরো অন্যান্য কাজও করতে পারবেন। এই কাজের চেয়েও তো নির্দিষ্ট কোন টাইম নেই আপনার সময় যখন হবে তখন আপনি কাজটি করতে পারবেন এই জন্য আপনি নিজেই আপনার বস। আর এখানে আদেশ করার মতন আপনাকে কেউ থাকবে না এই জন্য আপনি নিজেই আপনার বস। তাহলে বুঝতেই পারছেন এই কাজটি কতটা সুবিধা জনক।

বেতনের কোন সীমাবদ্ধতা নেই

আপনি যদি এ ধরনের অনলাইনে কাজ করেন তাহলে আপনি এখানে ইচ্ছামত বেতন পেতে পারেন আপনার কাজের উপর ডিপেন্ড করবে আপনি কত টাকা বেতন পাবেন। এখানে বেতন পাবার জন্য অবশ্যই আপনাকে একটু পরিশ্রম করতে হবে।

আপনি যত টাকা ইনকাম করতে চাইবেন সেই মোতাবেক আপনাকে পরিশ্রম করতে হবে আপনি যদি লাখ টাকা ইনকাম করতে চান তাহলে আপনাকে সেভাবে পরিশ্রম করতে হবে তাহলে আপনি মাসে লাখ টাকা ইনকাম করতে পারবেন।


এখানে বেতনের কোন সীমাবদ্ধতা নেই এখানে যদি আপনার অভিজ্ঞতা থাকে তাহলে আপনি আপনার ইচ্ছামত যে কোন পরিবারের যে কোন অংকের টাকা ইনকাম করতে পারবেন। এখানে আপনি যেমন কাজ করবেন তেমনই বেতন পাবেন। আপনি কাজ করবেন না বেতন পাবেন না আপনি কাজ করবেন বেতন পাবেন।

ঘরে বসে কাজ করার সুবিধা

আপনি ঘরে বসে খুব সহজে কাজ করতে পারবেন আপনি যদি অনলাইনে চাকরি করেন তাহলে। অনলাইনে চাকরি করার মাধ্যমে খুব সহজেই ঘরে বসে ইনকাম করা যায় এখান থেকে আপনাকে বাড়ি যেতে হবে না আপনি যে কোন প্রান্ত থেকে আপনার যদি একটি স্মার্ট ফোন বা ডিজিটাল ডিভাইস এবং ইন্টারনেট কানেকশন থাকে তাহলে আপনি যে কোন জায়গা থেকে এই কাজগুলি করতে পারবেন ঘরে বসে খুব সহজে।

এই কাজগুলি করার জন্য অবশ্যই প্রথমে আপনাকে দক্ষ হতে হবে দক্ষ হওয়ার পর আপনার যেখানে ইচ্ছা সেখান থেকে কাজ করতে পারবেন। এবং আপনি নির্দিষ্ট সময়ে যেকোনো সময় দিতে পারেন এবং এই কাজগুলো করতে পারেন ঘরে বসেই।

এখানে বাইরে যাওয়ার কোনো হয়রানি নেই তাই আপনি অনেক সুবিধা পাচ্ছেন ঘরে বসে কাজ করার ক্ষেত্রে এবং ঘরে বসে কাজ করলে আপনি ঘরে বসে কাজ করার পাশাপাশি অনলাইন ও কাজ করতে পারবেন। তাহলে বুঝতেই পারছেন ঘরে বসে কাজ করার কতটুকু সুবিধা আছে অনলাইন চাকরির কাছে।
বিশেষ দ্রষ্টব্যঃ তবে আমি আপনাকে এটা বোঝাতে চাচ্ছি না যে বাস্তবিক চাকরির থেকে অনলাইনে চাকরি করার বেশি সুবিধা রয়েছে। তবে বাস্তবিক জীবনের চাকরির করলেও অনেক সুবিধা পাবেন না তবে আমি অনলাইনে দিক থেকে কথাগুলো বলছি এজন্য অনলাইনের দিক দিয়ে কাজগুলো খুবই সুবিধা জনক।

বাংলাদেশ থেকে কি ঘরে বসে অনলাইন চাকরি করা সম্ভব?

হ্যাঁ অবশ্যই সম্ভব আপনি যদি চান তাহলে আপনি ঘরে বসেই বাংলাদেশ থেকে কেন যে কোন দেশ থেকে আপনি ঘরে বসেই অনলাইন চাকরি করতে পারবেন। অনলাইন চাকরি করতে হলে প্রথমে আপনার ইন্টারনেট কানেকশন এবং একটি ডিজিটাল ডিভাইস থাকতে হবে তাহলে আপনি খুব সহজেই যে কোন দেশ থেকে যে কোন জায়গা থেকে আপনি বিশ্বের যে কোন স্থান থেকে এই কাজটি করতে পারবেন।

ঘরে বসে অনলাইন চাকরি করা একেবারেই সহজ তাই আপনি যেকোন জায়গা থেকেই এই কাজটি করতে পারবেন। অনলাইন চাকরির ক্ষেত্রে নির্দিষ্ট কোন স্থান ঠিক করা নেই তবে কোন কোন ক্ষেত্রে আপনি বাংলাদেশ থেকে বা অন্যান্য দেশ থেকে করতে পারবেন না। কিন্তু অনেক চাকরি রয়েছে যে চাকরি করতে পারবেন।

অনলাইনে চাকরি করার উপায়

আমরা এতক্ষণ জানলাম অনলাইন এর চাকরি করার বিভিন্ন মাধ্যম এবং বিভিন্ন প্রশ্নের অ্যানসার এবং ঘরে বসে অনলাইন চাকরি কি কি সুবিধা হয়েছে এবং কিভাবে আপনি এই কাজগুলি করবেন তার বিস্তারিত। এবার আমরা এসেছি মূল কথায় অনলাইনে চাকরি করার উপায় সম্পর্কে এখন আমি আপনাদেরকে জানাবো।

অনলাইনে চাকরি করার উপায় মূলত অনেক রয়েছেন আপনি যে উপায় গুলি অবলম্বন করার মাধ্যমে ঘরে বসে চাকরি করতে পারবেন। আমি এখন অনলাইনে চাকরি করার উপায় বলবো আপনাদেরকে এবং আপনি যদি এই অবলম্বন করেন তাহলে আপনি খুব সহজেই অনলাইন থেকে ইনকাম করতে পারবেন।

বা নিজের বা নিম্নলিখিত কাজগুলি যদি আপনি জেনে থাকেন কিংবা যেকোন স্কেল যদি আপনার থেকে থাকে তাহলে খুব সহজেই অনলাইন মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট তৈরি করে সেখানে আপনি আপনার অভিজ্ঞতা শেয়ার করে বা পোর্টফোলিও তৈরি করে অন্যদেরকে কাছে দেখানোর মাধ্যমে আপনি কাছে পেতে পারেন। অনলাইনে চাকরি করার উপায় আরো অনেক রয়েছে যে উপায় গুলি অবলম্বন করার মাধ্যমে খুব সহজেই আপনি ইনকাম করতে পারেন।

যেমন ইমেইল মার্কেটিং ডিজিটাল মার্কেটিং গ্রাফিক্স ডিজাইন থেকে শুরু করে আরো অনেক ধরনের। মাধ্যম রয়েছে যে মাধ্যমগুলোর ব্যবহার করে আপনি খুব সহজেই টাকা ইনকাম করতে পারেন।

চাকরি-০১ ডিজিটাল মার্কেটিং করে টাকা ইনকাম

ধরুন আপনার নিজস্ব প্রোডাক্ট রয়েছে কিংবা কোন পূর্ণ রয়েছে। অথবা আপনি অন্য কারো পণ্য বিক্রি করে দিবেন যখন আপনি অন্য কারো প্রতিষ্ঠানের পূর্ণ বিক্রয় করে দিবেন তাদের থেকে কমিশন পাবেন। এবং আপনি যদি আপনার নিজের বিক্রয় করেন তাহলে আপনি সেখান থেকে সেই পণ্য বিক্রয় করে খুব সহজে লাভবান হবেন।

এবং এইসব ব্যবসা বা বিজনেস বা বেচাকেনা করবেন অনলাইন ব্যবহার করে। বা ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে ডিজিটাল ভাবে বিজনেস করে কে আমরা ডিজিটাল মার্কেটিং বলি। যখন আপনি আপনার নিজের পূর্ণ বা অন্য যে কোন পণ্য বিক্রয় করবেন তা আবার ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে সেটাকে আমরা ডিজিটাল মার্কেটিং বুঝাচ্ছি।

এই কাজটি করার জন্য আপনাকে দক্ষ হতে হবে এবং আপনি যদি এই কাজের বিষয়ে এক্সপার্ট বা অভিজ্ঞ না হয়ে থাকেন তাহলে আপনি ডিজিটাল মার্কেটিং করে তেমন কোনো বেনিফিট পাবেন না। আপনি যদি এ বিষয়ে একবার দক্ষ হতে পারেন তারপর থেকে আপনি ঘরে বসেই বিভিন্ন মার্কেটপ্লেসে ডিজিটাল মার্কেটিং করে ইনকাম করতে পারবেন। তাহলে বুঝতেই পারছেন ডিজিটাল মার্কেটিং করে টাকা ইনকাম করা কত সহজ।

কেন আপনি ডিজিটাল মার্কেটিং করবেন

আপনি যদি ডিজিটাল মার্কেটিং এর কাজটি করেন তাহলে আপনি ঘরে বসে এই কাজটি করতে পারছেন এবং আপনার মার্কেটিং এর দক্ষতা আরও বৃদ্ধি পাবে। এবং বর্তমানে দিনে দিনে আমাদের সবকিছুই ডিজিটাল হয়ে যাচ্ছে আমাদের যুবক ধীরে ধীরে ডিজিটাল হয়ে যাচ্ছে এবং সবকিছু এখন অনলাইনে হয়ে থাকে।

তাই আপনি যদি অনলাইনে ব্যবসা করতে পারেন তাহলে সেখান থেকে অনেক টাকা ইনকাম করবেন এবং আপনার ঘরে বসে অনলাইন চাকরি করার জন্য আপনি এই ডিজিটাল মার্কেটিং করতে পারেন। আপনি বাস্তবিক জীবনে ডিজিটাল মার্কেটিং করে যে টাকা ইনকাম করতে পারেননি আপনি সেই টাকা এক মাসে ইনকাম করতে পারবেন। তাই আপনার ডিজিটাল মার্কেটিং শুরু করা উচিত।

এবং ডিজিটাল মার্কেটিং করার পাশাপাশি আপনি আপনার ফ্যামিলির বা আপনার পড়াশোনা চালিয়ে যেতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং কিভাবে করবেন

ডিজিটাল মার্কেটিং করতে হলে প্রথমে আপনাকে ডিজিটাল মার্কেটিং এর বিষয়ে অভিজ্ঞ হতে হবে। এরপর আপনাকে ডিজিটাল মার্কেটিং করার জন্য বিভিন্ন প্ল্যাটফর্ম খুঁজতে হবে। যেমন ফাইবার অফার ফ্রিল্যান্সার ডটকম এ ধরনের প্লাটফর্মে আপনি কাজ করতে পারেন এবং প্রথমে আপনাকে এই ধরনের মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট তৈরি করতে হবে ডিজিটাল মার্কেটিং এর জন্য।

অ্যাকাউন্ট তৈরি করা সম্পূর্ণ হলে তারপর আপনি আপনার একাউন্ট থেকে ভালোভাবে সাজিয়ে নিবেন আপনার নিজের সম্পর্কে এবং আপনার কাজের সম্পর্কে ভালোভাবে উপস্থাপন করবেন। যেন বায়াররা দেখে বুঝতে পারে আপনি একজন ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট। আপনার প্রোফাইল কমপ্লিট হয়ে গেলে এবং আপনার সমস্ত কিছু কমপ্লিট হয়ে গেলে এরপর আপনার প্রোফাইলে আপনি আপনার কাছের অভিজ্ঞতা বা প্রফুল্ল তৈরি করবেন ফ্রিল্যান্সার ফাইবার মার্কেটপ্লেসে।


এরপর কোন বাইরে যদি আপনার পোর্টফোলিও দেখে ভালো লাগে তাহলে সেই বায়ার আপনার সঙ্গে যোগাযোগ করবে। এবং যোগাযোগ করার পর আপনাকে বলবে তার কাজটি করে দিতে তারপর আপনি কাজ করে দিবেন এরপর সে পেমেন্ট করবেন। এরপর আপনি আপনার ইচ্ছামতন সেই টাকাটি আপনার ব্যাংকে নিতে পারবেন।

চাকরি-০২ গ্রাফিক্স ডিজাইন করে ইনকাম

আপনি যদি অনলাইনে চাকরি করার উপায় খুঁজে দেখেন তাহলে গ্রাফিক্স ডিজাইন সব থেকে সহজ উপায় অনলাইনে চাকরি করার জন্য। আমি মনে করি অনলাইনে চাকরি করার উপায় গুলোর মধ্যে সবথেকে সহজ মাধ্যম হলো গ্রাফিক্স ডিজাইন করা।

গ্রাফিক্স ডিজাইন করতে হলে অবশ্যই আপনাকে ডিজাইন বিষয়ক বিভিন্ন ধারণা থাকতে হবে এবং ডিজাইন করার আপনার মন-মানসিকতা থাকতে হবে। ধরুন আপনি একটি লোগো তৈরি করতে পারেন তাহলে আপনি এই লোগো তৈরি করার মাধ্যমে আপনি এই গ্রাফিক্স ডিজাইন করে এখান থেকে হাজার হাজার ডলার ইনকাম করতে পারবেন প্রতি মাসে।

গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখবেন

গ্রাফিক্স ডিজাইন শিখে ইনকাম করতে চাইলে অবশ্যই আপনাকে কোন আইটি প্রতিষ্ঠানে ভর্তি হতে হবে অথবা আপনি চাইলে ফিরব কিংবা ইউটিউব থেকে ফ্রিতে এই বিষয়ে প্রশিক্ষণ নিয়ে আপনি কাজ শুরু করে দিতে পারেন তবে আপনি যখন ফেসবুক কিংবা ইউটিউব থেকে এই কাজটি করবেন তখন আপনি এ কাজটি ভালোভাবে করতে পারবেন না এবং এখান থেকে ইনকাম করতেও খুব দেরি হবে এজন্য আপনি কোন আইটি প্রতিষ্ঠানে ভর্তি হবে এতে করে আপনি খুব দ্রুত ইনকামের দিকে এগিয়ে যাবেন।


কোন প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার আগে আপনি সেই প্রতিষ্ঠান দেখবেন কত দিনের পুরাতন এবং এরা কতজনকে কাজ দিতে পেরেছে এবং কয়জন স্টুডেন্ট এখান থেকে সফল হয়েছে এবং যে টেনোর বা প্রশিক্ষক তার কোন কাজের অভিজ্ঞতা আছে নাকি সেই বিষয় বিস্তারিত জেনে নিবেন। তারপর সেই প্রতিষ্ঠানে ভর্তি হবেন তাহলে আপনি খুব ভালো হবে গ্রাফিক ডিজাইন শিখে সেখান থেকে খুব দ্রুত ইনকাম করতে পারবেন।

চাকরি-০৩ ওয়েব ডেভলপমেন্ট করে আয়

আপনি ওয়েব ডেভেলপমেন্ট করে প্রতি মাসে হাজার হাজার ডলার ইনকাম করতে পারবেন বর্তমানে চাহিদা অনেক বেশি। আপনি চাইলে একজন ওয়েব ডেভলপার হতে পারেন আপনার যদি এ বিষয়ে অভিজ্ঞতা না থাকে তাহলে আপনি এই বিষয়ে যে কোন জায়গায় কোর্স করতে পারেন।

এবং কোর্স করে অভিজ্ঞ হয়ে বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট তৈরি করে এই বিষয়ে কাজ শুরু করে দিতে পারেন। আপনি যখন এই বিষয়ে কাজ করি করতে করতে অভিজ্ঞতা হয়ে যাবেন তখন আপনি অন্যদেরকে অনেক কাজ দিতে পারবেন। এতে করে আপনার বেকারত্ব দূর হবে এবং আপনি মাসিক অনেক টাকা ইনকাম করতে পারবেন ঘরে বসে চাকরি করার জন্য এটি একটি উত্তম উপায়।

ওয়েব ডেভেলপমেন্ট কিভাবে করবেন

ওয়েব ডেভেলপমেন্ট করার জন্য প্রথমেই আপনাকে সেই বিষয়ে অভিজ্ঞ হতে হবে। এরপর ফ্রিল্যান্সিং ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এবং অ্যাকাউন্ট তৈরি করার সময় অবশ্যই আপনাকে খেয়াল করতে হবে যেন আপনার কোন তথ্য সেখানে মিস না থাকে সম্পূর্ণ তথ্য ভালোভাবে দিয়ে আপনি আপনার ফ্রিল্যান্সিং প্রোফাইলটি কমপ্লিট করবেন।

আপনি যে কোন মার্কেটপ্লেসে খুলতে পারেন ফ্রিল্যান্সিং অ্যাকাউন্ট। যেমন ফাইবার, আপ ওয়ার্ক মার্কেটপ্লেসে। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে অ্যাকাউন্ট তৈরি করা হলে এরপর আপনার পোর্টফোলিও বা গিক আপলোড করবেন।


এরপরে কোন ভাইয়ের যদি আপনার কাজটি ভালো লাগে তাহলে আপনাকে সেই বায়োটি কাজ দেবে। প্রথম অবস্থায় অবশ্যই আপনাকে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে একটিভ থাকতে হবে তাহলে আপনি খুব সহজে সেখান থেকে ইনকাম করতে পারবেন।

আমাদের শেষ কথা

আমরা তখন আলোচনা করলাম অনলাইনে চাকরি করার উপায় বা ঘরে বসে অনলাইন চাকরি করা কিভাবে যাবে সে সম্পর্কে। এবং কি কি লাভ হতে পারে এবং ঘরে বসে চাকরি করার বিভিন্ন উপায় এবং মাধ্যম সম্পর্কে এবং অনলাইনে চাকরি করার উপায় আরো গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে।

এ বিষয়ে যদি আপনার কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করিয়ে জানিয়ে দিবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্টের রিভিউ করি। আপনি যদি এরকম আরো ইনকাম রিলেটেড অথবা যেকোনো বিষয়ে তথ্য পেতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করুন কারণ আমরা প্রত্যেকদিন নতুন নতুন তথ্য আপডেট করি যেগুলি আপনার অনেক কাজে লাগবে। ধন্যবাদ আমাদের সঙ্গে থাকার জন্য।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url