লিভারের সমস্যা হবে কিভাবে বুঝব - লিভার রোগের লক্ষণ ও প্রতিকার

আপনি কি লিভার রোগের লক্ষন ও প্রতিকার জানতে চান? আপনাদের মাঝে অনেকেই প্রশ্ন করে থাকেন লিভার সমস্যা হবে কিভাবে বুঝব? আপনি হয়তো আগে অনেক জায়গায় এই বিষয়ে দেখেছেন কিন্তু হয়তো আসল তথ্য পাননি। এই আর্টিকেলটির মধ্যে লিভারের সমস্যা হবে কিভাবে বুঝব বা লিভার রোগের লক্ষণ ও প্রতিকার নিয়ে খুব ভালোভাবে আলোচনা করেছি।
লিভারের সমস্যা হবে কিভাবে বুঝব
তাই আপনি যদি জানতে চান লিভারের সমস্যা হবে কিভাবে বুঝব বা লিভার রোগের লক্ষন ও প্রতিকার জানতে চান তাহলে এই নিবন্ধনটি সম্পূর্ণ পড়বেন।

সূচিপত্রঃ লিভারের সমস্যা হবে কিভাবে বুঝব - লিভার রোগের লক্ষন ও প্রতিকার

ইভিভিটিভি

লিভারের সমস্যা হবে কিভাবে বুঝব

আপনারা অনেকে প্রশ্ন করে থাকে লিভারের সমস্যা হবে কিভাবে বুঝব। আপনারা হয়তো এর আগে অনেক জায়গায় দেখেছেন লিভারের সমস্যা হলে কিভাবে বুঝবেন তার বিস্তারিত। কিন্তু আমি এখন আপনাদেরকে সহজভাবে কিছু লক্ষণ বলে দিব আপনি সেই লক্ষণগুলো দেখলে বুঝতে পারবেন লিভারের সমস্যা হবে বা হচ্ছে।

লিভারের সমস্যা খুবি বড় সমস্যা এই সমস্যা আর আমাদের জেন এই এই সমস্যা না হয় সেই দিকে খেয়াল রাখতে হবে। লিভারের সমস্যা হলে তার প্রতিকার দ্রুত করতে হবে।আমরা যেহুতু এই নিবন্ধন টির মাধ্যমে লিভারের বিভিন্ন সমস্যা এবং লিভারের বিভিন্ন তথ্য নিয়ে আলোচোনা করেছি তাই আপনি এই নিবন্ধন টি সম্পূর্ণ পড়বেন। আপনি এই আর্টিকেল টি পড়ার পর লিভারের যেকোন সমস্যা খূব সহজে বুঝতে পারেন।

লিভার ঠিক আছে না সমস্যায় ভুগছে বোঝার উপায়

আমরা আমাদের জীবনের এতটাই ব্যস্ত যে নিজের শরীর নিজের স্বাস্থ্য নিয়ে চিন্তা করার সময় পায় না। শরীরের বড় কোনো রোগ বাসা বাধার আগে কিছু লক্ষণ প্রকাশ করে থাকে আলাদা আলাদা রোগের লক্ষণ। কিন্তু আমরা বুঝতে পারি না কিন্তু তা নিয়ে ভাবি না। কিন্তু কি আর হবে সবই তো ঠিকই আছে। এমন ভাবাটা আপনার জীবনে বড় আর শেষ ভুল হতে পারে

আর আসুন দেখেনি লিভারের সমস্যা হলে কি কি লক্ষণ দেখা যায়। যা দেখলে বুঝতে পারবেন আপনার লিভারের সমস্যা হবে। কিংবা আপনার লিভারের সমস্যা ইতিমধ্যে রয়েছে কিংবা আপনার লিভারের সমস্যা আস্তে আস্তে শুরু হচ্ছে। সম্পূর্ণ কিছু ভালোভাবে বুঝতে পড়তে থাকুন।

লিভার রোগের লক্ষন ও প্রতিকার

লিভারের সমস্যা হবে কিভাবে বুঝব এই সম্পূর্ণ কিছু জানতে অবশ্যই আপনার জানতে হবে লিভার রোগের লক্ষণ সম্পর্কে। লিভারের সমস্যা হবে কিভাবে বুঝব লিভারের সমস্যা হলে আপনাকে জানতে হবে কিছু লক্ষণ আপনি সেই লক্ষণ গুলো দেখলে বুঝতে পারবেন

আপনার লিভারের সমস্যা হবে বা হয়েছে। লিভার রোগের লক্ষণ ও প্রতিকার জেনে আপনি আগে থেকে সতর্ক হতে পারবেন। লিভারের সমস্যা হবে কিভাবে বুঝব এটি জানার জন্য প্রথমে আমরা কিছু লক্ষণ দেখে নিব এরপরে আমরা তার প্রতিকার সম্পর্কে জানব। যাতে করে আমরা খুব সহজে আমাদের লিভারের সমস্যা কে সমাধান করতে পারি।

লিভার রোগের লক্ষণ

আপনি এই নিম্নলিখিত সমস্যা গুলো দেখলেই লিভারের সমস্যা হবে কিভাবে বুঝব এই প্রশ্নের সঠিক উত্তর জানতে পারবেন। রোগের লক্ষণ প্রায় অনেক কয়টি রয়েছে। তার মধ্যে থেকে আমি কয়েকটি লক্ষণ এর উদাহরণ দিচ্ছি আপনি নিম্নলিখিত কয়েকটি লক্ষণ দেখলে আপনি বুঝতে পারবেন আপনার লিভারের সমস্যা হয়েছে কিংবা লিভারের সমস্যা আস্তে আস্তে শুরু হচ্ছে।

দুর্গন্ধযুক্ত নিঃশ্বাস
আপনি যদি দেখেন আপনার মুখ পরিষ্কার থাকার পরও এবং আপনি ভালোভাবে মুখ পরিষ্কার করার পরও মুখ থেকে দুর্গন্ধ বেরোচ্ছে। তাহলে আপনি বুঝবেন আপনার লিভারের সমস্যা রয়েছে।

ক্ষুধামন্দা
যকৃতের প্রধান লক্ষণ হচ্ছে ক্ষুধা কমে যাওয়া লিভার ক্ষতিগ্রস্ত হলে দেহের টক্সিন উপাদানের সঞ্চয় হতে থাকে, যার বিরূপ প্রভাব খোদা কমে যায়। যার বিরুপ্রভাবে খোদা কমে যায়। এছাড়াও এর ফলে ভিটামিন ও মিনারেল শোষণ বাধাগ্রস্ত হয়। পরিণতিতে দুর্বলতা ও অবস্থাগ্রস্ত হতে দেখা যায়। এক সপ্তাহের বেশি সময় ধরে খোদা মন্দাই ভোগে থাকেন তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

অকারণে ওজন বেড়ে যাওয়া
লিভার যেহেতু চর্বি হজমের জনক প্রধানত দায়ী সেহেতু এটি যথাযথভাবে কাজ না করলে দেহে চর্বি জমতে থাকে যার ফলে অকারনে ওজন বাড়তে থাকে।

বমি
লিভারের বিষাক্ততার জন্যই বদহজম ও পেটের সমস্যা হয়। যার ফলশ্রুতিতে ক্রমাগত বমি হয়। যদি কোন কিছু খাওয়ার পর বা পান করার সাথে সাথে বমি করার ভাব হয় বা বমি হয় তাহলে ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

চোখের বিবর্ণতা
জন্ডিস বা হ্যাভ্রটাইটিস গুরুত্বপূর্ণ লক্ষণ হচ্ছে চোখ ও ত্বক হলুদ হয়ে যাওয়া। বিশেষ করে সকল চোখের বিবর্ণতা দেখা গেলে তা লিভার ড্যামেজের লক্ষণ বুঝায়।

অতিরিক্ত ঘাম বের হওয়া
বেশি বেশি কাজ করার কারণে লিভারের কার্যক্ষমতা কমে যায় এবং সেটি উত্তপ্ত হয়ে ওঠে। তখন লিভার দেহের অন্যান্য অঙ্গে ও তাপ ছড়িয়ে দেয় এবং অতিরিক্ত ঘাম বের করার মাধ্যমে লিভার নিজেকে ঠান্ডা করে।

এলার্জি
লিভার ভালো থাকলে তা এমন সব এন্ডি বডি তৈরি করে যেগুলো এলার্জেন বা অ্যালার্জি সৃষ্টি কারী উৎপাদন গুলোকে আক্রমণ করে ধ্বংস করে। কিন্তু লিভারের কার্যক্ষমতা কমে গেলে দেহের এলার্জি সৃষ্টি কারী উৎপাদন গুলোকে জমা করতে থাকে এর প্রতিক্রিয়ার আবার দেহর উৎপাদন করতে থাকে যা এলার্জি সৃষ্টি কারক উৎপাদন গুলো দূর করতে কাজ করে। কিন্তু অতিরিক্ত ইন্সট্রুমেন্ট উদপাদন হলে আবার চুলকানি ঝিমুনি এবং মাথাব্যথা হতে পারে।

ডার্ক ইউরিন
যখন যকৃত ঠিকভাবে কাজ করে না তখন পিত্ত লবণের উৎপাদন বৃদ্ধি পায়। পিত লবণকে ভাঙার জন্য প্রয়োজনীয় এনজাইমের অনুপস্থিতিতে শরীরের ভিত্তি রঞ্জকের উপস্থিতি দেখা যায় জামন-মত্রের সাথে বের হয়ে যায়। এই রং চোখ গুলোর কিছুটা গারো রঙের হয়। তাই মূত্রের বর্ণ হালকা হলুদ থেকে গাঢ় হলুদ বর্ণের হয়। এটি লিভার ড্যামেজের একটি দৃশ্যমান লক্ষণ।

পেট ব্যথা ও ফুলে যাওয়া
পেটের উপরের দিকে ডান পাশে যকৃত অবস্থিত। শরীরের এই অংশে ব্যথা বা অস্বস্তি হলে তার লিভার ড্যামেজের স্পষ্ট লক্ষণ। পেট ফাঁপার সমস্যা দেখা যাই যার লিভার ভুলে যাওয়াকে নির্দেশ করে। এরকম লক্ষণ প্রকাশ পেলে দ্রুত ডক্টরের শরণাপন্ন হোন।

পিপাসু
লিভার রোগের আরেকটি অন্যতম কারণ হলো ফানি পিপাসা পাওয়া। লিভারের সমস্যা হলে ঘন ঘন অতিরিক্ত পানি পান করার পিপাসা পেতে থাকে।


ব্রণ
লিভারে জমা হওয়ার টক্সিন দেহে হরমোনের ভারসাম্য নষ্ট করতে থাকে। যা থেকে ত্বকে ব্রণ সৃষ্টি হতে পারে। কার্যক্ষমতা হারানো লিভারের কারণে সৃষ্টি ত্বকের এই সমস্যা ততক্ষণ পর্যন্ত যাবে না যতক্ষণ না পুনরায় লিভারের কার্যক্ষমতার উন্নতি ঘটানো হবে। যদি আপনি অস্বাস্থ্যকর খাবার খান এবং জন্ডিস বা লিভার ইনফেকশন ভোগে থাকেন তাহলে আপনার লিভার ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা অন্যদের তুলনায় বেশি।

তাই আপনি যদি উপরে এই কয়েকটি লক্ষণ দেখেন তাহলে আপনি বুঝতে পারবেন আপনার লিভারের সমস্যা হয়েছে। কিংবা আপনি যখন বুঝতে পারবেন এই লক্ষণ গুলির কাছাকাছি আপনি গিয়েছেন তাহলে আপনি যত দ্রুত সম্ভব চিকিৎসকের শরণাপন্ন হোন। লিভারের সমস্যা হবে কিভাবে বুঝব এই সম্পূর্ণ কিছু হয়তো আপনি বুঝতে পেরেছেন ইতিমধ্যে।

লিভার রোগের প্রতিকার

আমরা জেনেছি লিভারের সমস্যা হবে কিভাবে বুঝব। এখন আমাদের জানা উচিত লিভার রোগের প্রতিকার সম্পর্কে। লিভার রোগ হলে আমাদের উচিত আপনার উচিত দ্রুত ডক্টরের পরামর্শ নেওয়া।
দ্রুত বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী আমাদের সমস্যা সমাধান করা। আপনি প্রাথমিকভাবে ডক্টরের পরামর্শ নেওয়ার আগে নিম্নলিখিত উপায়ে আপনার লিভার রোগের সমস্যার সমাধান করতে পারেন।

পুষ্টিকর খাবার
লিভার রোগের সমস্যা সমাধানের জন্য আপনাকে প্রথম অবস্থায় সবুজ শাকসবজি পুষ্টিকর খাবার খেতে হবে। এবং আপনাকে আরো প্রোটিন যুক্ত খাবার খেতে হবে প্রোটিনের উৎস হিসাবে মাছ ডিম দুধ ইত্যাদি খেতে পারেন। আপনি যদি পুষ্টিকর এবং সবুজ শাকসবজি খাবার খান তাহলে আপনার লিভারকে রাখবে এবং আপনার লিভারের কার্যক্ষমতা বৃদ্ধি পাবে। এতে করে আপনার লিভারের সমস্যা আস্তে আস্তে কমে যাওয়ার সম্ভাবনা থাকে।

পর্যাপ্ত পানি পান
লিভারের সমস্যা থাকে তাহলে পর্যাপ্ত পানি পান করা আপনার উচিত। রেফারের সমস্যা হলে অতিরিক্ত পানি পান করা। একজন লিভার সমস্যার ব্যক্তি যদি প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করে এবং সাথে পুষ্টিকর খাবার খায় তাহলে তার লিভারের সমস্যা কমে যাওয়ার অনেকটাই চান্স থেকে থাকে।

নিয়মিত ব্যায়াম
একজন লিভার সমস্যার ব্যক্তিকে নিয়মিত ব্যায়াম করা উচিত। এর মধ্যে আছে যেমন হাটাহাটি সাইকেলিং ইত্যাদি যেকোন ব্যায়াম করতে পারে। ‍লিভারের সমস্যা হলে ব্যায়াম করা খুবি গুরুত্বপর্প। ব্যাম করতে হবে যেবোন নিদিস্ট সমসয়ে, নিদিষ্ট টাইমে ব্যায়ম করলে সেই ব্যম করাটা অনেক টাই কার্যকর হবে। যা আমাদের লিভারের কার্যক্ষমতা কে বৃদ্ধি করে এবং লিভারের সমস্যা দূরত সমাধান হয়।

পর্যাপ্ত আরাম
আপনার উচিত কাজের ফাঁকে পর্যাপ্ত বিশ্রাম নেওয়া। সময় মতন ঘুমানো এবং বয়স অনুযায়ী সময় মেনটেন করে ঘুমানো। এক কথায় শরীরকে ও বিশ্রাম দিতে হবে। পর্যাপ্ত পরিমাণের ঘুম পারেন এবং প্রতিদিন পর্যাপ্ত আরাম নেয়া উচিত।

মাদক ব্যবহার প্রতিরোধ
সিগারেট, বিড়ি, ড্রাগ কিংবা যেকোনো নেশার দ্রব্য জাতীয় জিনিস থেকে অবশ্যই আপনাকে সরে থাকতে হবে। আপনার যদি লিভারের সমস্যা হওয়ার পরও আপনি বিভিন্ন মাদকদ্রব্য পান করেন অথবা সেবন করেন তাহলে আপনার লিভারের সমস্যা আরবি থেকে পারে। এজন্য আপনি চেষ্টা করবেন মাদকের থেকে দূরে থাকার।

উপরোক্ত কয়েকটি নিয়ম আপনি অনুসরণ করতে পারেন ডক্টরের কাছে যাওয়ার আগে। উপরোক্ত কয়েকটি নিয়ম পালন করার সঙ্গে সঙ্গে অবশ্যই আপনাকে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। আপনি যত দ্রুত পারবেন চিকিৎসকের পরামর্শ নিবেন। কারণ লিভারের সমস্যা অনেক বড় সমস্যা তাই প্রথমে আপনি যদি এই লিভার রোগের সমস্যা দেখতে পান তাহলে আপনি দ্রুত চিকিৎসকের পরামর্শ নিবেন।

লিভার ভালো রাখার উপায়

আমরা জেনেছি লিভারের সমস্যা হবে কিভাবে বুঝব এবং লিভার রোগের লক্ষণ ও প্রতিকার সম্পর্কে। আমাদের উচিত লিভার ভালো রাখার উপায় সম্পর্কে বিস্তারিত জানার। আপনার যদি উপর রক্তের লক্ষণ গুলি না থাকে তাহলে আপনার লিভার যদি সুস্থ থাকে কিংবা ভালো থাকে তাহলে আপনার উচিত আপনার লিভারের যত নেওয়া।

আপনার লিভারের যেন কোন সমস্যা না হয় তাহলে অবশ্যই উচিত সমস্যা হওয়ার আগে আপনার লিভারের নিয়মিত ভালোভাবে যত্ন নেওয়া। লিভার ভালো রাখার অনেক কয়টি উপায় রয়েছে আমি নিম্নে কয়েকটি উপায় আলোচনা করছি।

লিভার ভালো রাখার জন্য প্রথমেই রয়েছে সুষম খাদ্য গ্রহণ করা। আমাদের দৈনন্দিন জীবনে যে খাদ্যাভ্যাস জীবন যাপন পদ্ধতি সেখানে আমরা অতিমাত্রায় বিভিন্ন ধরনের ফাস্টফুড এবং জাঙ্ক ফুড জাতীয় খাবার বেশি খেয়ে থাকে। এবং আমরা বেশিরভাগই বাইরের খাবার বাই রেস্টুরেন্টের খাবার খেয়ে অভ্যস্ত।

এরকম বাইরের পাসপোর্ট কিংবা জান ফুট কিংবা বাইরে রেস্টুরেন্টের খাবার খেয়ে আমাদের সুষম খাদ্যের যে একটা কনসেপ্ট ছিল সেখান থেকে আমরা বেরিয়ে এসেছি। এটা পড়ে আমাদের শরীরের আমরা যে সাধারণত সমস্যাটি দেখতে পাই সেটি হচ্ছে লিভারের সমস্যা।

তাই আমাদের লিভার কে সুস্থ রাখার জন্য আমাদেরকে চেষ্টা করতে হবে বাইরের খাবার কম খাবার। কোন রেস্টুরেন্টের কিংবা কোন বাড়ির দোকানের খাবার না খেয়ে আমাদেরকে চেষ্টা করতে হবে বাড়ির খাবার খাওয়া

আমাদের লিভার কে সুস্থ রাখার জন্য দ্বিতীয় যে উপায়টি হচ্ছে অ্যালকোহল পান করা বা মধ্যপ্রা বা মধ্য সেবন করা বাদ দিতে হবে। আপনি যদি এটি মধ্যে কোন ধরনের মাদকদ্রব্যে আসক্ত হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে সেই মাদকদ্রব্য সেবন করা বা পান করা বাদ দিতে হবে। কেউ যদি ধূমপান কিংবা মধ্য পান করেন তাহলে এই ধূমপান কিংবা মধ্যপন করার ফলে লিভারের অনেক বড় ক্ষতি হয়।

 লিভার আস্তে আস্তে কালো হয়ে যায় এবং আরো বিভিন্ন ধরনের সমস্যা হতে থাকে আস্তে আস্তে এই লিভারের সমস্যাটা বাড়তে থাকে। তাই আপনাদেরকে চেষ্টা করতে হবে মাদকদ্রব্য থেকে দূরে থাকার।
এরপরে আপনাকে সময় মতন ব্যায়াম করতে হবে। লিভারকে সুস্থ রাখার জন্য লিভারের রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিক রাখার জন্য অবশ্যই আপনার উচিত ব্যায়াম করা। ব্যায়াম করা লিভারের জন্য খুবই ভালো।


এবং সময় মতন বিশ্রাম নেওয়া সময় মতন বিশ্রাম নেওয়া খুবই জরুরী লিভারকে ভালো রাখার জন্য। এবং আমাদের উচিত সময় মতো খাবার খাওয়া যাতে করে লিভার ভালো থাকে। এবং অবশ্যই চেষ্টা করবেন সব সময় পুষ্টিকর খাবার খাওয়ার। আপনি যদি আরো ভালোভাবে আপনার লিভারের যত্ন নিতে চান তাহলে আপনি বিস্তারিত জানতে আপনার নিকটস্থ কোনো বিশেষজ্ঞ ডক্টরের সঙ্গে পরামর্শ করতে পারেন।

লেখকের মন্তব্য - লেভারের সমস্যা হবে কিভাবে বুঝব

আমরা এতক্ষণ লিভারের সমস্যা হবে কিভাবে বুঝব বা লিভার রোগের লক্ষণ ও প্রতিকার থেকে শুরু করে লিভারের আরো অনেক গুরুত্বপূর্ণ তথ্য জেনেছি। আপনার যদি কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্টে রিভিউ করি। আমরা এরকম গুরুত্বপূর্ণ তথ্য প্রতিদিন আপডেট করে থাকি তাই আপনি যদি এরকম গুরুত্বপূর্ণ তথ্য প্রতিদিন পেতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url