কোয়ালিটি কন্ট্রোলার এর ইন্টারভিউ প্রশ্ন কেমন হয় জানুন বিস্তারিত

কোয়ালিটি কন্ট্রোলার এর ইন্টারভিউ প্রায় অনেক লোকই দিয়ে থাকেন কিন্তু তার মধ্যে থেকে সবাইকে ইন্টারভিউ নেয়ার পর চাকরি দেওয়া হয় না। কোয়ালিটি কন্ট্রোলার এর ইন্টারভিউ প্রশ্ন সঠিক উত্তর না দিলে তারা কখনোই আপনাকে নির্বাচিত করবে না। কলেটি কন্ট্রোল এর চাকরি পেতে হলে অবশ্যই আপনাকে ভাইভাতে বা ইন্টারভিউতে উত্তীর্ণ হতে হবে। আমি আপনাদের সেই সকল কথা চিন্তা করে কোয়ালিটি কন্ট্রোলার এর ইন্টারভিউ প্রশ্ন কি কি আসতে পারে সেগুলি তুলে ধরেছি।
কোয়ালিটি কন্ট্রোল এর ইন্টারভিউ প্রশ্ন
কোয়ালিটি কন্ট্রোল এর ইন্টারভিউ উত্তীর্ণ হতে হলে আপনাকে জানতে হবে কোয়ালিটি কন্ট্রোলার এর ইন্টারভিউ প্রশ্ন সম্পর্কে। আপনি নিম্নলিখিত কোয়ালিটি কন্ট্রোলের ইন্টারভিউ প্রশ্নগুলি দেখে খুব সহজেই ইন্টারভিউ এর সকল প্রশ্নের উত্তর দিতে পারবেন। নিম্নলিখিত কোয়ালিটি প্রশ্ন গুলি দেখার সাথে সাথে আপনি অবশ্যই অন্যান্য প্রশ্নগুলি দেখে নিবেন।

সূচিপত্রঃ কোয়ালিটি কন্ট্রোল এর ইন্টাভিউ প্রশ্ন

ইভিভিটিভি

কোয়ালিটি কন্ট্রোলার এর দায়িত্ব ও কর্তব্য

কোয়ালিটি কন্ট্রোলার এর ইন্টারভিউ প্রশ্ন জানালাকে কিংবা কোয়ালিটি কন্ট্রোলার এর ইন্টারভিউ পদ্ধতি জানার আগে আপনাকে জানতে হবে কোয়ালিটি কন্ট্রোলার এর দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে। আপনি যদি কোয়ালিটি কন্ট্রোলার দায়িত্ব ও কর্তব্য জেনে ইন্টারভিউ চান তাহলে খুব সহজে আপনি ইন্টারভিউয়ের কিছু প্রশ্নের উত্তর খুব সহজে দিতে পারবেন।


তাই কোয়ালিটি কন্ট্রোলার এর ইন্টারভিউ উত্তীর্ণ হতে হলে কন্ট্রোলের দায়িত্ব ও কর্তব্য যারা থাকা খুবই গুরুত্বপূর্ণ। গুনমান পরীক্ষা ও মূল্যায়ন, গুণমান নির্ধারণ এবং মাপ মোল্লা স্থাপন, প্রক্রিয়া সমৃদ্ধিতে মৌলিক অভিক্ষন, গুণমান তথ্য এবং রিপোর্ট, নির্ধারণের জন্য পূর্বানুমান এবং ক্যালিবেশন, গুনমান উন্নত করতে প্রস্তুতি ইত্যাদি হচ্ছে কোয়ালিটি কন্ট্রোলার এর দায়িত্ব ও কর্তব্য। এই প্রশ্নগুলোই কোয়ালিটি কন্ট্রোলার এর ইন্টারভিউ আসতে পারে কারণ এই প্রশ্নগুলি তার পদের সঙ্গে সম্পর্কিত।

ইন্টারভিউ নাকি ভাইভা

আপনি কি জানেন ইন্টারভিউ এবং ভাই বা দুটি আলাদা শব্দ। কিন্তু বর্তমান সময়ে সবাই ইন্টারভিউ এবং ভাইবা কে একই অর্থে বোঝায়। কিন্তু মজার বিষয় হচ্ছে দুইটি আলাদা আলাদা অর্থে ব্যবহার করা হতো একটা সময়। আগেকার যুগের যারা বড় বড় ব্যক্তি যেমন রাজা এক স্থানের রাজা এবং অন্য স্থানের রাজা যখন দেখা করত তারা যখন কথা বলত আগেকার রাজা কথা বলার জন্য একটা সাক্ষাৎকারের ব্যবস্থা করত আর সে সাক্ষাৎকার লোকেরা বলতো ইন্টারভিউ।


এবং কোন কাজের ক্ষেত্রে পরীক্ষার বিভিন্ন প্রশ্ন দেয়ার জন্য সাক্ষাৎ করার জন্য বলা হয়তো ভাইবা। কিন্তু বর্তমান সময়ে এসে দুইটি একই অর্থে ব্যবহার হচ্ছে ইন্টারভিউ এবং ভাইভা এই দুটি শব্দ দ্বারা একই অর্থ বোঝায়।

কোয়ালিটির কন্ট্রোলার পদে যুক্ত হওয়ার জন্য কিভাবে ইন্টারভিউ দিবেন

এখন অনেকের প্রশ্ন হতে পারে কোয়ালিটি কন্ট্রোলার প্রতি যুক্ত হবার জন্য কিভাবে ইন্টারভিউ দিবে। কোয়ালিটি কন্ট্রোলার পদে যুক্ত হওয়ার জন্য প্রথমে আপনাকে একটি ইন্টারভিউ দিতে হবে অবশ্যই আপনাকে তাদের সঙ্গে যোগাযোগ করতে হবে এবং সেখানে হয়তো আপনাকে প্রথমে আবেদন করতে হতে পারে কোয়ালিটি কন্ট্রোলার পদে চাকরি করার জন্য।

কোয়ালিটি কন্ট্রোলার কাজ খুবই আরামদায়ক হয়ে থাকে তাই যে কেউ চাইলে এপ্লাই করতে পারেন। আপনি যদি আগে থেকেই গার্মেন্টসে কাজ করে থাকেন তাহলে আপনি খুব সহজে কোয়ালিটি কন্ট্রোলার পদে আবেদন করে সেখানে ইন্টারভিউ এর জন্য কল পেতে পারেন। এবং আপনি যদি গার্মেন্টসে কাজ না করে থাকেন তাহলে আপনাকে প্রথমেই যেই গার্মেন্টসের কোয়ালিটি কন্ট্রোলার পদে যুক্ত হতে চান সেই গার্মেন্টসে আপনাকে আবেদন করতে হবে কোয়ালিটি পদে চাকরি করার জন্য।

এরপর সেই গার্মেন্টস কর্তৃপক্ষ যদি আপনাকে নির্বাচিত করে তাহলে আপনি ইন্টারভিউ এর জন্য ডাক পাবেন। ইন্টারভিউয়ের জন্য ডাক পেলে আপনাকে সময়মতো তাদের অফিসে যেতে হবে। কয়েকটি কন্ট্রোলার পদে তার আগে অবশ্যই আপনি ভালোভাবে সেজে গুছিয়ে যাবেন এবং ফরমাল টি শার্ট এবং প্যান্ট এবং সুজ করে ভালোভাবে পরিপাটি হয়ে যাবেন। এবং তাদের সকল প্রশ্নের উত্তর দিবেন।

আপনি যদি ইন্টারভিউ নির্বাচিত হতে চান তাহলে আপনাকে আয় থেকেই কিছু নিয়ম জানতে হবে যেমন কি কি প্রশ্ন আসতে পারে এ সব তথ্য আপনাকে জানতে হবে। তাহলে চলুন বেশি দেরি না করে কোয়ালিটি কন্ট্রোলার এর ইন্টারভিউ প্রশ্ন কি কি আসতে পারে সে সম্পর্কে জেনে নেই।

কোয়ালিটি কন্ট্রোলার এর ইন্টারভিউ প্রশ্ন

পলিটিক কন্ট্রোলার পদে চাকরি করতে হলে তাদের কাছে ভাইবা দিতে হয় আর আপনি যদি কোয়ালিটি কন্ট্রোলার এর ইন্টারভিউ উত্তীর্ণ হন তাহলে খুব সহজেই আপনি সেই পদে কাজ করতে পারবেন তাদের গার্মেন্টসে। আর কোয়ালিটি কন্ট্রোলার এর ইন্টারভিউ হতে হলে আপনাকে কিছু প্রশ্ন জানতে হবে। নিম্নলিখিত কোয়ালিটি কন্ট্রোলার এর ইন্টারভিউ প্রশ্ন খুবই গুরুত্বপূর্ণ খুবই গুরুত্বপূর্ণ। কোয়ালিটি কন্ট্রোলার এর ইন্টারভিউ প্রশ্নে হিসেবে নিম্নলিখিত প্রশ্নগুলো দেখে নিতে পারেন।

ব্যাক টু ব্যাক এলসি কি?
বিদেশ থেকে কোন পণ্য আমদানি করে সেই পন্যকে ভালোভাবে পুনরায় কাস্টমাইজ করে এক কথায় আমদানিকৃত পণ্যটি পূর্ণ উৎপাদন করে আবার বিদেশে সেল করা কে ব্যাক টু ব্যাক এলসি বলে।


পরবর্তী প্রশ্নে যাওয়ার আগে আপনাকে অবশ্যই আরেকটা কথা বলে রাখি ইন্টারভিউ বা ভাইবা দেওয়ার সময় অবশ্যই চেষ্টা করবেন সংক্ষিপ্তভাবে এক কথায় উত্তর দেওয়ার।

গ্রেন লাইন কি? এটাকে কেন নির্দেশ করা হয়?
কাটিং করার সময় নির্দিষ্ট একটি মাপ দেওয়া হয় আর সেই মাপটি দেওয়ার জন্য এই গ্রেন লাইন ব্যবহার করা হয়। আর এই গ্রীন লাইন ব্যবহার করে সেই ডাক অনুযায়ী বাসে মাপ অনুযায়ী সেই নির্দেশনা অনুযায়ী কাটিং করা হয়। এক কথায় বলতে গেলে গ্রেন লাইন হল ফেব্রিক তৈরি একটি যন্ত্র সাহায্যে কাপড়ের উপর দাগ দেওয়া হয় এবং সেই ডাক অনুযায়ী কোন কিছু কাটিং করতে হয়।

নিকেল টেস্ট কিভাবে করে?
নিকেল টেস্ট করার জন্য দুই ধরনের এসিড ব্যবহার করা হয় একটি হচ্ছে অ্যামোনিয়া ( Ammonia ) এবং ডাইথামাইল-গ্লাওক্সিম। নিকেল টেস্ট করার জন্য প্রথম অবস্থায় আপনাকে দুটি ক্যামিকেল দুই ফোটা নিয়ে 30 সেকেন্ড ধরে কাপড় ঘুসতে হবে। তবে মাথায় রাখতে হবে সেই কেমিক্যাল গুলো কটনবার্ড নিতে হবে এবং কটনবাট দিয়ে ঘুসতে হবে। ঘোষার পর যদি সেই কালারটা পিংক কালার হয়ে যায়। তাহলে বুঝতে হবে সেটি ঠিক নেই আর যদি কোন কালার না উঠে কিংবা কোন কালার পরিবর্তন না হয় তাহলে বুঝতে হবে সেই জিনিসটি ঠিক আছে।

গার্মেন্টসের মোস্ট চার্চ কিভাবে বের করে?
গার্মেন্টসের মোস্ট চার্জ বের করার জন্য আপনাকে ফেব্রিক কন্ট্রাকশান ভাগ ১০০ দিতে হবে এরপর ফেব্রিক পয়েন্ট দিয়ে আপনাকে গুণ করতে হবে। তাহলে আপনার গার্মেন্টস মোস্ট চার্জ বের হয়ে আসবে।
প্রতিটি মেশিনের কতটুকু অংশ কতখানি সুতোর প্রয়োজন?
  • প্লেন মেশিনঃ- প্রতি ইঞ্চিতে যদি ১০ থেকে ১১ টি স্টিচ হয় তবে সুতা লাগে আড়াই ইঞ্চি।
  • ওভারলকঃ-৩০০ তার ওভারলক মেশিন প্রতি ইঞ্চিতে ১০ থেকে ১১ টি স্টিচ হলে সুতা লাগে ১২ ইঞ্চি।
  • তাহলে সুতা লাগে ১৭ ইঞ্চি।
  • তাহলে সুতা লাগে ২২ ইঞ্চি পার ইঞ্চিতে।
  • ফ্ল্যাট লকঃঃ-২ নিডেল সেলাই হলে ১০ থেকে ১১ স্টিজ হ েসুতা লাগে ১০ ইঞ্চি।
  • বাটন হোলঃ- যদি হাফ ইঞ্চি হোল হয় সুতা হওয়া লাগবে ৬ ইঞ্চি।
  • কানসাইঃ-৪ নিডেল থাকিলে প্রতি ইঞ্চিতে স্টিজ থাকিলে সতা লাগে ১৭ ইঞ্চি।
  • বাটন স্টিঃ- বাটন বা বোতামের ছিদ্র অনুযায়ি সুতা লাগে।
  • যদি One eye button হলে ১ ইঞ্চি।
  • যদি Wo eye button হলে সুতা লাগে ১.৫০ ইঞ্চি।
  • যদি Four eye button হলে সুতা লাগে ২ ইঞ্চি।
আপনার জানামতে গার্মেন্টসের ব্যান্ড কিংবা শার্ট কত ধরনের হতে পারে?
আমার জানামতে গার্মেন্টসের প্যান্ট কিংবা শার্ট অনেক কয় ধরনের হয়ে থাকে। নির্দিষ্ট করে বলা কঠিন এর কারণ হচ্ছে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের শার্ট ফ্যান আমদানি হয়। তার মধ্য থেকে আমি দুই ধরনের শার্ট এবং প্যান্টের নাম বলছি সেগুলি হল জিন্স প্যান্ট এবং ফরমাল শার্ট বাটন-ডাউন কালার।

সিগ সিগমা কি?
=ডিজাইন মেজর এবং এনএটিক্স ইম্প্রুভ ও কন্ট্রোলার করার জন্য এই সিগ সিগমা ব্যবহার করা হয়। তবে বিভিন্ন অনুসন্ধান কিংবা রিচার্জ করে জানতে চাই সর্বপ্রথম এটি জাপানিজরা ব্যবহার করে।

AQL এর পূর্ণরূপ কি?
= AQL এর পূর্ণরূপ হলো Acceptable Quality Lebel
DTM এর পূর্ণরূপ কি?
= DTM এর পর্ণরূপ হলো Dying to Match
CA এর পূর্ণরূপ কি?
CA এর পূর্ণরূপ হলো Center Back
১ ইঞ্চি সমান কত সুতা?
= এক ইঞ্চি সমান ৮ সুতা
১ মিটার সমান কত ইঞ্চি?
= ৩৯.৩৭ ইঞ্চি।
এক ইঞ্চি সমান কত সেন্টিমিটার?
= ২.৫৪ CM
10 MM সমান কত সেন্টিমিটার CM?
= 1 CM
সেলাই স্টিচ কি? সেলাই স্টেজ হলো এমন একটি প্রক্রিয়া যেখানে সেলাই না দিয়ে সেই জায়গাটিকে এড়িয়ে চলাকেই সেই জায়গা টি কে সেলাই স্টিচ বলে।

ব্রেকেন স্টিচ কি? যখন দুটি সেলাই কে একত্র করা হয় এবং সেখান থেকে যদি একটি স্টিচ কেটে যায় তখন তাকে ব্রেক স্টেজ বলে।

প্লেট কি? কোন কাপড় সেলাই করার সময় কিংবা জোড়া দেওয়ার সময় সেই জায়গাতে কোন কুচি পড়লে সেটাকে বলা হয় প্লিট।

গার্মেন্টস কোয়ালিটির বেতন কত? বর্তমানে গার্মেন্টস কোয়ালিটির বেতন হল ৯০০০ থেকে ৯৫০০ কিন্তু ডিউটি ৮ ঘন্টা সেই কোয়ালিটি কন্ট্রোলার যদি অতিরিক্ত ডিউটি করে তাহলে তার মাসিক ইনকাম হবে ১৫ হাজার টাকা।

ডিফেক্ট কত প্রকার? ডিফেক্ট মূলত তিন ধরনের হয়ে থাকে যেমনঃ Critical, Major, Minor.

Cutt Mark কি? কোন কাপড় সেলাই করার আগে কিংবা কাটার আগে সেখানে দাগ দেয়া হয় তারপর সেই কাপড়টি কাটা হয় তখন তাকে কাটার মার্ক বলে। এক কথায় কাপড় কাটার আগে যখন সেই কাপড় উপর থাকতে হয় তাকে কাটানোর পরে।

উপরোক্ত প্রশ্ন এবং প্রশ্নের উত্তরগুলি খুবই গুরুত্বপূর্ণ কোয়ালিটি কন্ট্রোলার এর পথে ইন্টারভিউ দেওয়ার জন্য তাই আপনি যদি কোয়ালিটি চান তাহলে উপরোক্ত প্রশ্ন করে দেখে নিন ভালোভাবে মুখস্ত করে নেবেন।
আর পড়ুনঃ অনলাইন ইনকাম

লেখকের মন্তব্য 

আমরা এতক্ষণ আলোচনা করলাম কোয়ালিটি কন্ট্রোলার এর ইন্টারভিউ এর বিভিন্ন প্রশ্ন এবং উত্তর নিয়ে। কোয়ালিটি কন্ট্রোলার এর ইন্টারভিউ প্রশ্ন যদি আপনি খুঁজে থাকেন তাহলে সেই প্রশ্নগুলোর মধ্য থেকে উপরোক্ত কিছু প্রশ্ন এসে থাকে আপনি যদি উপরোক্ত কোয়ালিটি কন্ট্রোলার এর ইন্টারভিউ প্রশ্ন গুলি দেখে থাকেন তার সঙ্গে দেখে থাকেন তাহলে অবশ্যই কয়েকটি কমন প্রশ্ন পেতে পারেন।

এই বিষয়টি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি। এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করুন সঙ্গে থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • 26382parvez
    26382parvez April 10, 2024 at 12:26 PM

    সত্যিই খুব দারুণ তথ্য উপকৃত হয়েছে ধন্যবাদ আপনাকে

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url