ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ সম্পর্কে জানতে কি আপনি ইচ্ছুক? আপনি যদি ডাচ বাংলা ব্যাংক সেভিংস অ্যাকাউন্ট চার্জ সম্পর্কে জানতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ ছাড়াও আরো অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় যেগুলি আপনার জানা খুবই প্রয়োজন।
ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ
ডাচ বাংলা ব্যাংকের বিভিন্ন চার্জ সম্পর্কে আপনার জানা গুরুত্বপূর্ণ। তাই আপনি এই সমস্ত তথ্য যদি জানতে চান এবং এই ডাচ-বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট ব্যাংক একাউন্ট সম্পর্কে যদি অভিজ্ঞ হতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।
DMCA

ভূমিকা - ডাচ বাংলা ব্যাংক অ্যাকাউন্ট এর সকল চার্জ

আপনার যদি ডাচ বাংলা ব্যাংকে একটি একাউন্ট থাকে বা ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট থাকে তাহলে আপনি ডাচ বাংলা ব্যাংক সেভিংস অ্যাকাউন্ট চার্জ সম্পর্কে অবগত না থাকেন তাহলে আপনার এ বিষয়গুলি খুবই জানা গুরুত্বপূর্ণ। আমাদের মধ্যে অনেকেই আছে যারা এখনো ডাচ বাংলা একাউন্টের বিভিন্ন চার্জ সম্পর্কে জানিনা।

আপনি যদি ডাচ বাংলা ব্যাংক একাউন্টের এ সকল চার্জ সম্পর্কে না জানেন তাহলে এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন। এবং আপনি ডাচ বাংলা ব্যাংকের এ সকল চার্জ সম্পর্কে জানার সঙ্গে সঙ্গে আপনি ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্টের সকল সুবিধা এবং অসুবিধা সম্পর্কেও জানবেন।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট এর সুবিধা

আপনি যদি ডাচ বাংলা ব্যাংক একাউন্ট থাকে অথবা আপনি চিন্তাভাবনা করছেন যে আপনি একটি ডাচ বাংলা একাউন্ট খুলবেন। তাহলে তার আগে আপনার জানা প্রয়োজন ডাচ বাংলা ব্যাংক একাউন্টের সকল সুবিধা সম্পর্কে। আপনি যদি ডাচ বাংলা ব্যাংক এর একজন গ্রাহক হয়ে থাকেন তাহলে আমি মনে করি আপনার এ সকল তথ্য জানা খুবই গুরুত্বপূর্ণ।


আমি মনে করি আপনার ডাচ বাংলা ব্যাংক অ্যাকাউন্ট থাকলে এবং যদি আপনি ডাচ বাংলা ব্যাংক একাউন্টের মাধ্যমে অনেক টাকা লেনদেন করেন তাহলে আপনার নিম্নোক্ত সুবিধা গুলি নেওয়া উচিত। ডাচ বাংলা ব্যাংক অ্যাকাউন্টের সুবিধা নিয়ে আপনি অনেক টাকা লেনদেন করলে পাবেন অনেক লাভ এবং মুনাফা। এতে করে আপনি অল্প খরচে এবার থেকে টাকা লেনদেন করতে পারবেন।

আপনার জানার প্রয়োজন সকল সুবিধা সম্পর্কে এটা করে আপনি সকল ধরনের সুবিধা গ্রহণ করতে পারবেন ব্যাংক থেকে।
  • ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার বিপরীতে আপনি নিজস্ব একটি চেক ইস্যু করতে পারবেন।
  • এবং আপনি যদি সেভিংস একাউন্ট তৈরি করেন তাহলে আপনি ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড ফ্রিতে পাবেন।
  • আপনি এই টিপিট কিভাবে ক্রেডিট কার্ড দিয়ে যে কোন ব্রাঞ্চ থেকে বা যেকোনো বুথ থেকে টাকা তুলতে পারবেন।
  • কম খরচে লেনদেন করার সুযোগ পাচ্ছেন।
  • আপনি চাইলে সেভিংস অ্যাকাউন্ট তৈরি করার পর ব্যাংক থেকে লোন নিতে পারবেন।
  • আপনি মোবাইল ব্যাংকিং বা ইন্টারনেট ব্যাংকিং সেবা পাচ্ছেন।
  • আপনি চাইলে এখান থেকে ডিজিটাল ব্যাংকিং সেবাও নিতে পারবেন।
  • আপনি যদি ব্যাংকে কোন টাকা জমা রাখেন তাহলে সেখান থেকে আপনি মুনাফা পাবেন।
  • আপনি যখন ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট খুলবেন তার পরে যদি আপনি সেই একাউন্টের বিপরীতে ডেবিট কার্ড নেন তাহলে প্রথম বছরের জন্য একদম ফ্রি পাবেন।।
  • আপনি এসএমএস বা অনলাইন ব্যাংকিং সুবিধা পাবেন।
  • আপনি চাইলে যৌথ একাউন্ট খুলতে পারবেন।
  • আপনার যদি একটি কোম্পানি থাকে তাহলে আপনি আপনি ডাচ বাংলা ব্যাংক একাউন্টের মাধ্যমে কর্মীদের বেতন দিতে পারবেন ডাচ বাংলা ব্যাংক স্যালারি একাউন্ট এর মাধ্যমে।
উপরোক্ত সুবিধা গুলো ছাড়া আরো অনেকে সুবিধা রয়েছে যেই সুবিধাগুলি আপনি ব্যবহার করতে পারেন।

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ

আপনার যদি ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট থেকে তাহলে ব্যাংক সেভিংস অ্যাকাউন্ট চার্জ যদি হঠাৎ করে কেটে না হয় তাহলে আপনি চমকে যাবেন। তাই আপনার ডাচ বাংলা ব্যাংক অ্যাকাউন্ট এর সকল তথ্য এবং চার্জ সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ। আপনার অ্যাকাউন্ট এর পাশাপাশি অবশ্যই আপনাকে শেষ চার্জ সম্পর্কে অবগত থাকতে হবে। না হলে পরবর্তীতে আপনার অনেক সময় অনেক চিন্তাভাবনা আসতে পারে। তাই এই চারটি সম্পর্কে আপনার জানা প্রয়োজন।

এবং আপনি এই চ্যাট সম্পর্কে জানলে পরবর্তীতে আপনার কোন সমস্যা হবে না। পরবর্তীতে কোন কিছু হলেই আপনি খুব সহজেই জানতে পারবেন আপনার একাউন্ট থেকে টাকা কেটে নিলে তাও কি কারণে নিচে তার বিস্তারিত জানতে পারবেন। তাই নিম্নলিখিত চার্জ সম্পর্কে আপনার জানা প্রয়োজন।
  • একাউন্টে যদি ১০ হাজার টাকার নিচে থাকে তাহলে সেই ব্যাংক আপনার থেকে কোন প্রকার চার্জে নিবে না। দশ হাজারের অধিক টাকা যদি থাকে তাহলে সে ক্ষেত্রে চার্জ প্রযোজ্য।
  • আপনি যদি সর্বনিম্ন ১০ হাজার থেকে ২৫ হাজারের মধ্যে রাখেন তাহলে আপনার ৬ মাসের একশ ১ টাকা করে কাটা হবে।
  • আপনি যদি সর্বনিম্ন ২৫ হাজার এবং সর্বোচ্চ ২ লক্ষ টাকা রাখেন তাহলে ছয় মাসে আপনার ২০০ টাকা চার্জ কাটা হবে।
  • আপনি যদি সর্বনিম্ন ২ লক্ষ থেকে শুরু করে সর্বোচ্চ ১ কোটি টাকা রাখেন তাহলে 250 টাকা কাটা হবে।
  • আপনি যদি আপনার ব্যাংক অ্যাকাউন্টে এক কোটি টাকা রাখেন এবং তার উপরে আপনি যত টাকায় রাখেন না কেন সেখান থেকে আপনার 300 টাকা তারা কেটে নিবে।

ডাচ বাংলা ব্যাংক এটিএম চার্জ

আপনি যদি ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার পর সেখান থেকে এটিএম কার্ড নিয়ে থাকেন তাহলে সেখান থেকে আপনার কার্ডের চার্জ কাটা হবে। আপনার ডেবিট কার্ডের জন্য এটিএম নেটওয়ার্ক ফ্রি পাবো 230 টাকা কাটা হবে।

আপনি যখন এই কার্ড দিয়ে টাকা তুলবেন তখন যদি আপনি টাকা তোলার সময় সেখান থেকে কোন টাকা তোলার প্রমাণ বা কাগজ নিয়ে থাকেন তাহলে সেখান থেকে আপনার চার্জ কাটা হবে।

ডাচ বাংলা ব্যাংক চেক বুক চার্জ

আমাদের মধ্যে বা আপনাদের মধ্যে অনেকেই রয়েছেন ছাড়া এই কার্ড বাদ দিয়ে তাদের চেকবুক ব্যবহার করেন। চেকবুক ব্যবহার করার ক্ষেত্রে প্রতিটি চেক বুক থেকে ৬০ টাকা করে কাটা হবে। এবং তার সঙ্গে কোন পারসেন্ট ভ্যাট যুক্ত করা হবে যেটি আপনার অ্যাকাউন্ট থেকে কাটানো হবে।আপনি যদি এমআইসিআর চেক বই নেন তাহলে আপনার থেকে প্রতি পাতার জন্য তিন ৩ টাকা চার্জ কাটা হবে।

এসএমএস চার্জ অথবা অনলাইন বুকিং চার্জ

এসএমএস বুকিং চার্জ প্রায় প্রত্যেকটি অ্যাকাউন্ট থেকেই নেওয়া হয়। এর কারণ হচ্ছে আপনার অ্যাকাউন্ট থেকে যদি কেউ হঠাৎ করে টাকা বের করে কিংবা আপনি যদি আপনার একাউন্ট থেকে টাকা বের করেন তাহলে তারা আপনাকে একটি এসএমএস পাঠাই।

যে আপনি আপনার একাউন্ট থেকে টাকা তুলেছেন এবং কত টাকা তুলেছেন তার পরিমাণ। এই কাজটি করার জন্য অবশ্যই চার্জ প্রযোজ্য। এবং আপনি ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে ঘরে বসে আরও অন্যান্য বিল প্রদান করতে পারবেন তাদের ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে। এর জন্য তাদের একটি নির্দিষ্ট চার্জ থাকে অবশ্যই চার্জ প্রযোজ্য।

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট তৈরি করার জন্য কি কি কাগজের প্রয়োজন

আমরা যেহেতু ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্টের চার্জ সম্পর্কে চাচ্ছি তাই আমাদের জানা উচিত ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কি কি কাগজ প্রয়োজন। ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার জন্য নিম্নলিখিত কাগজগুলো খুবই গুরুত্বপূর্ণ।
  • জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ডের ফটোকপি
  • গ্রাহকের দুই কপি ছবি পাসপোর্ট সাইজের
  • পাশের বাড়ির কারেন্ট বিল এর কাগজের ফটোকপি
  • নমিনির জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ডের ফটোকপি
  • নমিনির পাসপোর্ট সাইজের এক কপি ছবি
উপরোক্ত এই কয়েকটি কাগজ থাকলে আপনি ডাচ বাংলা ব্যাংকে সেভিংস একাউন্ট তৈরি করতে পারবেন। এবং আপনি তারপর থেকে আপনার ইচ্ছা মত লেনদেন করতে পারবেন।

আমাদের শেষ কথা

আমরা এতক্ষণ জানলাম ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ সম্পর্কে বিস্তারিত। এ সম্পর্কে যদি আপনার কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করিয়ে জানিয়ে দিবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্টে রিপ্লাই করি।

প্রতিদিন এ ধরনের অনেক তথ্য আপডেট করে থাকি সেগুলি আপনার কাজে লাগতে পারে তাই আপনি প্রতিদিন আমাদের ওয়েবসাইট ভিজিট কোন নিত্য নতুন তথ্য পেতে। এবং আপনি যদি চান তাহলে আমরা আপনাকে ইমেল এর মাধ্যমে সকল আপডেট জানাব এজন্য নিচে দেওয়া ইমেইল নোটিফিকেশনের অপশনে আপনার ইমেইলটি দিয়ে ফলো করে রাখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url