বিক্রয় এবং বিপণন ইন্টারভিউ প্রশ্ন এবং উত্তর

প্রিয় পাঠক আপনি কি বিক্রয় এবং বিপণন ইন্টারভিউ প্রশ্ন এবং উত্তর জানতে চান? এর আগে হয়তো আপনি বিক্রয় এবং বিপণন ইন্টারভিউ প্রশ্ন এবং উত্তর অনেক জায়গায় খোঁজাখুঁজি করেছেন কিন্তু হয়তো সঠিক তথ্য পাননি। আপনি এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়লে জানতে পারবেন সেলস এবং মার্কেটিং ইন্টারভিউ প্রশ্ন এবং উত্তর।
বিক্রয় এবং বিপণন ইন্টারভিউ প্রশ্ন এবং উত্তর
আপনি যদি বিক্রয় এবং ইন্টারভিউ প্রশ্ন এবং উত্তর জানতে চান তাহলে পড়তে থাকুন। আমরা খুব ভালোভাবে কিছু কথা এবং কিছু প্রশ্ন এবং উত্তর তুলে ধরেছি যা আপনার ইন্টারভিউ এর ক্ষেত্রে অনেকটাই কাজে আসবে।

সূচিপত্রঃ বিক্রয় এবং বিপণন ইন্টারভিউ প্রশ্ন এবং উত্তর

ইভিভিটিভি

বিক্রয় এবং বিপণন ইন্টারভিউ প্রশ্ন কেমন হয়

বিক্রয় এবং বিপণন ইন্টারভিউ প্রশ্ন কেমন হয় এ বিষয়ে জানলে আপনার ইন্টারভিউ দেওয়াটা আরো সহজ হয়ে যেতে পারে। সেলস এবং মার্কেটিং এক কথায় বিক্রয় এবং বিপণন ইন্টারভিউয়ের মধ্যে প্রথমে এই যে কথাগুলো জিজ্ঞেস করা হয় সেগুলি হল আপনার বিষয়ে।

যেমন আপনার নাম কি? আপনি কোথায় থাকেন? আপনার বর্তমান অবস্থান কোথায় এবং আপনার দেশের বাড়ি কোথায়? এবং আপনার বর্তমান বয়স কত? আপনি বিহাতি নাকি অবিবাহিত এরকম গুরুত্বপূর্ণ প্রশ্ন নিজের বিষয়ে প্রথমেই যারা ইন্টারভিউ নেই তারা জিজ্ঞেস করে থাকেন।


দ্বিতীয়ত তাদের আরেকটি কমন প্রশ্ন বা তারা প্রথমেই যে প্রশ্নটি জিজ্ঞেস করে থাকে। বর্তমানে আপনি কোন কোম্পানিতে কাজ করছেন। কিংবা পূর্বে কোন কোম্পানিতে কাজ করেছেন। এবং আপনি সেখানে কতদিন যাবত ছিলেন। এবং সেই কোম্পানিতে আপনার রেজিগনেশন কি? সেই কোম্পানিতে আপনি কি কি কাজ করতে হয় বা পূর্বে আপনি কি কি কাজ করেছিলেন। এক কথায় আপনার কাজের বিষয়ে তারা দ্বিতীয় তো জানতে চাইবেন।

এবং পূর্বের কোম্পানি থেকে আপনি কত টাকা বেতন পাইতেন বা কত টাকা বেতন পাচ্ছেন। এবং তারা খুবই গুরুত্বপূর্ণ আরেকটি প্রশ্ন করে সেটি হল আপনি আমাদের কাছ থেকে কত টাকার বেতন আশা করেন। এ প্রশ্নটি খুবই গুরুত্বপূর্ণ তাই সব চাকরির ক্ষেত্রে এই প্রশ্নটি করা হয়ে থাকে।

যারা ইন্টারভিউ নেই তাদের আরেকটি খুবই গুরুত্বপূর্ণ প্রশ্ন হল বর্তমানে আপনি যে কোম্পানিতে কাজ করছেন সেই কোম্পানি ছেড়ে আপনি কেন আমাদের কোম্পানিতে যুক্ত হতে চাচ্ছেন। কিংবা ইন্টারভিউ যারা আপনার ইন্টারভিউ নিবে তাদের আরো গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন হল আপনি পূর্বে যেই কোম্পানিতে কাজ করেছেন সেখানে কেন আপনি চাকরি ছেড়ে দিয়েছিলেন।

কিন্তু যাদের অভিজ্ঞতা নেই তাদের ক্ষেত্রে আরেকটি খুবই গুরুত্বপূর্ণ প্রশ্ন করে থাকে সেটি হল তারা আপনা কে কোন একটা প্রডাক্ট (যেমন ধরুন তারা আপনাকে একটি কলম) দিয়ে পূর্বে আপনি এই প্রোডাক্টটি আমাদের কাছে বিক্রয় করে দেখান। কিংবা আপনার অভিজ্ঞতা প্রমাণ করার জন্য আরও অন্য কিছু করতে পারে। আপনাকে সে সমস্ত কাজ করে দিতে হবে।

আবার অনেক কম্পানি আছে যারা আপনাকে প্রশ্ন করতে পারে যে তাদের প্রোডাক্টের সম্পর্কে আপনার কতটুকু ধারণা রয়েছে। এবং সে প্রোডাক্ট সম্পর্কে আপনার কতটুকু জ্ঞান রয়েছে। এবং তারা এটিও বলতে পারে আমরা যদি আপনাকে আমাদের প্রোডাক্ট দেই তাহলে আপনি কিভাবে মার্কেটিং করবেন আপনার মার্কেটিং প্ল্যান ইত্যাদি সম্পর্কে তারা জানতে চাইবে।


এবং আপনি যদি এক্সপার্ট বা অভিজ্ঞ সম্পূর্ণ ব্যক্তি হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে আরো কিছু হার্ড প্রশ্ন ধরতে পারে অথবা নরমাল কিছু ধরতে পারে সম্পূর্ণটা আপনার উপর ডিপেন্ড করবেন বা আপনার উপর নির্ভর করবে। যেমন আপনি যদি এক্সপার্ট হয়ে থাকেন সেক্ষেত্রে আপনার ফিউচার প্ল্যান ইত্যাদি সম্পর্কে ইন্টারভিউ যারা নিবেন তারা এই সকল প্রশ্ন জানতে চাইতে পারেন।

বিক্রয় এবং বিপণন ইন্টারভিউ প্রশ্ন এবং উত্তর

বিক্রয় এবং বিপণন ইন্টারভিউ প্রশ্ন এবং উত্তর কি কি বা কিধরনের প্রম্ন আসতে পারে তাহা নিম্নে দেওয়া হলো। বিক্রয় এবং বিপেন ইন্টারভিউ প্রশ্ন অনেক ধরনের আসতে পারে তার থেকে নিম্নে কয়েকটি প্রশ্ন দেয়া হলো আপনি এই কয়েকটি প্রশ্ন দেখে নিতে পারেন আপনার এই প্রশ্নগুলোর মধ্যেও কমন আসতে পারে। এবং নিম্নলিখিত প্রশ্ন গুলির যদি আপনার উত্তর জানা না থাকে সেক্ষেত্রে আপনি গুগল সার্চ করে সেই সকল উত্তর দেখে নিতে পারেন।

১. আপনার সম্পর্কে কিছু বলুন?
২.বর্তমানে কোন কম্পানিতে আছেন?
৩. মার্কেটিং শেয়ার কি?
৪. সয়াবিন তেলের/প্লাস্টিক চয়ার তথবা অন্য কোন প্রডান্ট এর বিষয়ে বর্তমান মার্কেটিং শেয়ার কত?
৫. মার্কেটিং সাইজ কি?
৬. সবিন তেলের প্লাস্টিক চেয়ার এর মার্কেটিং সাইজ কত? এক্ষেত্রে আপনাকে আরো অন্যান্য প্রডাক্ট এর সম্পর্কেও জানতে চেতে পারে।

৭. What is FMCG?
= fast-Moving Consumer Goods Products sold quickly and relatively cheapy.
৮. what is LPC?
৯. What is LMS?
১০. What is CRM?
১১. What is customer?
১৩. What is Sales?
১৪. What is marketing?
১৫. What is SOWT?
১৬. What is SKU?
১৭. What is POSM?


১৮. হোলসেল ও রিটেল সেলস কি?
১৯. ডিস্টিবিউটর ও ডিলার এর মেধ্যে পার্থক্য কি?
২০. সাকসেসফুল কল কাকে বলে?
২১. সেলস কল কাকে বলে?
২২. সেলস কল এর ধাপ কয়টি?
২৩. আনকোভারেজ মার্কেটিং কি?
২৪. আনকোভারেজ আউটলেট কি?
২৫. একজন আদর্শ বিক্রয় কর্মীর গুণাবলী কি কি?
২৬. বিক্রয় বৃদ্ধির কৌশল গুলো কি কি?
২৭. কিভাবে ডেমেজ নিয়ন্ত্রণ করা যায়?
২৮. আদর্শ টেরিটরি ম্যানেজার এর গুণাবলী কি?
২৯. আদর্শ টরি ম্যানেজারের কাজ কি?
৩০. আপনার লাইন ম্যানেজার কে?
৩১. ব্যান্ড কি?
৩১. প্রোডাক্ট কি?
৩৩. সেবা কি?
৩৪. মার্কেটিং এর কয়েকটি চালকের নাম বলেন?
৩৫. মার্কেটিং এর জনক এর নাম কি?

৩৬. What is DP, TP, MRP?
৩৭. What is TT, DD?
৩৮. What is DO?
৩৯. What is KPI?
৪০. What is ROI?
৪১. What is market leader?
৪২. What is Leader?
৪৩. What is LIFO & FIFO?
৪৪. What is TA/DA?
৪৫. What is Forecast?
৪৬. What is "product Life Cycle?
৪৭. বস ও লিডার এর মধ্যে পার্থক্য কি?
৪৮. What is Customer Behaviour?
৪৯.একজন সেলসম্যান কি কি কারণে ব্যর্থ হয়?

বিক্রয় এবং বিপেনন ইন্টারভিউ প্রশ্নের ক্ষেত্রে উপরোক্ত প্রশ্নগুলি খুবই কমন তাই উপরোক্ত প্রশ্ন করেই আপনি খুব ভালোভাবে দেখে নিবেন? এবং সকল উত্তর জেনে আপনি ইন্টারভিউ দিতে যাবেন এর সঙ্গে আরও কিছু প্রশ্ন পড়বেন। আপনি যদি উপরোক্ত প্রশ্নগুলি দেখেন সে ক্ষেত্রে আপনি অনেক প্রশ্নক্রমণ পেতে পারেন। তাই ইন্টারভিউয়ে যাওয়ার আগে উপরোক্ত প্রশ্ন গুলি খুবই গুরুত্ব সহকারে দেখে নিন।

ভাইবা বোর্ডে প্রবেশ করার পর

আমরা এতক্ষণ জানলাম বিক্রয় এবং বিপণন ইন্টারভিউ প্রশ্ন এবং উত্তর। এখন আপনাকে অবশ্যই আপনাকে ভাইবা বোর্ডে প্রবেশ করার পর কিছু নিয়ম অনুসরণ করতে হবে যা আপনার চাকরি নিশ্চিত করতে অনেকটাই কাজে আসে? নিম্নে সেইগুলি উল্লেখ করা হলো।
  • প্রবেশ করে সালাম দিতে হবে
  • আচরণ মার্জিত হতে হবে।
  • বক্তব্য স্থির ও অটল থাকতে হবে।
  • রাগান্বিত হওয়া যাবে না।
  • উত্তর সুস্পষ্ট ও সহজ হতে হবে।
  • তর্ক এবং চ্যালেঞ্জ করা যাবে না।
  • ঘাবড়ানো যাবে না।
  • বদঅভ্যাস বা মুদ্রদোষ পরিহার করুন।
  • উপস্থিতি বৃদ্ধি কাজে লাগানো।
  • আইস কন্টাক্ট থাকতে হবে।
অবশ্যই উপর ওয়াক্ত এই কয়েকটি কথা মাথায় রেখে আপনি ভাইবা বোর্ডে প্রবেশ করবেন এতে করে আপনার চাকরি নিশ্চিত করার জন্য অনেকটাই কাজে আসবেন। বিক্রয় এবং বিপণন ইন্টারভিউ প্রশ্ন এবং উত্তর জানার পাশাপাশি উপরোক্ত এই নিয়মগুলি জানাও খুবই গুরুত্বপূর্ণ। শুধু বিক্রয় এবং বিপণন ইন্টারভিউ প্রশ্ন এবং উত্তর জানলে হবে না সেক্ষেত্রে আপনার চাকরির নিশ্চিত করার জন্য এই নিয়মগুলি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

লেখক এর মন্তব্য

আমরা এতক্ষণ আলোচনা করলাম বিক্রয় এবং বিপণন ইন্টারভিউ প্রশ্ন এবং উত্তর। এবং ইন্টারভিউ বা ভাইবা বোর্ডে প্রবেশ করার পর আপনার করণীয় কি তার বিস্তারিত। এ বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।


আপনি যদি এরকম গুরুত্বপূর্ণ তথ্য পেতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইট ভিজিট করুন তাহলে আপনি অনেক উপকৃত হবেন। আপনার যদি এই প্রশ্নটি বা এই আর্টিকেলটি ভালো লাগে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধুবান্ধবদের কাছে আমাদের শেয়ার করে দিন। আমাদের সঙ্গে এতক্ষণ থাকার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url