নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় জানুন এখান থেকে

আপনার অনেক সময় আপনারা আপনাদের ফেসবুক পাসওয়ার্ড ভুলে যান। পরবর্তীতে যদি আপনি লগ আউট করে আবার লগইন করতে চান তখন আপনি লগইন করতে পারেন না কারণ আপনি তো পাসওয়ার্ড ভুলে গিয়েছেন। আর চিন্তা করার কোনো কারণ নেই কারণ আমি আপনাদেরকে দেখায় দিব কিভাবে আপনি নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখবেন। আপনি এই নিবন্ধনটি পড়ার মাধ্যমে নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় সম্পর্কে জানতে পারবেন।
নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়
নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় অনেকেই জানেন না। এবং অনেকে হয়তো জানেন যারা জানেন না তাদের আমি দেখায় দিব কিভাবে আপনারা খুব সহজেই নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখবেন। নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখতে হলে অবশ্যই আপনাকে নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় জানতে হবে আপনি যদি সেই উপায় না জানেন তাহলে আপনি কখনোই আপনার ফেসবুক পাসওয়ার্ড দেখতে পারবেন না।
evvtv

ভূমিকা

আপনারা হয়তো অনেক সময় অন্যের ফেসবুক পাসওয়ার্ড দেখতে চান অথবা আপনি আপনার নিজের ফেসবুক পাসওয়ার্ড ভুলে গিয়েছেন সে ক্ষেত্রে আপনি নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় কি এটা জানেন না? আর হ্যাঁ নিজের ফেসবুক পাসওয়ার্ড ভুলে যেতে পারেন এটা স্বাভাবিক এটা নিয়ে দুশ্চিন্তা করা কোনো কারণ নেই আপনার ফোনে যদি সমস্ত সেটিং ঠিক থাকে তাহলে আপনি সেই পাসওয়ার্ডটি ফিরে পেতে পারেন।

আপনাদেরকে আরেকটা কথা জানিয়ে রাখি আপনারা যখন নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় জেনে নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখবেন সেক্ষেত্রে অবশ্যই আপনার আগে আপনার ফোনে যখন লগইন করেছিলেন তখন সেই পাসওয়ার্ডটি আপনি সেভ করেছিলেন গুগলে। আপনি যদি লগইন করার সময় যখন আপনি লগইন করেছিলেন

শেষবারের মতো তখন যদি আপনি সে পাসওয়ার্ডটি সেভ করে না রাখেন তাহলে হয়তো আপনি নাও পেতে পারেন আপনাকে চেক করে দেখে নিতে হবে। আপনার যদি সেভাবে পাসওয়ার্ড দেখতে না পারেন তাহলে অবশ্যই আপনি আপনার ফেসবুক একাউন্টে পাসওয়ার্ড রিসেট দিয়ে নতুন একটি পাসওয়ার্ড বসিয়ে দিবেন। চলুন তাহলে দেখে নেওয়া যাক নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়।

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি?

আপনি যদি আপনার ফেসবুক পাসওয়ার্ডটি ভুলে গিয়ে থাকেন তাহলে আপনাকে আপনার মোবাইল ফোনের অথবা আপনার ল্যাপটপ কিংবা কম্পিউটারের গুগল বাজিমেল অপশন থেকে পাসওয়ার্ড ম্যানেজার এ গিয়ে আপনি সেই ফেসবুকের পাসওয়ার্ডটি দেখে নিতে পারেন।

কিভাবে আপনি এসে পাসওয়ার্ড দেখবেন আমি নিচে তার বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি আপনার ফেসবুক পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন তাহলে আপনার দ্বিতীয় করণীয় হচ্ছে আপনি আপনার পাসওয়ার্ড সেট করুন। আমরা যার নাম facebook পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি এখন আমরা জানবো নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়?

নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়

আপনি যদি আপনার নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় জানতে চান তাহলে নিম্নলিখিত ধাপ গুলো অনুসরণ করুন। আপনি যদি নিম্নলিখিত ধাপগুলো অনুসরণ করে আপনার ফেসবুক পাসওয়ার্ডটি দেখেন তাহলে খুব সহজেই আপনি আপনার হারিয়ে যাওয়া পাসওয়ার্ড বা আপনার ভুলে যাওয়া পাসওয়ার্ড খুব সহজে পেয়ে যেতে পারেন।

ফেসবুক পাসওয়ার্ড দেখার জন্য আপনাকে প্রথমেই আপনার কাঙ্খিত জিমেইলে যেতে হবে। অবশ্যই মনে রাখবেন আপনি অ্যাকাউন্ট তৈরি করার সময় কিংবা শেষবারের লগইন করার সময় যে জিমেইলটি আপনার ফোনে অথবা ল্যাপটপ কম্পিউটারে লগইন করে লিখেছিলেন সেই জিমেইলটি ব্যবহার করবেন।

আপনি যদি সেই জিমেইলটি লগইন করা না থাকে তাহলে আপনি সেই নির্দিষ্ট মেইলটি লগইন করুন। এরপর আপনার ল্যাপটপ অথবা মোবাইল ফোনের অথবা কম্পিউটারের ডানকোণে জিমেইল অপশন থেকে আপনি আপনার জিমেইলের প্রোফাইল আইকনে ক্লিক করুন। এরপর গুগল একাউন্ট লেখা নামে ওই লেখাতে ক্লিক করুন। এরপর সেখান থেকে আপনি সিকিউরিটি অপশন খুজে বের করুন।

সিকিউরিটি অপশন খুঁজে বের করার পর আপনি নিজে একটু স্কুল ডাউন করবেন। আপনি নিচে স্কুল ডাউন করলেই দেখতে পারবেন পাসওয়ার্ড ম্যানেজার নামে একটি অপশন। এরপরে আপনি সেই পাসওয়ার্ড ম্যানেজার অপশনে ক্লিক করবেন। তারপর সেখান থেকে খুঁজে বের করবেন আপনার ফেসবুক নামে একটি অপশন রয়েছে যদি আপনার পাসওয়ার্ডটি সেভ করা থাকে তাহলে আপনি সেখানে ফেসবুক খুজে পাবেন।

এরপর আপনি ফেসবুক অপশন এ ক্লিক করুন। অবশ্যই আপনি একটা কথা মাথায় রাখবেন আপনি যদি ফেসবুক লগইন করার সময় অথবা তৈরি করার সময় আপনার সে নির্দিষ্ট পাসওয়ার্ডটি সেভ করে না থাকেন তাহলে আপনি সেই পাসওয়ার্ডটি নাও পেতে পারেন তারপরও চেক করে দেখবেন কোন ফেসবুক নামের অফার আছে কিনা।

এরপর আপনি যদি সেখানে ফেসবুক অপশন দেখতে পারেন তাহলে ফেসবুকের উপর ক্লিক করুন। এরপরে সেখানে আপনার থেকে একটি পাসওয়ার্ড চাইবে তারপর সেখানে পাসওয়ার্ড দিন আপনার মোবাইল ফোনের বা অথবা আপনার ল্যাপটপ কিংবা কম্পিউটারের আপনার ডিজিটাল ডিভাইসের পাসওয়ার্ড দিন। ডিজিটাল ডিভাইস মানে হচ্ছে কম্পিউটার কিংবা মোবাইল ফোন এ ধরণের ইলেকট্রনিক ডিভাইস।


আপনি আপনার মোবাইল ফোনের বা ল্যাপটপ কম্পিউটারের পাসওয়ার্ডটি সেখানে প্রদান করার পরে আপনি আপনার সেই ফেসবুক পাসওয়ার্ডটি দেখে নিতে পারবেন খুব সহজেই। আপনি যদি উপরোক্ত এই সমস্ত কিছু বুঝে থাকেন তাহলে নিচে ভালোভাবে বুঝিয়ে দেয়া হয়েছে সে বিষয়টি আপনি দেখে নিতে পারেন।

নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় ছবি আকারে

আপনি যদি উপরোক্ত কথা বুঝতে না পারেন কিংবা কিভাবে কাজ করতে হবে কোথায় কোথায় ক্লিক করতে হবে এ সমস্ত তথ্য বুঝতে না পারেন তাহলে আপনি নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় ছবি আকারে দেখতে পারেন। আপনার সুবিধার্থে আমি কিছু স্ক্রিনশট নিয়ে আপনাদের সামনে তুলে ধরছি নিম্নলিখিত ধাবুল অনুসরণ করে আপনি কাজগুলি করতে পারেন।
ধাপঃ ১
প্রথমে আপনি ফেসবুক একাউন্ট খোলার সময় অথবা লগইন করার সময় লগইন করে রেখেছিলেন সেই gmail টি লগইন করুন।

নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়

ধাপঃ ২
Email লগইন করার পর আপনি সেই জিমেইল এপ্সের ভিতর থাকা অবস্থায় আপনি সবার উপরে ডান কোনে দেখবেন জিমেইলের একটি প্রোফাইল আইকন প্রোফাইল ছবি আপনি সেই ছবিতে ক্লিক করবেন।
নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়

ধাপঃ ৩

এর পর আপনি আপনার জিমেইল এর নামে দেখতে পারবেন। এব্ং সেই খানেই আপনি দেখতে পাবেন Google Account এ ক্লিক করুন।
নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়

ধাপঃ ৪
এর পরে আপনাকে নতুন একটি ইন্টার ফেসে নিয়ে যাবে আপনি সেখান থেকে Security অপশান দেখতে পারবেন আপনি দেখতে না পেলে সেখানে ভালভাবে খুঁজুন আপিনি Scurity অপশান দেখতে পাররেন।
নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়
ধাপঃ ৫
সিকিউরিটি অপশান থেকে আপনি নিজে স্ক্রল ডাউন করলে দেখতে পারবেন Password Manager আপনি এই অশানে ক্লিক করুন।
নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়


ধাপঃ ৬
এর পর আপনি সেই অপশানে ক্লিক করার পর সেখানে আপনার সামনে নতুন একটি ইন্টার ফেস দেখতে পারবেন। আপনি সেখান থেকে ফেসবুক অপশান খুঁজে বের করুন। এরপর আপনি সে facebook অপশনে ক্লিক করুন। তারপর সেখানে আপনার মোবাইল ফোনের বা আপনার ডিজিটাল ডিভাইসের ল্যাপটপ কম্পিউটারের পাসওয়ার্ড চাপাবে আপনি সেই পাসওয়ার্ডটি সেখানে দিবেন। তাহলে আপনি দেখতে পারবেন আপনার ফেসবুক পাসওয়ার্ডটি।
নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়
আপনি যদি উপরোক্ত ইমেজ বা ছবি দিয়ে বুঝতে না পারেন তাহলে আপনি নিম্নলিখিত ভিডিওটি দেখে খুব সহজেই এ কাজটি করতে পারেন।

ফেসবুক পাসওয়ার্ড দেখার নিয়ম


তবে আপনি যদি কম্পিউটার কিংবা ল্যাপটপে মাধ্যমে দেখেন উপরোক্ত দেখার নিয়মেই আপনি খুব সহজেই আপনার সেই পাসওয়ার্ডটি দেখতে পারবেন। আমি আশা করি আপনি নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় জেনে গেছেন খুব সহজেই এরপর থেকে আপনি আপনার ফেসবুক পাসওয়ার্ডটি দেখতে পারবেন।

নতুন পাসওয়ার্ড সেট বা পাসওয়ার্ড ছাড়াই লগইন

আপনি যদি উপরোক্ত নিয়ম অনুযায়ী আপনার ফেসবুক পাসওয়ার্ডটি দেখতে না পারেন তাহলে আপনি জিটি করতে পারেন আপনার যেটি করণীয় সেটি হচ্ছে আপনাকে নতুন একটি পাসওয়ার্ড সেট করতে হবে আপনার সেই পাসওয়ার্ডটি রিসেট দেওয়ার মাধ্যমে।

আপনি আপনার ফেসবুক পাসওয়ার্ড রিসেট করার জন্য প্রথমেই আপনার মোবাইল ফোন থেকে ফেসবুক অ্যাপসটি ওপেন করুন। এরপর আপনি সেখান থেকে আপনার মোবাইল ফোনের লগইন ইন্টারপ্রেসে চলে যান। এরপর সেখান থেকে আপনি ফরগেটিং পাসওয়ার্ড Forgetting Password অপশন ক্লিক করুন।


এর পর আনার সামনে নতুন একটা ইন্টারাফেস আসবে সেখানে আপনার ফোনে থাকা ইমেল এবং কিছু ইউজার নাম দেখতে পরবেন। আপনি সেখান থেকে আপ িন যদি খুঁজে না পান যে আপনি কোন ইমেইল অথবা ফোন নাম্বার অথবা আপনার ফেসুবক ইউজাার নেম তাহলে আপনি সেখান থেকে নিচে লক্ষ করলে দেখতে পারবেন i can't find my account আপনি সেই অপশানে ক্লিক করবেন।

এরপর আপনার সামনে নতুন একটি ইন্টারফেস চলে আসবে সেখানে আপনাকে আপনার মোবাইল ফোনটি দিতে হবে আপনি যে মোবাইল ফোন নাম্বারটা দিয়ে অথবা ইমেইল দিয়ে আপনার অ্যাকাউন্ট তৈরি করেছিলেন সেই ইমেইল অথবা নাম্বারটি দিতে হবে। এরপর নিচে ফ্রেন্ড না অপশানতে ক্লিক করে আপনার আইডিটি সার্চ করতে হবে।

এরপর আপনার সেই জিমেইল অথবা মোবাইল নাম্বারটি যে কয়েকটি অ্যাকাউন্ট তৈরি করা আছে আপনি সব কয়টা একাউন্ট দেখতে পারবেন। আপনার যদি একটি একাউন্ট খোলা থাকে সেক্ষেত্রে আপনি আপনার সেই একটি একাউন্ট দেখতে পারবেন এরপর আপনি সেখানে আপনার ফেসবুক অ্যাকাউন্টের নাম দেখতে পারবেন একাউন্টের নাম এবং প্রোফাইল পিকটা যদি ঠিক থাকে তাহলে কন্টিনিউ Continte এ ক্লিক করুন

এরপর আপনার সামনে নতুন একটি পেজ চলে আসবে সেখানে আপনি চাইলে একটি নতুন পাসওয়ার্ড পেয়ে কন্টিনিউ অপশনে ক্লিক করতে পারেন অথবা আপনি যদি নতুন পাসওয়ার্ড সেভ করতে না চান তাহলে নিচে লেখা অপশনে ক্লিক করলেই আপনার সেই একটি স্কিপ হয়ে যাবে এক কথায় আপনি পাসওয়ার্ড সেভ বা নতুন পাসওয়ার্ড তৈরি করা ছাড়াই আপনার সেই কাঙ্খিত একাউন্টে প্রবেশ করতে পারবেন।

লেখকের মন্তব্য - নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়

আমরা এতক্ষন আলোচনা করলাম নিচের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় সম্পর্কে আপনি উপরোক্ত পোস্টটি যদি সম্পূর্ণ ভালোভাবে দেখে থাকেন তাহলে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন এবং কিভাবে আপনি আপনার নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখবেন সেই উপায় সম্পর্কেও জেনেছেন।

এই নিবন্ধনটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধুবান্ধবদের কাছেই নিবন্ধনটি শেয়ার করবেন যাতে করে তারা উপকৃত হতে পারে।


এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্য পেতে অবশ্যই আমাদের এই ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করবেন। এ বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি। আমাদের সঙ্গে এতক্ষণ থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url